দুর্গাপুর পৌরসভার উপ-নির্বাচন মেয়র পদে লড়ছেন ৩ প্রার্থী 

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুর পৌরসভায় আগামী ১২ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে উপ-নির্বাচন। মেয়র পদে ইতোমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ, জমাদান, বাছাই শেষে পাঁচ প্রার্থীর মধ্যে দুই প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার করা হয়। মঙ্গলবার সকালে তিন প্রার্থীকে প্রতিক বরাদ্দ দেওয়া হয়।

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত সাবেক মেয়র আলহাজ মাওলানা মো. আবদুস ছালাম (নৌকা প্রতীক), স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক মেয়র শুভেন্দু সরকার পিন্টু (নারিকেল গাছ) ও ইসলামি আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মুহাম্মদ আবদুল মান্নান (হাতপাখা) প্রতীক নিয়ে প্রতিদ্ধন্ধিতা করবেন।

পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২০,৭৮১ জন পুরুষ ভোটার ১০,০৬৬ জন ও মহিলা ভোটার ১০,৭১৫ জন। এবার ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা আবদুল লতিফ শেখ। উল্লেখ্য : গত ১৯ অক্টোবর ২০২২ দুর্গাপুর পৌরসভার মেয়র আলা উদ্দিন আলাল মৃত্যবরণ করায় শুন্য পদে আগামী ১২ জানুয়ারি ২০২৩ উপ-নির্বাচন ঘোষণা করেন বাংলাদেশ নির্বাচন কমিশন।




মণি সিংহের জীবন ও কর্ম আমাদের অনুপ্রেরণা যোগাবে: প্রধানমন্ত্রী 

ডিএনবি নিউজ ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিপ্লবী জননেতা কমরেড মণি সিংহের জীবন ও কর্ম আমাদের সবসময় অনুপ্রেরণা যোগাবে। ৩১ ডিসেম্বর কমরেড মণি সিংহের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) অন্যতম প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশের প্রথম সরকারের উপদেষ্টা কমরেড মণি সিংহের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী বলেন, বিপ্লবী ও প্রগতিশীল গণআন্দোলনের শ্রদ্ধেয় রাজনৈতিক ব্যক্তিত্ব কমরেড মণি সিংহ উপমহাদেশের বৃটিশবিরোধী আন্দোলন ও বাঙালির স্বাধিকার আদায়ের সংগ্রামসহ সারাজীবন কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার সকল ন্যায়সঙ্গত আন্দোলন ও সংগ্রামে প্রত্যক্ষভাবে যুক্ত ছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে কমরেড মণি সিংহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শেখ হাসিনা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কমরেড মণি সিংহের রাজনৈতিক ও ব্যক্তিগত সম্পর্ক ছিল অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ। সদ্য স্বাধীন যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে তিনি প্রশংসনীয় অবদান রাখেন। প্রধানমন্ত্রী কমরেড মণি সিংহের আত্মার শান্তি কামনা করেন।




দুর্গাপুর প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন 

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোণা জেলার দুর্গাপুর প্রেসক্লাবের সাধারণ নির্বাচন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার প্রেসক্লাব মিলনায়তনে দ্বি-বার্ষিক এ নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন নির্মলেন্দু সরকার বাবুল (যায়যায়দিন) বিনা প্রতিদ্বন্দ্বিতায় সহ-সভাপতি মো.মোহন মিয়া (সংবাদ), সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মো.জামাল তালুকদার (ভোরের ডাক), যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মো.মাসুম বিল্লাহ (প্রতিদিনের সংবাদ), কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন এইচ.এম সাইদুল ইসলাম ( দৈনিক তথ্যধারা), বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংগঠনিক সম্পাদক পল্টন হাজং (দিগন্ত বাংলা), বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাহী সদস্য-১ ডাঃ মো.কামরুল ইসলাম (শ্বাসত বাংলা), বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাহী সদস-২ নাজমুল হুদা সারোয়ার (নব কল্যান), বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাহী সদস্য-৩ ধ্রুব সরকার (ইত্তেফাক)

উক্ত নির্বাচন তিনজন সরকারী কর্মকর্তার পরিচালনায় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোট গ্রহনের মাধ্যমে নির্বাচন সম্পন্ন হয়।




বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান ইসির

ডিএনবি নিউজ ডেস্ক:

বিএনপিকে জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কমিশনের সব সময় ইচ্ছা সকল দল নির্বাচনে অংশগ্রহণ করুক। তাই সকল দলের প্রতি আহ্বান আপনারা সবাই নির্বাচনে আসুন। বিশেষ করে বিএনপি নির্বাচনে এলে আমরা খুশি হবো। আমরা চাই প্রতিটি দল নির্বাচনে এসে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশ তৈরি করুক।

আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুর ১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের মিলনায়তনে রংপুর সিটি কপোরেশনের নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো থাকবে, কোনো অবনতি ঘটবে না, রংপুরে যারা আইনশৃঙ্খলার দায়িত্বে আছেন তারা আশ্বস্ত করেছেন। তাদের সর্বোচ্চ প্রস্তুতি আছে। কমিশন মনে করে এই নির্বাচনে ভোটাররা কোনো বাধার সম্মুখীন হবে না। এছাড়া কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, সিটি নির্বাচন সিসি ক্যামেরা দিয়ে ঢাকা এবং রংপুর থেকে পর্যবেক্ষণ করা হবে। কোথাও কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। শুধু তাই নয়, দায়িত্বরত পোলিং এজেন্টকেও পর্যবেক্ষণ করা হবে। তারা কোনো সমস্যা করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রিসাইডিং অফিসারদের দায়িত্ব নিতে হবে নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য। এ সময় তিনি নগরবাসীকে আবারও নির্ভয়ে নির্বিঘ্নে এবং বিশ্বাস নিয়ে ভোট কেন্দ্রে আসার আহ্বান জানান।

দেশের দ্বিতীয় বৃহত্তম রংপুর সিটি কপোরেশনে তৃতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৭ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ২ লাখ ১২ হাজার ৩০২ জন পুরুষ এবং ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন নারী ভোটার। এবার মেয়র পদে ৯ জনসহ মোট ২৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পুরো সিটির ২২৯টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।