প্রধানমন্ত্রীর সঙ্গে জয়শঙ্করের সাক্ষাৎ; জ্বালানি-রোহিঙ্গা প্রত্যাবাসনসহ নানা বিষয়ে আলোচনা

ডিএনবি নিউজ ডেস্ক:

ভারত সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পরে হযরত নিজাম উদ্দিন আউলিয়ার দরগাহ পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সঙ্গে এস জয়শঙ্করের মধ্যে অনুষ্ঠিত আধাঘণ্টার মতো স্থায়ী এ বৈঠক নিয়ে সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রেস বিফ্রিং করেন পররাষ্ট্রমন্ত্রী মাসুদ বিন মোমেন।

বলেন, আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে। ভারত, নেপাল ও ভুটান থেকে কীভাবে বাংলাদেশে বিদ্যুৎ আনা হতে পারে সে বিষয়েও আলোচনা হয়েছে। এছাড়া যেসব বিষয় ঝুলে আছে, সেসবে গুরুত্ব দিতে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে।

মিয়ানমারের সাম্প্রতিক সহিংসতা রোহিঙ্গা প্রত্যাবাসনে সমস্যা হবে কিনা আলোচনায় এ বিষয়ও ছিল বলে উল্লেখ করেন মাসুদ বিন মোমেন। আরও বলেন, ভারতও লক্ষ্য করছে, এখানে কিছুটা অশান্তি বিরাজ করছে। যা কাম্য নয়। সংকট মোকাবেলায় একসঙ্গে কীভাবে কাজ করতে পারি এ বিষয়েও আলোকপাত করা হয়। পানির বিষয়েও আলোচনা হয়।

ভারতের উদ্বৃত্ত জ্বালানি থাকলে দুই দেশের সুবিধার ভিত্তিতে কীভাবে তা আমদানি করা যায় সে বিষয়েও চলে আলোচনা, জানিয়েছেন পররাষ্ট্রসচিব।

আগামীকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা এবং একান্ত বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাতে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলে জানান পররাষ্ট্র সচিব। প্রতিবেশী দুই দেশের প্রধানের ওই বৈঠকে বেশ কয়েকটি সমঝোতা স্মারক বা চুক্তি স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, বৈঠকের পর এক টুইট বার্তায় এস জয়শঙ্কর লিখেছেন, আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত। আমাদের নেতৃত্বস্তরের যোগাযোগের উষ্ণতা ও পুনরাবৃত্তি ঘনিষ্ঠ প্রতিবেশীর অংশীদারিত্বের একটি সাক্ষ্য।

এর আগে এদিন বাংলাদেশ সময় সোমবার দুপুর সোয়া বারোটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিশেষ বিমানটি নয়াদিল্লির পালাম বিমানবন্দরে পৌঁছায়। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ভারতের রেল ও টেক্সটাইল প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম আর বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। দুপুর পৌনে একটায় প্রধানমন্ত্রী পৌঁছান হোটেল আইটিসি মোরিয়ায়। এরপর বিকেলে প্রধানমন্ত্রীর সঙ্গে এস জয়শঙ্কেরর বৈঠক অনুষ্ঠিত হয়।

সোমবার সকাল সোয়া দশটায় বিশেষ বিমানে নয়া দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান মন্ত্রিপরিষদের সিনিয়র সদস্যরা।




হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে চালক ও হেলপার নিহত

ডিএনবি নিউজ ডেস্ক:

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় ঢাকা-সিলেট মহাসড়কে দু’টি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে রুবেল মিয়া (৩৫) নামের একজন ট্রাকচালক ও আহাদ মিয়া (২৭) নামে ট্রাকের হেলপার নিহত হয়েছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে মাধবপুরে অবস্থিত বাদশাহ কোম্পানির সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত রুবেল মিয়া ও আহাদ মিয়া দু’জনই যশোর জেলার বাসিন্দা।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার উপ পরিদর্শক (এসআই) জসিম উদ্দিন জানান, সিলেট থেকে ঢাকাগামী বালুবাহী ট্রাকের সঙ্গে বিপরীত দিক থেকে আসা মুরগী বোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বালুবাহী ট্রাকের চালক ও হেলপার ঘটনাস্থলেই মারা যান।

হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাইনুল ইসলাম জানান, তাদের মরদেহ উদ্ধার করে হবিগঞ্জ ২৫০ শয্যা আধুনিক জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ দুর্ঘটনা কবলিত ট্রাক দুটি জব্দ করেছে




বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মাদরাসা শিক্ষকের মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

ভোলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মোঃ ইসমাঈল (২৫) নামক এক মাদরাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। রোববার (৪ সেপ্টেম্বর) ভোলা সদর উপজেলা ২নং পূর্ব ইলিশা ইউনিয়নের কালুপুর গ্রামে এ ঘটনা ঘটে।

জানা যায়, নিহত ইসমাইল ওই গ্রামের মৃত আমির হোসেনের ছেলে। তিনি মাদারীপুর জেলায় একটি কওমি মাদরাসায় সহকারী শিক্ষকের দায়িত্বে ছিলেন।

ভোলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ফরহাদ সরদার এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহতের শশুর আব্দুল রহিম জানান, গত ২৯ আগস্ট ৪ দিনের ছুটি নিয়ে ইসমাঈল তার গ্রামের বাড়িতে আসেন। সোমবার সে তার কর্মস্থল মাদারীপুর যাওয়ার কথা ছিল। রোববার সকাল ৭টার দিকে সে ঘরে ফ্যানের সুইচ মেরামতের কাজ করছিল। একপর্যায়ে অসাবধানতাবশত সে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। তাৎক্ষণিক স্বজনরা তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে ভোলা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।




এসএসসি পরীক্ষার তারিখ জানালেন শিক্ষামন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

আগামী ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা  ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানিয়েছেন। পরীক্ষা সকাল ১০টার পরিবর্তে ১১টা থেকে শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস এড়াতে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ডা. দীপু মনি বলেন, ৩ ঘণ্টার পরিবর্তে এবার পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ২০ মিনিট।

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট ও ‍সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়।