মার্কিন টাস্কফোর্সে ডেনমার্ক যোগ দেয়ার পর ড্যানিশ জাহাজে হামলা

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ড্যানিশ শিপিং কোম্পানি মায়ের্স্ক লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল পুনরায় শুরু করার পরপরই এটির একটি কন্টেইনার জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। আজ (রোববার) ভূমি থেকে সাগরে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র ইয়েমেনের হুদায়দা বন্দর থেকে ৫৫ নটিক্যাল মাইল পশ্চিমে জাহাজটিতে সরাসরি আঘাত হানে। ১০ দিন আগে মার্কিন নেতৃত্বাধীন কথিত টাস্ক ফোর্স লোহিত সাগরে টহল দিতে শুরু করার পর এই প্রথম কোনো বাণিজ্যিক জাহাজে হামলা হলো।

ওই সাগরে মোতায়েন মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস গ্রেভলি’র কমান্ডার দাবি করেছেন, প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানার পর আরো দু’টি ক্ষেপণাস্ত্র জাহাজটিতে নিক্ষেপ করা হয়েছিল। কিন্তু সেগুলো তার নেতৃত্বাধীন যুদ্ধজাহাজ গুলি করে বিধ্বস্ত করেছে।

ইয়েমেনের একটি বন্দর থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে বলে বিভিন্ন বার্তা সংস্থা খবর দিয়েছে। গাজা উপত্যকার ওপর ইসরাইলি গণহত্যার প্রতিবাদে ইয়েমেনের হুথি সমর্থিত সেনাবাহিনী এ পর্যন্ত লোহিত সাগরের বাব আল-মান্দাব পয়েন্টে প্রায় দুই ডজন বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। এসব জাহাজ হয় ইসরাইলি মালিকানাধীন অথবা ইসরাইলের জন্য পণ্য বহন করছিল।

আজকের হামলায় মায়ের্স্কের কন্টেইনার জাহাজটির ক্ষতি হলেও কেউ আহত হয়নি বলে দাবি করেছে মধ্যপ্রাচ্যে মোতায়েন সন্ত্রাসী মার্কিন বাহিনী সেন্টকম। এটি দাবি করেছে, জাহাজটি তার নির্ধারিত রুটে পথচলা অব্যাহত রেখেছে। ড্যানিশ মালিকাধীন ও সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটি সিঙ্গাপুর থেকে পণ্য বহন করে ইসরাইলের হাইফা বন্দরের দিকে যাচ্ছিল।

ডেনমার্ক ইয়েমেনের সেনাবাহিনীর হামলা রুখতে লোহিত সাগরে টহলরত মার্কিন নেতৃত্বাধীন টাস্কফোর্সে যোগ দেয়ার একদিন পর ড্যানিশ জাহাজে হামলা হলো। গতকাল (শনিবার) ডেনমার্ক ওই টাস্কফোর্সে যোগ দিয়েছিল। ড্যানিশ কোম্পানি মায়ের্স্কসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক জাহাজ চলাচল কোম্পানি চলতি মাসের গোড়ার দিকে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল সাময়িক স্থগিত রেখেছিল।  কিন্তু গতকাল থেকে এটি আবার জাহাজ চালাতে শুরু করে।

গাজায় ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত আগ্রাসন, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের প্রতিবাদে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী লোহিত সাগরে ইসরাইলি জাহাজে হামলা চালিয়ে আসছে। এছাড়া, হুথি যোদ্ধারা ঘোষণা করেছে- ইসরাইল অভিমুখী যে-কোনো দেশের জাহাজ আটক করবে ইয়েমেনের সামরিক বাহিনী। এই ঘোষণার পর আমেরিকা লোহিত সাগরে একটি টাস্ক ফোর্স গঠন করেছে।  ওই টাস্ক ফোর্স প্রত্যাখান করে ইয়েমেন বলেছে, দেশটির স্বার্থে কোনো ধরনের আঘাত এলে সরাসরি মার্কিন রণতরীতে হামলা করা হবে।#

পার্সটুডে




‘বই উৎসব’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

রোববার (৩১ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ‘বই উৎসব’ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন প্রধানমন্ত্রী।

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের সচিব সোলেমান খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত করেন।




সউদী আরবে আরো একটি নতুন স্বর্ণের খনির সন্ধান

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

বিপুল পরিমাণ স্বর্ণের সন্ধান মিলেছে সউদী আরবে। সউদী আরবের খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান মাদেন শুক্রবার জানিয়েছে, তারা বেশ কয়েকটি স্থানে সোনা মজুতের সন্ধান পেয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান মাদেন জানিয়েছে, মূলত বর্তমানে কাজ চলা স্বর্ণের খনি মানসুরা মাসারাহের খুব কাছেই সামান্য দক্ষিণে বেশ কয়েকটি স্থানে স্বর্ণের মজুত পেয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২২ সালে তারা মানসুরা মাসারেহের কাছে ১০০ কিলোমিটার চওড়া এক উপত্যকায় স্বর্ণের সন্ধানে জরিপকাজ শুরু করে। অবশেষে সেই সন্ধান সফলতার মুখ দেখেছে সউদী আরবের মক্কা অঞ্চলের একাধিক স্থানে নতুন সোনার খনির সন্ধান পাওয়া গেছে।

কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রবার্ট উইল্ট গত অক্টোবরে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, তারা সোনা ও ফসফেট উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছেন।




আবারো কংগ্রেসকে এড়িয়ে ইসরাইলকে অস্ত্র দিচ্ছে আমেরিকা

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন অব্যাহত রাখার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইহুদিবাদী ইসরাইলকে আরো অস্ত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অস্ত্র সরবরাহের আগে মার্কিন কংগ্রেসে পর্যালোচনার নিয়ম থাকলেও তা মানছে না বাইডেন প্রশাসন।

চলতি ডিসেম্বর মাসের শুরুর দিকে একবার মার্কিন সরকার কংগ্রেসকে উপেক্ষা করেই ট্যাংকের ১৪ হাজার গোলা দিয়েছে ইসরাইলকে। তবে এ নিয়ে মার্কিন রাজনীতিতে তেমন কোনো উচ্চবাচ্য নেই কারণ আমেরিকার ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান- দুই দলই ইসরাইলকে সর্বাত্মক সমর্থন ও মদদ দিয়ে থাকে। এমনকি মার্কিন নির্বাচনে ইহৃদিবাদী লবি আইপ্যাকের ব্যাপক প্রভাব রয়েছে এবং তাদেরকে উপেক্ষা করে কোনো দলের ক্ষমতা নিশ্চিত করা কঠিন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গতকাল দ্রুতগতিতে ইসরাইলের কাছে অস্ত্র পাঠানোর অনুমোদন দেন। গাজায় ইসরাইলের আগ্রাসনে যখন ২১ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার দুই-তৃতীয়াংশের বেশি নারী ও শিশু, তখন আমেরিকা নগ্নভাবে ইসরাইলকে অস্ত্র এবং অন্য সামরিক সরঞ্জাম দিয়ে চলেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, দ্রুত ইসরাইলকে ট্যাংকের ১৫৫ মিলিমিটারের গোলা সরবরাহ নিশ্চিত করার জন্য পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন কংগ্রেসকে উপেক্ষা করে এই সিদ্ধান্ত নিয়েছেন। গাজায় বেসামরিক লোকজন হত্যা করার বিষয়ে বার বার আমেরিকা ইসরাইলকে সতর্ক করছে বলে দাবি করে আসছে অথচ সেখানে ইসরাইলি বাহিনীর গণহত্যা মোটেই কমেনি। তারপরও মার্কিন সরকার ইসরাইলকে কামানের গোলা এবং অন্যান্য সামরিক সরঞ্জাম দিচ্ছে। এর মধ্যদিয়ে আমেরিকার দ্বিমুখী চরিত্র নতুন করে পরিষ্কার হয়েছে।#

পার্সটুডে




আমি মুসলিমদের পাহারাদার : মমতা

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

এবার নিজেকে মুসলিমদের পাহারাদার বলে ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যের মুসলিমদের উদ্দেশ্য করে তিনি বলেন, মনে রাখবেন, আমরা যতদিন আছি, আপনাদের ওপরে কেউ কোনো ক্ষতি করার চেষ্টা করলে আমি আপনাদের পাহারাদার ছিলাম আছি ও থাকব।

বৃহস্পতিবার এক দলীয় সভায় তিনি এসব কথা বলেন।

মমতা বলেন, ‘দয়া করে ভোটটা সিপিএমকে, বিজেপিকে, বা কোনো সাম্প্রদায়িক বিভেদকারীদের কথা শুনে ভোট দেবেন না। এরা বিজেপির টাকায় ঘুরে বেড়াচ্ছে। তৃণমূল কংগ্রেসের ভোট কাটার জন্য। একদল বসন্তের কোকিল এসেছে। তারা এলাকায় এলাকায় ঘুরে ধর্মীয় সভা করার নাম করে তৃণমূলের ভোট কাটার চেষ্টা করছে।

মুসলিমদের উদ্দেশ করে তিনি বলেন, আপনাদের আর্থিক নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা সব কিন্তু আমরা করেছি। আর যদি আপনারা যারা বিজেপির টাকা নিয়ে ভাঁওতা দিচ্ছে তদের কথায় ভুলে যান তাহলে মনে রাখবেন ধর্ম আলাদা, রাজনীতি আলাদা।

মমতা বলেন ‘সব ধর্মকে আমরা ভালোবাসি। কিন্তু মনে রাখবেন, পশ্চিমবঙ্গটা কিন্তু তৃণমূল কংগ্রেসের হাতে রাখতে হবে। আর আমরা যদি আসন কম পাই তাহলে কিন্তু বিজেপির অত্যাচার আরও বাড়বে।




গাজায় আবাসিক ভবনে হামলা: নিহত ২০

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর গাজায় কুয়েত হাসপাতালের কাছে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ২০ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এমন পরিস্থিতিতে রাফাহ আবু ইউসুফ আল নাজ্জার হাসপাতালের পরিচালক মারওয়ান আল-হামস উপহাস ও গণহত্যা বন্ধের দাবি জানিয়েছেন।

গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ৩২০ জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছে ৫৫ হাজার ৬০৩ জন। অন্যদিকে হামাসের হামলায় নিহত হয়েছেন ১১৩৯ জন ইসরায়েলি।

আঞ্চলিক মধ্যস্থতাকারী মিশর গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধের অবসান ঘটাতে তিন ধাপের একটি পরিকল্পনা পেশ করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন যুদ্ধের বিষয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে
ফের মধ্যপ্রাচ্যে আসার প্রস্তুতি নিচ্ছেন। তার এই আগমনকে সামনে রেখে প্রস্তাব দিয়েছে মিশর।

এর আগে লেবানন থেকে উত্তর ইসরায়েলের বেশ কিছু জায়গায় রকেট ও ড্রোন হামলার খবর পাওয়া গেছে। যদিও এসব রকেট ও ড্রোন ভূ-পাতিত করা হয়েছে বলে দাবি ইসরায়েলের।

ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়, উত্তর ইসরায়েলে লেবাননের সীমান্তবর্তী এলাকা থেকে রকেট ও ড্রোন ভূ-পাতিত করা হয়েছে।

সূত্র: আল-জাজিরা




সাংবাদিকদের ওপর হামলাকারীরা পার পাবে না: প্রধানমন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, গত ২৮ অক্টোবর সাংবাদিকদের ওপর হামলাকারীরা পার পাবে না। তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে। ইতোমধ্যেই মামলা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে গণভবনে বিএনপির সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিকদের সাক্ষাৎকালে শেখ হাসিনা এ কথা বলেন।

এসময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, ‘বিএনপি কোনো রাজনৈতিক দল নয়, এটি একটি সন্ত্রাসী সংগঠন।’
মানুষ হত্যা করে তারা কী রাজনীতি করতে চায়- এমন প্রশ্নও করেন শেখ হাসিনা। বলেন, ‘বিএনপি জানে, নির্বাচনে এলে তারা পরাজিত হবে। তাই নির্বাচন বানচালে সন্ত্রাসের পথ বেছে নিয়েছে দলটি।’




গাজায় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা বেড়ে ১৬৭

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রতিরোধ গোষ্ঠী হামাস যোদ্ধাদের সঙ্গে যুদ্ধে ইসরায়েলের আরও তিন সৈন্য নিহত হয়েছে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই তথ্য জানিয়েছে।

এ নিয়ে ইসরায়েলের স্বীকারোক্তি অনুযায়ী, গত ২৮ অক্টোবর থেকে শুরু করা স্থল অভিযানে নিহত সেনার সংখ্যা ১৬৭ জনে দাঁড়াল।
তবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের দাবি, এই সংখ্যা আরও কয়েকগুণ বেশি।

আইডিএফ জানিয়েছে, সর্বশেষ নিহত তিন সেনা হল- আসাফ পিনহাস তুবুল (২২), নেরিয়া জিস্ক (২৪) এবং মেজর ডিভির ডেভিড ফিমা (৩২)।।

এছাড়াও আরও কয়েকজন অফিসার ও সৈন্য গুরুতরভাবে আহত হয়েছে বলে জানিয়েছে আইডিএফ। সূত্র: টাইমস অব ইসরায়েল




জাতিসংঘ কর্মীদের ওপর ভিসা রেস্ট্রিকশন আরোপ করল ইসরাইল

 

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ইহুদিবাদী ইসরাইলের দখলদার সরকার জাতিসংঘ কর্মীদের স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভিসা দেয়ার ব্যবস্থা বন্ধ করার ঘোষণা দিয়েছে। তেল আবিব বলেছে, জাতিসংঘের কোনো কোনো কর্মকর্তা-কর্মচারী গাজার ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সহযোগী হিসেবে কাজ করছেন।

দখলদার সরকারের মুখপাত্র এইলন লেভি গতকাল (মঙ্গলবার) এই সিদ্ধান্তের ঘোষণা দেন। তিনি তার ভাষায় বলেন, গাজায় বর্তমান সংঘাতের সময় জাতিসংঘের কর্মীরা ইসরাইলের ওপর দোষ চাপাচ্ছেন এবং হামাসের দোষ আড়াল করছেন। এই অভিযোগ এনে তিনি জাতিসংঘের কর্মকর্তাদের নিন্দা করেন।

দখলদার ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাতিসংঘের কর্মীরা ভিসার অনুরোধ করলেই তা স্বয়ংক্রিয়ভাবে অনুমোদিত হবে না বরং ভিসার বিষয়ে খুঁটিনাটি যাচাই-বাছাই করে দেখা হবে।

ইসরাইলের মুখপাত্র এইলন লেভি বলেন, জাতিসংঘের যে সমস্ত কর্মকর্তা-কর্মচারী হামাসের সাথে প্রোপাগান্ডা মেশিন হিসেবে কাজ করবে তাদের সাথে ইসরাইল কাজ করা বন্ধ করে দেবে। ইসরাইল তার মিত্রদের প্রতিও একই ধরনের পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।#

পার্সটুডে




আমরা যা বলি তা বাস্তবায়ন করি : শেখ হাসিনা

 

 

 

 

 

 

ডিএনবি নিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আন্তরিকতা ও নিষ্ঠা থাকা সত্ত্বেও সরকার পরিচালনা করতে গিয়ে সব সময় যে আমরা শতভাগ সফল হয়েছি, এমন দাবি করব না। তবে, বাংলাদেশ আওয়ামী লীগ কথামালার রাজনীতিতে বিশ্বাসী নয়। আমরা যা বলি তা বাস্তবায়ন করি’।

বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আওয়ামী লীগের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী ইশতেহার ঘোষণার অনুষ্ঠানে এমন মন্তব্য করেন আওয়ামী লীগের সভানেত্রী।

তিনি বলেন, ‘বিগত ১৫ বছরে সরকার পরিচালনার পথ-পরিক্রমায় যা কিছু ভুলত্রুটি তার দায়ভার আমাদের। সাফল্যের কৃতিত্ব আপনাদের। আমাদের ভুলত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমরা কথা দিচ্ছি, অতীতের ভুলভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে আপনাদের প্রত্যাশা অনুযায়ী ভবিষ্যৎ কর্মকাণ্ড পরিচালনা করব।’

শেখ হাসিনা বলেন, ‘২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন তারই প্রমাণ। তবে মাঝেমধ্যে মনুষ্যসৃষ্ট, প্রাকৃতিক এবং বৈশ্বিক বাধাবিপত্তি আমাদের চলার গতিপথকে মন্থর করেছে। ২০১৩-১৬ সময়ে বিএনপি -জামায়াতের অগ্নিসন্ত্রাস এবং জঙ্গিবাদ বিস্তারের চেষ্টা মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হয়েছে। ২০০৯ সালের পর থেকে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়েছে। সবচেয়ে বড় আঘাত এসেছে ২০২০ সালে যখন বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ে। এ মহামারি গোটা বিশ্বের অর্থনীতি ও স্বাস্থ্য ব্যবস্থাকে তছনছ করে দিয়েছিল। আমাদের সরকার একবিংশ শতাব্দীর এ ভয়াবহ মহামারি সফলভাবে মোকাবিলা করার পাশাপাশি অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছে।’