স্কুল পরিদর্শন হবে হোয়াটস্অ্যাপেই!

ডিএনবি নিউজ ডেস্ক:

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো হোয়াটস্অ্যাপের মাধ্যমে অনলাইনে পরিদর্শনের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের মনিটরিং ও মূল্যায়ন বিভাগের কর্মকর্তারা হোয়াটস্অ্যাপে শিক্ষকদের সঙ্গে যুক্ত হয়ে শ্রেণি কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। এসময় তারা স্কুলের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের কাছ থেকে বিভিন্ন তথ্য নেবেন। এসময় কতজন শিক্ষক উপস্থিত ও অনুপস্থিত আছেন, শ্রেণিকক্ষের অবস্থা, পাঠদান ও শিক্ষার্থীদের উপস্থিতির তথ্য সংগ্রহ করা হবে।

বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এসব তথ্য জানিয়ে সব বিভাগীয় উপপরিচালককে চিঠি পাঠানো হয়েছে।

 

চিঠিতে অধিদপ্তর বলছে, শিক্ষার সার্বিক মান ও বিদ্যালয়ে শিক্ষা উপযোগী পরিবেশ বজায় রাখার স্বার্থে মনিটরিং ও মূল্যায়ন বিভাগের সব কর্মকর্তাকে সারাদেশে বিদ্যালয় চলার সময়ে হোয়াটস্অ্যাপের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে যুক্ত থেকে শ্রেণি কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য মহাপরিচালক নির্দেশ দিয়েছেন। অধিদপ্তরের মনিটরিং ও মূল্যায়ন বিভাগের কর্মকর্তারা অনলাইনে হোয়াটস্অ্যাপের মাধ্যমে বিদ্যালয় পরিদর্শন করবেন। এ কার্যক্রমে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের সার্বিক সহযোগিতা এবং তথ্য দিতে হবে।

অধিদপ্তর আরও জানিয়েছে, অনলাইন পরিদর্শন কার্যক্রম হোয়াটস্অ্যাপের মাধ্যমে করা হবে। এর জন্য সারাদেশে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের নিজ নিজ স্মার্ট ফোনে হোয়াটস্অ্যাপ ডাউনলোড করবেন এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রধান শিক্ষক বরাবরে পাঠানো মোবাইল ডাটার মাধ্যমে স্কুল চলাকালীন ইন্টারনেট সংযোগ ব্যবহার করে তথ্য দিতে হবে।

প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের অধিদপ্তরের মনিটরিং ও মূল্যায়ন বিভাগের কর্মরত সব কর্মকর্তার ফোন নম্বর হোয়াটস্অ্যাপে সেভ করে রাখতে হবে। স্কুলের সময় হোয়াটস্অ্যাপে কোন কর্মকর্তা ফোন করলে ফোন রিসিভ করতে হবে। কোন কারণে ফোন রিসিভ করতে না পারলে কলব্যাক করতে হবে। সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের আবশ্যিকভাবে কর্মস্থলে পরিচয়পত্র (আইডি কার্ড) সঙ্গে রাখতে হবে।

জানা গেছে, হোয়াটস্অ্যাপে যুক্ত হয়ে কর্মকর্তারা স্কুলের নাম, ক্লাস্টার, ক্লাস্টারের দায়িত্ব প্রাপ্ত সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার নাম, প্রধান শিক্ষকের নামসহ স্কুল সংক্রান্ত বিভিন্ন তথ্য নেবেন। আর বিদ্যালয়ে মোট পদ, কর্মরত পদ, উপস্থিত শিক্ষকের সংখ্যা, অনুপস্থিত শিক্ষকের সংখ্যা, সংযুক্ত শিক্ষকের সংখ্যা এবং অনুপস্থিতির কারণ জেনে নির্ধারিত ছকে অন্তর্ভুক্ত করবেন। আর স্কুল প্রাঙ্গনের পরিচ্ছন্ন আছে কি না, মনিটরিং বোর্ড আছে কিনা, শিক্ষার্থীদের পোশাক পরিচ্ছন্ন কিনা, শ্রেণিকক্ষ পরিচ্ছন্ন কিনা, শিক্ষকদের কক্ষ পরিচ্ছন্ন কিনা এবং রুটিন অনুযায়ী ক্লাস হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবেন। আর কতজন শিক্ষা উপস্থিত ও কতজন অনুপস্থিত সে বিষয়ে তথ্য নেবেন।

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম