ইরান যুদ্ধ চায় না তবে পূর্ণ প্রস্তুতি রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার সঙ্গে পরোক্ষ আলোচনা স্থগিত রয়েছে: আরাকচি

ডিএনবি নিউজ ডেক্স:

ইরানের পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, ওমানের মধ্যস্থতায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যে পরোক্ষ আলোচনা চলছিল তা ‘সুনির্দিষ্ট আঞ্চলিক পরিস্থিতির কারণে’ স্থগিত রয়েছে।

ওমান সফররত আরাকচি সোমবার মাস্কাটে বলেন, “আঞ্চলিক সমস্যাবলী সমাধানে ওমান সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিশেষ করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বার্তা আদান-প্রদান ও আলোচনার ক্ষেত্র প্রস্তুত করার ব্যাপারে ইতিবাচক ভূমিকা পালন করার চেষ্টা করেছে ওমান।”

মাস্কাটের প্রচেষ্টাতেই ওয়াশিংটন ও তেহরানের মধ্যে পরোক্ষ আলোচনা সম্ভব হয়েছে বলে তিনি মন্তব্য করেন। আরাকচি বলেন, মধ্যপ্রাচ্যে চলমান সংকটের সমাধান না হওয়া পর্যন্ত এই আলোচনা চালিয়ে নেয়ার কোনো সুযোগ নেই।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানান, তার চলমান ওমান সফরে তিনি যুক্তরাষ্ট্রের জন্য কোনো বার্তা নিয়ে আসেননি। তবে তিনি মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি নিয়ে ইরানের অবস্থান স্পষ্ট করেছেন এবং এই অবস্থানটি যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপীয় দেশগুলোর কাছে স্পষ্ট থাকা উচিত বলে তিনি মন্তব্য করেন।

আরাকচি বলেন, “আমরা আমাদের অবস্থান দিবালোকের মতো স্পষ্ট করেছি। আমরা বহুবার বলেছি যে, আমরা যুদ্ধ বা সংঘাত চাই না যদিও সেজন্য পূর্ণ প্রস্তুতি আমাদের রয়েছে। আমরা মনে করি কূটনীতিকে সুযোগ দেয়া উচিত।”

গাজা উপত্যকা ও লেবাননে ইহুদিবাদী সরকারের ভয়াবহ অপরাধযজ্ঞ এবং হামাস নেতা হানিয়া ও হিজবুল্লাহ নেতা নাসরুল্লাহকে হত্যার প্রতিবাদে গত ১ অক্টোবর ইরান ইসরাইলের কয়েকটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে শত শত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ওই হামলায় ইসরাইলি ঘাঁটিগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয় যদিও সে খবরাখবর প্রকাশ করেনি তেল আবিব। #

পার্সটুডে

Print

সম্পর্কিত পোস্ট

''আপনার মতামত দিন''

ডিএনবি নিউজ ২৪.কম