প্রেসিডেন্ট রায়িসির অস্তিত্বজুড়েই ছিল সততা, আন্তরিকতা ও জনসেবা: ইরাকের প্রধানমন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক :

ইরাকের প্রধানমন্ত্রী মুহাম্মাদ শিয়া আস সুদানি আজ (বুধবার) ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর সঙ্গে সাক্ষাৎ করে প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ও তার সফরসঙ্গীদের শাহাদাতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

হেলিকপ্টার দুর্ঘটনায় শহীদ রায়িসি ও তার সফরসঙ্গীদের প্রতি শ্রদ্ধা জানাতেই তিনি তেহরান সফরে এসেছেন।
ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে বৈঠকে তিনি বলেন, ‘ইরাকের জনগণ ও সরকারের পক্ষ থেকে ইরানের জনগণ ও সরকারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি। জনাব রায়িসির অস্তিত্বজুড়েই ছিল সততা, ইখলাস, পবিত্রতা, চেষ্টা-প্রচেষ্টা ও জনসেবা।’

জনসেবার কারণেই শহীদ রায়িসির শেষবিদায় অনুষ্ঠানে মানুষের ঢল নেমেছে বলে তিনি মন্তব্য করেন। বাইরের সকল চাপ ও নিষেধাজ্ঞা সত্ত্বেও ইসলামি প্রজাতন্ত্র ইরানের জনগণ ও সরকারের মধ্যে সম্পর্ক অটুট রয়েছে বলে মনে করেন।

এ সময় ইরানের সর্বোচ্চ নেতা তেহরানে এসে সমবেদনা প্রকাশের জন্যে ইরাকি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমরা একজন অসামান্য ব্যক্তিত্বকে হারিয়েছি। প্রেসিডেন্ট রায়িসি ছিলেন খুবই দক্ষ, যোগ্য ও আন্তরিক রাষ্ট্রনেতা।

তিনি আরও বলেন, সংবিধান অনুযায়ী মোহাম্মাদ মুখবের নির্বাহী বিভাগ পরিচালনার গুরু দায়িত্ব নিয়েছেন। তিনি ইরাক সরকারের সাথে সহযোগিতা অব্যাহত রাখবেন এবং চুক্তিগুলোর বাস্তবায়ন করে যাবেন। #

পার্সটুডে




সাংসদ আনোয়ারুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ডিএনবি নিউজ ডেস্ক:

সংসদ সদস্য এবং ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল আজিম আনারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মে) দুপুরে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, বুধবার সকালে কলকাতার অভিজাত এলাকা নিউটাউনের সঞ্জিভা গার্ডেন্স থেকে আনোয়ারুল আজিম আনারের মরদেহ উদ্ধার করে কলকাতা পুলিশ।

এর আগে গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চিকিৎসার জন্য ভারতে যান। সেখানে কলকাতার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক ব্যক্তির বাড়িতে অবস্থান নেন। ১৩ মে স্থানীয় সময় (কলকাতা) বেলা পৌনে ২টার দিকে ডাক্তার দেখানোর জন্য গোপাল বিশ্বাসের বাড়ি থেকে বের হন আনোয়ারুল আজিম। সন্ধ্যায় ফিরবেন জানালেও এরপর আর ফেরেননি।




আল জাজিরাকে সহযোগীতার অভিযোগে এপির সরঞ্জাম জব্দ করল ইসরায়েল

ডিএনবি নিউজ  ডেস্ক :

ইসরায়েলে নিষিদ্ধ কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাকে সংবাদ সরবরাহের অভিযোগে মার্কিন বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এর সম্প্রচার সরঞ্জাম জব্দ করেছে ইসরায়েল। মঙ্গলবার (২১ মে) টাইমস অফ ইসরায়েলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ইসরায়েলে বার্তা সংস্থা এপির একটি ক্যামেরা ও সম্প্রচার সরঞ্জাম জব্দ করেছে ইসরায়েলি কর্মকর্তারা। তারা অভিযোগ করেছে, বার্তা সংস্থাটি ইসরায়েলে নিষিদ্ধ সংবাদমাধ্যম আল জাজিরাকে ছবি সরবরাহ করে ইসরায়েলের নতুন মিডিয়া আইন লঙ্ঘন করেছে।

এ সময় কর্মকর্তারা বলেন, যোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে রাষ্ট্রের নিরাপত্তাকে ক্ষতি করে, এমন যেকোনো সম্প্রচারকে সীমিত করার জন্য যত ধরনের পদক্ষেপ নিতে হয়, সব পদক্ষেপ নেয়া অব্যাহত থাকবে।

বার্তা সংস্থা এপি ইসরায়েলের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে। তারা বলেছে, কাতারি স্যাটেলাইট চ্যানেলটি তাদের অন্যতম সংবাদগ্রাহক। তারা বার্তা সংস্থাটি থেকে নিয়মিত লাইভ ভিডিও ফিড গ্রহণ করে থাকে।

বার্তা সংস্থাটির কর্পোরেট কমিউনিকেশনের ভাইস প্রেসিডেন্ট লরেন ইস্টন বলেছেন, আমরা ইসরায়েলের এহেন পদক্ষেপের তীব্র নিন্দা জানাই। আমরা ইসরায়েলি কর্তৃপক্ষকে আহ্বান জানাই, তারা যেনো আমাদের সরঞ্জাম ফিরিয়ে দেয়। আমরা যেনো বিশ্বের হাজার হাজার গণমাধ্যমকে এই গুরুত্বপূর্ণ ভিজ্যুয়াল সাংবাদিকতা প্রদান চালিয়ে যেতে পারি।’

উল্লেখ্য, যোগাযোগ মন্ত্রণালয়ের কর্মকর্তারা দক্ষিণাঞ্চলীয় শহর সেডরোটে এপি অফিস থেকে সরঞ্জামগুলো জব্দ করেন। তারা এপিকে যোগাযোগ মন্ত্রী শ্লোমো কার্হির স্বাক্ষরিত একটি নথি হস্তান্তর করেছে। সেখানে অভিযোগ করা হয় যে বার্তাসংস্থাটি দেশের বিদেশী সম্প্রচারকারী আইন লঙ্ঘন করছে।

সরঞ্জাম জব্দ করার কিছুক্ষণ আগে বার্তাসংস্থাটি উত্তর গাজার একটি দৃশ্য সম্প্রচার করছিল। সেখানে এলাকাজুড়ে ধোঁয়া উঠতে দেখা গেছে।

সূত্র : টাইমস অফ ইসরাইল




ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

ডিএনবি নিউজ ডেস্ক :

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ সব আরোহী নিহত হওয়ার ঘটনায় আগামী বৃহস্পতিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়।

বৃহস্পতিবার দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

ওই দিন নিহত ব্যক্তিদের বিদেহী আত্মার শান্তি কামনার জন্য দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। আর অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

প্রতিবেশী দেশ আজারবাইজানের সীমান্ত এলাকায় একটি যৌথ জলবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করে গত রোববার দুপুরে ওই হেলিকপ্টারে করে ফিরছিলেন রাইসি। পর্বতঘেরা ভারজাগান এলাকায় বিধ্বস্ত হয় হেলিকপ্টারটি। ওই বহরে আরও দুটি হেলিকপ্টার ছিল। তবে সেগুলো নিরাপদে অবতরণ করে।

বিধ্বস্ত হেলিকপ্টারে রাইসি ও আবদোল্লাহিয়ান ছাড়াও ছিলেন পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালিক রহমতি, ওই প্রদেশের ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আল-হাশেম, প্রেসিডেন্টের নিরাপত্তা দলের প্রধান সরদার সায়েদ মেহদি মৌসাভি, হেলিকপ্টারের পাইলট তাহের মোস্তাফাভি, কো-পাইলট মোহসেন দারইয়ানুশ ও ফ্লাইট টেকনিশিয়ান বাহরোজ গাদিমি। বিধ্বস্ত হওয়ার পর হেলিকপ্টারে থাকা সব আরোহী নিহত হন।#

পার্সটুডে