ফিলিস্তিনি মুসলিমদের পাশে দাঁড়ানোর ঘোষণা চীনের

ডিএনবি নিউজ ডেস্কঃ

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) কাউন্সিল অব ফরেন মিনিস্টার্স (সিএফএম)-এর ৪৮তম অধিবেশন গতকাল মঙ্গলবার পাকিস্তানে শুরু হয়েছে।

‘একতা, ন্যায় ও উন্নয়নের জন্য অংশীদারত্ব গড়ে তোলা’ প্রতিপাদ্যে ৫৭ সদস্য বিশিষ্ট সংস্থাটির দুই দিনব্যাপী বার্ষিক এই সম্মেলন বুধবার শেষ হবে। বৈঠকে মন্ত্রী পর্যায়ের প্রায় ৪৬টি মুসলিম দেশ অংশ নিয়েছে। বাকিদের প্রতিনিধিত্ব করছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বিশেষ অতিথি হিসেবে যোগ দিয়েছেন। এই প্রথম কোনো চীনা পররাষ্ট্রমন্ত্রী ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিলেন। মুসলিম বিশ্বের এই সম্মেলনে চীনের অংশ নেয়াটাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ফিলিস্তিনের মুসলমানদের জন্য অটল সহায়তার আশ্বাস দিয়ে বলেন, জাতিসংঘে ইসলামী বিশ্বের সমর্থন চীন কখনো ভুলতে পারবে না।

চীন দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে। আফগানিস্তানের বিষয়ে তিনি আশ্বস্ত করে বলেন, চীন শান্তি, উন্নয়ন ও পুনর্গঠনের জন্য সম্ভাব্য সব ধরনের সহায়তা ও সহযোগিতার জন্য যুদ্ধবিধ্বস্ত দেশটির পাশে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ৫৪টিরও বেশি দেশ ওয়ান বেল্ট ওয়ান রোড ইনিশিয়েটিভের একটি অংশ, যা ২০১৩ সালে চীনা সরকার কর্তৃক গৃহীত একটি বৈশ্বিক অবকাঠামো উন্নয়ন কৌশল।

চীনা মন্ত্রী জোর দিয়ে বলেছেন, আলোচনা এবং সংলাপের মাধ্যমে দেশগুলোর মধ্যে সংঘর্ষ এড়ানো উচিত। চীন মুসলিম বিশ্বের সঙ্গে সহযোগিতার জন্য প্রস্তুত। রাশিয়া-ইউক্রেন দ্ব›দ্ব সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, চীন দুদেশের মধ্যে আলোচনা সমর্থন করে। সূত্র: ইকনা

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম