‘জ্বালানি তেলের দাম ৫ টাকা কমানো জনগণের সঙ্গে তামাশার শামিল’

ডিএনবি নিউজ ডেস্ক:

জ্বালানি তেলের মূল্য লিটার প্রতি ৫ টাকা কমানোর সিদ্ধান্ত জনগণের সাথে চরম তামাশা বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ডিজেল, পেট্রোল, অকটেন ও কেরোসিন তেলের প্রায় ৪৬% মূল্যবৃদ্ধির পর জনগণের প্রতিবাদ ও অসন্তোষের কারণে সরকার লিটার প্রতি ৫ টাকা কমানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা জনগণের সাথে তামাশা ও প্রতারণার শামিল।

তারা বলেন, বিশ্ববাজারে তেলের দাম বাড়ায় গত ৭ জুলাই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর ইঙ্গিত দেন। আমাদের প্রশ্ন, বিশ্ববাজারে যখন দাম কমে, তখন কি মন্ত্রীরা কমানোর ইঙ্গিত দেন? বিশ্ববাজারে তেলের দাম বাড়লেই তারা বাড়ানোর জন্য ব্যস্ত হয়ে যান, এটা ঠিক না।

তারা আরো বলেন, গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি তেলের দাম বাড়ানোর পর জনতার রুদ্ররোষ আঁচ করতে পেরে সরকার তেলের মূল্য কমানোর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু প্রায ৫০% বাড়ানোর পর লিটার প্রতি ৫ টাকা কমানোর নামে নতুন করে লুটপাটের ফন্দিফিকির করছে। সরকারের এ সিদ্ধান্ত অমানবিক।




দুর্গাপুরে সরকারি নতুন অফিস আদেশ মানছেন না অনেকেই

ডিএনবি নিউজ ডেস্কঃ

সারাদেশে বিদ্যুৎ এর ঘাটতি ও কৃষিখাতে বিদ্যুৎ নিশ্চয়তার লক্ষে গত ২৪ আগস্ট থেকে সরকারি অফিস আদালতের সময় সকাল ৮টা থেকে শুরু করার কথা থাকলেও নেত্রকোনার দুর্গাপুুরে ঘটছে উল্টো চিত্র। মঙ্গলবার সকালে উপজেলার অফিসপাড়াতে গিয়ে এমনটাই দেখা গেছে।

এ নিয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল ৮.৪৫ থেকে ৯.৩০ পর্যন্ত সরকারি অনেক অফিসের দরজা বন্ধ রয়েছে। আবার কিছু কিছু অফিসের দরজা খোলা থাকলেও দেখা মেলেনি কর্মকর্তার। উপজেলা নির্বাহী অফিসার সকাল ৮.০০ ঘটিকায় নিজ কার্যালয়ে প্রবেশ করলেও কর্মচারীগনের উপস্থিতি দেখাগেছে অনেক পরে। যে অফিস গুলোতে কর্মকর্তাগনের দেখা মেলেনি সেগুলো হলো, উপজেলা নির্বাচন অফিস, সমবায়, পরিসংখ্যান, আনসার ভিডিপি, সমাজ সেবা, মৎস্য, যুব উন্নয়ন, প্রাথমিক শিক্ষা, খাদ্য কর্মকর্তা ও প্রানি সম্পদ অফিস। এছাড়া দুপুরের খাবারের উদ্দেশ্যে বের হলেও আর অফিসে ফিরে আসেন না অনেকেই। যে সকল কর্মকর্তা উপজেলার বাইরে অবস্থান করেন, প্রতি বৃহস্পতিবার বারটা বাজলেই ব্যাগ হাতে নিয়ে নিজ বাড়ীর উদ্দেশ্যে ছুটে যান। রোববার কর্মস্থলে ফিরলেও তখন দুপুর গড়িয়ে যায়। এ নিয়ে তাদের কাছে জানতে চাইলে তারা বলেন, সময়মতো গাড়ী পাইনি, রাস্তায় জ্যাম ছিল, অথবা শরীরটা একটু খারাপ। যা কিনা প্রতি রবিবার একই চিত্র দেখা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, নতুন সরকারি আদেশের বিষয়ে কর্মকর্তা-কর্মচারী সহ সবাই অবগত আছেন, সময় মতো অফিসে উপস্থিত হওয়ার জন্য নির্দেশনাও দেয়া হয়েছে, এরপরও অনিয়মের প্রমান পেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।




বিশ্বে প্রথম কফিমন্ত্রী হলেন পাপুয়া নিউগিনি

ডিএনবি নিউজ ডেস্ক:

বিশ্বের প্রথম দেশ হিসেবে একজন কফিমন্ত্রী পেলো প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনির মানুষ। দেশের কফিশিল্পকে আরও জনপ্রিয় করে তুলতে একজন মন্ত্রী নিয়োগ দিলো দেশটির সরকার। জানা গেছে, প্রধানমন্ত্রী বলেছেন, চলতে-ফিরতে, ঘুমানো, আড্ডা সবখানেই যেনো কফি নিয়ে ব্যস্ত থাকেন নতুন নিয়োগ পাওয়া এই মন্ত্রী। চলতি মাসে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন পাপুয়া নিউগিনির বর্তমান প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে। গত মঙ্গলবার তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। তাঁর মন্ত্রিসভায় নতুন দুটি পদ রাখা হয়েছে। এর একটি হচ্ছে, কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী। প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ ও কৃষিকাজ নির্দিষ্ট করার লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে নিয়োগ দিয়েছেন। খবর দ্য গার্ডিয়ান। কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলি। পাম তেলবিষয়ক মন্ত্রী হয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে। বর্তমানে দেশটির কফি শিল্প চ্যালেঞ্জের মুখে। প্রধানমন্ত্রী মারাপ্পের প্রত্যাশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে এবং রাজস্ব আয় আরও বাড়বে। তিনি আরও বলেন, ‘জো কুলি কফির জন্য বিখ্যাত ওয়াঘি ভ্যালি অঞ্চলের লোক। জো কুলির জন্য অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই তাঁর কাজ। তাঁকে ঘুমাতে, চলতে-ফিরতে, কথা বলতে শুধু কফির বিষয়টি নিয়ে ভাবতে বলা হয়েছে।’




কমতে পারে জ্বালানি তেলের দাম

ডিএনবি নিউজ ডেস্ক:

 বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং ভর্তুকি ব্যয় কমাতে গত ৫ আগস্ট তেলের দাম বৃদ্ধি করে সরকার । যার ফলে দেশের পরিবহন খরচ বেড়ে খরচ বেড়ে যাওয়ায় ভাড়াও বৃদ্ধি করা হয়েছে। অবশেষে ডিজেলের আগাম কর মওকুফ এবং আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা করার সিদ্ধান্ত নেয় সরকার।

যার ফলে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও অন্য ব্যবসায়ী প্রতিষ্ঠান হ্রাসকৃত শুল্ক হারে ডিজেল আমদানি করতে পারবে। তবে যতটা শুল্ক কমানো হয়েছে তাতে লিটারে দুই টাকা দাম কমতে পারে বলে জানিয়েছে জ্বালানি বিভাগ।

তবে বাজারে এখনই জ্বালানির দাম কমছে না। সেপ্টেম্বর থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কেনা তেলে শুল্ক কমায় তখন দাম কমানো হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, যতটুকু কর কমেছে, তাতে লিটারে দুই টাকা কমতে পারে। এতে বাজারে তেমন প্রভাব পড়বে না।

তিনি বলেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পদক্ষেপটি স্থায়ী নয়। বিপিসিকে দেউলিয়াত্বের হাত থেকে বাঁচাতে এটা করতে হয়েছে। অবশ্যই এটা সমন্বয় করা হবে। সবাইকে ধৈর্য ধরতে হবে।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ বলছে, সব ধরনের কর প্রত্যাহার করলে প্রতি লিটার ডিজেলের মূল্য কম করে হলেও ৩৬ টাকা কমানো সম্ভব। কারণে, বর্তমানে লিটারপ্রতি ১১৪ টাকার ডিজেল থেকে ৩৬ টাকা কর আদায় করছে সরকার।

উল্লেখ্য, গত ৫ আগস্ট রাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। ওই দিন রাত ১২টা থেকেই বর্ধিত মূল্য কার্যকর করা হয়। নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ৮০ টাকা থেকে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা এবং পেট্রল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে।




পাকিস্তানে বন্যায় আরও ২৩ জনের মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

পাকিস্তানে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ২৩ জনের।

খাইবার পাখতুনখোয়া, বেলুচিস্তান, করাচিতে তলিয়ে আছে রাস্তাঘাট-বাড়িঘর। খাইবার পাখতুনখোয়া প্রদেশ থেকে উদ্ধার করা হয়েছে সাড়ে তিন লাখের বেশি মানুষকে। বন্যা-ভূমিধসে প্রদেশটিতে আরও ১৪ জন মারা গেছে। নতুন করে ছয়টি বাঁধ ভেঙে যাওয়ায় করাচিতে পানি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (২৭ আগস্ট) দুর্গত এলাকা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দেয়ার আশ্বাস দেন তিনি।
পাকিস্তানে চলমান বন্যায় মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আহত আরও প্রায় দুই হাজার। ক্ষতিগ্রস্ত ৫ কোটির বেশি মানুষ। বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ




প্রাণ ফিরেছে সিলেটের চা বাগানগুলোতে

ডিএনবি নিউজ ডেস্ক:

শ্রমিকদের কর্মচাঞ্চল্যতায় প্রাণ ফিরেছে সিলেটের চা বাগানগুলোতে। রোববার (২৮ আগস্ট) সিলেটের ২৩টি চা বাগানের মধ্যে কেবল ৯টি বাগান চালু হওয়ায় এই বাগানগুলোর শ্রমিকরা কাজে ফিরেছেন। এদিকে রোববার সাপ্তাহিক ছুটি থাকায় বাকি বাগানের শ্রমিকরা সোমবার (২৯ আগস্ট) থেকে কাজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার সকালে মালনীছড়া, লাক্কাতুরা চা বাগান গিয়ে দেখা যায়, শ্রমিকরা কাজে যোগ দিয়ে বাগান থেকে পাতা উত্তোলন শুরু করেছেন।

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকা করার দাবিতে ১৯ দিন আন্দোলন করেন চা বাগানের শ্রমিকরা। এরমধ্যে চারদিন তারা অর্ধদিবস কর্মবিরতি পালন করেন।

শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে গত শনিবার বিকেলে ঢাকায় প্রধানমন্ত্রী বাগান মালিকদের সঙ্গে বৈঠকে বসেন। ওই বৈঠকে শ্রমিকদের নতুন মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। যা মেনে নিয়ে কাজে ফিরতে সম্মতি জানায় চা-শ্রমিকেরা।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘চা বাগানে অচলাবস্থার অবসান ঘটেছে। সকাল থেকে কয়েকটি বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তবে কিছু বাগানে আজ সাপ্তাহিক ছুটি। ওইসব বাগানের শ্রমিকরা সোমবার থেকে কাজে যোগ দেবেন।

প্রসঙ্গত, দেশের ১৬৭টি চা-বাগানে শ্রমিকের সংখ্যা দেড় লাখেরও বেশি।




দুর্গাপুরে হোমিও চিকিৎসা সেবা বন্ধ

ডিএনবি নিউজ ডেস্ক:

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি রুপগঞ্জ উপজেলা সদর থেকে নামের পুর্বে ডাক্তার লিখার অপরাধে হোমিও ডাক্তার আজিজুর রহমান কে আটক করার প্রতিবাদে কেন্দ্রিয় কর্মসুচী অনুযায়ী নেত্রকোনার দুর্গাপুরে সকল হোমিও চিকিৎসালয় সহ ডাক্তারদের চেম্বার অর্ধদিবস বন্ধ রেখেছে। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত এসব দোকানপাট বন্ধ রাখা হয়। হোমিও ডাক্তার এসোসিয়েশন দুর্গাপুর শাখার সাধারণ সম্পাদক ডা: কামরুল ইসলাম বলেন, বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড ঢাকা কর্তৃক স্বীকৃত হোমিওতে সর্বোচ্চ ডিগ্রি ডিএইচএমএস পাশ করে ডাক্তার লিখলে অপরাধ হবে কেন? নিজেদের অধিকার বাস্তবায়নে এবং নামের পুর্বে ডাক্তার লেখার হয়রানি বন্ধের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসুচী মোতাবেক আমরা অর্ধদিবস সকল চিকিৎসালয় ও চেম্বার বন্ধ রেখেছি। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ডাঃ তাপস পন্ডিত, ডাঃ মোঃ হাবিবুর রহমান, ডাঃ বিজন কিশোর রায়, ডাঃ মুসতামিস বিল্লাহ মাহি, ডাঃ সাইদুর রহমান, ডাঃ সাইয়েম আহম্মেদ প্রমুখ।




বিকেলে বসছে সংসদ অধিবেশন

ডিএনবি নিউজ ডেস্ক:

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন রোববার (২৮ আগস্ট) বিকেল ৫টায় শুরু হচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১১ আগস্ট সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

নব্বই দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশনের পরবর্তী ৬০ দিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে। সংসদ সচিবালয় থেকে জানা গেছে এ অধিবেশন ৩ থেকে ৫ কার্যদিবস চলতে পারে।

সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে বেশক’টি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে।

এর আগে গত ৩০ জুন সংসদের অষ্টাদশ এবং ২০২২ সালের বাজেট অধিবেশন শেষ হয়। গত ৫ জুন থেকে শুরু হওয়া ওই অধিবেশনে গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বর্তমান সরকারের এ মেয়াদের চতুর্থ বাজেট পেশ করেন।

কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শ্লোগান শীর্ষক ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পেশ করা হয়। ৩০ জুন এ বাজেট পাস করা হয়। বাজেট অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২০টি। বাজেট পাস ছাড়াও এ অধিবেশনে ৪টি বিল পাস হয়। -বাসস।




‘সুনির্দিষ্ট তথ্য ছাড়া যুক্তরাষ্ট্র আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নিষেধাজ্ঞা দিয়েছে’

ডিএনবি নিউজ ডেস্ক:

সুনির্দিষ্ট তথ্য ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ শনিবার (২৮ আগস্ট) দুপুরে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ইনার হুইল ক্লাবের আয়োজিত ‘পঞ্চম দক্ষিণ এশিয়া সম্মেলন’ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যেহেতু বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ পায়নি সেহেতু বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছিল তা ভিত্তিহীন প্রমাণিত হলো কি না? এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমি শুধু জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের উক্তিটিই করেছি। অনেকেই অনেক কথা বলেন। আমি সব সময় বলে থাকি তথ্য ও প্রমাণ ছাড়া কিছু বললে তা কেউ বিশ্বাস করে না।

তিনি বলেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেট বাংলাদেশে আসছিলেন। তিনি আমাদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেছেন। আমাদেরকে কিছু প্রশ্ন আগেই দিয়েছিলেন। তার প্রশ্নের ৭৬ জন গুমসহ অন্যান্য বিষয় আমরা ভিডিও প্রেজেন্টেশন তাকে দেখিয়েছিলাম ও কোনদিন কি হয়েছে বিস্তারিত বিষয় তার কাছে তুলে ধরেছি। এসব দেখে তিনি আমাদের কোনো প্রশ্ন করেননি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশ মানবাধিকার লঙ্ঘন করছে না বরং খুব সযত্ন সহকারে দেশ পরিচালনা করছেন প্রধানমন্ত্রী। সেই কথায় তিনি (জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেট) বারবার বলেছেন।

সদ্য বাংলাদেশ সফরকারী জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেটের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী জাতিসংঘের দৃষ্টিতে মানবাধিকার বা অন্যান্য বিষয়ে বাংলাদেশ সম্পর্কে কোনো উদ্বেগ প্রকাশিত হয়নি।

তাহলে বিএনপি যে বারবার অভিযোগ করে আসছিল এবার তাদের দাবি মিথ্যা প্রমাণিত হলো কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা সব সময় বলে আসছি তারা (বিএনপি) একটা অবস্থার সৃষ্টির জন্য বিভিন্নভাবে রটনা করে যাচ্ছে। যেগুলোর কোনো ভিত্তি নেই এবং সত্যতা দেখাতে পারেনি। ভিত্তি না থাকার কারণে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার আমাদের দেশের মানবাধিকার নিয়ে কোনো উদ্বেগ প্রকাশ করেননি।




শিক্ষা ব্যবস্থা বিজ্ঞান ও প্রযুক্তিবান্ধব করা হচ্ছে: শিক্ষমন্ত্রী

dnb news :

শিক্ষা ব্যবস্থা বিজ্ঞান ও প্রযুক্তিবান্ধব করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষমন্ত্রী ডা. দীপু মনি। তিনি  বলেছেন, আমরা শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনছি। শিক্ষাকে আনন্দময় করতে চেষ্টা করছি। শিক্ষা যেন মুক্তিযুদ্ধের চেতনায় হয় সেই চেষ্টা করছি। এ ছাড়া শিক্ষা যেন বিজ্ঞান ও প্রযুক্তিবান্ধব হয় সেই চেষ্টাও করছি।

আজ শুক্রবার (২৬ আগস্ট) দুপুরে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু : বাংলাদেশ জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠার মহানায়ক’- শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, শিক্ষা ব্যবস্থার এই পরিবর্তনে শিক্ষকদের সবচেয়ে বড় ভূমিকা রয়েছে। এ ছাড়া অভিভাবকসহ আমাদের সমাজের সবার ভূমিকা রয়েছে।

শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবকে জানতে হলে তাকে অনুধাবন করতে হবে, হৃদয়ে ধারণ করতে হবে। তিনি যেমন বাংলাদেশের স্বাধীনতার আকাঙ্ক্ষাকে, মানুষের স্বপ্নকে নিজের বুকে ধারণ করেছিলেন, সেভাবে সেই স্বপ্ন, আকাঙ্ক্ষা ও সাহসকে আপনার মনে ধারণ করতে হবে। তাহলেই আপনারা তার যোগ্য কর্মী ও নেতা হয়ে উঠতে পারবেন।

দীপু মনি বলেন, এই বাংলাদেশ মুজিবের বাংলাদেশ, এই বাঙালি মুজিবের বাঙালি। কারণ, পৃথিবীর যেখানেই বাঙালিরা গেছেন, সেখানে কেউ বাংলাদেশকে চেনেনি, কিন্তু যখনই বলা হয়েছে শেখ মুজিবের দেশ, তখনই চিনেছে। সে জন্যই তিনি বাংলাদেশ জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠার মহানায়ক।

অনুষ্ঠানে শিক্ষকদের মাঝে গবেষণা সম্মাননা স্মারক তুলে দেন মন্ত্রী। অনুষ্ঠানের শুরুতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হয়। এর আগে ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত স্মারক মূর‌্যাল ‘জনক জ্যোতির্ময়’ এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।