মন্ত্রীর মর্যাদা পাচ্ছেন দুই সিটি মেয়র।

ডিএনবি নিউজ ডেস্ক:

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে মন্ত্রীর পদমর্যাদা দেওয়া হচ্ছে। একইসঙ্গে চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের মেয়ররা পাবেন প্রতিমন্ত্রীর মর্যাদা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রোববার (০৭ আগস্ট) মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ ও সচিবালয়কে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেলের মহাপরিচালক আল মামুন মুর্শেদের সই করা নির্দেশনায় ওই চার সিটির মেয়রদের নামের পাশে মন্ত্রী-প্রতিমন্ত্রী পদমর্যাদা প্রদানপূর্বক গেজেট প্রকাশে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

এ নির্দেশনার ফলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এখন থেকে মন্ত্রীর পদমর্যাদা পাবেন।

এছাড়াও সিদ্ধান্ত হয়েছে, চট্টগ্রাম সিটির মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এবং নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী প্রতিমন্ত্রীর মর্যাদা পাবেন। এর আগে ঢাকার সাবেক দুই মেয়র মন্ত্রীর পদমর্যাদা ভোগ করেছেন।

২০১৫ সালের নির্বাচনে ঢাকা দক্ষিণ সিটিতে মোহাম্মদ সাঈদ খোকন এবং ঢাকা উত্তর সিটিতে (প্রয়াত) আনিসুল হক মেয়র নির্বাচিত হওয়ার পর ২০১৬ সালের ২১ জুন তাদের মন্ত্রীর পদমর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল

পরে আনিসুল হক মারা যাওয়ার পর ২০১৯ সালের উপনির্বাচনে বিজয়ী হয়ে ওই মেয়াদে ৯ মাস ডিএনসিসির মেয়রের দায়িত্ব পালন করেন আতিকুল ইসলাম। তিনিও তখন মন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন।




নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মুল্যবৃদ্ধির প্রতিবাদে দুর্গাপুরে মানববন্ধন

ডিএনবি নিউজ ডেস্ক:

‘‘দাম কমাও-জান বাঁচাও’’ এ প্রতিপাদ্যে নেত্রকোনার দুর্গাপুরে সার, ডিজেল-পেট্রোলসহ সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মুল্যবৃদ্ধির প্রতিবাদে সিপিবি দুর্গাপুর উপজেলা কমিটি এক মানববন্ধন করেছে। মঙ্গলবার দুপুরে সর্বস্তরের অংশগ্রহনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে স্থানীয় প্রেসক্লাব মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধনে বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি সিপিবি দুর্গাপুর উপজেলা কমিটির সাধারন সম্পাদক রুপন কুমার সরকার এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিপিবি উপজেলা কমিটির সভাপতি কমরেড আলকাছ উদ্দিন মীর, উপজেলা কৃষক সমিতির সভাপতি আব্দুল মালেক সরকার, সম্পাদক মোরশেদ আলম, ক্ষেতমজুর সমিতির আহবায়ক মোঃ রহমত আলী, উপজেলা যুব ইউনিয়ন সভাপতি নজরুল ইসলাম, ছাত্র ইউনিয়ন সভাপতি আল-আমিন চৌধুরী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বৈশ্বিক মহামারী করোনার প্রকোপ ও সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দেশে প্রচুর মানুষ কর্মহীন হয়ে পড়েছে, নতুন কোন কর্মসংস্থান এর সৃষ্টি না হওয়ায় দারিদ্রতার হার বেড়েছে। এরই মধ্যে নিত্য প্রয়োজনীয়পন্য ও দ্রব্যমুল্যের দাম বৃদ্ধি পেলে সাধারন খেটে খাওয়া মানুষ না খেয়ে মরবে। অবিলম্বে সার, ডিজেল-পেট্রোল, চাল, ডাল, তেল সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমুল্যের দাম কমানোর দাবী জানানো হয়।




আজ পবিত্র আশুরা

ডিএনবি নিউজ ডেস্ক:

আজ ১০ মহররম, পবিত্র আশুরা। আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ। আর আশুরা মানে দশম। সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখ অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। এ জন্য আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বাড়ছে।

হিজরি ৬১ সনের ১০ মহররম শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে হজরত ইমাম হুসাইন রা. এবং তাঁর পরিবারের সদস্যদের আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।

হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, রাসুল সা. যখন আশুরার রোজা রাখছিলেন এবং অন্যদের রোজা রাখতে বলেছিলেন তখন সাহাবারা বললেন, হে আল্লাহর রাসুল!

এ দিনকে তো ইহুদি-নাসারারা সম্মান করে? তখন নবীজি এ কথা শুনে বললেন, ইনশাআল্লাহ, আগামী বছর আমরা নবম তারিখেও রোজা রাখব। বর্ণনাকারী বললেন, এখনো আগামী বছর আসেনি, এমতাবস্থায় রাসুলুল্লাহ সা.-এর ইন্তেকাল হয়ে যায়। (সহিহ মুসলিম, হাদিস : ২৫৫৬)

এ জন্য ইবনে আব্বাস রা. বলতেন, তোমরা ৯ তারিখ এবং ১০ তারিখ রোজা রাখো এবং ইয়াহুদিদের বিরোধিতা করো। (জামে তিরমিজি, হাদিস : ৭৫৫) এছাড়াও আল্লাহর রহমত ও ক্ষমার আশায় ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, দান-খয়রাত, জিকির-আজকারের মধ্য দিয়ে দিনটি পালন করবেন।




বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন পালিত

ডিএনবি নিউজ ডেস্ক:

জেলার দুর্গাপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। সোমবার নানা আয়োজনে এ জন্মবার্ষিকী পালিত হয়।

এ উপলক্ষে সর্বস্তরের অংশগ্রহনে উপজেলা পরিষদের মুক্তমঞ্চে বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিনের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে স্মৃতিচারন করেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহমুদা শারমিন নেলী, অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, উপজেলা ভাইসচেয়ারম্যান পারভীন আক্তার, সাবেক মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা তুজ-হোহরা, উপজেলা নির্বাচন কর্মকর্তা ফারহানা শিরিন, প্রেসক্লাব সভাপতি এসএম রফিকুল ইসলাম রফিক, আওয়ামীলীগ নেতা বিপ্লব মজুমদার, যুবলীগ সভাপতি আব্দুল হান্নান প্রমুখ।

স্মৃতিচারন শেষে স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। এছাড়া উপজেলা আওয়ামীলীগ, বঙ্গবন্ধু পরিষদ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি, শিল্পকলা একাডেমি অনুরুপ কর্মসুচীর মাধ্যমে ৯২তম জন্মবার্ষিকী পালন করেন।