সৌদি আরবে চলছে ইসলামি মুদ্রার প্রদর্শনী

ডিএনবি নিউজ  ডেস্ক:

সৌদি আরবের ‘বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরির’ তত্ত্বাবধানে তিন মাসব্যাপী ইসলামি মুদ্রার প্রদর্শনী শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে মুদ্রা প্রদর্শনী। লাইব্রেরির ডাইরেক্টর ড. বানদার আল-মোবারক বলেন, বাদশাহ আব্দুল আজিজ লাইব্রেরির ব্যবস্থাপনায় ইসলামি মুদ্রা প্রদর্শনীর এই আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইসলামি বিশ্বের, বিশেষত আবরবিশ্বের নতুন-পুরাতন সভ্যতা-সংস্কৃতির তত্ত্বাবধান ও সংরক্ষণ এই প্রদর্শনীর মূল লক্ষ্য। গবেষক, আরব ইতিহাস বিশেষজ্ঞ ও সর্বস্তরের সাধারণ জনগণের জ্ঞানবৃদ্ধির জন্য এই মুদ্রা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বিশ্বময় ইসলামি জ্ঞান বিকাশের চলমান প্রচেষ্টার অংশ এটি।

বার্তা সংস্থা আল আরাবিয়া উর্দু সূত্রে গত রোববার জানা যায়, দর্শনার্থীর সুবিধার্থে প্রদর্শনীকে কয়েকটি স্তরে ভাগ করা হয়েছে। কাঁচে ঘেরা বিশেষ কাঠামোর ভেতর মুদ্রাগুলি স্থাপন করা হয়েছে। প্রত্যেকটি মুদ্রা ও কারেন্সির নিচে কিউআর কোডের ব্যবস্থা রাখা হয়েছে। যার সাহায্যে দর্শকবৃন্দ থ্রিডি পদ্ধতিতে মুদ্রাগুলি দর্শন করতে পারবেন।

প্রতিটি সেকশনে ভিন্ন-ভিন্ন কিউআর কোড স্থাপন করা হয়েছে। এসব কোডে অডিও তথ্য সংরক্ষিত আছে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা বিবেচনা করে কোডের অধীনে সংশ্লিষ্ট বিষয়ে তথ্য সন্নিবেশিত করা হয়েছে। প্রতিবন্ধী দর্শনার্থীর জন্য রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা ও পৃথক সেকশন।

ড. বানদার জানান, প্রথম সেকশনে উমাইয়া ও আব্বাসি খেলাফতের সময় চালুকৃত মুদ্রা রাখা হয়েছে। দ্বিতীয় সেকশনে সৌদি আরব, অন্যান্য আরব দেশের পয়সা-মুদ্রা ও কারেন্সি বিদ্যমান। সৌদি আরবের কিছু শহর প্রাচীন আমল থেকেই মুদ্রার টাকশালের জন্য বিখ্যাত ছিল। যেমন: মক্কা, মদিনাসহ অন্যান্য প্রাচীন শহর।

এসব শহরে প্রাচীন অনেক ধরণের মুদ্রা পাওয়া গেছে। তৃতীয় সেকশনে মিশর, সিরিয়ার মুদ্রা, মরক্কো ও ইসলামি বিশে^র অন্যান্য দেশের কারেন্সি প্রদর্শিত হচ্ছে। স্বর্ণ-রোপ্যের বিভিন্ন মুদ্রা এখানে রাখা আছে। চতুর্থ সেকশনে পুরো ইসলামি বিশে^র দুর্লভ মুদ্রা রাখা হয়েছে। আরব সাসানি দিরহামের ৭৫ প্রকার, বাইজেন্টাইন দিনার থ্রিডি ক্লিপসহ রাখা হয়েছে। তলোয়ার হাতে উমাইয়া খলিফা আব্দুল মালেক বিন মারওয়ানের ছবি সম্বলিত মুদ্রাও প্রদর্শিত হচ্ছে এই সেকশনে। এই মুদ্রার অপর পিঠে ‘আমিরুল মুমিনিন’ ও ‘খলিফাতুল্লাহ’ বাক্য অঙ্কিত রয়েছে।

ডিজিটাল কর্নার
পঞ্চম সেকশনে রয়েছে ডিজিটাল কর্নার। এই কর্নারে সৌদি আরব, বিশেষ করে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরিতে রক্ষিত কারেন্সির উপর নির্মিত তথ্যচিত্রের প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে।

মুদ্রা গবেষক ও প্রাচীন মুদ্রা সংগ্রহকারীদের ব্যাপারে ড. বানদার বলেন, প্রদর্শনীর তৃতীয় সেকশনে মুদ্রা সংগ্রহকারী ব্যক্তিদের জন্য তাদের সংগৃহিত মুদ্রা ও মুদ্রা সংক্রান্ত সরঞ্জামাদি প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে। ডিজিটাল স্কেল, ডিজিটাল ম্যাগনিফায়ার, স্ক্যানিং, মুদ্রা পরিষ্কার যন্ত্র ইত্যাদি প্রদর্শনীর গুরুত্বপূর্ণ অংশ। পুরো প্রদর্শনীটি মুদ্রা বিষয়ক বিশেষজ্ঞ ব্যক্তিদের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। (সূত্র: আল-আরাবিয়া উর্দু)

এম আর

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম