৫৭তম বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ

ডিএনবি নিউজ ডেস্ক:

টঙ্গীর তুরাগ তীরে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম গণজমায়েত বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারিত হয়েছে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে দুই পর্বে অনুষ্ঠিত হবে ৫৭ তম বিশ্ব ইজতেমা।

আজ বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে তাবলিগের দুই পক্ষের মুরব্বিদের সঙ্গে বৈঠক শেষে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি জানান, তাবলিগ জামাতের আগামী বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। ইজতেমার প্রথম পর্ব ২০২৪ সালের ২ থেকে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্ব ৯ থেকে ১১ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হবে। প্রথম পর্বের ইজতেমায় আলমী শূরাপন্থী মুসল্লিরা অংশ নেবেন। তিন দিনের প্রথম পর্বের ইজতেমা শেষ হবে ৪ ফেব্রুয়ারি। ৯ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে মাওলানা সাদ কান্ধলভির অনুসারী মুসল্লিরা অংশ নেবেন।

এর আগে, ৫৭ তম বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণে আজ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকের জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে যান তাবলিগের দুই পক্ষের মুরব্বিরা। এদের মধ্যে আলমী শূরাপন্থী মুরব্বিদের মধ্যে রয়েছেন মাওলানা কারী জুবায়ের আহমাদ, মাওলানা উমর ফারুক ও ইঞ্জিনিয়ার মাহফুজ আহমেদ। এছাড়া মাওলানা সাদ কান্ধলভি অনুসারীদের পক্ষে রয়েছেন সৈয়দ ওয়াসিফ ইসলামসহ তিন জন।

প্রসঙ্গত, সাধারণত জানুয়ারিতে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এবছর জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচন। তাই যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে নির্বাচন শেষে ফেব্রুয়ারিতে ৫৭তম বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গী তুরাগ নদীর তীরে টঙ্গীর বিশাল ময়দানে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা ১৯৬৭ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে। আগামী ২০২৪ সালে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার ৫৭তম আয়োজন।

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম