১০ জুলাই ঈদুল আজহা পালন করবে যেসব দেশ

ডিএনবি নিউজ ডেস্ক: 

এশিয়ার কয়েকটি দেশ ও স্বায়ত্বশাসিত অঞ্চল আগামী ১০ জুলাই ঈদুল আজহা পালন করবে বলে সরকারিভাবে ঘোষণা দিয়েছে। এসব দেশ হলো—মালয়েশিয়া, হংকং, জাপান, ইন্দোনেশিয়া ও ব্রুনাই।

সরকারি চাঁদ দেখা কমিটি ও প্রাদেশিক গভর্নরদের সংস্থা রুলার্স কনফারেন্সের বরাত দিয়ে মালয়েশিয়ার সংবাদমাধ্যম বেরনামা এক টুইটবার্তায় জানিয়েছে, ‘আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপন করবেন মালয়েশিয়ার মুসলিমরা।

স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ের মুসলিশ সংস্থা দ্য মুসলিম কাউন্সিল অব হংকংও ১০ তারিখ ঈদুল আজহা উদযাপনের ঘোষণা দিয়ে এক বিবৃতি বলেছে, ‘আজ হংকংয়ের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি।’

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার ১০ দিন পর কোরবানির ঈদ বা ঈদুল আজহা পালিত হয়।

এক বিবৃতিতে জাপানের চাঁদ দেখা কমিটি রুয়াত-ই-হিলাল জানিয়েছে, বুধবার দেশের ২৮টি এলাকা থেকে পর্যবেক্ষণ করেও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে জাপানের মুসলিমরা আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপন করবেন।

বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটির প্রতিনিধিরা ইন্দোনেশিয়ার ২৮টি পয়েন্ট থেকে আকাশ পর্যবেক্ষণ করেছেন এবং বুধবার এসব পয়েন্টের কোনোটি থেকে জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় ইন্দোনেশিয়ার মুসলিমরা ১০ জুলাই ঈদুল আজহা পালন করবেন। একই ঘোষণা দিয়েছে ব্রুনাইও।

এর আগে গত ২২ জুন সংযুক্ত আরব আমিরাত আগামী ৯ জুলাইকে পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ বলে ঘোষণা করেছিল।

তবে সরকারিভাবে এখনও চুড়ান্ত কোনো ঘোষণা দেয়নি আমিরাতের সরকার।




পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু

ডিএনবি নিউজ ডেস্ক: 

এই ভোরের জন্য বহুকাল অপেক্ষায় ছিল পদ্মার দুই পারের মানুষ। যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে পদ্মা সেতু। রোববার (২৬ জুন) সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে শুরু হয় যান চলাচল। রাত থেকে পদ্মা সেতুর দুই প্রান্তে ছিল গাড়ির দীর্ঘ সারি।

আর্থিক, প্রকৌশল এবং রাজনৈতিক ত্রিমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করে দীর্ঘতম সেতুটি উদ্বোধনের ফলে বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে বাংলাদেশের। শনিবার (২৫ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন।

দেশের নিজস্ব অর্থের ওপর নির্ভর করে সেতু তৈরির ব্যাপারে অনেক অর্থনৈতিক বিশ্লেষকদের সন্দেহকে বাতিল করে সম্পূর্ণরূপে অভ্যন্তরীণ অর্থায়নে নির্মিত পদ্মা সেতু অতিরিক্ত তাৎপর্য বহন করে।

বেশ কিছু রাজনৈতিক এবং কূটনৈতিক বিশ্লেষক এমনকি কিছু বিদেশী অংশীদারদেরও অনুমান ছিল যে প্রকল্পটি শেষ পর্যন্ত ব্যর্থ হবে। কিন্তু শেষ পর্যন্ত, শক্তিশালী পদ্মা বিজিত হয় এবং উভয় তীরের মানুষ এখন আর অসহায় থাকবে না, কারণ তারা উভয় পাড়ের সঙ্গে সংযোগ পেয়েছে।

আজ থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ ফেরি ঘাটের ভয়াবহ দুঃস্বপ্ন ছেড়ে সেতুর উপর দিয়ে মাত্র ৬ মিনিটে সড়কপথে সরাসরি ঢাকায় যাবেন।

স্বপ্নের সেতু শুধু রাজধানী ঢাকা এবং দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত সরাসরি সড়ক ও রেল যোগাযোগই স্থাপনই করেনি এটি এশিয়ার দেশগুলোর মধ্যে বৃহত্তর সংযোগ ও বাণিজ্যের দুয়ার খুলে দিয়েছে।




দুর্গাপুরে আস্ সুন্নাহ ফাউন্ডেশনের ত্রাণ সামগ্রী বিতরন

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোণার দুর্গাপুরে ভয়াল বন্যার কবলে পড়া দুর্গত মানুষদের সহায়তায় শায়েখ আহমদুল্লাহ পরিচালিত আস-সুন্নাহ ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় বিভিন্ন ধরনের খাদ্যপণ্য বিতরণ করা হয় শনিবার ।

শায়েখ আহমদুল্লাহর বিশ্বস্ত সহচর ও আস্ সুন্নাহ ফাউন্ডেশন নেত্রকোণা জেলা প্রতিনিধি মাওঃ আরিফুল ইসলামের সার্বিক তত্ত্বাবধানে স্থানীয় আলেম উলামা ও গণ্যমান্য ব্যক্তিবর্গদের সহযোগিতায় স্বেচ্ছাসেবক টিমের মাধ্যমে দুর্গাপুরের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকায় এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের কালিকাবর, গাঁওকান্দিয়া, চৈতাটি, গৌরাখালী ও জাগিরপাড়া গ্রামের প্রকৃত ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে এসব ত্রাণ সামগ্রী দেওয়া হয়েছে।

এছাড়া উপজেলার কাকৈরগড়া ইউনিয়ন ও চন্ডিগড় ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে প্রায় ১৫ মেট্রিকটন ত্রাণ সামগ্রী দেওয়া হয়েছে।

সহায়তা হিসেবে প্রত্যেক পরিবারকে ৫ কেজি চাল, মসুর ডাল ১ কেজি, আলু ২ কেজি, চিড়া ১ কেজি, লবণ ১ কেজি, খেজুর ১ কেজি, সয়াবিন তেল ১ লিটার, মরিচের গুঁড়া ১০০ গ্রাম, হলুদের গুঁড়া ১০০ গ্রাম, ধনিয়ার গুঁড়া ১০০ গ্রাম, ৭৫ গ্রাম সাবান, ওরস্যালাইন ১০টা ও  পেঁয়াজ ১ কেজি করে প্রদান করা হচ্ছে।




দুর্গাপুরে বন্যাদুর্গতের পাশে এসবি রক্তদান ফাউন্ডেশন

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে সেচ্ছাসেবী সংগঠন এসবি রক্তদান ফাউন্ডেশনের উদ্যেগে বন্যাদুর্গতের মাঝে ত্রান হিসেবে শুকনো খাবার বিতরন করা হয়েছে। শুক্রবার দুপুরে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের বন্যাদুর্গত ৫০০টি পরিবারের মাঝে এ ত্রান বিতরন করা হয়। এছাড়াও এ সংগঠনটি বন্যায় যাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকে আর্থিক ভাবে সহায়তা করছে।

ত্রান বিতরনকালে উপস্থিত ছিলেন, এসবি রক্তদান ফাউন্ডেশনের উপদেষ্টা সুসং আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক এ কে এম ইয়াহিয়া, এসবি রক্তদান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সৈকত সরকার, সদস্য শফিউল আলম স্বপন, পলাশ সাহা, মাসুম বিল্লাহ অভি, রিজন তালুকদার, সুশান্ত প্রসাদ প্রমুখ।

এসবি রক্তদান ফাউন্ডেশনের সভাপতি সৈকত সরকার বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে আজ বন্যাদুর্গত ৫০০টি পরিবারের মাঝে শুকনো খাবার বিতরন করেছি। আমাদের কার্যক্রম চলমান রাখার জন্য সকলের সহযোগিতা চাই।




দুর্গাপুরে বন্যাদুর্গতের মাঝে জালাল হত্যার প্রতিবাদ পরিষদের নগদ অর্থ বিতরণ

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে জালাল হত্যার প্রতিবাদ পরিষদের উদ্দ্যেগে বন্যার্তদের মাঝে নগদ অর্থ বিতরন করা হয়েছে। শুক্রবার দুপুরে গাঁওকান্দিয়া ও বিরিশিরি ইউনিয়নে ক্ষতিগ্রস্থ ৭০টি পরিবারকে এ অর্থ বিতরণ করা হয়।

জালাল হত্যার প্রতিবাদ পরিষদের প্রধান উপদেষ্টা শাহ কুতুব উদ্দিন তালুকদার রুয়েল অসুস্থ হয়ে ঢাকায় অবস্থান করায় তার প্রতিনিধিগন এ অর্থ বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, গাঁওকান্দিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক, সাবেক পৌর কাউন্সিলর কমলেশ চক্রবর্ত্তী মনু, আসিফ খান (অজয়), বুলবুল মিয়া, শহিদ মিয়া, হাসমত আলী, ফারুক মিয়া, টিটু প্রমুখ।

তিন বারের সাবেক এমপি মরহুম জালাল উদ্দিন তালুকদারের পুত্র শাহ কুতুব উদ্দিন তালুকদার বলেন, বন্যা দুর্গত এলাকায় ৭০টি পরিবারকে ১হাজার টাকা করে নগদ বিতরণ করেছি। আপনারা আমার জন্য দোয়া করবেন। আমি সুস্থ হলে, এলাকায় গিয়ে এ কার্যক্রম চলমান রাখবো ইনশাআল্লাহ।




পদ্মা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও বঙ্গবন্ধুর ম্যূরাল-১ উন্মোচনের মধ্য দিয়ে পদ্মা সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৪ জুন) বেলা ১২টায় সেতু উদ্বোধন করেন তিনি। উদ্বোধন শেষে তিনি ‘জয় বাংলা’ বলে স্লোগান দেন।

এর আগে, হেলিকপ্টারে করে সেখানে আয়োজিত সুধী সমাবেশস্থলে পৌঁছান তিনি। সমাবেশে তিনি বক্তব্য দেন। সুধী সমাবেশে উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিভিন্ন বাহিনীর প্রধান, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা।

উদ্বোধনের আগে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধনী খাম ও বিশেষ সিলমোহর উন্মোচন করেন প্রধানমন্ত্রী। পরে তিনি মাওয়ায় স্থাপিত টোল প্লাজায় টোল পরিশোধের পর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুর উদ্বোধন করেন।

গত ২৪ মে পদ্মা সেতু উদ্বোধনের তারিখ অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই দৃঢ় মনোবলের কারণে শেষ পর্যন্ত প্রকল্পের কাজ শুরু হয়। ২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী মূল সেতুর পাইলিং ও নদীশাসনের কাজ উদ্বোধন করেন। এরপর একে একে সব ধাপ পেরিয়ে পদ্মার বুকে গড়ে ওঠে স্বপ্নের সেতু।

সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তৈরি বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা পদ্মা সেতু। সেতুটির দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। দ্বিতল এ সেতুর এক অংশ পদ্মা নদীর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত এবং অপর অংশ নদীর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত।

একইসঙ্গে ট্রেন ও গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে এ সেতুতে। চার লেন বিশিষ্ট ৭২ ফুট প্রস্থের এ সেতুর নিচতলায় রয়েছে রেল লাইন। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্থাপিত হবে। পদ্মা সেতু নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।




দুর্গাপুরে শিকড় মানবকল্যাণ ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে ঢাকাস্থ ‘‘শিকড় মানবকল্যান ফাউন্ডেশন’’ এর আয়োজনে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ ত্রাণ সামগ্রী বিতরন করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিকড় মানবকল্যান ফাউন্ডেশনের পরিচালক মুফতি জামাল উদ্দিন, মাওলানা এমদাদুল হক, হাফেজ মাওলানা মঞ্জুরুল হক, হাফেজ মোস্তফা কামাল, হাফেজ সাইদুল ইসলাম, ইউপি সদস্য ইসমাইল শেখ প্রমুখ। দুর্গাপুর উপজেলার বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকা গাঁওকান্দিয়া ইউনিয়নের কালিকাবর, গৌড়াখালি কান্দা, জাগিরপাড়া ও জাঙ্গালিয়াকান্দায় নদী পাড়ের ক্ষতিগ্রস্থ প্রায় তিন শতাধিক পরিবারের মাঝে এসব শুকনো খাবার বিতরণ করা হয়।




দুর্গাপুরে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে দেশ-জাতির ও বন্যা কবলিত এলাকায় কল্যানে দোয়া, প্রার্থনার মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে দলীয় ও জাতীয় পতাকা উত্তেলনের মাধ্যমে উপজেলা আ‘লীগের নেতাকর্মীদের অংশগ্রহনে দলীয় কার্যলয়ে নানা আয়োজনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে আওয়ামীলীগ‘র দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন শেষে এক বর্নাঢ্য র‌্যালি পৌরশহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিন শেষে উপজেলা আ‘লীগের সাধারণ সম্পাদক মো. সাজ্জাদুর রহমান সাজ্জাদ এর সঞ্চালনায় উপজেলা আ‘লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আলা উদ্দিন আল আজাদ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কেন্দ্রীয় আ‘লীগের কার্যনির্বাহী সদস্য রেমন্ড আরেং।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আ‘লীগের সদস্য ও উপজেলা চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, সহ:সভাপতি বাবু স্বপন সান্যাল, মো. এমদাদুল হক খান, এড. মজিবুর রহমান, শ.ম জয়নাল আবেদীন, যুগ্নসাধারণ সম্পাদক বিভাস সরকার, সাবেক মেয়র ও পৌর আ‘লীগের সভাপতি মাও: আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক মো. হারুন অর রশীদ, কৃষি বিষয়ক সম্পাদক কবি আব্দুল্লাহ হক, যুবলীগ সভাপতি আব্দুল হান্নান সহ ইউনিয়ন সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ বক্তব্য রাখেন। আলোচনা শেষে দেশের কল্যানে দোয়া ও কেক কাটা হয়।

প্রধান অতিথি রেমন্ড আরেং বলেন, দলের প্রতিষ্ঠাকাল থেকে সা¤প্রতিক উন্নয়নের ধারা ও সফলতা সহ দলীয় ঐতিহ্যকে ধরে রেখেছে বাংলাদেশ আওয়ামীলীগ। বর্তমানে বন্যা কবলিত এলাকা ও দেশের সাধারণ মানুষের জান মাল রক্ষায়, দিনে রাতে কাজ করে যাচ্ছেন দেশের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।




দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৬৮

ডিএনবি নিউজ ডেস্ক:

 

দেশে গত ১৭ মে থেকে আজ বৃহস্পতিবার (২৩ জুন) পর্যন্ত বন্যায় মোট ৬৮ জনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার পর্যন্ত এ সংখ্যা ছিল ৪২।

আজ বৃহস্পতিবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বন্যা বিষয়ক এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ১৭ মে থেকে ২৩ জুন পর্যন্ত ময়মনসিংহে পাঁচজন, নেত্রকোনায় পাঁচজন, জামালপুর পাঁচজন, শেরপুরে তিনজন, লালমনিরহাটে একজন, কুড়িগ্রামে তিনজন, সিলেট জেলায় ১৬ জন, সুনামগঞ্জে ২৬ জন, হবিগঞ্জে একজন এবং মৌলভীবাজারে তিনজনের মৃত্যু হয়েছে।

এতে আরো বলা হয়, বজ্রপাত, সাপের কামড়, বন্যার পানিতে ডুবে এবং বন্যাজনিত অন্যান্য কারণে এ ৭০ জনের মৃত্যু হয়েছে।




দুর্গাপুরে বন্যার্তদের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে বাংলাদেশ সেনাবাহিনীর ১৯ পদাতিক ডিভিশন ঘাটাইল এরিয়ার ব্যবস্থাপনায় উপজেলার ঝানজাইল উচ্চ বিদ্যালয় মাঠে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ফ্রী মেডিক্যাল ক্যাম্প, ত্রাণ বিতরণ ও বিশুদ্ধকরণ পানি সাপ্লাই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে এ সামগ্রী বিতরন করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এরিয়া কমান্ডার ঘাটাইল মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী, ১৯ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার ঘাটাইল এরিয়া এবং টাস্ক ফোর্স গ্রæপ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুর রহমান,৭৭ পদাতিক মেজর মোঃ রিফাত আহমদ ভুইয়া, এডিএমএস মেডিকেল ব্র্যান্স কর্নেল শহিদ, সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ শামীম, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান, ইউপি চেয়ারম্যান শিব্বির আহাম্মদ তালুকদার বাচ্ছু প্রমুখ।

মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী বলেন, দেশের প্রায় সকল জেলা বন্যায় কম বেশি ক্ষতিগ্রস্ত হলেও কিছু কিছু এলাকা নিদারুণভাবে আক্রান্ত হয়েছে। নেত্রকোনার খালিয়াজুরী, বারহাট্টা, মোহনগঞ্জ, কলমাকান্দার পাশাপাশি দূর্গাপুর উপজেলায় প্রায় ১,৫৫,৬৭০ জন মানুষ বন্যায় দুর্দশাগ্রস্ত এবং সেখানকার প্রায় ৩,৬২০টি পরিবার সাময়িকভাবে গৃহহীন হয়ে পড়েছে। সকলেই বাংলাদেশ সেনাবাহিনীকে সহযোগীতা করবেন, যেন আমরা আমাদের মহান দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি।