দুর্গাপুরে ইউনিয়র পরিষদ এর উপ-নির্বাচনে ৩ প্রার্থী চূড়ান্ত

ডিএনবি নিউজ ডেস্ক :
আগামী ১৬ মার্চ ২০২৩ তারিখ অনুষ্ঠিত হবে দুর্গাপুর উপজেলার বাকলজোড়া ইউনিয়নের উপ-নির্বাচন। ইতোমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ, জমাদান, বাছাই ও প্রত্যাহার পর্ব সম্পন্ন হয়েছে। মঙ্গলবার দুপুরে প্রতিক বরাদ্দের দিনে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন অফিস।
এতে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে লড়াই করবেন সাবেক চেয়ারম্যান শফিকুল ইসলাম. স্বতন্ত্র প্রার্থী ইউসুফ তালুকদার (মোটরসাইকেল), সিরাজুল ইসলাম (আনারস) প্রতীক পেয়েছেন। ওই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২২,১৬৭ জন, এর মধ্যে পুরুষ ভোটার ১১,৩৫৬ জন ও মহিলা ভোটার ১০,৮১১ জন। ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে বলে জানান উপজেলা নির্বাচন অফিসার তপন চন্দ্র শীল।
উল্লেখ্যঃ গত ২৮ নভেন্বর ২০২১ তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ওই ইউনিয়ন থেকে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন ইয়াকুব আলী তালুকদার। গত ১০ জানুয়ারী ২০২৩ শ্বাসকস্ট জনিত কারনে মৃত্যু বরণ করায় আগামী ১৬ মার্চ ২০২৩ ওই ইউনিয়নে উপ-নির্বাচন ঘোষনা করেন নির্বাচন কমিশন।




যুক্তরাষ্ট্রে মেডিকেল ফ্লাইট বিধ্বস্ত, নিহত ৫

ডিএনবি নিউজ ডেস্ক: 

যুক্তরাষ্ট্রে একটি মেডিক্যাল ফ্লাইট বিধ্বস্ত হয়েছে। এতে রোগীসহ পাঁচজন নিহত হয়েছেন। স্থানীয় সময় গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য নেভাদায় প্লেনটি বিধ্বস্ত হয়।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর নেভাদার পাহাড়ি এলাকায় গত শুক্রবার রাতে একটি বিমান দুর্ঘটনায় একজন রোগীসহ মেডিক্যাল ফ্লাইটে থাকা পাঁচজনই নিহত হয়েছেন।

লিয়ন কাউন্টি শেরিফের অফিস বলেছে, স্থানীয় কর্তৃপক্ষ শুক্রবার রাত সোয়া ৯টার দিকে নেভাদার স্টেজকোচের কাছে বিমান দুর্ঘটনার বিষয়ে খবর পায় এবং এর দুই ঘণ্টা পরে ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়। প্রায় আড়াই হাজার বাসিন্দার গ্রামীণ এলাকা বলে পরিচিত স্টেজকোচ জায়গাটি রেনো থেকে প্রায় ৪৫ মাইল (৭২ কিলোমিটার) দক্ষিণ-পূর্বে অবস্থিত।

প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট বলছে, বিমান এবং হেলিকপ্টারে করে অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদান করে কেয়ার ফ্লাইট। তারা বলেছে, বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে পাইলট, একজন ফ্লাইট নার্স, একজন ফ্লাইট প্যারামেডিক, একজন রোগী এবং রোগীর পরিবারের সদস্য রয়েছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড স্থানীয় সময় শনিবার সকালে টুইটারে জানিয়েছে, তারা দুর্ঘটনাস্থলে তদন্তকারীদের সাত সদস্যের একটি দল পাঠাচ্ছে। এনটিএসবি রবিবার একটি সংবাদ সম্মেলনে আরও তথ্য প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, কেয়ার ফ্লাইট বিধ্বস্ত বিমানটিকে পিলাটাস পিসি-১২ বিমান হিসেবে চিহ্নিত করেছে। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) রেকর্ড অনুযায়ী, বিমানটি ২০০২ সালে তৈরি করা হয়েছিল।




দুর্গাপুরে প্রাণিসম্পদ মেলার উদ্বোধন

ডিএনবি নিউজ ডেস্ক :

পশু প্রাণি পালনে সফলতা ও বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে নেত্রকোনার দুর্গাপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৫ জুন) সকালে এমকেসিএম স্কুল মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়। মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর মেয়র আলহাজ¦ মাওঃ আব্দুস ছালাম।

উদ্বোধন শেষে একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিনের সঞ্চালনায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র আলহাজ¦ মাওলানা আব্দুস ছালাম, উপজেলা আ‘লীগের সভাপতি ওসমান গণি তালুকদার, প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা শিমু দাস, ভেটেরিনারি সার্জন ডা. শিলা দাস, সাংবাদিক কলি হাসান তালুকদার প্রমূখ।

বক্তারা বলেন, দেশকে এগিয়ে নিতে বেকার যুবকগণ গাভী ও ষাড় পালনের মাধ্যমে বেকারত্ব সমস্যা দূর করছে। যারা বেকার এখনো কোন কাজ পায়নি, তারা গবাদিপশু-পাখি পালনে এগিয়ে আসলে আমরা সহযোগিতা করব। আপনারা পশু পাখি পালন করে সফলতা অর্জন করতে পারেন। প্রাণী পালন করে দুধ, মাংস বিক্রি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব। মেলায় দেশি-বিদেশি বিভিন্ন প্রকার পাখি, ষাড়, গাভি, ছাগল, ভেড়া, হাঁস-মুরগি, কবুতর প্রদর্শনে ৫০টি স্টল অংশগ্রহন করে। এ সময় ৫টি ক্যাটাগরিতে শ্রেষ্ট খামারীদের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়।




৫৫ বছর বয়সে বেফাক পরীক্ষায় অংশ নিয়ে প্রশংসায় ভাসছেন রেজাউল আমিন

ডিএনবি নিউজ ডেস্ক :

৫৫ বছর বয়সে বেফাক পরীক্ষায় অংশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচড়ন সৃষ্টি করেছেন মুহাম্মদ রেজাউল আমিন। এই বয়সে তার আলেম হওয়ার অভিপ্রায়কে স্বাগত জানিয়েছে অনেকেই।

মুহাম্মাদ রেজাউল আমিন আন নূর ইসলামিয়া নৈশ মাদরাসার শিক্ষার্থী। পিতা আ. মজিদের ঘরে তিনি ১৯৬৮ সালে জন্ম গ্রহণ করেন। কওমি মাদরাসাভিত্তিক শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষায় তিনি  সানাবিয়া উলইয়া’র পরীক্ষার্থী। তার পরীক্ষা কেন্দ্র ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আজিজিয়া।

জানা যায়, তিনি দুই হাফেজ আলেম সন্তানের পিতা। একটি কোম্পানির চাকুরী ছেড়ে সম্পূর্ণ অবসর হয়ে এখন একাগ্রচিত্তে ইলম অর্জন করছেন।

প্রসঙ্গত, বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে শুরু হয় দেশের কওমি মাদরাসাভিত্তিক শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষা। এতে অংশ নেয় মাদরাসার বালিক ও বালিকা শাখার ছয় স্তরের শিক্ষার্থীরা। বুধবার থেকে শুরু হওয়া এই পরীক্ষা চলবে শুক্রবারসহ ৮দিন ব্যাপী। পরীক্ষা চলছে প্রতিদিন সকাল ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। তবে আজ (২৪ মার্চ) শুক্রবার শুধু ফযিলতের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে শুরু হয়ে পরীক্ষা শেষ হয় বেলা সাড়ে ১১টায়।

এবারের বেফাক পরীক্ষায় অংশ গ্রহণ করছে বাংলাদেশের ১২,৮৬০ টি পুরুষ ও মহিলা মাদ্রাসা। ছাত্র-ছাত্রী মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২,৮২,৯২৬ জন। চলতি বছরে বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৪৯,৭১০ জন বেশি। দাওরায়ে হাদীস মাস্টার্স সমমান পরীক্ষা আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর অধীনে অনুষ্ঠিত হবে। এতে বেফাকভুক্ত মাদরাসাগুলোর পরীক্ষার্থী সংখ্যা ২৩,৫৬০ জন।

এর আগে ২০২২ সালে বেফাক বোর্ডের আওতায় অনুষ্ঠিত ছয় স্তরের পরীক্ষায় মোট অংশ নেয় দুই লাখ ২৫ হাজার ৬৩১ জন। এর মধ্যে ছাত্র ছিল এক লাখ তিন হাজার ৪৯২ এবং ছাত্রী ছিল এক লাখ পাঁচ হাজার ৫০২ জন।




ডিএনবি নিউজ ডেস্ক:

আবারও আন্তর্জাতিক বাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের একটি চালান কিনেছে বাংলাদেশ। যা টানা আট মাস বন্ধ ছিল। বিশ্ব বাজারে গ্যাসের দাম আকাশ ছোঁয়ার পর গ্যাস কেনা বন্ধ করে দেয় সরকার। তবে দাম কমায় আবারও আমদানি শুরু করছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

দাম কমায় উন্নয়নশীল দেশগুলো আবারও নিজেদের চাহিদা মেটাতে আন্তর্জাতিক বাজার থেকে গ্যাস কিনতে সক্ষম হচ্ছে— বাংলাদেশের গ্যাস কেনার বিষয়টি এমন ইঙ্গিতই দিচ্ছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

মার্কিন সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের জন্য গত সপ্তাহে ‘স্পট মার্কেট’ থেকে বাংলাদেশ এ গ্যাস কিনেছে। গত বছরের আগস্ট থেকে এশিয়ার স্পট মার্কেটে তরলীকৃত গ্যাসের দাম প্রায় ৭০ শতাংশ কমে যাওয়ার পরই বাংলাদেশ গ্যাস কিনল।

যদিও এশিয়ান এলএনজি স্পট মার্কেটে গ্যাসের দাম গত ১০ বছরের মধ্যে চড়া। কিন্তু সাম্প্রতিক সময়ে গ্যাসের মূল্যহ্রাসের বিষয়টি বাংলাদেশ সরকারের জন্য একটি আশীর্বাদই।

কারণ জ্বালানি সংকটের আশঙ্কা ও জাতীয় গ্রিডের ওপর চাপ কমাতে সারা দেশে ভাগে ভাগে স্বল্পসময়ের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন (ব্ল্যাকআউট) রাখতে হয়েছে সরকারকে। রাশিয়া ইউক্রেনে হামলা করার পর গত বছরের জুনে বাংলাদেশ অধিক তরলীকৃত গ্যাস কেনা বন্ধ করার সিদ্ধান্ত নেয় এবং বিদ্যুৎ ব্যবহারে কঠোরতার ঘোষণা দেয়।

মূল্য বাড়ার কারণে বাংলাদেশ ছাড়াও আরও যেসব উন্নয়নশীল দেশ আছে সেগুলোও তরলীকৃত গ্যাস কেনা প্রায় বন্ধ করে দেয়। এর বদলে কয়লার মতো কমদামী জ্বালানির দিকে ঝুঁকে দেশগুলো। এছাড়া গ্রাহক ও কোম্পানির কাছে গ্যাস সরবরাহে রেশনিং ব্যবস্থা চালু করে কিছু দেশ।

ব্লমবার্গের প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ সুবিধা নিশ্চিত করেছে বাংলাদেশ। আর এ ঋণ পাওয়ায় আন্তর্জাতিক বাজার থেকে জ্বালানি কেনার ক্ষেত্রে ঢাকার সক্ষমতা বেড়েছে। বিশ্বব্যাপী পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের রিজার্ভ কমে যায় বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে ব্লুমবার্গ।