দুর্গাপুরে প্রধান সড়ক দখল করে অটো স্ট্যান্ড,যানজটে ভোগান্তি 

আল নোমান শান্ত
স্টাফ রিপোর্টার :
নেত্রকোণার দুর্গাপুর পৌর শহরের ব্যস্ত চার রাস্তার মোড়ের সড়ক দখল করে গড়ে উঠেছে অটো স্ট্যান্ড। অনুমোদনহীন এসব স্ট্যান্ডের কারণে প্রতিদিন যানজট লেগেই থাকে। ফলে দীর্ঘদিন ধরে পথচারীদের দুর্ভোগে পোহাতে হচ্ছে। নির্দিষ্ট কোনো স্ট্যান্ড না থাকায় প্রধান সড়ক দখলে নিচ্ছেন অটো চালকরা। ব্যস্ত সড়কের যেখানে-সেখানে যাত্রী ওঠা-নামা করাচ্ছেন। এতে সড়ক সংকুচিত হয়ে সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের। এখান দিয়ে চলাচল করতে গিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন শিক্ষার্থীসহ সাধারণ মানুষেরা।
সরেজমিনে দেখা গেছে, পৌর শহরের চার রাস্তার মোড়ের গুরুত্বপূর্ণ রাস্তার প্রেসক্লাব মোড়, কালীবাড়ি মোড় সড়কের দু’পাশ দখল করে গড়ে উঠেছে অটো রিকশার স্ট্যান্ড। স্ট্যান্ডগুলো থেকে অটোরিকশা ছেড়ে যাওয়ার খানিক পর পর সড়কের মধ্যে হঠাৎ দাঁড়িয়ে যাত্রী ওঠিয়ে থাকে। সড়কের দু’পাশ দখল করে এলোমেলো অবস্থায় দাঁড়া করিয়ে রাখা হয়েছে অটো ও ব্যাটারিচালিত অটোরিকশা। যার কারণে অন্যান্য যানবাহন স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারে না। এতে যানবাহনের জটলা লেগে তীব্র জ্যাম লেগে যায়। সড়কের মধ্যে এভাবে স্ট্যান্ড গড়ে ওঠায় জনগণের পায়ে হাঁটাও কষ্টকর হয়ে উঠেছে।
পথচারীরা জানান, কোনো প্রয়োজনে বাজারে এলে ভোগান্তির শেষ থাকে না। রাস্তার দু’পাশ দখল করে অটোরিকশার স্ট্যান্ড বসানো হয়েছে। মাঝখান দিয়ে একটি গাড়ি ঠিকমতো যেতে পারে না। দীর্ঘ সময় জ্যাম লেগে থাকে। কিন্তু যানজট নিরসন বা বাসিন্দাদের ভোগান্তি কমাতে পৌরসভা কর্তৃপক্ষ বা প্রশাসন কোনো উদ্যোগ নিচ্ছে না।
একাধিক দোকানিরা বলেন, তাঁদের দোকানের সামনে এমনভাবে প্রাচীর করে অটোরিকশা দাঁড়িয়ে থাকে,কোনো কাস্টমার আসতে পারে না। এতে ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।যানবাহনগুলো একটু সরাতে বললেও চালকেরা ঝগড়া শুরু করেন। অপরদিকে জরুরি রোগী নিয়ে যাওয়া এক এম্বুলেন্স চালক বলেন, সড়কের ওপর যেখানে-সেখানে এভাবে অটোরিকশা দাঁড়িয়ে রাখে। জরুরি রোগী নিয়ে হাসপাতাল থেকে বের হওয়ার পর প্রেসক্লাব মোড়ের চার রাস্তার মোড়ে এসে দেখা যায় জ্যাম এতে এখানেই অনেক সময় নষ্ট হয়ে যায়।
এ নিয়ে(ভারপ্রাপ্ত)পৌর মেয়র মো. মশিউজ্জাম বাদল বলেন, গুরুত্বপূর্ণ এই সড়কে সুশৃঙ্খল পরিবেশ ফিরিয়ে আনতে ও এ-সকল অটো স্ট্যান্ড উচ্ছেদের জন্য শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।
Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম