মডেল মসজিদে নিয়োগ পাবেন কওমি সনদধারী আলেমরাও

ডিএনবি নিউজ ডেস্ক:

সারাদেশে প্রতিষ্ঠিত হচ্ছে ৫৬০ টি মডেল মসজিদ। এর মধ্যে প্রথমধাপে অল্প কিছুদিনের মধ্যেই উদ্বোধন হবে ৫০ টি। এই মসজিদগুলোতে নিয়োগ পাচ্ছেন কওমি মাদ্রাসা পড়ুয়া আলেমরাও।

ইসলামিক ফাউন্ডেশন থেকে পাঠানো জনবল নিয়োগ বিষয়ক এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপাতত প্রতিটি মসজিদে সম্পূর্ণ অস্থায়ীভাবে ৪ জন জনবল নিয়োগ দেওয়া হবে। একজন পেশ ইমাম, একজন মোয়াজ্জিন ও দুজন খাদেম।

প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে পেশ ইমামের যোগ্যতা চাওয়া হয়েছে, সর্বনিম্ন দ্বিতীয় শ্রেণীর কামিল ডিগ্রী অথবা দ্বিতীয় শ্রেণীর দাওরায়ে হাদিস। এছাড়াও ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতার কথা বলা হয়েছে।

No description available.

তবে হাফেজে কোরআন ও ইলমে কিরাতের উপর স্বীকৃত প্রতিষ্ঠান কর্তৃক সনদপ্রাপ্ত হাফেজ অগ্রাধিকার পাবেন। আরবিতে কথা ও আরবিতে উপস্থিত খুতবা দিতে পারে এবং ইসলামের উপর গবেষণাধর্মী প্রকাশনা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

মুআজ্জিনের যোগ্যতা চাওয়া হয়েছে, দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ আলিম পাশ বা সমমানের কওমি শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে সনদধারী। পাশাপাশি নুন্যতম তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বিশেষতঃ হাফেজে কুরআন ও ইলমে কিরাতের উপর স্বীকৃত প্রতিষ্ঠান কর্তৃক সনদ প্রাপ্তদের অগ্রাধিকার দেয়া হবে।

এছাড়াও এসব মডেল মসজিদের জন্য দু’জন খাদেম নিয়োগ দেবে ইসলামিক ফাউন্ডেশন। তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে দ্বিতীয় শ্রেণীর আলিম পাস অথবা সমমান এর কওমি শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে সনদধারী। এছাড়া শারীরিকভাবে সুস্থ-সক্ষম হতে হবে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে খাদেম হিসেবে নুন্যতম এক বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম