জামালপুরে ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার

ডিএনবি নিউজ ডেস্কঃ

জামালপুরে নিখোঁজের ৩ দিন পর শনিবার সকালে ব্রহ্মপুত্র নদ থেকে ছাত্রলীগ নেতা জাহিদ ফয়সাল ফাহিমের মৃতদেহ পাওয়া গেছে।নিখোঁজ ফাহিম সদর উপজেলার কানিল গ্রামের আমজাদ হোসেনের পুত্র এবং নান্দিনা  উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি। সে সম্প্রতি ত্রিশাল কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেছে। ছাত্রলীগ নেতা ফাহিমের অকাল মৃত্যুতে এলাকায় চলছে শোকের মাতম।

নরুন্দি পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর মোঃ তোফাজ্জল হোসেন জানান, ফাহিমসহ পাঁচ বন্ধু বৃহস্পতিবার সন্ধ্যায় ডিঙি নৌকা নিয়ে ভ্রমনের সময় সদর উপজেলার ছাতিয়ানতলায় নৌকাটি ডুবে যায়। এ সময় চার বন্ধু সাঁতরে তীরে উঠলেও নিখোঁজ হয় ফাহিম। ডুবুরিরাও খোজাখুজি অব্যাহত রাখেন।

আজ শনিবার সকালে ঘটনাস্থলে একটি ড্রেজার মেশিনের কাছে তার মৃতদেহ ভেসে উঠলে স্থানীয়রা উদ্ধার করে।

 




বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার

ডিএনবি নিউজ ডেস্ক:

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হয়েছেন আব্দুর রউফ তালুকদার। আগামী ৩ জুলাই বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হওয়ার পর এ দায়িত্বে আসছেন তিনি।

শনিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ৪ জুলাই তাকে যোগ দিতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর সাবেক অর্থ সচিব ফজলে কবির ২০১৬ সালে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগ পান। সে হিসাবে ২০২০ সালের ১৯ মার্চ তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তার মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর থাকবেন।

ফজলে কবিরের ৬৫ বছর বয়স পূর্ণ হয় ২০২০ সালের ৩ জুলাই। তার আগেই মে মাসে তার দায়িত্বের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়। নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে (বিসিএস ১৯৮৫ ব্যাচ) বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবনে বিভিন্ন সরকারি পদে দায়িত্ব পালন করেছেন।

২০১৮ সালের ১৮ জুলাই অর্থ সচিবের দায়িত্ব নেয়ার আগে অর্থ বিভাগে ১৮ বছরেরও বেশি সময় কাজ করেছেন আব্দুর রউফ তালুকদার। এ ছাড়া দীর্ঘ কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ হাইকমিশনে কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেছেন।




দুর্গাপুরে বিশাল প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল

ডিএনবি নিউজ ডেস্কঃ
মহানবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নেত্রকোণা জেলার দুর্গাপুরে বিশাল প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন উলামায়ে কেরামের নেতৃত্বে ধর্মপ্রান মুসল্লিগন। বৃহস্পতিবার দুপুরে উপজেলা ঈমান আকিদা সংরক্ষণ কমিটি এ সমাবেশের আয়োজন করে।
‘‘বিশ্ব নবীর অপমান-সইবে না রে মুসলমান’’ এ প্রতিপাদ্যে দুর্গাপুর মার্কাজ মাদ্রাসা চত্ত্বরে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এই প্রতিবাদ সমাবেশে ভ্রান্ত সা’দপন্থী সুরুজ আলী সোরওয়ার্দী কর্তৃক দুর্গাপুরের ৯জন খ্যাতিমান আলেমের বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানানো হয়।
লক্ষীপুর মাদ্রাসার শায়খুল হাদিস মাওলানা আব্দুল আজিজ এর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডাকুমারা মাদ্রাসার মোহ্তামীম হাফেজ মোস্তফা, দুর্গাপুর কাচারী মাদ্রাসার মোহ্তামীম অলি উল্লাহ্, কাপাসাটিয়া মাদ্রাসার মোহ্তামীম হাফেজ রুহুল আমিন, ঝান্জাইল মাদ্রাসার মুফতি হাবিবুর রহমান, মাসকান্দা মাদ্রাসার মোহ্তামীম হাফেজ আব্দুল কাদির, বিলাশপুর মাদ্রাসার মোহ্তামীম মাওঃ নূর উদ্দিন, মাওঃ মাসউদুর রহমান, মাওঃ মুজিবুর রহমান সহ প্রমুখ আলেমগণ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, নবী করিম (সা:) মুসলমানদের কলিজা। হুজুর (সা:) এর অপমান কোনো ভাবেই সহ্য করা হবে না। জীবনের বিনীময়ে হলেও হুজুর (সা:) এর মান মর্যাদা রক্ষায় সচেষ্ট থাকার প্রত্যয় ব্যাক্ত করেন তারা।



খুতবা পাঠরত অবস্থায় কালিমা পড়তে পড়তে ইমামের মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

মসজিদে খুতবা দিতে দিতে অকস্মাৎ মৃত্যুমুখে ঢলে পড়লেন ইমাম। গত ৭ জুন উত্তর আফ্রিকার দেশ মরক্কোর একটি মসজিদে ঘটেছে এ ঘটনা।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, মসজিদের মিম্বরে (ইমামের খুতবা দেওয়ার স্থান) দাঁড়িয়ে খুতবা পড়ছেন ইমাম। কিছুক্ষণ খুতবা দেওয়ার পরই তিনি হঠাৎ থেমে যান এবং কয়েক সেকেন্ড পরই ধীর স্বরে কলেমা শাহাদাৎ পড়তে থাকেন।

এ সময় তার শরীর টলতে থাকায় সম্মুখসারিতে বসা কয়েকজন মুসল্লি তাৎক্ষণিকভাবে মিম্বরের কাছে গিয়ে ইমামকে ধরাধরি করে বসান। সেখানে বসার পরই মারা যান তিনি।

মরক্কোর সেই ইমামের নাম জানা যায়নি; সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে মুসলিমরা শ্রদ্ধা জানিয়েছেন তার উদ্দেশে।

যুক্তরাজ্যের নাগরিক শেখ সাজিদ ওমর নিজের ফেসবুক অ্যাকাউন্টে সেই ভিডিও শেয়ার করে বলেন, ‘যারা এই ভিডিওটি দেখছেন, তারা নিশ্চয়ই বুঝতে পারছেন— তিনি (ইমাম) কতখানি সৌভাগ্যবান ছিলেন! নিজের মৃত্যুর আগমন তিনি অনুভব করতে পেরেছিলেন এবং কলেমা শাহদাৎ পড়তে পড়তে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তিনি।’

‘মহান আল্লাহ তার আত্মাকে চিরশান্তি দান করুন, আমিন।’