পাকিস্তানে বন্যায় আরও ২৩ জনের মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

পাকিস্তানে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ২৩ জনের।

খাইবার পাখতুনখোয়া, বেলুচিস্তান, করাচিতে তলিয়ে আছে রাস্তাঘাট-বাড়িঘর। খাইবার পাখতুনখোয়া প্রদেশ থেকে উদ্ধার করা হয়েছে সাড়ে তিন লাখের বেশি মানুষকে। বন্যা-ভূমিধসে প্রদেশটিতে আরও ১৪ জন মারা গেছে। নতুন করে ছয়টি বাঁধ ভেঙে যাওয়ায় করাচিতে পানি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (২৭ আগস্ট) দুর্গত এলাকা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দেয়ার আশ্বাস দেন তিনি।
পাকিস্তানে চলমান বন্যায় মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আহত আরও প্রায় দুই হাজার। ক্ষতিগ্রস্ত ৫ কোটির বেশি মানুষ। বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ




প্রাণ ফিরেছে সিলেটের চা বাগানগুলোতে

ডিএনবি নিউজ ডেস্ক:

শ্রমিকদের কর্মচাঞ্চল্যতায় প্রাণ ফিরেছে সিলেটের চা বাগানগুলোতে। রোববার (২৮ আগস্ট) সিলেটের ২৩টি চা বাগানের মধ্যে কেবল ৯টি বাগান চালু হওয়ায় এই বাগানগুলোর শ্রমিকরা কাজে ফিরেছেন। এদিকে রোববার সাপ্তাহিক ছুটি থাকায় বাকি বাগানের শ্রমিকরা সোমবার (২৯ আগস্ট) থেকে কাজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার সকালে মালনীছড়া, লাক্কাতুরা চা বাগান গিয়ে দেখা যায়, শ্রমিকরা কাজে যোগ দিয়ে বাগান থেকে পাতা উত্তোলন শুরু করেছেন।

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকা করার দাবিতে ১৯ দিন আন্দোলন করেন চা বাগানের শ্রমিকরা। এরমধ্যে চারদিন তারা অর্ধদিবস কর্মবিরতি পালন করেন।

শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে গত শনিবার বিকেলে ঢাকায় প্রধানমন্ত্রী বাগান মালিকদের সঙ্গে বৈঠকে বসেন। ওই বৈঠকে শ্রমিকদের নতুন মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। যা মেনে নিয়ে কাজে ফিরতে সম্মতি জানায় চা-শ্রমিকেরা।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘চা বাগানে অচলাবস্থার অবসান ঘটেছে। সকাল থেকে কয়েকটি বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তবে কিছু বাগানে আজ সাপ্তাহিক ছুটি। ওইসব বাগানের শ্রমিকরা সোমবার থেকে কাজে যোগ দেবেন।

প্রসঙ্গত, দেশের ১৬৭টি চা-বাগানে শ্রমিকের সংখ্যা দেড় লাখেরও বেশি।




দুর্গাপুরে হোমিও চিকিৎসা সেবা বন্ধ

ডিএনবি নিউজ ডেস্ক:

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি রুপগঞ্জ উপজেলা সদর থেকে নামের পুর্বে ডাক্তার লিখার অপরাধে হোমিও ডাক্তার আজিজুর রহমান কে আটক করার প্রতিবাদে কেন্দ্রিয় কর্মসুচী অনুযায়ী নেত্রকোনার দুর্গাপুরে সকল হোমিও চিকিৎসালয় সহ ডাক্তারদের চেম্বার অর্ধদিবস বন্ধ রেখেছে। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত এসব দোকানপাট বন্ধ রাখা হয়। হোমিও ডাক্তার এসোসিয়েশন দুর্গাপুর শাখার সাধারণ সম্পাদক ডা: কামরুল ইসলাম বলেন, বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড ঢাকা কর্তৃক স্বীকৃত হোমিওতে সর্বোচ্চ ডিগ্রি ডিএইচএমএস পাশ করে ডাক্তার লিখলে অপরাধ হবে কেন? নিজেদের অধিকার বাস্তবায়নে এবং নামের পুর্বে ডাক্তার লেখার হয়রানি বন্ধের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসুচী মোতাবেক আমরা অর্ধদিবস সকল চিকিৎসালয় ও চেম্বার বন্ধ রেখেছি। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ডাঃ তাপস পন্ডিত, ডাঃ মোঃ হাবিবুর রহমান, ডাঃ বিজন কিশোর রায়, ডাঃ মুসতামিস বিল্লাহ মাহি, ডাঃ সাইদুর রহমান, ডাঃ সাইয়েম আহম্মেদ প্রমুখ।




বিকেলে বসছে সংসদ অধিবেশন

ডিএনবি নিউজ ডেস্ক:

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন রোববার (২৮ আগস্ট) বিকেল ৫টায় শুরু হচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১১ আগস্ট সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

নব্বই দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশনের পরবর্তী ৬০ দিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে। সংসদ সচিবালয় থেকে জানা গেছে এ অধিবেশন ৩ থেকে ৫ কার্যদিবস চলতে পারে।

সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে বেশক’টি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে।

এর আগে গত ৩০ জুন সংসদের অষ্টাদশ এবং ২০২২ সালের বাজেট অধিবেশন শেষ হয়। গত ৫ জুন থেকে শুরু হওয়া ওই অধিবেশনে গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বর্তমান সরকারের এ মেয়াদের চতুর্থ বাজেট পেশ করেন।

কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শ্লোগান শীর্ষক ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পেশ করা হয়। ৩০ জুন এ বাজেট পাস করা হয়। বাজেট অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২০টি। বাজেট পাস ছাড়াও এ অধিবেশনে ৪টি বিল পাস হয়। -বাসস।