যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যের মুসলমানদের মাঝে ছড়িয়ে পড়েছে আতঙ্ক

ডিএনবি নিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে গত নয় মাসে পর পর চারজন মুসলমান হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রের মুসলমানদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আলবুকার্ক শহরে একের পর এক ঘটে যাওয়া মুসলমান হত্যার এ ঘটনায় গত সোমবার প্রশাসন চতুর্থ নিহত ব্যক্তিকে শনাক্ত করতে সক্ষম হয়েছে। পূর্বের ঘটনার সাথে এর কোনো সংযোগ থাকার বিষয়টি প্রশাসন উড়িয়ে দেয়নি।

গত সপ্তাহে তিনটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রশাসন বলছে, নিহত ব্যক্তিদের জাতীয়তা ও ধর্ম পরিচয় একই।

তদন্তকারীদের মতে, শুক্রবারের হত্যাকাণ্ডের ঘটনার সাথে পুর্বে ঘটে যাওয়া দক্ষিণ এশিয়ার তিন মুসলিম হত্যাকাণ্ডের ঘটনার কোনো যোগসূত্র রয়েছে” বলে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। পুলিশ আলবুকার্ক শহরবাসীর কাছে একটি গাড়ি খুঁজে দেওয়ার জন্য আহবান জানিয়েছে, যার তদন্তকারীদের মতে শুক্রবারের হত্যাকাণ্ডের ঘটনা সাথে হত্যাকাণ্ডের ঘটনার সংযোগ রয়েছে বলে পুলিশ মনে করে।

আলবুকার্ক শহরের চারজন মুসলিমের ভয়াবহ হত্যাকাণ্ডে আমি ক্ষুব্ধ ও দুঃখিত, গত রবিবার এক টুইট বার্তায় বাইডেন বলেছেন।

তিনি আরও বলেছেন, যদিও আমরা তদন্ত শেষ হওয়ার অপেক্ষা করছি, আমার প্রার্থনা নিহতদের পরিবারের সাথে রয়েছে, এবং আমার প্রশাসন মুসলিম সম্প্রদায়ের পাশে দৃঢ়ভাবে অবস্থান করছে। আমেরিকায় এ ধরণের ঘৃণ্য হামলার কোনো স্থান নেই।

নাঈম হুসেইনকে গত শুক্রবার রাতে হত্যা করা হয়, এবং অতর্কিত গুলিতে গত নয় মাসে আরও তিনজন মুসলিম নিহত হয়েছে। এই হত্যাকাণ্ড সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলমানদের মাঝে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে, যারা বর্ণবাদ, বৈষম্য এবং সহিংসতার সম্মুখীন হয়ে চলেছে। নিউইয়র্কের মুসলিম সম্প্রদায়ের নেতা ডেবি অ্যালমন্টাসার টুইট করেছেন, সন্দেহভাজন ব্যক্তিটি খুব ভয়ঙ্কর। পরবর্তী টার্গেট কে?!

২৫ বছর বয়সী নাঈম হোসাইন পাকিস্তানি ছিলেন। মুহম্মদ আফজাল হোসাইন (২৭) এবং আফতাব হুসেইন (৪১) যারা পাকিস্তানি এবং একই মসজিদের সদস্য ছিলেন, তাদের হত্যাকাণ্ডের পর তার ঘটনাটি ঘটে।

প্রথম ঘটনাটি ঘটে নভেম্বর মাসে, এতে আফগানিস্তানের অধিবাসী ৬২ বছর বয়সী মোহাম্মদ আহমাদি নিহত হয়। নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের ইসলামিক সেন্টারের জেনারেল সেক্রেটারি আনেলা আবাদ বলেছেন, এই হত্যাকাণ্ডের ঘটনায় মুসলমানরা একেবারে হতবাক হয়ে গেছে এবং ইসলামি কমিউনিটি সেন্টারগুলো নিরাপত্তা বাড়িয়েছে।

তথ্য দান করে খুনিকে গ্রেফতারে সহযোগিতা করলে উক্ত ব্যক্তির জন্য জন্য CAIR দশ হাজার ডলার পুরস্কার ঘোষণা করছে।

চারটি হত্যাকাণ্ডের ঘটনায় একই গাড়ি ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে-যা একটি গাঢ়ো ধূসর বা রূপালী, চার-দরজা বিশিষ্টভক্সওযয়াগেন, পুলিশের মতে। গাড়ি শনাক্ত করে সহযোগিতা করার জন্য প্রশাসন গাড়ির ছবি প্রকাশ করেছে এবং গ্রেফতারে সহযোগিতা করবে এমন তথ্য দানকারীর জন্য বিশ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে।

নিউ মেক্সিকো রাজ্যের গভর্নর, মিশেল লুজান গ্রিশাম গত ৬ই আগস্ট এক বিবৃতিতে জানিয়েছেন যে, তদন্তের জন্য অতিরিক্ত আইন প্রয়োগকারী সংস্থা ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা নিহত ব্যক্তি ও তাদের পরিবারের জন্য ন্যায়বিচারের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব এবং খুনিদের ধরার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করছি। আমরা তাদের খুঁজে বের করব।

পাশাপাশি তিনি মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থন জানিয়ে বলেছেন, আমরা এই কঠিন সময়ে আলবুকার্ক এবং নিউ মেক্সিকো রাজ্যের মুসলিম সম্প্রদায়ের পাশে থাকার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব। সূত্র: আল জাজিরা

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম