৭ অক্টোবরের ঘটনায় বেশিরভাগ ইসরাইলি নেতানিয়াহুর পদত্যাগ চায়

ডিএনবি নিউজ ডেস্ক :

ইহুদিবাদী ইসরাইলে বসবাসকারী লোকজনের বেশিরভাগই ৭ অক্টোবর ফিলিস্তিনি যোদ্ধাদের ইরাইল-বিরোধী অভিযানের ঘটনায় নেতানিয়াহুর পদত্যাগ চায়। নতুন এক জনমত জরিপে এই তথ্য উঠে এসেছে।

জনমত জরিপের এই ফলাফল গতকাল (শুক্রবার) ইসরাইলের চ্যানেল টুয়েলভ প্রকাশ করেছে। এতে দেখা যায়, জরিপে অংশ নেয়া লোকজনের শতকরা ৭২ ভাগ মানুষ বলেছে- প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত। এরমধ্যে ৪৪ ভাগ বলেছে নেতানিয়াহুর দ্রুত ক্ষমতা ছাড়া উচিত; আর শতকরা ২৮ ভাগ বলেছে- গাজা যুদ্ধ শেষ হওয়ার পর নেতানিয়াহর পদত্যাগ করা উচিত।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইহুদিবাদী ইসরাইলের ভেতরে অভিযান চালানোর পর বহু অবৈধ বসতি স্থাপনকারীকে আটক করে নিয়ে যায় হামাস ও জিহাদ আন্দোলনের যোদ্ধারা। ওইদিন থেকে গাজায় যুদ্ধ শুরু হলেও প্রায় প্রতিদিনই ইসরাইলের বিভিন্ন শহরে নেতানিয়াহুর পদত্যাগ, যুদ্ধ বন্ধ এবং বন্দিদের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল হচ্ছে।

৭ অক্টোবর গাজার প্রতিরোধ যোদ্ধাদের হামলা ঠেকানোর ব্যর্থতাকে ইসরাইলের গণমাধ্যম ভয়াবহ গোয়েন্দা ব্যর্থতা বলে চিহ্নিত করে আসছে। গত বৃহস্পতিবার ইসরাইলের যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, ৭ অক্টোবরের হামলা মোকাবেলার ব্যর্থতা নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত হওয়া দরকার। তবে নেতানিয়াহু এই বক্তব্যেরও বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, এখন তদন্তের সময় নয় বরং যুদ্ধ বন্ধ হওয়ার পর এটি করা যাবে।

ইসরাইলের ভেতরের এবং বাইরের বহু বিশ্লেষক বলছেন, নেতানিয়াহু ক্ষমতা ধরে রাখা ও বিচার এড়িয়ে যাওয়ার জন্য শুধুমাত্র যুদ্ধবিরতি চাইছেন না; এ ব্যাপো কোনো তদন্তও করতে দিচ্ছেন না।#

পার্সটুডে