আইসিজেতে গণহত্যা মামলায় ইসরাইলের বিপক্ষে যোগ দিচ্ছে তুরস্ক

ডিএনবি নিউজ ডেস্ক :

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা চালানোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে’র দ্বারস্থ হবে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান গতকাল (মঙ্গলবার) জানিয়েছেন, ইহুদিবাদী ইসরাইল গাজা উপত্যকায় যে গণহত্যা চালিয়েছে তার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলার পক্ষে আনুষ্ঠানিকভাবে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আংকারা। চলতি মাসের প্রথম দিকেও ফিদান বলেছিলেন, ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দায়ের মামলার পক্ষে তার দেশ যুক্ত হওয়ার পরিকল্পনা নিয়েছে।

গত ৭ অক্টোবর থেকে ইহুদিবাদী ইসরাইল গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন ও গণহত্যা চালিয়ে আসছে। এ পর্যন্ত ইহুদিবাদীদের আগ্রাসনে ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার বেশিরভাগই নারী ও শিশু।

রাজধানী আঙ্কারায় গতকাল অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা ৭ অক্টোবর বেসামরিক নাগরিকদের হত্যাকাণ্ডের নিন্দা জানাই কিন্তু ইসরাইল পরিকল্পিতভাবে হাজার হাজার নিরপরাধ ফিলিস্তিনিকে হত্যা করেছে। একটি সম্পূর্ণ আবাসিক এলাকাকে বসবাসের অযোগ্য করে দেয়া মানবতার বিরুদ্ধে অপরাধ, গণহত্যার চেষ্টা এবং গণহত্যার বহিঃপ্রকাশ।”

আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার মামলার পক্ষে তুরস্কের এই অবস্থান ঘোষণার আগে মিশর, লিবিয়া এবং কলম্বিয়া একই ঘোষণা দিয়েছে।#

পার্সটুডে

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম