কক্সবাজার-মিয়ানমার উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় মোখা, দেখুন সরাসরি

ডিএনবি নিউজ ডেস্ক :

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র অগ্রভাগ বাংলাদেশের কক্সবাজার এবং উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে শুরু করেছে।

আজ রোববার (১৪ মে) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঘূর্ণিঝড়টি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে রোববার বিকেলে অথবা সন্ধ্যা নাগাদ কক্সবাজার ও মায়ানমার উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯৫ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২১৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড়টি রোববার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

এ অবস্থায় কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৮ নম্বর মহাবিপদ সংকেত এবং মোংলা সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসঙ্গে উপকূলীয় জেলা কক্সবাজার ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা জেলায় ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

এ ছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় বিভিন্ন জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।




টিকটক বন্ধের সুপারিশ সংসদীয় কমিটির

DNB NEWS :

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক বন্ধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

ওই বৈঠকে টিকটক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এসময় সংসদীয় কমিটির সভাপতি শামসুল হক টুকু বলেন, টিকটক নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। এই অ্যাপটি নেতিবাচকভাবে বেশি ব্যবহার হচ্ছে। বিভিন্ন হিংসাত্মক কর্মকাণ্ড, গুজব ও অপ্রচার ছড়ানো হচ্ছে। পরে তিনি এই অ্যাপটি বন্ধের সুপারিশ করেন।

এদিকে টিকটক বন্ধের বিষয়ে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালক জানান, বাংলাদেশের তরুণ সমাজের মধ্যে ব্যবহৃত ইন্টারনেটের ৮০ শতাংশ ব্যয় হয় টিকটক অ্যাপের পেছনে। এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে প্রতিহিংসামূলক, ভুল তথ্য ও বিদ্বেষমূলক বক্তব্য প্রচার করা হয়। এর ইতিবাচকের চেয়ে নেতিবাচক ব্যবহার বেশি হচ্ছে। সব ধরনের তথ্য-উপাত্তসহ টিকটক অ্যাপ বন্ধে ইতোমধ্যে বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও রুমানা আলী অংশগ্রহণ করেন।




৫০ শতাংশের পরিবর্তে আগামীকাল থেকে শতভাগ যাত্রী নিয়ে চলবে ট্রেন

ডিএনবি নিউজ ডেস্ক:

কোভিডের বিধিনিষেধ শিথিল করে যাত্রীদের চাহিদা বিবেচনা এবং অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখার স্বার্থে ৫০ শতাংশের পরিবর্তে শতভাগ যাত্রী পরিবহনের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। এ কারণে দীর্ঘদিন পর আবারও শতভাগ টিকেট নিয়ে ট্রেন ভ্রমণ করতে পারবেন ট্রেনের সাধারণ যাত্রীরা।

আগামীকাল বুধবার (৯ ফেব্রুয়ারি) থেকে শতভাগ যাত্রী নিয়েই আন্তঃনগরসহ বিভিন্ন ট্রেন চলাচল করবে। এর আগে গত ১৫ জানুয়ারি থেকে আন্তঃনগর ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহন করে আসছিল।

সোমবার ট্রেন ভ্রমণকারী বা যাত্রীদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে শতভাগ ট্রেন ভ্রমণের ক্ষেত্রে কঠোর নজরদারি রাখা হবে বলে নিশ্চিত করেছেন রেলওয়ের মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী।

তিনি গণমাধ্যমকে বলেন, আগামী ৯ ফেব্রুয়ারি থেকেই শতভাগ যাত্রী নিয়ে চলবে ট্রেনে। করোনার মহামারির কারণে অর্ধেক যাত্রী নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে পুনরায় শতভাগ যাত্রী বহনের এই সিদ্ধান্ত দেয় রেলপথ মন্ত্রণালয়। ইতোমধ্যে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচলের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। তবে এ জন্য আগামী বুধবার থেকে ৫০ শতাংশ টিকেট অনলাইনে ও ৫০ শতাংশ টিকেট কাউন্টারে পাওয়া যাবে বলে জানান তিনি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, গত রোববার রেলওয়ের উপ-পরিচালক (টিসি) নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক আদেশে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখার স্বার্থে ৫০ শতাংশের পরিবর্তে শতভাগ যাত্রী পরিবহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রেলের নতুন এই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, কাউন্টার টিকিট ইস্যু ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান নিশ্চিত করা, আন্তঃনগর ট্রেনে শতভাগ যাত্রী পরিবহনে টিকিট ইস্যু, মোট আসনের ৫০ শতাংশ টিকিট অনলাইনে ও ৫০ শতাংশ টিকিট কাউন্টারে বিক্রি, আন্তঃনগর ট্রেনের স্ট্যান্ডিং টিকিট ও স্টেশনের ফ্লাটফর্ম টিকিট সম্পূর্ণরূপে বন্ধ রাখা, রেলপথ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইমার্জেন্সি কোটা ও আন্তঃনগর ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ব্যতিত সব ধরনের কোটা বাতিল এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনপূর্বক আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং ও ট্রেনে রাত্রীকালীন বেডিং সরবরাহ করা হবে। এছাড়াও বিভিন্ন সময়ে জারি করা স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনা জারি থাকবে।

রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিম্নমুখী হওয়ায় টিকা কার্যক্রম জোরদার করা হয়েছে। সাধারণ মানুষ করোনাভাইরাস প্রতিরোধী বিভিন্ন টিকা নিয়ে বিভিন্ন স্থানে যাচ্ছে। ফলে ট্রেনে যাত্রী চাপ বেড়েছে। তাই দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখার স্বার্থে যাত্রী চাহিদা পূরণ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সেজন্য সার্বিক দিক বিবেচনায় রেলওয়ে যাত্রী পরিবহনের ক্ষেত্রে পূর্বের অবস্থানে ফিরে আসা যৌক্তিক বলে মনে করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

-এম আর




দেশের ৪ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

ডিএনবি নিউজ ডেস্ক:

সারা দেশে শীতের দাপট কিছুটা কম। এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো. আবদুল মান্নান এ কথা বলেন।

তিনি বলেন, ‘আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগে এবং অন্যান্য জায়গার কিছু কিছু জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। তবে শীতের অনুভূতি আছে এবং আগামী দুই দিনেও শীতের অনুভূতি প্রকট হবে না।’

দিনে রোদ কম থাকবে, অনেক স্থানে রোদ পাওয়া যাবে না জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, রাতের তাপমাত্রা আজকের তুলনায় আরও বাড়বে। শীতের অনুভূতি থাকলেও আগামী দুই দিন শৈত্যপ্রবাহের আশঙ্কা নেই।

তিনি বলেন, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকার তাপমাত্রা ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টি থাকলে তাপমাত্রা বাড়বে না। বৃষ্টি শেষ হয়ে গেলে আবারও তাপমাত্র কমে যাবে। মূলত বৃষ্টি শেষ হলে ধীরে ধীরে রাতের তাপমাত্রা কমতে থাকবে। তখনই শীত পড়া শুরু হবে। এছাড়া চলতি মাসের ১৫ তারিখের পর থেকে শীত কমতে থাকবে বলেও জানান তিনি।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

-এম আর




ভুয়া টিভি চ্যানেলে সাংবাদিক নিয়োগকারী ১০ প্রতারক আটক

অনলাইনভিত্তিক ভুয়া টিভি চ্যানেলে সাংবাদিক নিয়োগকারী প্রতারক চক্রের দুই মূল হোতাসহ ১০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৪। ফাঁদে ফেলতে চক্রটি ব্যবহার করত নামিদামি ব্রান্ডের গাড়ি। প্রতিষ্ঠিত চ্যানেলের লোগো ফটোশপ করে নিউজ করার ভয়ভীতি দেখিয়ে বিভিন্নজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

রোববার রাজধানীর হাতিরঝিল ও মতিঝিল এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’ নামক একটি ভুয়া স্যাটেলাইট অনলাইন টিভির নামে প্রতারণা করছিল তারা।

সোমবার (২২ মার্চ) র‍্যাব-৪ এর অধিনায়ক মো. মোজাম্মেল হক সংবাদ সম্মেলনে বলেন, এ চ্যানেলের কোনো অনুমোদন নেই, শুধুমাত্র একটি ট্রেড লাইসেন্স নিয়ে তারা এ ব্যবসায় জড়িত।

গ্রেফতার ব্যক্তিরা হলেন, ঢাকার শাহীন খান (৫০), শরীয়তপুরের নূর হোসেন ওরফে নুরুল ইসলাম নাহিদ (৩৭) ও মো. রিয়াদ মাহমুদ (২৪), গাজীপুরের মো. রিমন পারভেজ (২৬), নেত্রকোনার মো. জয়নুল আবেদীন (৫৫), নারায়ণগঞ্জের মো. আকবর হোসেন (৩৯), ঢাকার মো. রাজিব হোসেন (৩৯) ও রায়হান পারভেজ (২১), পটুয়াখালীর ইমরুল কাইয়েচ ওরফে ফয়েজ (২৫) ও নেত্রকোনার আইয়ুব খান (৩০)। তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের স্ট্যান্ডসহ ক্যামেরা, কম্পিউটার, ভিজিটিং কার্ড ও ব্যানার উদ্ধার করা হয়।




দুর্গাপুরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ইউএনও’র উদ্যেগ

নেত্রকোনা জেলার দুর্গাপুরে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে নব উদ্যেগ হাতে নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান। রোববার মুজিব জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ১০দিন ব্যাপি অনুষ্ঠানে এ ঘোষনা দেন।

শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে উপজেলা প্রশাসনের আয়োজনে ‘চেতনায় বঙ্গবন্ধু ও ৭১’ এই প্রতিপাদ্যে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ ১০দিন ব্যপি প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নানা বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এতে সকল বিভাগের বিজয়ী প্রতিযোগিদের মাঝে দেশের সেরা লেখকের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ বিষয়ে বই উপহার দেয়ার উদ্দ্যেগ গ্রহন করেন ইউএনও রাজীব। এতে করে বাংলাদেশ কীভাবে স্বাধীন হলো, শেখ মুজিবুর রহমান থেকে বঙ্গবন্ধু হয়ে ওঠা, বঙ্গবন্ধু কে হত্যা, গণ-অভ্যুত্থান থেকে শুরু করে সব বিষয় গুলো নতুন প্রজন্মের ছেলেমেয়েদের জানাতে এ উদ্দ্যেগ গ্রহন করেছেন।

এ প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে স্ক্রেষ্ট, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই দেয়া হবে। উপজেলা শিল্পকলা একাডেমি করোনা পরবর্তি সময়ে এ কুইজ প্রতিযোগিতা আয়োজনের উদ্দ্যেগ গ্রহন করবে। ইউএনও রাজীব-উল-আহসান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানাতেই এ উদ্যোগ গ্রহন করেছি। শুধু তাই নয়, করোনা পরবর্তি শিক্ষাপ্রতিষ্ঠান খুললে, প্রায় প্রতিটি স্কুলে মাল্টিমিডিয়ার মাধ্যমে এ বিষয়ে চলচিত্র প্রদর্শন করা হবে। আমি চাই, নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে এগিয়ে আসুক।




দুর্গাপুরে অনলাইন নিউজ পোর্টাল ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর উদ্বোধন

ডেস্ক রিপোর্ট ● নেত্রকোণা জেলার দুর্গাপুর উপজেলা থেকে প্রকাশিত বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের অঙ্গিকার নিয়ে যাত্রা করা অনলাইন নিউজ পোর্টাল dnbnews24.com (ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম) আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে ২২ মার্চ সোমবার দুর্গাপুর প্রেসক্লাব সভাকক্ষে। নিউজ পোর্টালের শুভ উদ্বোধন করেন প্রেসক্লাব সভাপতি এস.এম রফিকুল ইসলাম রফিক। সুসঙ্গ বার্তা সম্পাদক মোঃ জামাল তালুকদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন  সাবেক সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, সহ সভাপতি তোবারক হোসেন খোকন, সিনিয়র সাংবাদিক মোঃ মোহন মিয়া,  ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক এইচ এম সাইদুল ইসলাম, ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর নির্বাহী সম্পাদক মাওঃ আলী উছমান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক ওয়ালি হাসান কলি, নিতাই চন্দ্র সরকার, রাজেশ গৌর, ডাঃ কামরুল ইসলাম, দেলোয়ার হোসেন, কবি লোকান্ত শাওন, কবি সাজ্জাদ খান, মাসুম ও রফিক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক এইচ এম সাইদুল ইসলাম বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ মুহুর্তেই পাঠকদের কাছে পৌছে দিতে আপ্রাণ চেষ্টা করবে ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম পরিবার। সাথে সাথে সমাজের অন্যায়-দুর্নীতি, অবিচার, সমস্যা-সম্ভাবনা, শিক্ষা, উন্নয়ন ও সফলতার চিত্রও তুলে ধরা হবে পাঠকদের জন্য। তিনি সকলের অকুন্ঠ সমর্থন ও দোয়া কামনা করেন। পরিশেষে দেশ-জাতির কল্যাণে দোয়া পরিচালনা করেন মাওঃ আলী উছমান।




ঢামেকের আইসিইউতে আগুন, তিনজনের মৃত্যু

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের করোনা আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ নতুন ভবনের তৃতীয় তলার আইসিইউতে আগুন লেগেছে। অগ্নিকাণ্ডের পর রোগীদের স্থানান্তরিত করার সময় তিনজনের মৃত্যু হয়েছে।

বুধবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহা. নাজমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকালে নতুন ভবনের করোনা ইউনিটের আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আইসিইউতে থাকা যত রোগী ছিল সবাইকে সরিয়ে ফেলা হয়েছে। তাদের পুরাতন বার্ন ইউনিটের আইসিইউ, নতুন ভবনেরই সিসিইউসহ বিভিন্ন ওয়ার্ডে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণকক্ষের ডিউটি অফিসার কামরুল ইসলাম বলেন, আমরা সকাল ৮টা ১০ মিনিটে আগুন লাগার খবর পাই। পরে ঘটনাস্থলে গিয়ে প্রায় ৪০ মিনিটে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।




শুধু বৈদ্যুতিক গাড়ি বিক্রি করবে ভলভো

বিবিসি’র প্রতিবেদন বলছে, এই সময়ের মধ্যে হাইব্রিডসহ জীবাশ্ম জ্বালানি ইঞ্জিনের সব মডেলের গাড়ির উৎপাদন বন্ধ করবে প্রতিষ্ঠানটি। অনলাইন বিক্রি এবং পণ্য সরল করতেও প্রচুর বিনিয়োগের পরিকল্পনা রয়েছে ভলভোর।

বৈদ্যুতিক গাড়ির বাড়তি চাহিদায় ভাগ বসানোর চেষ্টা করছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে চীনেও নজর রয়েছে তাদের। এখনও প্রতিষ্ঠানের বড় বাজারগুলোর একটি চীন।

বৈদ্যুতিক গাড়ির পরিকল্পনায় জোর দিতে চাপ দিচ্ছে বিভিন্ন দেশের সরকারও। এতে সাড়া দিচ্ছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও।

পুরোপুরি পেট্রোল এবং ডিজেল চালিত কোনো গাড়ি বা ভ্যান ২০৩০ সাল থেকে যুক্তরাজ্যে বিক্রি হবে না বলে ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

ভলভো প্রধান হাকান স্যামুয়েলসন বলেছেন, “সাফল্য ধরে রাখতে আমাদের লাভজনক বৃদ্ধি দরকার। তাই, ছোট হয়ে আসা ব্যবসায় বিনিয়োগের বদলে আমরা ভবিষ্যতের দিকে বিনিয়োগকে বেছে নিয়েছি, বৈদ্যুতিক এবং অনলাইনের দিকে।”

হাইড্রোজেন চালিত গাড়িতেও বিনিয়োগ করবে না ভলভো। এই খাতে গ্রাহকের যথেষ্ট চাহিদা থাকবে বলে মনে করছে না প্রতিষ্ঠানটি।

এর আগে প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, ২০২৫ সালের মধ্যে তাদের বিক্রির তালিকায় থাকা অর্ধেক মডেলের গাড়ি হবে পুরোপুরি বৈদ্যুতিক এবং বাকি অর্ধেক হবে হাইব্রিড।