প্রাণ ফিরেছে সিলেটের চা বাগানগুলোতে

ডিএনবি নিউজ ডেস্ক:

শ্রমিকদের কর্মচাঞ্চল্যতায় প্রাণ ফিরেছে সিলেটের চা বাগানগুলোতে। রোববার (২৮ আগস্ট) সিলেটের ২৩টি চা বাগানের মধ্যে কেবল ৯টি বাগান চালু হওয়ায় এই বাগানগুলোর শ্রমিকরা কাজে ফিরেছেন। এদিকে রোববার সাপ্তাহিক ছুটি থাকায় বাকি বাগানের শ্রমিকরা সোমবার (২৯ আগস্ট) থেকে কাজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার সকালে মালনীছড়া, লাক্কাতুরা চা বাগান গিয়ে দেখা যায়, শ্রমিকরা কাজে যোগ দিয়ে বাগান থেকে পাতা উত্তোলন শুরু করেছেন।

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকা করার দাবিতে ১৯ দিন আন্দোলন করেন চা বাগানের শ্রমিকরা। এরমধ্যে চারদিন তারা অর্ধদিবস কর্মবিরতি পালন করেন।

শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে গত শনিবার বিকেলে ঢাকায় প্রধানমন্ত্রী বাগান মালিকদের সঙ্গে বৈঠকে বসেন। ওই বৈঠকে শ্রমিকদের নতুন মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। যা মেনে নিয়ে কাজে ফিরতে সম্মতি জানায় চা-শ্রমিকেরা।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘চা বাগানে অচলাবস্থার অবসান ঘটেছে। সকাল থেকে কয়েকটি বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তবে কিছু বাগানে আজ সাপ্তাহিক ছুটি। ওইসব বাগানের শ্রমিকরা সোমবার থেকে কাজে যোগ দেবেন।

প্রসঙ্গত, দেশের ১৬৭টি চা-বাগানে শ্রমিকের সংখ্যা দেড় লাখেরও বেশি।

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম