টিকটক বন্ধের সুপারিশ সংসদীয় কমিটির

DNB NEWS :

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক বন্ধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

ওই বৈঠকে টিকটক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এসময় সংসদীয় কমিটির সভাপতি শামসুল হক টুকু বলেন, টিকটক নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। এই অ্যাপটি নেতিবাচকভাবে বেশি ব্যবহার হচ্ছে। বিভিন্ন হিংসাত্মক কর্মকাণ্ড, গুজব ও অপ্রচার ছড়ানো হচ্ছে। পরে তিনি এই অ্যাপটি বন্ধের সুপারিশ করেন।

এদিকে টিকটক বন্ধের বিষয়ে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালক জানান, বাংলাদেশের তরুণ সমাজের মধ্যে ব্যবহৃত ইন্টারনেটের ৮০ শতাংশ ব্যয় হয় টিকটক অ্যাপের পেছনে। এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে প্রতিহিংসামূলক, ভুল তথ্য ও বিদ্বেষমূলক বক্তব্য প্রচার করা হয়। এর ইতিবাচকের চেয়ে নেতিবাচক ব্যবহার বেশি হচ্ছে। সব ধরনের তথ্য-উপাত্তসহ টিকটক অ্যাপ বন্ধে ইতোমধ্যে বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও রুমানা আলী অংশগ্রহণ করেন।




পরিবেশ অধিদফতরের কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, গ্রেফতার ২

ডিএনবি নিউজ ডেস্ক:

পরিবেশ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয়ে প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নেওয়া দুই প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলেন- মো. ইমতিয়াজ আহম্মেদ খান ওরফে ইমরুল কায়েস ওরফে জুম্মান খান এবং মো. আরাফাত ওরফে লিটন।

এসময় তাদের কাছ থেকে ৫টি মোবাইল ফোন, ১৫টি সিম কার্ড ও টার্গেটকৃত প্রতিষ্ঠানের মোবাইল নম্বর লেখা সম্বলিত ডায়েরী ২টি। গত মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া সদর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার ইমতিয়াজ পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক নজরুল ইসলাম খান বলে নিজেকে পরিচয় দিতেন বলে জানান ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ডিসি মোহাম্মদ তারেক বিন রশিদ।
তিনি বলেন, মুন্সিগঞ্জের গজারিয়ার সুবর্ণ ভূমি রিসোর্টের ম্যানেজার মো. এনামুল কবির। ওই রিসোর্টের হেড অফিস ঢাকার বিজয়নগরে। গত ১৩ আগস্ট এনামুল হেড অফিসে অবস্থানের সময় প্রতারক ইমতিয়াজ ফোন দিয়ে নিজেকে পরিবেশ অধিদফতরের কর্মকর্তা পরিচয় দেন। ইমতিয়াজ ফোনে বলেন ম্যাজিস্ট্রেটসহ ২৭ জন তার রিসোর্টে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে যাবেন। তবে দুপুরের খাবার জন্য ৩০ হাজার টাকা দিলে তারা যাবেন না। পরবর্তীতে রিসোর্ট কর্তৃপক্ষ প্রতারক ইমতিয়াজকে ২৫ হাজার টাকা দেয়। গত ১৪ আগস্ট রিসোর্টের পরিবেশ ছাড়পত্রের জন্য ২৭ হাজার টাকা নেন ইমতিয়াজ। পরবর্তীতে পরিবেশ ছাড়পত্রের জন্য যোগাযোগ করা হলে ইমতিয়াজের মোবাইল নম্বর বন্ধ পায় রিসোর্ট কর্তৃপক্ষ।

তিনি আরও জানান, এ ঘটনায় গত ২১ আগস্ট ডিএমপির পল্টন মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করে সুবর্ণ ভূমি রিসোর্ট কর্তৃপক্ষ। গ্রেফতারকৃত আসামিরা প্রথমে ফেসবুক পেইজ, ওয়েবসাইট থেকে বিভিন্ন হাসপাতাল, হোটেল, রিসোর্টসহ বিভিন্ন শিল্প কারখানা কর্তৃপক্ষের মোবাইল নম্বর সংগ্রহ করে। এরপর তাদের সংগ্রহে থাকা অজ্ঞাতনামা ব্যক্তিদের নামে রেজিস্ট্রেশনকৃত ও নগদ অ্যাকাউন্ট খোলা সিম দ্বারা টার্গেটকৃত প্রতিষ্ঠানের ফোন দিতেন। নিজেকে পরিবেশ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয় দিয়ে টার্গেটকৃত প্রতিষ্ঠানের লাইসেন্সসহ বিভিন্ন কাগজপত্র সমস্যা রয়েছে উল্লেখ করে। পরে ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমান আদালত চালানোর ভয় দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে মোবাইল বন্ধ করে দিতেন।

ডিবির সাইবার কর্মকর্তা তারেক এ বিষয়ে পরামর্শ দিয়ে বলেন, অজ্ঞাতনামা ব্যক্তি যে কোন পরিচয়ে ফোন করুন না কেন তার পরিচয় নিশ্চিত হওয়া। প্রয়োজনে পরিচয় দেওয়া ব্যক্তির প্রতিষ্ঠান বা দফতরের ওয়েবসাইট থেকে পরিচয় বা মোবাইল নম্বর নিশ্চিত হওয়া। সকল ধরণের অনুমোদন নিয়ে প্রতিষ্ঠান করা। প্রতারিত হলে দ্রুত পুলিশের সহায়তা নেওয়া এবং আইনগত ব্যবস্থা গ্রহণ করা।




পাকিস্তানের কেপিতে বন্যা, পাঞ্জাবে পাহাড়ি ঢলে ৮ মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক :

ভারি বৃষ্টিতে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় দেখা দেওয়া বন্যায় ও পাঞ্জাবে পাহাড়ি ঢলে ছয় স্কুলগামী শিশুসহ আট জনের মৃত্যু হয়েছে।

বুধবার এসব ঘটনার পাশাপাশি দেশটির বহু অংশে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে বলে ডন অনলাইন জানিয়েছে।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, অবিরাম মুষলধারায় বৃষ্টি হতে থাকায় আপার দির ও সোয়াত জেলায় বন্যা দেখা দিয়েছে, অন্তত ছয় শিশু বন্যার পানিতে ভেসে গিয়ে মারা গেছে আর বৃষ্টিজনিত বিভিন্ন ঘটনায় আরও নয় জন আহত হয়েছে।

আপার দিরের কাসাই শাহিকোতে বন্যার পানিতে ভেসে যাওয়া ছড়ায় পাঁচ স্কুলগামী শিশুর মৃত্যু হয়েছে।

উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, শিশুরা স্কুল থেকে ফেরার সময় বাড়তে থাকা পানির তোড়ে ভেসে যায়। তাদের মধ্যে দুই জোড়া ভাই-বোন ও অপর একটি শিশু রয়েছে বলে জানিয়েছেন তারা।

পানি নেমে যাওয়ার পর চার শিশুর মৃতদেহ পাওয়া গেলেও অপরজনের লাশ পাওয়া যায়নি, তবে সন্ধান অব্যাহত আছে।

এর আগে সামারবাগ জেলার একটি গ্রামে আরেকটি জলধারায় আরেক শিশু ডুবে মারা যায়। স্থানীয়দের চেষ্টায় সেখান থেকে শিশুটির মৃতদেহ উদ্ধার করা হয়।

মিনগোরাতে হড়কা বানে কয়েকশ স্কুল শিক্ষার্থী আটকা পড়ার পর স্থানীয়দের সহযোগিতায় তাদের উদ্ধার করে সামরিক বাহিনীর টিম ও উদ্ধারকারী দলগুলো।

পাঞ্জাব প্রদেশের উদ্ধারকারী সংস্থা জানিয়েছে, পাহাড় থেকে নেমে ঢলে ডেরা গাজি খানে একজন ও রাজনপুরে আরেকজনের মৃত্যু হয়েছে।

এদের নিয়ে গত দুই সপ্তাহে পাঞ্জাবে বৃষ্টিজনিত বিভিন্ন ঘটনায় অন্তত ৩৮ জনের মৃত্যু হল।

ডন জানিয়েছে, প্রদেশটিতে পাহাড়ি ঢলে স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, রাস্তা, বৈদ্যুতিক খুঁটি ও সেচ প্রকল্পের খালও ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা দুর্গত কয়েক হাজার মানুষ সিন্ধু নদের তীরে ও সিন্ধু মহাসড়কে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। আশপাশের লোকালয়গুলো কোমর সমান পানিতে ডুবে আছে।

পাকিস্তানজুড়ে অস্বাভাবিক ভারি বৃষ্টি ও ব্যাপক বন্যায় জুলাই থেকে এ পর্যন্ত অন্তত ৮৩০ জনের মৃত্যু, অন্তত এক হাজার ৩৪৮ জন আহত ও কয়েক হাজার লোক গৃহহীন হয়েছে এবং অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।




সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতি লাগবে না

ডিএনবি নিউজ ডেস্ক:

সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করেছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এ রায়ের ফলে এখন থেকে সরকারি কর্মচারীদের গ্রেফতারে আর অনুমতি লাগবে না বলে জানিয়েছেন আইনজীবী।

আদালতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি করেন আইনজীবী সরোয়ার আহাদ চৌধুরী, একলাছ উদ্দিন ভূঁইয়া ও মাহবুবুল ইসলাম।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন আইনজীবী রিপন বাড়ৈ ও সঞ্জয় মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

২০১৯ সালের ২১ রুল জারি করেন হাইকোর্ট। রুলে সরকারি চাকরি আইন, ২০১৮-এর ৪১(১) ধারা কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না এবং সংবিধানের ২৬(১) (২), ২৭ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছিলেন হাইকোর্ট।