হবিগঞ্জের বিবিয়ানার ৪ কূপে গ্যাস উত্তোলন শুরু

ডিএনবি নিউজ ডেস্ক:

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বিবিয়ানা গ্যাসক্ষেত্রের বন্ধ হওয়া ছয়টি কূপের মধ্যে চারটি দীর্ঘদিন পর চালু হয়েছে। আর অপর দুটি কূপ সচল করতে এখনো কাজ করছেন প্রকৌশলীরা।

মঙ্গলবার (৫ এপ্রিল) রাত ৯টার দিকে শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেছেন, অবশিষ্ট দুটি কূপের কার্যক্রম ফিরিয়ে আনার জন্য প্রকৌশলীরা কাজ করছেন। আশা করছি- আগামী বৃহস্পতিবারের (৭ এপ্রিল) মধ্য আরও একটি কূপ চালু করা সম্ভব হবে। ছয় নম্বর কূপটি চালু হতে সময় লাগবে।

উল্লেখ্য, রোববার (৩ এপ্রিল) সকালে হঠাৎ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে গ্যাসের সঙ্গে বালু উঠে আসে। এ জন্য জরুরি ভিত্তিতে দুটি প্রসেস ট্রেন ও ছয়টি কূপের উৎপাদন বন্ধ করে দেওয়া হয়।

বিশ্লেষকদের মতে, বিবিয়ানা বর্তমানে দেশের সবচেয়ে বড় গ্যাস উৎপাদন ক্ষেত্র। হঠাৎ উৎপাদন বন্ধ হওয়ায় রোববার দুপুরের পর থেকে গোটা দেশে ধীরে ধীরে গ্যাসের সরবরাহ কমতে থাকে। এমনকি রাজধানীর বিভিন্ন এলাকায় রান্না করতে না পেরে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

জানা গেছে, দেশে দিনে ৩৭০ কোটি ঘনফুট গ্যাসের চাহিদা থাকলেও শনিবার (২ এপ্রিল) মাত্র ২৭৯ কোটি ঘনফুটের মতো মোট গ্যাস সরবরাহ করা হয়। এর মধ্যে বিবিয়ানা থেকে সরবরাহ করা হয় কেবল ১১৫ কোটি ঘনফুট।

রোববার দুপুরের পর থেকে বিবিয়ানায় উৎপাদন প্রায় অর্ধেক কমে যায়। এতে বাসার চুলায়, শিল্প কারখানায় ও বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ হ্রাস পেতে থাকে। কিন্তু বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে চেষ্টা করে যাচ্ছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম