১৯তম সংসদ অধিবেশন শুরু ২৮ আগস্ট

ডিএনবি নিউজ ডেস্ক:

আগামী ২৮ আগস্ট একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হবে।

আজ বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৮ আগস্ট রোববার বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন আহ্বান করেছেন।

তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।




সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানা

ডিএনবি নিউজ ডেস্ক:

সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে ঔষধ আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।




দুর্গাপুরে মানবতার ফেরিওয়ালা তারা মিয়ার বৃক্ষরোপন কর্মসূচী

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুরে মানবতার ফেরিওয়ালা রিক্সাচালক তারা মিয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচী শুরু করেছেন। বৃহস্পতিবার দুপুরে এ কর্মসুচী শুরু হয়।

এ উপলক্ষে দুর্গাপুর পৌর এলাকায় অবস্থিত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের খালি জায়গা গুলোতে বঙ্গবন্ধুর ৪৭তম সাহাদাত বার্ষিকী স্মরণীয় করে রাখতে দুর্গাপুর পৌর শহরের আলহাজ্ব মাফিজ উদ্দিন তালুকদার কলেজ প্রাঙ্গনে ১০টি ফলদ বৃক্ষরোপন করার মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচী শুরু করেন মানবতার ফেরিওয়ালা রিক্সাচালক তারা মিয়া।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অত্র কলেজের প্রতিষ্ঠাতা ও দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, সাংবাদিক ও প্রভাষক তোবারক হোসেন খোকন, প্রভাষক নুর মোহাম্মদ, প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক মো. মোহন মিয়া, প্রেসক্লাব সম্পাদক জামাল তালুকদার, কবি লোকান্ত শাওন, সাংবাদিক ও কবি নাজমুল হুদা সারোয়ার, আল নোমান শান্ত প্রমুখ।




দুর্গাপুরে সোমেশ্বরী নদীর পাথর নিলামে সরকারি রাজস্ব আদায়

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুরে সোমেশ্বরী নদীর ইজারাকৃত ১ ও ২ নং বালুমহাল থেকে বালু উত্তোলনের সময় সাথে আসা অতিরিক্ত নুড়িপাথর নিলাম করে ৩৮ লক্ষ টাকার রাজস্ব আদায় করেছে উপজেলা প্রশাসন। বুধবার বিকেলে উপজেলা প্রশাসন উন্মুক্তভাবে এ নিলামের আয়োজন করেন।

পাথর নিলাম বিষয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিগত দিনে বালুর সাথে উঠে আসা উপজাত হিসেবে নুড়ি পাথর গুলো নিলাম না হওয়ার ফলে বিভিন্নভাবে ওই গুলো চুরি হয়ে যেতো।

এতে করে সরকার বঞ্চিত হতো বিপুল পরিমাণ রাজস্ব আদায় থেকে। এবিষয় গুলো আমলে নিয়ে ৫টি বালু মহালের মধ্যে দুটি বালু মহাল থেকে উত্তোলিত নুড়ি পাথর গুলো সরকারি রাজস্ব আদায়ের লক্ষে বিধি:মোতাবেক উন্মুক্ত নিলাম দেয়ার ব্যবস্থা গ্রহন করেন ইউএনও। এর পর থেকে প্রতি ৩মাস অন্তর পাথর নিলাম দিয়ে বিপুল পরিমান রাজন্ব পাচ্ছেন সরকার।

নিলাম অনুষ্ঠানে অন্যদের মধ্যে ওসি শিবিরুল ইসলাম, উপজেলা ভাইসচেয়ারম্যান নাজমুল হাসান নীরা, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা সুবল রঞ্জন কর, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন, বাংলাদেশ সরকারের খনিজ সম্পদ বিভাগের উপপরিচালক মামুনুর রশীদ, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান প্রমুখ।

 




যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যের মুসলমানদের মাঝে ছড়িয়ে পড়েছে আতঙ্ক

ডিএনবি নিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে গত নয় মাসে পর পর চারজন মুসলমান হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রের মুসলমানদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আলবুকার্ক শহরে একের পর এক ঘটে যাওয়া মুসলমান হত্যার এ ঘটনায় গত সোমবার প্রশাসন চতুর্থ নিহত ব্যক্তিকে শনাক্ত করতে সক্ষম হয়েছে। পূর্বের ঘটনার সাথে এর কোনো সংযোগ থাকার বিষয়টি প্রশাসন উড়িয়ে দেয়নি।

গত সপ্তাহে তিনটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রশাসন বলছে, নিহত ব্যক্তিদের জাতীয়তা ও ধর্ম পরিচয় একই।

তদন্তকারীদের মতে, শুক্রবারের হত্যাকাণ্ডের ঘটনার সাথে পুর্বে ঘটে যাওয়া দক্ষিণ এশিয়ার তিন মুসলিম হত্যাকাণ্ডের ঘটনার কোনো যোগসূত্র রয়েছে” বলে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। পুলিশ আলবুকার্ক শহরবাসীর কাছে একটি গাড়ি খুঁজে দেওয়ার জন্য আহবান জানিয়েছে, যার তদন্তকারীদের মতে শুক্রবারের হত্যাকাণ্ডের ঘটনা সাথে হত্যাকাণ্ডের ঘটনার সংযোগ রয়েছে বলে পুলিশ মনে করে।

আলবুকার্ক শহরের চারজন মুসলিমের ভয়াবহ হত্যাকাণ্ডে আমি ক্ষুব্ধ ও দুঃখিত, গত রবিবার এক টুইট বার্তায় বাইডেন বলেছেন।

তিনি আরও বলেছেন, যদিও আমরা তদন্ত শেষ হওয়ার অপেক্ষা করছি, আমার প্রার্থনা নিহতদের পরিবারের সাথে রয়েছে, এবং আমার প্রশাসন মুসলিম সম্প্রদায়ের পাশে দৃঢ়ভাবে অবস্থান করছে। আমেরিকায় এ ধরণের ঘৃণ্য হামলার কোনো স্থান নেই।

নাঈম হুসেইনকে গত শুক্রবার রাতে হত্যা করা হয়, এবং অতর্কিত গুলিতে গত নয় মাসে আরও তিনজন মুসলিম নিহত হয়েছে। এই হত্যাকাণ্ড সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলমানদের মাঝে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে, যারা বর্ণবাদ, বৈষম্য এবং সহিংসতার সম্মুখীন হয়ে চলেছে। নিউইয়র্কের মুসলিম সম্প্রদায়ের নেতা ডেবি অ্যালমন্টাসার টুইট করেছেন, সন্দেহভাজন ব্যক্তিটি খুব ভয়ঙ্কর। পরবর্তী টার্গেট কে?!

২৫ বছর বয়সী নাঈম হোসাইন পাকিস্তানি ছিলেন। মুহম্মদ আফজাল হোসাইন (২৭) এবং আফতাব হুসেইন (৪১) যারা পাকিস্তানি এবং একই মসজিদের সদস্য ছিলেন, তাদের হত্যাকাণ্ডের পর তার ঘটনাটি ঘটে।

প্রথম ঘটনাটি ঘটে নভেম্বর মাসে, এতে আফগানিস্তানের অধিবাসী ৬২ বছর বয়সী মোহাম্মদ আহমাদি নিহত হয়। নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের ইসলামিক সেন্টারের জেনারেল সেক্রেটারি আনেলা আবাদ বলেছেন, এই হত্যাকাণ্ডের ঘটনায় মুসলমানরা একেবারে হতবাক হয়ে গেছে এবং ইসলামি কমিউনিটি সেন্টারগুলো নিরাপত্তা বাড়িয়েছে।

তথ্য দান করে খুনিকে গ্রেফতারে সহযোগিতা করলে উক্ত ব্যক্তির জন্য জন্য CAIR দশ হাজার ডলার পুরস্কার ঘোষণা করছে।

চারটি হত্যাকাণ্ডের ঘটনায় একই গাড়ি ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে-যা একটি গাঢ়ো ধূসর বা রূপালী, চার-দরজা বিশিষ্টভক্সওযয়াগেন, পুলিশের মতে। গাড়ি শনাক্ত করে সহযোগিতা করার জন্য প্রশাসন গাড়ির ছবি প্রকাশ করেছে এবং গ্রেফতারে সহযোগিতা করবে এমন তথ্য দানকারীর জন্য বিশ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে।

নিউ মেক্সিকো রাজ্যের গভর্নর, মিশেল লুজান গ্রিশাম গত ৬ই আগস্ট এক বিবৃতিতে জানিয়েছেন যে, তদন্তের জন্য অতিরিক্ত আইন প্রয়োগকারী সংস্থা ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা নিহত ব্যক্তি ও তাদের পরিবারের জন্য ন্যায়বিচারের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব এবং খুনিদের ধরার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করছি। আমরা তাদের খুঁজে বের করব।

পাশাপাশি তিনি মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থন জানিয়ে বলেছেন, আমরা এই কঠিন সময়ে আলবুকার্ক এবং নিউ মেক্সিকো রাজ্যের মুসলিম সম্প্রদায়ের পাশে থাকার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব। সূত্র: আল জাজিরা




সুইস ব্যাংকের কাছে তথ্য না চাওয়ার কারণ জানতে চান হাইকোর্ট

ডিএনবি নিউজ ডেস্ক:

সুইস ব্যাংকে রাখা অবৈধ অর্থের বিষয়ে সুইজারল্যান্ড সরকারের কাছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো তথ্য না চাওয়ার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী ১৪ আগস্টের মধ্যে দুদক ও রাষ্ট্রপক্ষকে এ তথ্য জানাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। আর দুদকের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

এর আগে, গত বুধবার (১০ আগস্ট) ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ড বলেছেন, সুইস ব্যাংকে রাখা অবৈধ অর্থের বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো তথ্য চাওয়া হয়নি।

তিনি জানান, সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংক বা এসএনবির ২০২২ সালের জুন মাসে প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী গত বছরে বাংলাদেশিরা প্রায় তিন হাজার কোটি টাকার সমপরিমাণ অর্থ সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে জমা করেছেন। ২০২১ সালের ডিসেম্বরে সুইজারল্যান্ডে বাংলাদেশিদের আমানত দাঁড়িয়েছে ৮৭ কোটি ১১ লাখ সুইস ফ্রাঁ। প্রতি ফ্রাঁ বাংলাদেশি ৯৫ দশমিক ৭০ টাকা হিসেবে মোট টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৩ কোটি, যা এ পর্যন্ত সর্বোচ্চ।

পরে এ বিষয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে এলে ওই আদেশ দেওয়া হয়।




যেকোনো পরিস্থিতিতে সর্বশক্তি দিয়ে ফিলিস্তিনি জনগণের পাশে থাকবে ইরান

ডিএনবি নিউজ ডেস্ক:

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ বলেছেন, যেকোনো পরিস্থিতিতে সর্বশক্তি দিয়ে ফিলিস্তিনি জনগণ ও প্রতিরোধ সংগ্রামের পাশে থাকবে তেহরান। তিনি আজ (বুধবার) ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন ইসলামি জিহাদের মহাসচিব জিয়াদ আন-নাখালার সঙ্গে ফোনালাপে এ কথা বলেন।

কলিবফ আরও বলেন, ইসলামি জিহাদ হচ্ছে ফিলিস্তিনের সবচেয়ে প্রভাবশালী সংগঠনগুলোর একটি এবং এই সংগঠন দখলদার শক্তির মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

এ সময় ইসলামি জিহাদের মহাসচিব ফিলিস্তিনিদের সংগ্রামের প্রতি ইরানের অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, সর্বশেষ লড়াইয়ে ইহুদিবাদী ইসরাইল বাধ্য হয়ে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে এবং ইসলামি জিহাদের শর্তগুলো মেনে নিয়েছে।

তিনি বলেন, ফিলিস্তিনের ভেতরে ও বাইরে প্রতিরোধ সংস্থাগুলোর ঐক্যবদ্ধ অবস্থানের কারণেই সাম্প্রতিক লড়াইয়ে বড় ধরণের সাফল্য এসেছে। জিয়াদ আন-নাখালা আরও বলেন, সর্বশেষ যুদ্ধে ইসলামি জিহাদ প্রমাণ করেছে তারা বড় ধরণের দীর্ঘ মেয়াদি যুদ্ধে ইসরাইলের মোকাবেলা করার সক্ষমতা রাখে এবং ইসরাইলকে শক্ত আঘাত করতে পারে।

গত শুক্রবার বিকেল থেকে গাজা উপত্যকায় হামলা শুরু করে ইহুদিবাদী ইসরাইল। এর ফলে ১৫ শিশু ও দুই নারীসহ অন্তত ৪৫ জন ফিলিস্তিনি শহীদ হয়েছেন। এরপর ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো ক্ষেপণাস্ত্রের সাহায্যে পাল্টা জবাব দেওয়ায় ইসরাইল যুদ্ধবিরতি মেনে নিতে বাধ্য হয়। সোমবার ভোর থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।




বুস্টার ডোজের আওতায় ৪ কোটি ১১ লক্ষাধিক মানুষ

ডিএনবি নিউজ ডেস্ক:

দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধী টিকার বুস্টার ডোজ পেয়েছেন ৪ কোটি ১১ লাখ ৩৮ হাজার ৬০৬ জন। গত ২৪ ঘণ্টায় বুস্টার ডোজ পেয়েছেন ১ লাখ ৬৪ হাজার ২০০ জন।

বৃহস্পতিবার (১১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শাহাদাত হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় (বুধবার) দেশে প্রথম ডোজ পেয়েছেন ৮ হাজার ১৬৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৯ হাজার ৮৩৫ জন। আর একই সময়ে বুস্টার ডোজ পেয়েছেন ১ লাখ ৬৪ হাজার ২০০ জন। তাদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, এখন পর্যন্ত টিকার প্রথম ডোজ পেয়েছেন ১২ কোটি ৯৭ লাখ ৯২ হাজার ২৪৫ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১২ কোটি ৮ লাখ ১৫ হাজার ৩৫৭ জন। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন চার কোটি ১১ লাখ ৩৮ হাজার ৬০৬ জন।

উল্লেখ্য, ২০২১ সালের ২৭ জানুয়ারি করোনা টিকার নিবন্ধন এবং ৭ ফেব্রুয়ারি থেকে মানুষকে টিকা দেওয়া শুরু হয়। বর্তমানে টিকা নেওয়ার সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর।