মসজিদে নববীর খতিব শায়খ আহমদ আল হুজাইফির পদত্যাগ

dnb news:

সৌদি আরবের মসজিদে নববির ইমাম ও খতিবের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন শায়খ আহমদ আল হুজাইফি। নিয়োগের মাত্র সাত মাসের মাথায় তিনি এ সিদ্ধান্ত নিলেন। হারামাইন পরিষদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ওয়েবসাইটে জানানো হয়, শায়খ আহমদ আল হুজাইফি তার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। হারামাইন পরিচালনা পরিষদের প্রেসিডেন্ট শায়খ সুদাইস তার পদত্যাগ গ্রহণ করে ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য শুভেচ্ছা এবং দোয়া করেছেন। তবে তার পদত্যাগের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। রীতি অনুযায়ী হারামাইন পরিষদও এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

শায়খ আহমদ আল হুজাইফিকে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সম্মতিক্রমে ২০২২ সালের ৭ ডিসেম্বর মসজিদে নববির খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে থেকেই তিনি মসজিদে নববির ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব শায়খ আলী বিন আবদুর রহমান আল হুজাইফির সন্তান।

জানা যায়, ১৪৩৮ হিজরি থেকে শায়খ আহমদ বিন আলি মসজিদে নববিতে তারাবি ও তাহাজ্জুদের নামাজের ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। ১৪৪১ হিজরিতে তিনি মসজিদে নববির ইমাম হিসেবে দায়িত্ব লাভ করেন। পাশাপাশি ইসলামিক ইউনিভার্সিটি মদিনা ও তাইবা ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন।

এ বছরের শুরুতে মসজিদে হারামের জনপ্রিয় ইমাম শায়খ ড. সাউদ বিন ইবরাহিম আল শুরাইম পদত্যাগ করেন। তিনি দীর্ঘ তিন দশক মসজিদে হারামে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেছেন। এক বছরে জনপ্রিয় দুই ইমামের পদত্যাগে নানা আলোচনার জন্ম দিয়েছে।

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম