জারিয়া হইতে দুর্গাপুর রেললাইন সম্প্রসাণের দাবিতে মানববন্ধন

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোনা জেলার জারিয়া হইতে দুর্গাপুর রেললাইন সম্প্রসাণ ও ঢাকা টু জারিয়া-ঝাঞ্জাইল আন্তঃনগর ট্রেন চালুর দাবিতে মানববন্ধন হয়েছে।

সোমবার (৩১ জুলাই) দুপুরে দুর্গাপুরবাসীর আয়োজনে পৌরশহরের প্রেসক্লাব মোড়ে ঘন্টাব্যাপি এ মানববন্ধনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

মানববন্ধন কর্মসূচিতে দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক জামাল তালুকদারের সঞ্চালনায় ট্রেনের প্রয়োজনীয়তা তুলে ধরে বক্তব্য রাখেন-দুর্গাপুর হিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার,উপজেলা সিপিবি’র সভাপতি আলকাছ উদ্দিন মীর,দুর্গাপুর ডিগ্রি কলেজের প্রভাষক ড. আব্দুর রাশীদ,নিরাপদ সড়ক চাই উপজেলা শাখার সভাপতি মো. নুরুল আলম,এনজিও কর্মকর্তা মো. সামছুল আলম খান,কৃষক নেতা মো. মোরশেদ আলম,সাংবাদিক জুয়েল রানা,আদিবাসী নেতা অবণী হাজং প্রমুখ।

মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

উল্লেখ্য,অবিলম্বে জারিয়া ঝাঞ্জাইল – ঢাকা আন্তঃনগর ট্রেন চালু ও জারিয়া হতে দুর্গাপুর পর্যন্ত ট্রেনলাইন সম্প্রসাণের দাবিতে আজ দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে । এরই ধারাবাহিকতায় দুর্গাপুরবাসী মানববন্ধন কর্মসূচী পালন করে।

নিজস্ব প্রতিনিধি:
আল নোমানশান্ত
৩১ জুলাই ২০২৩
০১৮১৪৬১৭৮৩৪




বিএনপির ওপর মার্কিন ভিসানীতি প্রয়োগ করা উচিত: কাদের

dnb news :

নির্বাচন সামনে রেখে ঢাকার প্রবেশপথ অবরোধের কর্মসূচি দেওয়ায় বিএনপির মার্কিন ভিসানীতির আওতায় পড়া উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (৩১ জুলাই) বেলা ১১টায় সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

বিএনপির কর্মসূচি প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, গোলাপবাগে হোঁচট খেয়ে সোহরাওয়ার্দী উদ্যানেই গেলো। অনুমতি নিয়েই তো গেলো। অনুমতি আর নেবো না। দখল করে ফেলছি ঢাকা, বাংলাদেশ। এত সোজা রাজনীতি? তাদের উদ্দেশ্য তারা একটি লাশ ফেলবে। পুলিশের ওপর যে হামলাটা, পুলিশ তো বাধা দেবেই।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম রোড বন্ধ করে দিলে পুলিশ চোখ বন্ধ করে রাখবে? আমি পুলিশকে দোষ দেবো না। জনগণের জানমাল রক্ষা করার দায়িত্ব পুলিশের।

ওবায়দুল কাদের আরও বলেন, আমরা কোনো উত্তেজনায় যাবো না। আমরা নির্বাচন চাই। উত্তেজনা হলে তো আমাদের চলবে না। নির্বাচনে জনগণ চাইলে আমরা আবারও থাকবো, না চাইলে থাকবো না।




দেশ আমাদের এখানে বিদেশীদের হস্তক্ষেপ কাম্য নয়: মুফতি ফয়জুল করিম

dnb news:

ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে সিনিয়র আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিম বলেছেন, ‘দেশ আমাদের, নির্বাচনও আমাদের। সুতরাং আমার দেশের জনগণই সিদ্ধান্ত নেবে নির্বাচন কীভাবে হবে? এখানে বিদেশিদের হস্তক্ষেপ কাম্য নয়।’

তিনি বলেছেন, ‘ওলামাদের ঐক্যবদ্ধ হয়ে এ সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। সরকার জনগণের ভোট ও নাগরিক অধিকার হত্যা করেছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতাপ্রেমী। তাই যেকোনোভাবে তারা ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে উঠেছে।’

সোমবার (২৪ জুলাই) বিকাল ৩টায় খুলনার খালিশপুর গোয়ালখালী সৈয়দ ফজলুল করিম (রহ) ফাউন্ডেশন মিলনায়তনে ওলামা সম্মেলনে তিনি এ কথা বলেন। জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ খুলনা মহানগর ও জেলা শাখার উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করা হয়।

মুফতি ফয়জুল করিম বলেন, ‘দেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রয়োজন। দেশে এখন কোথাও কোনও জবাবদিহিতা নেই, ভেঙ্গে পড়েছে চেইন অব কমান্ড। বরিশাল ও খুলনা সিটি করপোরেশনে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা সম্ভব হয়নি।’

তিনি অবিলম্বে প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগসহ জাতীয় সরকার গঠন করে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে। কেউ কাউকে মানছে না। বিদেশিদের কাছে যেয়ে কোনও লাভ নেই। আমাদের সমস্যার সমাধান আমাদেরই করতে হবে। বিদেশিরা আজ বলছে আমাদের সেন্টমার্টিন দাও, কাল বলবে আমাদের পুরো দেশটাই দিয়ে দাও। তাই একটি শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশে শান্তি ফিরিয়ে আনা সম্ভব হবে। প্রয়োজনে সব দলকে ঐক্যবদ্ধ হয়ে সরকারকে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য চাপ প্রয়োগ করতে হবে।’

জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ খুলনা জেলা সভাপতি মাওলানা শেখ আব্দুল্লাহর সভাপতিত্বে ও নগর সাধারণ সম্পাদক মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া ও মুফতি ইমরান হুসাইনের সঞ্চালনায় ওলামা সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির আব্দুল আউয়াল, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ খুলনা মহানগর সভাপতি মুফতি গোলামুর রহমান, দারুল উলুম মাদরাসার মুহতামিম হাফেজ মোসতাক আহমেদ, খুলনা আলিয়া মাদরাসার অধ্যক্ষ আ খ ম জাকারিয়া প্রমুখ।

মুফতি ফয়জুল করিম রাতে নিউমার্কেট সংলগ্ন টেক্সটাইল মিল জামে মসজিদ প্রাঙ্গণে বাংলাদেশ মুজাহিদ কমিটি খুলনা জেলা শাখার উদ্যোগে ওয়াজ মাহফিল ও হালকা জিকিরে প্রধান অতিথি হিসেবে আলোচনা করবেন।




ঢাকার দুই সিটির ১১ এলাকা ‘রেডজোন’ ঘোষণা

dnb news :

রাজধানীতে প্রতিদিন ডেঙ্গু রোগীর সংখ্যা লাফিয়ে-লাফিয়ে বেড়েই চলেছে। এমন অবস্থায় ঢাকার দুই সিটি করপোরেশনের ১১টি এলাকাকে ‘রেডজোন’ ঘোষণা করেছে স্থানীয় সরকার।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, রাজধানীর ১৮ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া গেছে। সাধারণত কোনো এলাকার ৫ শতাংশ বাড়িতে লার্ভা পাওয়া গেলে ওই পরিস্থিতিকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

যে ১১টি এলাকাকে রেডজোন হিসেবে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ছয়টি এলাকা এবং উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পাঁচটি এলাকা রয়েছে। এগুলো হলো- যাত্রাবাড়ী, মুগদা, কদমতলী, জুরাইন, মানিকনগর, সবুজবাগ, উত্তরা, মোহাম্মদপুর, মিরপুর, তেজগাঁও ও বাড্ডা।

ডেঙ্গু নিয়ন্ত্রণে রাজধানীর দুই সিটি করপোরেশনের পক্ষ থেকেই নানান ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে তা সত্ত্বেও ঢাকায় এডিস মশাবাহিত এ রোগের প্রকোপ স্মরণকালের ভয়াবহ পরিস্থিতি পার করছে। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে এখন পর্যন্ত ৩০ হাজার ৬৮৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৬৭ জনের।

তবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম এর মতে, ডেঙ্গুর বর্তমান পরিস্থিতিতে এখনও জরুরি অবস্থা জারি করার মতো হয়নি।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর হোসেন বলেন, ডেঙ্গুর পিক টাইম এখনও শুরু হয়নি। আগস্ট-সেপ্টেম্বরে নিঃসন্দেহে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। ডেঙ্গু রোগীর জন্য সবচেয়ে বেশি জরুরি ফ্লুয়েড ম্যানেজমেন্ট। সঠিক সময়ে এটা না হলে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি।




জাতীয় ওলামা-মাশায়েখ সম্মেলনে মানুষের ঢল

dnb news :

কুরআন তেলাওয়াতের মাধ্যমে শায়খুল হাদীস পরিষদের জাতীয় ওলামা মাশায়েখ সম্মেলন চলছে। এতে রাজধানী ঢাকাসহ সারাদেশের আলেম ওলামা অংশ নিয়েছে। সম্মেলনস্থ কানায় কানায় ভর্তি।

শনিবার (২২ জুলাই) সকাল নয়টায় রাজধানীর কাজী বশির মিলনায়তনে পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা হাসান জুনা‌ইদের স্বাগত বক্তব্যের মাধ্যমে সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

মামুনুল হকসহ কারাবন্দি ওলামায়ে কেরামের মুক্তি, দেশব্যাপী আলেম-উলামাসহ তাওহিদী জনতার বিরুদ্ধে দায়ের করা সব মিথ্যা মামলা প্রত্যাহার ও উলামায়ে কেরামের মধ্যে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠায় করণীয় নির্ধারণে জাতীয় ওলামা মাশায়েখ সম্মেলন আয়োজন করা হয়েছে।

কারাবন্দি উলামায়ে কেরামের মুক্তি ও সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সম্মেলন থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা হবে।

সম্মেলনে শায়খুল হাদীস পরিষদের প্রধান পৃষ্ঠপোষক, বেফাক মহাসচিব মাওলানা মাহফুজুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আছেন হেফাজত আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী।




অসচ্ছল মুসলিমদের প্রশিক্ষণ দেবে আইডিবি, মিলবে ভাতা

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশন ওয়াক্ফ আইডিবি-বিআইএসইডব্লিউ ভোকেশনাল ট্রেনিং দেবে। এ জন্য দরখাস্ত আহ্বান করেছে।

আইডিবি ছয় বছর ধরে ভোকেশনাল স্কলারশিপের অধীনে বিভিন্ন ট্রেডে ছয় মাস মেয়াদি কারিগরি শিক্ষা প্রদান করে আসছে। আর্থিক কারণে পড়াশোনা বন্ধ হয়ে যাওয়া দরিদ্র মুসলিম যুব সমাজকে দক্ষ ও পেশাদার পর্যায়ে উন্নীত করাই এ প্রোগ্রামের লক্ষ্য ও উদ্দেশ্য।

এখন পর্যন্ত ১ হাজার ৭৪১ জন এ স্কলারশিপের আওতায় ট্রেনিং করে দেশ-বিদেশে ২৪৮টির বেশি প্রতিষ্ঠানে কাজ করছেন।

সুযোগ-সুবিধা

ছয় মাস মেয়াদি (৭২০ ঘণ্টা) প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ;

থাকা-খাওয়াসহ সম্পূর্ণ বিনা মূল্যে ট্রেনিং;

প্রশিক্ষণ চলাকালে মাসিক ৫০০ টাকা হাতখরচ;

চাকরি উপযোগী সিলেবাস ও অভিজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে প্রশিক্ষণ;

চাকরি পেতে সর্বাত্মক সহযোগিতা;

যেসব কোর্সে ট্রেনিং

ইলেকট্রিক্যাল ওয়ার্কস;

ইলেকট্রনিকস;

রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং;

ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন;

মেশিনিস্ট;

আবেদনকারীর জন্য নির্দেশাবলি
শুধু সুবিধাবঞ্চিত মুসলিম প্রার্থীদের জন্য;

একজন প্রার্থী একবারই আবেদন করতে পারবেন;

জন্মতারিখ সঠিকভাবে প্রদান করতে হবে;

যেসব কাগজপত্র দরকার
জেএসসি, এসএসসি ও এইচএসসির ফল, ফল প্রকাশের বছর ও রোল নম্বর;

ফরম পূরণে আবেদনকারীকে মুঠোফোন নম্বর দিতে হবে ও সেটি যাচাইয়ে দ্বিতীয়বার কনফার্ম মুঠোফোন নম্বরের ঘরে লিখতে হবে;

পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে;

প্রবেশপত্র ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না;

ফরম সাবমিটের পর প্রবেশপত্র প্রিন্ট করতে হবে;

আবেদনের যোগ্যতা
সর্বনিম্ন অষ্টম শ্রেণি ও সর্বোচ্চ এসএসসি পাস হতে হবে;

১৮ থেকে ২৬ বছর বয়সীরা আবেদন করতে পারবেন;

বর্তমানে পড়াশোনার সঙ্গে যুক্ত প্রার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না (যাঁরা অনার্স/মাস্টার্স/ডিপ্লোমা শেষ করেছেন অথবা অধ্যয়নরত তাঁদের IsDB-BISEW IT Scholarship Programme-এর এক বছর মেয়াদি ট্রেনিংয়ের মাধ্যমে IT Professional হওয়ার সুযোগ আছে);




দুর্গাপুরে পুলিশের অভিযানে ইয়াবাসহ ব্যবসায়ী আটক

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি :

নেত্রকোনার দুর্গাপুরে থানা পুলিশের অভিযানে ৪৪ পিস ইয়াবাসহ জসমত আলী (৩৫) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (১৮ জুলাই) তাকে আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে গতকাল সোমবার বিকেলে পৌর শহরের দশাল এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটককৃত জসমত আলী দুর্গাপুর পৌরসভার খড়স এলাকার মৃত ছামেদ আলীর ছেলে।

দুর্গাপুর থানার ওসি (তদন্ত) মোহাম্মদ নূরুল আলম জানান,গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মাদকসহ জসমত আলীকে আটক করা হয়। তার বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে মামলা হয়েছে।

আল নোমান শান্ত
১৮ জুলাই ২০২৩




দুর্গাপুরে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি :

নেত্রকোনার দুর্গাপুরে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা, বিজ্ঞানকে জনপ্রিয় করা ও তাদের মানসিক বিকাশ অব্যাহত রাখার জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অর্থায়নে, বেসরকারি উন্নয়ন সংস্থা এসোসিয়েশন ফর ম্যাক্সিমাম রোরাল এডভাসমেন্ট (AMRA) এর আয়োজনে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নানা আয়োজনে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়।

উপজেলার চন্ডিগড় ইউনিয়নের মাতৃ জাগরণী বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে প্রধান শিক্ষক পল্টন হাজং এর সঞ্চালনায় (AMRA) এর নির্বাহী পরিচালক ফাতিমাতুন নাদিরা এর সভাপতিত্বে প্রধান অতিতি ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. বজলুর রহমান আনসারী, উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন প্রমুখ।




মসজিদে নববীর খতিব শায়খ আহমদ আল হুজাইফির পদত্যাগ

dnb news:

সৌদি আরবের মসজিদে নববির ইমাম ও খতিবের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন শায়খ আহমদ আল হুজাইফি। নিয়োগের মাত্র সাত মাসের মাথায় তিনি এ সিদ্ধান্ত নিলেন। হারামাইন পরিষদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ওয়েবসাইটে জানানো হয়, শায়খ আহমদ আল হুজাইফি তার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। হারামাইন পরিচালনা পরিষদের প্রেসিডেন্ট শায়খ সুদাইস তার পদত্যাগ গ্রহণ করে ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য শুভেচ্ছা এবং দোয়া করেছেন। তবে তার পদত্যাগের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। রীতি অনুযায়ী হারামাইন পরিষদও এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

শায়খ আহমদ আল হুজাইফিকে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সম্মতিক্রমে ২০২২ সালের ৭ ডিসেম্বর মসজিদে নববির খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে থেকেই তিনি মসজিদে নববির ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব শায়খ আলী বিন আবদুর রহমান আল হুজাইফির সন্তান।

জানা যায়, ১৪৩৮ হিজরি থেকে শায়খ আহমদ বিন আলি মসজিদে নববিতে তারাবি ও তাহাজ্জুদের নামাজের ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। ১৪৪১ হিজরিতে তিনি মসজিদে নববির ইমাম হিসেবে দায়িত্ব লাভ করেন। পাশাপাশি ইসলামিক ইউনিভার্সিটি মদিনা ও তাইবা ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন।

এ বছরের শুরুতে মসজিদে হারামের জনপ্রিয় ইমাম শায়খ ড. সাউদ বিন ইবরাহিম আল শুরাইম পদত্যাগ করেন। তিনি দীর্ঘ তিন দশক মসজিদে হারামে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেছেন। এক বছরে জনপ্রিয় দুই ইমামের পদত্যাগে নানা আলোচনার জন্ম দিয়েছে।




নিবন্ধন পাচ্ছে না গণঅধিকার পরিষদসহ ১০ দল

dnb news :

শেষ পর্যন্ত নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনের তালিকা থেকে বাদ পড়ল নানাভাবে আলোচিত ও সমালোচিত গণঅধিকার পরিষদ। সেই সঙ্গে আমার বাংলাদেশ পার্টিসহ (এবি পার্টি) আরও ৯টি দল ছিটকে পড়ছে নিবন্ধনের তালিকা থেকে।

মাত্র দুটি দল এবার ইসির নিবন্ধন পাচ্ছে। দল দুটি হলো— বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এবং বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)। নতুন দুটি দলের বিষয়ে আগামীকাল সোমবার (১৭ জুলাই) পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে ইসি।

আজ রোববার ইসির সভায় আলোচনার জন্য সংক্ষিপ্ত তালিকায় ১২টি দলকে রাখা হয়েছিল। কিন্তু ১০টি দলের নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্যের সঙ্গে মাঠের তথ্যের মিল পায়নি নির্বাচন কমিশন। ফলে দলগুলোকে তালিকা থেকে বাদ দিয়েছে ইসি।

কমিশনসভা শেষে সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

এদিকে সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) পতন ঘটিয়ে দলের নিবন্ধন নেবেন বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর।

নিবন্ধন পাওয়ার দৌড় থেকে গণঅধিকার পরিষদের ছিটকে পড়ার পর রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে রোববার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

গণঅধিকার পরিষদের সভাপতি বলেন, ‘আমরা এই সরকার ও নির্বাচন কমিশনের পতন ঘটিয়েই আগামী নির্বাচনের আগে নিবন্ধনও নিব এবং নির্বাচনে অংশগ্রহণ করব।’

নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে চাওয়া ১২টি দলের মধ্যে দুটি দল টিকেছে পরবর্তী ধাপের বাছাইয়ের জন্য। অর্থাৎ প্রাথমিক বাছাইয়ে টিকে যাওয়া ১২টি দলের মধ্যে ১০টি দলই বাদ পড়েছে নিবন্ধন পাওয়ার দৌড় থেকে।

জানা গেছে, নতুন দল হিসেবে নিবন্ধন পাওয়ার সংক্ষিপ্ত তালিকায় ১২টি রাজনৈতিক দল ছিল। সেগুলো হচ্ছে— আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি (বিএসপি), বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডি)।

ওইসব রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটি ও মাঠপর্যায়ের কার্যালয় সক্রিয় রয়েছে কিনা তা দুই দফা যাচাই করেছে ইসি। ওই দুই দফার প্রতিবেদনের ওপর ভিত্তি করে নতুন দল নিবন্ধন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।