দুর্গাপুরে পত্রিকা হকারকে দু’টি বাইসাইকেল দিলেন রিক্সাচালক তারা মিয়া

ডিএনবি নিউজ ডেস্ক :
নেত্রকোনার দুর্গাপুরে সুজিত সাহা নামে এক পত্রিকার হকার ও তার ছেলে নিরব সাহা (দুজনকে,দু’টি) বা্ইসাইকেল দিলেন মানবতার ফেরিওয়ালা নামে খ্যাত রিক্সাচালক তারা মিয়া।

রবিবার সকালে দুর্গাপুর প্রেসক্লাব চত্বরে হকার সুজিত সাহার কাছে বাইসাইকেলটি তুলে দেন রিক্সাচালক তারা মিয়া।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দুর্গাপুর মহিলা কলেজের অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি সাহাদাত হোসেন কাজল, প্রেসক্লাব সভাপতি এসএম রফিকুল ইসলাম রফিক, সহ-সভাপতি তোবারক হোসেন খোকন ,সাধারণ সম্পাদক মোঃ জামাল তালুকদার,সিনিয়র সাংবাদিক মোঃ মোহন মিয়া, সাবেক প্রেসক্লাবের সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, সাংবাদিক আল নোমান শান্ত প্রমুখ।

সুজিত সাহা দীর্ঘ দিন যাবৎ দুর্গাপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে বাইসাইকেলে করে বিভিন্ন পত্রিকা বিক্রি করছেন। উপজেলার ছোট-বড় সবাই তাকে এক নামে চিনে পত্রিকা বিক্রেতা সুজিত দাদা। নতুন বাইসাইকেল হাতে পেয়ে সুজিত সাহা ও ছেলে নিরব খুশী হয়েছেন খুবই।

এছাড়াও রিক্সাচালক তারা মিয়া দীর্ঘ ৭ বছর যাবত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা সামগ্রী,খেলাধুলার জিনিস পত্র ও অসহায় মানুষ কে সাহায্য সহযোগিতা করে আসছেন।




বাংলোদেশীসহ ৮১ অভিবাসীকে উদ্ধার করেছে তিউনিসিয়া

ডিএনবি নিউজ ডেস্কঃ

৮১ জন অভিবাসীকে উদ্ধার করেছে বলে জানিয়েছে তিউনিসিয়ার নৌবাহিনী। উদ্ধারকৃতরা একটি সবে সমুদ্র উপযোগী জাহাজে করে লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশ্যে রওনা হয়েছিল। এদের মধ্যে একজন মহিলাও রয়েছেন।

শনিবার (১৪ মে) তিউনিসিয়ার নৌবাহিনী এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে।

নৌবাহিনী জানিয়েছে, ক্ষতিগ্রস্ত নৌকাটি তিউনিসিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে ছয় কিলোমিটার (৪ মাইল) দূরে ছিল।

এতে ৩৮ জন মিশরীয়, ৩২ জন বাংলাদেশি, ১০ জন সুদানী এবং একজন মরোক্কান রয়েছে। তিউনিসিয়ার সাথে লিবিয়ার সীমান্তের কাছে আবু কামাশের উপকূলীয় গ্রাম থেকে রওনা হওয়া উদ্ধারকৃতদের বয়স ২০ থেকে ৩৮ বছরের মধ্যে ছিল।

তিউনিসিয়ার নৌবাহিনী জানায়, ইতোমধ্যে ন্যাশনাল গার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে উদ্ধারকৃতদের।

একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, গত মাসে, লিবিয়ান কর্তৃপক্ষ ৫৪২ জন অভিবাসীকে গ্রেপ্তার করেছে যারা জাহাজে করে ইউরোপে যাওয়ার জন্য প্রস্তুত ছিল।

সংবাদ সংস্থা এএফপির একজন ফটোগ্রাফার জানিয়েছেন, এসব অভিবাসীদের মধ্যে বেশিরভাগই মূলত বাংলাদেশের।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন বলেছে, ২০২১ সালে প্রায় ২,০০০ অভিবাসী ভূমধ্যসাগরে ডুবে গেছে বা নিখোঁজ হয়েছে, যা আগের বছরের সংখ্যা ছিল ১,৪০১।




সম্প্রীতির বন্ধন আরও সুদৃঢ় করতে সবাইকে উদার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ডিএনবি নিউজ ডেস্ক:

আগামীতে বাংলাদেশে সম্প্রীতির চর্চা ও বন্ধনকে আরও সুদৃঢ় করতে সবাইকে উদার হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৫ মে) বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এ আহ্বান জানান।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। হাজার বছর ধরে এ ভূখণ্ডে সব ধর্মের মানুষ উৎসবমুখর পরিবেশে নিজ নিজ ধর্ম নির্বিঘ্নে পালন করে আসছেন। বাংলাদেশের সংবিধানে সবার সমঅধিকার নিশ্চিত করা হয়েছে। এই দেশে ধর্ম যার যার, উৎসব সবার। আমাদের সব ধর্মের মানুষ একত্রিত হয়ে বিভিন্ন ধর্মীয় উৎসবগুলো অত্যন্ত আনন্দ ও প্রীতির মাধ্যমে উদযাপন করে থাকে।

‘আগামীতে বাংলাদেশের সম্প্রীতির চর্চা ও বন্ধনকে আরও সুদৃঢ় করতে আমাদের সবাইকে উদার হয়ে কাজ করতে হবে। আমরা সম্প্রীতির বাতাবরণে সমৃদ্ধির পথে এগিয়ে যেতে চাই। ’

বৌদ্ধ সম্প্রদায়সহ সবাইকে বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, মহামতি গৌতম বুদ্ধ আজীবন মানুষের কল্যাণে এবং শান্তি প্রতিষ্ঠায় অহিংসা, সাম্য ও মৈত্রীর বাণী প্রচার করেছেন। শান্তি ও সম্প্রীতির মাধ্যমে আদর্শ সমাজ গঠনই ছিল তাঁর একমাত্র লক্ষ্য।

তিনি আরও বলেন, বুদ্ধ সত্য ও সুন্দরের আদর্শে উদ্বুদ্ধ হয়ে মানবজগতকে আলোকিত করতে কাজ করে গেছেন। মূল্যবোধের অবক্ষয় রোধ ও সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য তাঁর জীবনাদর্শ ও শিক্ষা অনুসরণ করা প্রয়োজন।

বুদ্ধ পূর্ণিমায় বাংলাদেশসহ বিশ্বের সব মানুষের জীবনে সুখ, শান্তি সমৃদ্ধি ও মঙ্গল বয়ে আনুক, এ কামনা করেন শেখ হাসিনা।




মানিকগঞ্জের সিঙ্গাইরে ১০ হাজার লিটার তেল উদ্ধার

ডিএনবি নিউজ ডেস্ক:

মানিকগঞ্জে সিংগাইরে ধল্লা বাজারে অভিযান চালিয়ে শনিবার সন্ধ্যায় ১০ হাজার লিটার সয়াবিন উদ্ধার করেছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদফতর। এই বাজারের আলতাফ স্টোরের মালিককে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

জেলা ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, সিঙ্গাইর উপজেলার ধল্লা বাজারের শনিবার অভিযান পরিচালনা করা হয়। এ সময় আলতাফ স্টোরে বিপুল পরিমাণ তেলের অবৈধ মজুদের সন্ধান পাওয়া যায়। অবৈধভাবে ঈদের আগে মজুদ করা বিভিন্ন ব্যান্ডের ১,২ ও ৫ লিটারের বোতলজাত তিন হাজার পাঁচ শ’ লিটার তেল গুদামে পাওয়া যায়। এছাড়াও পাঁচ লিটারের বোতলজাত তেল খুলে ড্রামে ভরে সংরক্ষণ করা অবস্থায় প্রায় ছয় হাজার পাঁচ শ’ লিটার তেল পাওয়া যায়।

তিনি জানান, দুই লিটারের বোতলজাত তেলের ৩৩৪ টাকা মূল্য থাকা সত্ত্বেও ৩৮০ টাকায় ক্রেতাদের কাছে বিক্রয় করার সময় হাতেনাতে ধরা হয়। পরে ওই প্রতিষ্ঠানকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। উদ্ধারকৃত তেল উপস্থিত ভোক্তাদের মাঝে ন্যায্য মূল্যে বিক্রয়ের ব্যবস্থা করা হয়। সূত্র : ইউএনবি