সমুদ্র অঞ্চলের সার্বভৌমত্ব রক্ষায় শক্তিশালী নৌবাহিনীর বিকল্প নেই: প্রধানমন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের বিশাল সমুদ্র অঞ্চলের সার্বভৌমত্ব রক্ষা এবং সমুদ্র ভিত্তিক শক্তিশালী অর্থনীতি গঠনের জন্য শক্তিশালী নৌবাহিনীর কোনো বিকল্প নেই।

রোববার (৩০ অক্টোবর) গণভবন থেকে ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ নৌবাহিনীতে ২টি মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফট (এমপিএ) সংযোজন এবং নৌবাহিনীর রীতি অনুযায়ী নামফলক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এই নতুন ২টি এমপিএ সংযোজনের মাধ্যমে নেভাল এভিয়েশনের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে এবং এর মাধ্যমে স্বল্প সময়ে দ্রুততার সাথে বাংলাদেশের সুবিশাল সমুদ্রসীমা টহল দেয়া আরও সহজতর হবে। এ সকল এমপিএ বাংলাদেশের স্বাধীন জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি সুনীল অর্থনীতির নিরাপত্তা রক্ষার্থে অবৈধ অনুপ্রবেশকারীদের প্রতিহত করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে সক্ষম হবে।

সরকারপ্রধান বলেন, বর্তমান সরকার দায়িত্বভার গ্রহণের পর থেকেই ফোর্সেস গোল ২০৩০ এর আলোকে বাংলাদেশ নৌবাহিনীকে একটি যুগোপযোগী ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন, নৌবহরে যুদ্ধজাহাজ সংযোজন, বিদ্যমান জাহাজসমূহের অপারেশনাল সক্ষমতা বৃদ্ধি এবং অপারেশনাল এভিয়েশন উইং গঠনসহ বিভিন্ন বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। জাতির পিতার প্রণীত প্রতিরক্ষা নীতির আলোকে বাংলাদেশ নৌবাহিনীকে একটি শক্তিশালী নৌবাহিনী হিসেবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যেই বাংলাদেশ নৌবাহিনীতে উল্লেখযোগ্য সংখ্যক আধুনিক যুদ্ধজাহাজ, হেলিকপ্টার, মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফট এবং সাবমেরিনসহ আধুনিক যুদ্ধ সরঞ্জাম ও প্রযুক্তি সংযোজিত হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীকে একটি পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে।

শেখ হাসিনা আরও বলেন, ইতোমধ্যেই এমপিএ ও হেলিকপ্টার পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য আধুনিক সকল সুবিধা সম্বলিত বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে। এই সকল টহল বিমান সংযোজন দেশের সমুদ্র সম্পদ রক্ষা ও নিজ জলসীমায় যে কোনো ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি মন্তব্য করেন।

দেশের সার্বভৌমত্ব, সমুদ্রসীমার নিরাপত্তা রক্ষা ও চলমান অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালনের জন্য নৌবাহিনীর সদস্যদের কঠোর পরিশ্রম ও কর্তব্যনিষ্ঠার জন্য তিনি আন্তরিক ধন্যবাদ জানান।




আগামী ২৮ নভেম্বর ১২ ইউনিয়ন পরিষদের নির্বাচন

ডিএনবি নিউজ ডেস্ক:

আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে দেশের ১২টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

আজ শনিবার (২৯ অক্টোবর) গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন তিনি।

মো. আতিয়ার রহমান জানান, আগামী ২৮ নভেম্বর চারটি জেলার পাঁচটি উপজেলায় মোট ১২টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ৬ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ৭ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১২ নভেম্বর, প্রতীক বরাদ্দ ১৩ নভেম্বর। সব ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

ইউপিগুলো হলো, চাঁদপুরের হাইমচর উপজেলার চরভৈরবী, ফরিদপুর উপজেলার পাইকপাড়া দক্ষিণ, ভোলার চরফ্যাশন উপজেলার আসলামপুর ও ওমরপুর ইউপি, কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার জোড়কানন পূর্ব, জোড়কানন পশ্চিম, বারপাড়া, চৌয়ারা ও বিজয়পুর এবং গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার বনগ্রাম, জামালপুর ও কামারপাড়া ইউপি।




দুর্গাপুরে মেয়র আলাল এর আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার জনপ্রিয় মেয়র, আ‘লীগ নেতা, দানবীর মো. আলা উদ্দিন আলাল (৫৪) এর আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও কোরআন খতম করা হয়েছে। শুক্রবার উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকার বিভিন্ন মসজিদে উপজেলা পরিষদ ভাইসচেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম আকঞ্জি‘র আয়োজনে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ঢাকায় বাংলাদেশ স্পোশালাইজড হাসপাতালে চিকিৎধীন অবস্থায় গত ১৯ অক্টোবর রাতে মৃত্যুবরণ করেন মেয়র আলা উদ্দিন আলাল । মৃত্যু কালে স্ত্রী, দুই ছেলে ও তিন মেয়ে সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তিনি দুর্গাপুর উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকায়, মসজিদ, মন্দির, মাদরাসা, এতিমখানা সহ বিভিন্ন প্রতিষ্ঠান তৈরী করেছেন। এছাড়া হতদরিদ্র মানুষের চিকিৎসা, আবাসন নির্মান, দরিদ্র শিক্ষার্থীদের পড়াশোনার খরচ বাবদ ব্যপক আর্থিক সহায়তা করে এক নজির স্থাপন করেছেন। তিনি ভাইসচেয়ারম্যান সাদ্দাম আকঞ্জি‘র মামা। ওনার অকাল মৃত্যু ও তার আত্মার মাগফিরাত কামনায় সকলের কাছে দোয়া চেয়েছেন ভাইসচেয়ারম্যান সাদ্দাম আকঞ্জি।




হেফাজত আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর শারীরিক অবস্থা উন্নতির দিকে

ডিএনবি নিউজ ডেস্ক :

দেশের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর অপারেশন শেষে তার শারীরিক অবস্থা উন্নতির দিকে। আগামীকাল হাসপাতাল থেকে ছাড়া পাবেন তিনি।

আজ শুক্রবার (১৪ অক্টোবর) আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর ব্যক্তিগত সহকারী মাওলানা আব্দুল খালেক আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেন। আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী রাজধানী ঢাকার এভার কেয়ার হাসপাতালে ভর্তি আছেন। সফল অস্ত্রপাচার শেষে বর্তমানে ডা. ফরীদ হোসেনের তত্বাবধানে চিকিৎসা চলছে।

তিনি জানান, আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী পিত্ত থলিতে পাথর সংক্রান্ত রোগে ভুগছিলেন। এর আগে ২৯ অক্টোবর দুপুরে পেটে ব্যথা নিয়ে তিনি চট্টগ্রামের ন্যাশনাল হাসপাতালে ভর্তি হোন। হাসপাতালের গ্যাস্ট্রোলিভার বিশেষজ্ঞ ডাক্তার শামীম বখশের অধীনে চিকিৎসা করান। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় রেফার করা হয়। চিকিৎসার জন্য তিনি চট্টগ্রাম থেকে ঢাকায় এসেছেন গত রোববার।

প্রবীণ এই আলেমের সুস্থতা কামনায় দেশবাসীর কাছে তার পরিবার বিশেষ দোয়া কামনা করেছে।




গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে: সিইসি

ডিএনবি নিউজ ডেস্ক:

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার দুপুরে নির্বাচন কমিশন ভবন থেকে সিসিটিভি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষণের সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‌‘গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ব্যাপক অনিয়মের কারণে ১৪৫টি কেন্দ্রের মধ্যে ইতোমধ্যে ৪৪টি কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত করা হয়েছে। আমরা নির্বাচন কমিশনের পক্ষ থেকে সিসিটিভির মাধ্যমে ভোটগ্রহণ সরাসরি পর্যবেক্ষণ করছি। কোনো কেন্দ্রে অনিয়ম হওয়ার সঙ্গে সঙ্গে ভোটগ্রহণ বন্ধ করে দিচ্ছি।’

নির্বাচন কমিশনকে স্বাধীন কমিশন উল্লেখ করে সিইসি বলেন, ‘আমরা ভোটটাকে সত্যিকার অর্থে ভোট হিসেবে দেখতে চাই। কিছু অনিয়ম দেখা গেছে, ওখানে সুষ্ঠুভাবে ভোট হতে দেখা যাচ্ছে না। এতে সঠিক জনমতের প্রতিফলন হবে না। সে কারণে আমরা ওই সেন্টারগুলোকে বাতিল করে দিয়েছি।’

উল্লেখ্য, গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এর দুদিন পর তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।




চরমোনাই পীরের ব্যাংক হিসাব তলব

ডিএনবি নিউজ ডেস্ক:

চরমোনাই পীর হিসেবে পরিচিত ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মো. ফয়জুল করিমের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। চিঠি পাওয়ার ৫ কর্মদিবসের মধ্যে অ্যাকাউন্টে লেনদেনসহ যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে ব্যাংকগুলোতে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, কোনো ব্যাংকে ফয়জুল করিমের নামে অ্যাকাউন্ট থাকলে তা জানাতে হবে। অ্যাকাউন্টে শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী, জমা স্থিতি, কেওয়াইসিসহ বিভিন্ন তথ্য দিতে হবে। কোনো অ্যাকাউন্ট বন্ধ হয়ে থাকলে সে তথ্যও জানাতে হবে।

বিএফআইইউর চিঠিতে অ্যাকাউন্টের তথ্য চাওয়ার কারণ উল্লেখ করা হয়নি। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কেউ বক্তব্যও দিতে চাননি।
সাধারণত কারও বিরুদ্ধে অর্থপাচার, মানি লন্ডারিংসহ কোনো অস্বাভাবিক লেনদেনের অভিযোগ পাওয়া গেলে ব্যাংক তার হিসাব তলব করে বিএফআইইউ। আবার অনেক সময় আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী অথবা অন্য সরকারি সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতেও তথ্য চাওয়া হয়।

বিএফআইউর চিঠিতে তার জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে ১৯৭২ সালের ৩ জানুয়ারি। তার পিতা প্রয়াত সৈয়দ মো. ফজলুল করিম এবং মা মোসাম্মৎ আলমতাজ বেগম। তার পিতা ফজুলুল করিম ছিলেন মূলত চরমোনাই পীর।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৩ নভেম্বর যাত্রাবাড়ীর গেন্ডারিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীণ ভাস্কর্যের বিরোধিতা করে ফয়জুল করিমের একটি মন্তব্যকে কেন্দ্র করে ব্যাপক বিতর্ক দেখা দেয়। তার বক্তব্য নিয়ে নানা প্রতিক্রিয়ার পর তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয়। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বর্তমানে মামলাটি তদন্ত করছে।




দেশের অর্থনীতিতে অবদান রাখবে নবনির্মিত দুই সেতু : প্রধানমন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

নড়াইলের মধুমতি নদীর ওপর নির্মিত ‘মধুমতি সেতু’ এবং নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত ‘বীর মুক্তিযোদ্ধা এ কে এম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতু মানুষের যোগাযোগ ব্যবস্থাকে যেমন সহজ ও গতিশীল করবে, একই সঙ্গে দেশের অর্থনীতির গতি বাড়াবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (১০ অক্টোবর) দুপুরে নিজ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেতু দুটির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমি আনন্দিত কারণ আজ এই সেতু দুটি আমি উদ্বোধন করতে পেরেছি। আমি মনে করি যোগাযোগের ফলে আমাদের অবহেলিত অঞ্চলগুলো উন্নত হবে।

প্রধানমন্ত্রী বলেন, সারাদেশে একটি যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্য নিয়ে আমরা কাজ করেছি। এখন আমরা দাবি করতে পারি যে বাংলাদেশের সব জেলার মধ্যে একটা সম্পর্ক হয়, সেই কাজটি আমরা করতে সক্ষম হয়েছি।

তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ এবং উন্নয়নশীল দেশ হিসেবে আমরা এগিয়ে যাব।

সরকারপ্রধান বলেন, আমাদের দেশের সার্বিক উন্নয়নে আমরা আমাদের কাজ অব্যাহত রাখব এবং বাংলাদেশের অগ্রযাত্রা যাতে ব্যহত না হয়, সেজন্য আমরা সবাই নিরলস পরিশ্রম করে যাব। এটাই আমাদের অঙ্গীকার।

তিনি বলেন, নারায়ণগঞ্জ আমাদের একটি গুরুত্বপূর্ণ জায়গা। অর্থনৈতিতে নারায়ণগঞ্জ একটি বড় ভূমিকা রয়েছে। নারায়ণগঞ্জবাসীর জন্য, তাদের জীবনযাত্রা উন্নত করার লক্ষ্যে একটি সেতু একান্তভাবে দরকার। সে কথাটা মাথায় রেখেই আমরা শীতলক্ষ্যা নদীর ওপর তৃতীয় সেতুর নির্মাণ করলাম। ইতোমধ্যে শীতলক্ষ্যার ওপরে আমরা আরও কয়েকটা সেতু করেছি।

নাসিম ওসমান সেতুর কারণে রাজধানীর যানজট কমবে বলেও আশা প্রকাশ করেছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, মধুমতি সেতু যেহেতু এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত হয়ে যাবে। যার ফলে আমাদের ব্যবসা-বাণিজ্য বাড়বে। ঢাকা থেকে এখন মোংলা পোর্ট কাছে হয়ে গেছে। আমাদের বেনাপোলসহ কুষ্টিয়া অঞ্চলের যে সমস্ত যোগাযোগগুলো রয়েছে সেগুলো সঙ্গে যোগাযোগটাও বাড়ছে। মানুষের সময় বাঁচবে। অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল হবে। সেই সুযোগটা সৃষ্টি হয়েছে।




শেষ বিদায় জানালো সাবেক চেয়ারম্যান সুব্রত সাংমা কে

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোনার দুর্গাপুরে সন্ত্রাসী হামলায় গুরুতর আহত কুল্লাগড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান, বঙ্গবন্ধু পরিষদ দুর্গাপুর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও আদিবাসী নেতা স্ব্রুত সাংমা (৪৮) কে শেষ বিদায় জানালেন স্থানীয় ও দলীয় শত শত নেতাকর্মীরা। রোববার দুপুরে রাশিমনি স্মৃতিসৌধ চত্ত¡রে সর্বস্তরের অংশগ্রহনে শোকসভা শেষে মরহুমের নিজ বাড়িতে সমাহিত করা হয়।

স্থানীয়রা জানান, গত ২৯ সেপ্টেম্বর বিকালে ওই ইউনিয়নের রাশিমনি বাজারে বর্তমান চেয়ারম্যান ও দুর্গাপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও বর্তমান আবদুল আওয়ালের নেতৃত্বে সুব্রত সাংমার ওপর হামলা চালানো হয়। পরে তাকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে ভর্তি করা হলে নয়দিন চিকিৎসাধীন থাকার পর শনিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ওই ঘটনার পরদিন স্ব্রুত সাংমার বোন কেয়া সাংমা বাদী হয়ে দুর্গাপুর থানায় একটি মামলা করেন। এতে বর্তমান চেয়ারম্যান ও তার ভাই শামিম আহমেদ, বদিউজ্জামানসহ ১৫ জনের নাম উল্লেখ করা হয়। পুলিশ এখনো মামলার কোনো আসামিকে গ্রেফতার করতে না পারায় বিক্ষোভে ফেটে পড়েন। এছাড়া সুব্রত সাংমার হত্যাকারিদের দ্রæত গ্রেফতারের দাবিতে সমর্থকরা দফায় দফায় উপজেলার বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ ও পথসভা করেন।

আসামী গ্রেফতারের দাবীতে পুলিশকে ২৪ঘন্টা আলটিমেটাম দিয়ে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ময়মনসিংহ ১ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মি. জুয়েল আরেং, কেন্দ্রীয় আওয়ামীগ নেতা রেমন্ড আরেং, নেত্রকোনা জেলা পরিষদ প্রশাসক প্রশান্ত কুমার রায়, হালুয়াঘাট পৌরসভার মেয়র ও উপজেলা আ‘লীগের সাধারণ সম্পাদক মো. খায়রুল আলম ভুইয়া, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, ধোবাউড়া উপজেলা আ‘লীগের সাধারণ প্রিয়তোষ বিশ্বাস বাবুল, দুর্গাপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান কামাল পাশা, আওয়ামীলীগ নেতা বিপ্লব মজুমদার, উপজেলা যুবলীগ সভাপতি আব্দুল হান্নান, হামলায় আগত যুবলীগনেতা ফারুক বাবু প্রমুখ।

উল্লেখ্য: মৃত্যকালে স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়ে রেখে গেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি এক শোকবার্তা পাঠিয়েছেন। এছাড়া স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, পৌর মেয়র আলা উদ্দিন আলাল, দুর্গাপুর উপজেলা চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম আকঞ্জি শোক প্রকাশ করেছেন।




‘নির্বাচন কমিশন যা বলবে, সরকার তা মানতে বাধ্য’

ডিএনবি নিউজ ডেস্ক:

নির্বাচন কমিশন (ইসি) যা বলবে সরকার তা মানতে বাধ্য বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ দাবি করেন তিনি।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘ইসি যা বলবে সাংবিধানিকভাবে সরকার তা মানতে বাধ্য। এ জন্য আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি আমলে নিয়ে সব জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) চিঠি দেওয়া হয়েছে। দায়িত্ব পালনে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে আচরণবিধি মানতে ইসি নির্দেশ দিয়েছে জানিয়ে মো. আলমগীর বলেন, জেলা পরিষদ ও গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আচরণবিধি মানতে বাধ্য করতে ক্ষমতাসীন দলকে নির্দেশ দেওয়া হয়েছে। গাইবান্ধা জেলা পরিষদ নির্বাচনে যে অনিয়ম হয়েছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা ডিসিকে নির্দেশনা দিয়েছেন।’

আইন প্রণেতারাই তো আচরণবিধি লঙ্ঘন করছেন, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবেন- এমন প্রশ্নের জবাবে এ নির্বাচন কমিশনার বলেন, ‘এই তো বললাম, আমরা ডিসি ও এসপিদের বলেছি লঙ্ঘনকারী যেই হোন না কেন, তার বিরুদ্ধে তারা ব্যবস্থা নেবেন। দুই নম্বর হলো- আমরা যেটা বলেছি, নির্বাচন কর্মকর্তাদের জন্যও আইন রয়েছে। দায়িত্ব পালনকালে কাউকে আচরণবিধি লঙ্ঘন করতে দেখলে আমরা আমাদের আইন অনুযায়ী ব্যবস্থা নেব।’




দুর্গাপুরে বিশ্ব শিশু দিবস পালিত

ডিএনবি নিউজ ডেস্ক :

শিশুর অধিকার, সুরক্ষা, উন্নয়ন এবং বিকাশে সারাদেশের ন্যায় নেত্রকোনার দুর্গাপুরে পালিত হয়েছে বিশ্ব শিশু দিবস। সোমবার দুপুরে নানা আয়োজনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন এর সঞ্চালনায় ইউএনও মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে সচেতনতামূলক সভায় বক্তব্য রাখেন, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা, প্রেসক্লাব সভাপতি এসএম রফিকুল ইসলাম রফিক প্রমুখ।

বক্তরা বলেন, আজকে শিশু আগামী দিনের ভবিষ্যত, সরকারের বিভিন্ন লক্ষ উদ্দেশ্য বাস্তবায়নের মধ্যে শিশু অধিকার রক্ষা অন্যতম। শিশুদের উন্নয়ন, বাল্য বিবাহ প্রতিরোধ, সুরক্ষা ও অধিকার বিষয়ে ক্যাম্পেইন এবং উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের উপস্থিতিতে এ নিয়ে বিতর্ক প্রতিযোগিতা করার জন্য উপস্থিত সকলকে আহবান জানানো হয়।