এবার গাজাবাসীকে ‘স্বেচ্ছায়’ উপত্যকা ত্যাগ করার আহ্বান ইসরাইলি মন্ত্রীর

ডিএনবি নিউজ আন্তঃ ডেস্ক:

ফিলিস্তিনি জনগণকে গাজা উপত্যকা থেকে অন্য কোথাও চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের উগ্র ডান-পন্থি মন্ত্রী ইতামার বেন-গাভির। তিনি দাবি করেছেন, গাজা একটি ‘ইসরাইলি ভূখণ্ড’ এবং সে কারণে ফিলিস্তিনিদের এই উপত্যকা ছেড়ে চলে যাওয়া উচিত।

গতকাল (সোমবার) নিজের উগ্র সমর্থকদের নিয়ে ‘গাজায় পুনরায় বসতি স্থাপনের প্রস্তুতি’ শীর্ষক বিক্ষোভ মিছিল করেন বেন-গাভির। তিনি সেখানে এক বক্তৃতায় গাজাবাসীকে ‘স্বেচ্ছায়’ অবরুদ্ধ এই উপত্যকা ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানান।

ইহুদিবাদী এই মন্ত্রী বলেন, “আমরা গাজার সকল অধিবাসীকে স্বেচ্ছায় এই উপত্যকা ত্যাগ করার আহ্বান জানাচ্ছি। তাদেরকে আমরা অন্যান্য দেশে চলে যাওয়ার আহ্বান জানাচ্ছি, কারণ, এই ভূখণ্ড আমাদের।”

বেন-গাভিরের পাশাপাশি ইসরাইলের উগ্র অর্থমন্ত্রী বেজালেল স্মোটরিচ গত এক বছর ধরে গাজাবাসীকে উৎখাত করে এই উপত্যকার দখল নেয়ার আহ্বান জানিয়ে আসছিলেন। তবে এই প্রথমবার বেন-গাভির গাজাবাসীকে ‘স্বেচ্ছায়’ তাদের আবাসভূমি ত্যাগ করার আহ্বান জানালেন।

ইসরাইলি এই মন্ত্রী এর আগে বলেছিলেন, বিশ্বব্যাপী বহু দেশ ইসরাইলের মিত্র এবং তারা গাজাবাসীকে গ্রহণ করার জন্য প্রস্তুত রয়েছে।

বেন-গাভির এমন সময় গাজাকে ইসরাইলের অংশ বলে দাবি করলেন যখন বাস্তবতা হচ্ছে, গোটা ইসরাইলি ভূখণ্ডের মালিক গাজাবাসী ফিলিস্তিনিরা। তাদের ভূখণ্ড জবরদখল করে ১৯৪৮ সালে ইসরাইল নামক অবৈধ রাষ্ট্র গঠিত হয়।

সে সময় এই ভূখণ্ডের মূল অধিবাসী ফিলিস্তিনিরা ইহুদিবাদীদের গণহত্যা ও ধ্বংসযজ্ঞ থেকে বাঁচতে গাজায় এসে আশ্রয় নিয়েছিলেন। তাদের পক্ষে আর কোনোদিন তাদের জন্মভূমিতে ফেরত যাওয়ার সুযোগ হয়নি।#

পার্সটুডে

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম