নোয়াখালীতে কলেজ অধ্যক্ষের ওপর হামলা, গ্রেফতার ১

ডিএনবি নিউজ ডেস্ক:

নোয়াখালীর চাটখিল উপজেলার সোমপাড়া কলেজের অধ্যক্ষ মো. মহি উদ্দিনের (৫৫) ওপর হামলার ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃত মাইন উদ্দিন শাহীন (৪৮) চাটখিল পৌরসভার সুন্দরপুর এলাকার তপদার বাড়ির মৃত আবুল কাশেমের ছেলে।
রবিবার দুপুরে গ্রেফতারকৃত আসামিকে নোয়াখালী ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে। এর আগে, শনিবার রাত ৯টার দিকে উপজেলার চাটখিল বাজারের সিএন্ডবি রাস্তা দোকানের সামনে এ হামলার ঘটনা ঘটে।

এ ঘটনায় রাতেই ভুক্তভোগী অধ্যক্ষ বাদী হয়ে চাটখিল থানায় অভিযুক্ত মাইন উদ্দিন শাহীনের (৪৮) বিরুদ্ধে মামলা দায়ের করেন। পরে পুলিশ অভিযান চালিয়ে শনিবার রাতেই আসামিকে গ্রেফতার করে।

মামলা সূত্রে জানা যায়, শনিবার রাত সাড়ে আটটার দিকে চাটখিল বাজারের একটি দোকান থেকে সোমপাড়া কলেজের প্রয়োজনীয় বৈদ্যুতিক মাল ক্রয় করে ফেরার পথে সন্ত্রাসী শাহিন অধ্যক্ষ মহি উদ্দিনের পথ রোধ করে এলোপাতাড়ি কিল, ঘুষি দিয়ে জখম করে। এরপর শাহীনের হাতে থাকা লোহার রেঞ্জ দিয়া তাকে হত্যার উদ্দেশ্যে মাথায় আঘাত করে। পরে স্থানীয়রা হামলার শিকার অধ্যক্ষের শৌরচিৎকার শুনে এগিয়ে এসে তাকে উদ্ধার করে।

চাটখিল থানার পরিদর্শক (তদন্ত) হুমায়ন কবির বলেন, এ ঘটনায় হামলার শিকার অধ্যক্ষ বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় অভিযুক্ত আসামিকে গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে।




রাজধানীতে বাস-লেগুনার সংঘর্ষ, কলেজ শিক্ষার্থীসহ নিহত ২

ডিএনবি নিউজ ডেস্ক:

রাজধানীর মিরপুর বেড়িবাঁধে বাস ও লেগুনা মুখোমুখি সংঘর্ষে জুবায়ের হোসেন সিয়াম নামে এক কলেজ শিক্ষার্থীসহ দুইজন নিহত হয়েছেন।তবে নিহত অপরজনের নাম জানা যায়নি।

রোববার দুপুর ২টার দিকে বেড়িবাঁদের নবাবেরবাগ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। সিয়াম মিরপুর কমার্স কলেজে এইচএসসি প্রথম বর্ষের ছাত্র ছিলেন।তার বাড়ি সিরাজগঞ্জের বেলকুচিতে।

পুলিশ জানায়, দুপুরে মিরপুর বেড়িবাঁধে নবাবেরবাগ এলাকায় কিরণমালা নামের একটি বাসের সঙ্গে ডাইমেনসন নামের একটি লেগুনার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে চালকসহ ছয়জন গুরুতর আহত হন। আহতদের উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় জুবায়ের হোসেন মারা যান।

বাকি পাঁচজনের মধ্যে দুজনকে পঙ্গু হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।এ ছাড়া অন্য তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়।সেখানে আরও একজন মারা গেছেন।ঘটনার পরপরই বাস ও লেগুনা থানা হেফাজতে নেওয়া হয়েছে।

পুলিশ আরও জানায়, বাসটি ওভারটেক করতে গিয়ে সামনে থেকে আসা লেগুনার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।এতে ছয়জন আহত হন। তাদের মধ্যে একজন চালকসহ সবাই লেগুনার যাত্রী।

শাহ আলী থানার ওসি আমিনুল ইসলাম এ দুর্ঘটনার তথ্য নিশ্চিত করেছেন।

ঢামেক পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, ওই দুর্ঘটনায় তিনজনকে ঢামেক হাসপাতালে আনা হয়েছিল। তাদের মধ্যে একজন মারা গেছেন।




হজ্ব শেষে দেশে ফিরলেন ৩৯০৭০ হাজি

আওয়ার ইসলাম ডেস্ক:

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষে দেশে ফিরলেন মোট ৩৯ হাজার ৭০ জন হাজি।

রোববার (৩১ জুলাই) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে পবিত্র মদিনা আল-মুনাওয়ারায় মো. আবু তালেব মোল্লা (৫৬) নামে আরও এক বাংলাদেশি হাজি ইন্তেকাল করেছেন। তার বাড়ি মেহেরপুর জেলায়। এ নিয়ে সৌদি আরবে হজে গিয়ে সর্বমোট ২৫ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও সাতজন নারী।

উল্লেখ্য, গত ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এবার গত ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে যান।




দুর্গাপুরে বিষপানে কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোনার দুর্গাপুরে হৃদয় (২০) নামের এক কলেজ শিক্ষার্থী বিষপানে আত্মহত্যা করেছে। (৩০ জুলাই) শনিবার সন্ধ্যায় নিজ ঘরে বিষপান করে হৃদয়। পরে পরিবারের সদস্যরা হৃদয় বিষ খাওয়ার বিষয়টি বুঝতে পেরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসায় রাতে কিছুটা সুস্থ হলেও (৩১জুলাই) রোববার ভোর ৪টার দিকে মৃত্যু হয়। নিহত শিক্ষার্থী উপজেলার গাঁওকান্দিয়া গ্রামের মোঃ রাজ্জাক মিয়ার ছেলে এবং নেত্রকোনা সরকারি কলেজের অনার্স ১ম বর্ষের শিক্ষার্থী।

নিহতের স্বজনরা জানান, শনিবার সন্ধ্যায় পরিবারের সদস্যদের অগোচরে ঘরে থাকা পোকাদমনের বিষ খেয়ে নেন হৃদয়। পরে মুর্মূষু অবস্থায় তাকে উদ্ধার করে দুর্গাপুর হাসপাতালে প্রাথমিক চিকিৎসায় রাতে কিছুটা সুস্থ হলেও ভোরবেলায় মৃত্যু হয় তার।

নিহতের চাচা সবুজ মিয়া জানান, কাউকে না জানিয়ে ৩ মাস আগে কোর্টের মাধ্যমে এক মেয়েকে বিয়ে করে হৃদয়। বিয়ের বিষয়টি মেয়ের পরিবার সহ সকলের জানাজানি হলে ছেলে ও মেয়ের উপর চাপ সৃষ্টি হয়। মেয়ের পরিবার থেকে বলা হয় ছেলেকে ডিভোর্স দিতে ছেলে এটি মেনে নিতে না পেরেই বিষপানে আত্মহত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে দুর্গাপুর থানার পরিদর্শক (তদন্ত) এনামুল হক বলেন, তদন্তের জন্য পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। লাশ থানায় নিয়ে আসা হয়েছে।




‘দেশে মাঙ্কিপক্স আসার শঙ্কা, সতর্কতা বাড়াতে হবে’

ডিএনবি নিউজ ডেস্ক:

করোনা মহামারি থেকে রেহাই না মিলতেই বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। বাংলাদেশেও ভাইরাসটি প্রবেশ করার আশঙ্কা রয়েছে জানিয়ে আগাম সতর্ক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে মাঙ্কিপক্স নিয়ে এক সংবাদ সম্মেলনে উপাচার্য এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে মাঙ্কিপক্স এখনো শনাক্ত করা না গেলেও সব প্রবেশপথ দিয়ে বহু দেশের নাগরিক আসছেন যেখানে রোগী রয়েছে। এতে করে শঙ্কা আছে। তাই বিমানবন্দরের পাশাপাশি স্থলপথের প্রবেশপথে সতর্কতা বাড়াতে হবে যাতে সন্দেহভাজন কেউ আসলে দ্রুত আইসোলেশনে নেওয়া যায়।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, প্রতিদিনই মাঙ্কিপক্সে আক্রান্তের খবর আসছে। গতকালও ব্রাজিলে দুজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি কোনদিকে যায় বলা মুশকিল। তাই আতঙ্কিত না হয়ে এখন থেকেই সতর্ক থাকতে হবে। করোনা চীন হয়ে ইতালি দিয়ে বাংলাদেশে এসেছে। মাঙ্কিপক্স যে একইভাবে আসবে না তা নিশ্চিত নয়। তাই সময় থাকতে সচেতন হতে হবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, এখন পর্যন্ত মাঙ্কিপক্স প্রতিরোধে গুটি বসন্তের টিকা ৮৫ ভাগ সুরক্ষা দেয়। কিন্তু ১৯৮১ সালের পর থেকে বাংলাদেশে এই টিকা দেওয়া বন্ধ হয়ে যায়। এখন ভাইরাসটির প্রকোপ যদি বেড়ে যায় প্রয়োজনে আবারও সেই টিকা প্রয়োগ করা হবে। একই সঙ্গে যাদের বাসায় পোষা প্রাণী আছে, তাদের একটু সচেতন হতে হবে। কারণ এটি প্রাণী থেকে প্রাণী এবং সেখান থেকে মানুষকে সংক্রমিত করে।

মাঙ্কিপক্সে আক্রান্ত অন্য ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের ক্ষেত্রে যেকেউ ঝুঁকিপূর্ণ, জানিয়ে তিনি বলেন, কয়েক বছর আগে দেখা গেছে, এই ভাইরাসে আক্রান্তদের ৭৪ ভাগ রোগী বহুগামিতায় অভ্যস্ত। আর ২৬ ভাগ রোগীর এইচআইভি এইডস শনাক্ত হয়।




শ্লীলতাহানির অভিযোগে স্বামীকে গুলি করলেন স্ত্রী

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রে একজন অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাকে হত্যার উদ্দেশ্যে গুলি করেছেন তাঁর স্ত্রী। স্ত্রীর অভিযোগ তাঁর নিজের ডে-কেয়ারে থাকা শিশুদের শ্লীলতাহানি করতেন ওই পুলিশ কর্মকর্তা। মার্কিন গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট ও নিউজ উইকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কর্তৃপক্ষের বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে দক্ষিণ-পশ্চিম ওয়াশিংটনের বিলাসবহুল ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলের একটি কক্ষে কোনো একটি বিষয় নিয়ে ঝগড়ার পর ৫৭ বছর বয়সি জেমস উইমস জুনিয়রকে গুলি করেন তাঁর ৫০ বছর বয়সি স্ত্রী শান্তারি উইমস। জেমসের বিরুদ্ধে আগে থেকেই যৌন নির্যাতনের অভিযোগ রয়েছে।

শান্তারি উইমস বাল্টিমোর কাউন্টিতে লিল কিডজ ক্যাসেল নামের একটি ডে-কেয়ার সেন্টার পরিচালনা করেন। সেখানে জেমস উইমস শিশুদের শ্লীলতাহানি করতেন বলে অভিযোগ করেছেন শান্তারি। পুলিশ জানিয়েছে, জেমস উইমসের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। তিনি ডে-কেয়ারে অন্তত তিনটি শিশুকে নির্যাতনসহ ১৩টি যৌন অপরাধে অভিযুক্ত। শরীরে দুটি গুলির গুরুতর আঘাত নিয়ে জেমস এখন হাসপাতালে ভর্তি আছেন। তিনি যাতে হাসপাতাল থেকে পালাতে না পারেন, সেজন্য হাসপাতালের বাইরে প্রহরী রাখা হয়েছে। এ ঘটনায় জেমস উইমসের স্ত্রী শান্তারি উইমসকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ডেইলি বিস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, হত্যার উদ্দেশ্যে হামলা এবং অন্যান্য আগ্নেয়াস্ত্রের অভিযোগে শান্তারি উইমসকে অভিযুক্ত করা হয়েছে। পুলিশ ওই হোটেলের কক্ষে একটি নোটবুক খুঁজে পেয়েছে, যেটিতে বর্ণনা করা হয়েছেÑকীভাবে একজন ব্যক্তিকে পক্ষাঘাতগ্রস্ত না হওয়া পর্যন্ত গুলি করতে হয়। শিশুদের ন্যায়বিচার চাওয়ার কথাও লেখা রয়েছে নোটবুকে।




আফগানিস্তানে জরুরি সহায়তা পাঠাল বাংলাদেশ

ডিএনবি নিউজ ডেস্ক:

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে সরকার। মঙ্গলবার (৪ জুলাই) আফগান সরকারের কাছে উল্লেখযোগ্য পরিমাণে শুকনো খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ সামগ্রী পাঠানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে। বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে এসব ত্রাণ সামগ্রী আফগানিস্তানে পৌঁছানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভূমিকম্প সৃষ্ট আকস্মিক এ দুর্যোগ মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো ত্রাণসামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আর এফ এল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষ সহায়তা দিয়েছিল। সম্পর্কের এ ঐতিহাসিক যোগসূত্র ও প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়নের নীতির ভিত্তিতে, সাম্প্রতিককালে আফগানিস্তানে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএনওসিএইচএর তহবিলে পাঠানো হয়েছে

 




৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস

ডিএনবি নিউজ ডেস্ক:

বৈশ্বিক মহামারি করোনা (কোভিড-১৯)-পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি সফলভাবে মোকাবলা করে চলমান উন্নয়ন বজায় রাখা ও উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য সামনে রেখে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট বৃহস্পতিবার সংসদে পাস করা হয়েছে।

অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল গত ৯ জুন জাতীয় সংসদে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’ শ্লোগান সম্বলিত এ বাজেট পেশ করেন।

আজ বাজেট পাসের প্রক্রিয়ায় মন্ত্রীগণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যয় নির্বাহের যৌক্তিকতা তুলে ধরে মোট ৫৯ টি মঞ্জুরি দাবি সংসদে উত্থাপন করেন। এই মঞ্জুরি দাবিগুলো সংসদে কণ্ঠভোটে অনুমোদিত হয়।

এসব মঞ্জুরি দাবির যৌক্তিকতা নিয়ে বিরোধীদলের ১৩ জন সংসদ সদস্য মোট ৬৬৪টি ছাঁটাই প্রস্তাব উত্থাপন করেন। এর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ এবং জননিরাপত্তা বিভাগ ৪টি মঞ্জুরী দাবিতে আনীত ছাঁটাই প্রস্তাবের ওপর বিরোধী দলের সদস্যরা আলোচনা করেন। পরে কণ্ঠভোটে ছাটাই প্রস্তাবগুলো নাকচ হয়ে যায়।

ছাঁটাই প্রস্তাবে আলোচনা করেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী, পনির উদ্দিন আহমেদ, মজিবুল হক, রওশন আরা মান্নান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা, গণফোরামের মোক্কাবির খান এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু।

এরপর সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে নির্দিষ্টকরণ বিল-২০২২ পাসের মাধ্যমে ২০২২- ২৩ অর্থবছরের বাজেট অনুমোদন করেন।

এর আগে গতকাল ২৯ জুন সংসদে অর্থ বিল ২০২২ পাসের মাধ্যমে বাজেটের আর্থিক ও কর প্রস্তাব সংক্রান্ত বিধি-বিধান অনুমোদন করা হয়।
এদিকে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ৩১ হাজার ৯৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ দেয়া হয়েছে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা।

বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে আয় ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা এবং অন্যান্য সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ৬৩ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর বহির্ভূত ১৮ হাজার কোটি টাকা, কর ব্যতিত প্রাপ্তি ৪৫ হাজার কোটি টাকা।

সামগ্রিক বাজেট ঘাটতি ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা দেখানো হয়েছে, যা জিডিপির ৫.৫ শতাংশ। ২০২১-২২অর্থ বছরের বাজেটে ঘাটতি ছিল জিডিপির ৬.২ শতাংশ।

এ ঘাটতি অর্থায়নে বৈদেশিক ঋণ থেকে ১ লাখ ১২ হাজার ৪৫৮ কোটি টাকা, অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকা আহরণ করা হবে। বৈদেশিক ঋণের মধ্যে ঋণ পরিশোধ খাতে ১৭ হাজার কোটি রাখা হয়েছে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ৩৫ হাজার কোটি টাকা, ব্যাংক বহির্ভূত উৎস থেকে ৪০ হাজার ১ কোটি টাকা এবং অন্যান্য খাত থেকে ৫ হাজার কোটি টাকা সংস্থানের ব্যবস্থা রাখা হয়েছে।

বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়া মূল্যস্ফীতি ৫.৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বাজেটে সামাজিক অবকাঠামো খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৪২৫ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২৭.০৫ শতাংশ; এর মধ্যে মানবসম্পদ খাতে (শিক্ষা, স্বাস্থ্য এবং সংশ্লিষ্ট অন্যান্য খাত) বরাদ্দ করা হয়েছে ১ লাখ ৬৭ হাজার ৫২৪ কোটি টাকা। ভৌত অবকাঠামো খাতে ২ লাখ ৮৬০ কোটি টাকা বা ২৯.৬২ শতাংশ; যার মধ্যে সার্বিক কৃষি ও পল্লী উন্নয়ন খাতে ৮৬ হাজার ৭৯৮ কোটি; যোগাযোগ অবকাঠামো খাতে ৭৯ হাজার ২৬ কোটি এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৬ হাজার ৬৫ কোটি টাকা।

সাধারণ সেবা খাতে ১ লাখ ৫৩ হাজার ২০৮ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২২.৫৯ শতাংশ। সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি), বিভিন্ন শিল্পে আর্থিক সহায়তা, ভর্তুকি, রাষ্ট্রায়ত্ত, বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগের জন্য ব্যয় বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ৫৩ হাজার ১৫৫ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৭.৮৪ শতাংশ; সুদ পরিশোধ বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ৮০ হাজার ৩৭৫ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১১.৮৫ শতাংশ; নিট ঋণদান ও অন্যান্য ব্যয় খাতে ৭ হাজার ৪১ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১.০৪ শতাংশ।

বাজেটে সামাজিক নিরাপত্তা, যোগাযোগ অবকাঠামো, ভৌত অবকাঠামো, আবাসন, শিক্ষা, স্বাস্থ্য, বিজ্ঞান-প্রযুক্তি, কৃষি, মানবসম্পদ উন্নয়ন খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে।