প্রধানমন্ত্রীর উদ্ভাবনী উদ্যোগ নিয়ে দুর্গাপুরে কর্মশালা

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোনার দুর্গাপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ১০টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও গর্ভন্যান্স ইনোভেশন ইউনিটের সহযোগিতায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে, উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন এর সঞ্চালনায়, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার। প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ প্রান্তিক পর্যায়ে বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং নতুন সম্ভাবনা চিহ্নিত করার পাশাপাশি উদ্যোগ সমূহের বহুল প্রচারে আমাদের করণীয় নির্ধারণ বিষয়ে নতুন সুপারিশ প্রণয়নের উদ্দেশ্যে ১০টি গ্রুপের মাধ্যমে এ ওয়ার্কশপের আয়োজন করা হয়। এর মধ্যে নারীর ক্ষমতায়ন, পরিবেশ সুরক্ষা, শিক্ষা সহায়তা, পল্লী সঞ্চয় ব্যাংক, ডিজিটাল বাংলাদেশ, কমিউনিটি ক্লিনিক ও শিশুর বিকাশ, বিনিয়োগ বিকাশ, পরিবেশ সুরক্ষা, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সবার জন্য বিদ্যুৎ নিয়ে দেশকে এগিয়ে নিতে নতুন নতুন পরিকল্পনা বিষয়ক সুপারিশ তুলে ধরা হয়। এ সময় অন্যদের মধ্যে গুরুত্বপুর্ন আলোচনা করেন, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ হক, প্রেমক্লাব সভাপতি এসএম রফিকুল ইসলাম, অফিসার ইনচার্জ দুর্গাপুর থানা শিবিরুল ইসলাম, প্রধান শিক্ষক একেএম ইয়াহিয়া প্রমুখ।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় বীর মুক্তিযোদ্ধা, সরকারি বে-সরকারি দপ্তরের কর্মকর্তা, ডাক্তার, প্রকৌশলী, প্রেসক্লাব প্রতিনিধি, শিক্ষক, জনপ্রতিনিধি, পুলিশ, ইমাম, পুরোহিত, সুশীল সমাজের প্রতিনিধি ও কলেজ শিক্ষার্থী অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা যেমন আমাদের সোনালি অতীতকে স্মরণ করিয়ে দেয়, তেমনি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ আমাদের সোনালি ভবিষ্যতের সম্ভাবনাও জাগিয়ে দিয়েছে। এর মাধ্যমে আমাদের জীবন, সমাজ ও দেশকে ক্ষুধা, দারিদ্রমুক্ত ও স্বনির্ভর বাংলাদেশ গড়তে শক্তি যোগাবে।




দুর্গাপুর পৌরশহরে রাস্তার উন্নয়ন কাজের উদ্বোধন

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ২০২০-২১ অর্থবছরের ৯টি প্রকল্পের মধ্যদিয়ে উন্নয়ন কাজ শুরু হয়েছে। এর মধ্যে প্রায় ৩ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে একটি এবং প্রায় ১ কোটি ৫০ লক্ষ টাকা ব্যায়ে আরেকটি প্রকল্পের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন করেন মেয়র আলা উদ্দিন আলাল। সোমবার দুপুরে শহরের উকিলপাড়া এলাকায় এর উদ্বোধন করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র মশিউজ্জামান বাদল, সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর এস এম কামরুল হাসার জনি, কাউন্সিলর আল আমিন মিয়া, ঠিকাদার দেবল চক্রবর্ত্তী, আওয়ামীলীগ নেতা বাবুল মড়ল, হারাধন সরকার, মো. হাবিবুর রহমান, সাইফুল ইসলাম বেগ, ব্যবসায়ী আবিদুর রহমান শাওন, পৌর প্রকৌশলী উত্তম দাস, রাজু আহমেদ প্রমুখ।

উন্নয়ন কাজ নিয়ে মেয়র আলা উদ্দিন বলেন, যে এলাকার রাস্তাঘাট যত উন্নত-ওই এলাকা দেশের মানুষের কাছে তত পরিচিত। আমি সকলকে সাথে নিয়ে দুর্গাপুর পৌরসভাকে একটি মডেল পৌরসভায় রুপান্তর করতে চাই। পৌর এলাকার উন্নয়ন কাজ চলছে, সামনে আরোও নতুন নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ সকল কাজ বাস্তবায়নে শহরে চলাচলে সাময়িক অসুবিধার জন্য আমি দুঃখিত। আশা করছি অল্প কিছু দিনের মধ্যে সব কিছু ঠিক হয়ে যাবে। সকলেই আমার জন্য দোয়া করবেন।




সৌদি আরবে এক বাংলাদেশি বায়তুল্লাহর মুসাফিরের ইন্তেকাল

ডিএনবি নিউজ ডেস্ক:

হজের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়ার পর চাঁপাইনবাবগঞ্জ জেলার মো. জাহাঙ্গীর কবির (৫৯) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

১১ জুন মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন তিনি। তার পাসপোর্ট নম্বরঃ A01012228 । গত ৫ জুন থেকে সর্বমোট ৭,৫৭৩ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। সৌদি পৌঁছানোর পর এই প্রথম কোন বাংলাদেশি ইন্তেকাল করলেন। সৌদি আরবে নিযুক্ত মৌসুমী হজ অফিসার মোহাম্মদ মাহবুব আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সৌদিতে হজযাত্রী নিতে ১২ জুন পর্যন্ত ১৯টি ফ্লাইট পরিচালিত হয়েছে। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১১টি, সৌদি এয়ারলাইন্সের ৫টি ফ্লাইনাসের ৩টি ফ্লাইট হজযাত্রী নিয়ে গেছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪,০০০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩,৫৮৫ জনসহ সর্বমোট ৫৭,৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। বাংলাদেশে থেকে এবার হজে যেতে ১২৮টি ফ্লাইট পরিচালিত হবে। বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি, ফ্লাইনাস ১২টি ফ্লাইটে হজ যাত্রী নিয়ে যাবে। ঢাকা থেকে শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে ৪ জুলাই।