আবারো কংগ্রেসকে এড়িয়ে ইসরাইলকে অস্ত্র দিচ্ছে আমেরিকা

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন অব্যাহত রাখার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইহুদিবাদী ইসরাইলকে আরো অস্ত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অস্ত্র সরবরাহের আগে মার্কিন কংগ্রেসে পর্যালোচনার নিয়ম থাকলেও তা মানছে না বাইডেন প্রশাসন।

চলতি ডিসেম্বর মাসের শুরুর দিকে একবার মার্কিন সরকার কংগ্রেসকে উপেক্ষা করেই ট্যাংকের ১৪ হাজার গোলা দিয়েছে ইসরাইলকে। তবে এ নিয়ে মার্কিন রাজনীতিতে তেমন কোনো উচ্চবাচ্য নেই কারণ আমেরিকার ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান- দুই দলই ইসরাইলকে সর্বাত্মক সমর্থন ও মদদ দিয়ে থাকে। এমনকি মার্কিন নির্বাচনে ইহৃদিবাদী লবি আইপ্যাকের ব্যাপক প্রভাব রয়েছে এবং তাদেরকে উপেক্ষা করে কোনো দলের ক্ষমতা নিশ্চিত করা কঠিন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গতকাল দ্রুতগতিতে ইসরাইলের কাছে অস্ত্র পাঠানোর অনুমোদন দেন। গাজায় ইসরাইলের আগ্রাসনে যখন ২১ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার দুই-তৃতীয়াংশের বেশি নারী ও শিশু, তখন আমেরিকা নগ্নভাবে ইসরাইলকে অস্ত্র এবং অন্য সামরিক সরঞ্জাম দিয়ে চলেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, দ্রুত ইসরাইলকে ট্যাংকের ১৫৫ মিলিমিটারের গোলা সরবরাহ নিশ্চিত করার জন্য পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন কংগ্রেসকে উপেক্ষা করে এই সিদ্ধান্ত নিয়েছেন। গাজায় বেসামরিক লোকজন হত্যা করার বিষয়ে বার বার আমেরিকা ইসরাইলকে সতর্ক করছে বলে দাবি করে আসছে অথচ সেখানে ইসরাইলি বাহিনীর গণহত্যা মোটেই কমেনি। তারপরও মার্কিন সরকার ইসরাইলকে কামানের গোলা এবং অন্যান্য সামরিক সরঞ্জাম দিচ্ছে। এর মধ্যদিয়ে আমেরিকার দ্বিমুখী চরিত্র নতুন করে পরিষ্কার হয়েছে।#

পার্সটুডে

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম