দুর্গাপুরে ব্রীজের উদ্বোধন

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুর পৌর শহরের বেলতলী খালের উপর নব-নির্মিত ব্রীজের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে এ ব্রীজের উদ্বোধন করেন পৌর মেয়র মোঃ আলা উদ্দিন।

এ সময় অন্যদের মধ্যে প্যানেল মেয়র মশিউজ্জামান বাদল, পৌর সহকারী প্রকৌশলী উত্তম কুমার দাস, উপ-সহকারী প্রকৌশলী রাজু আহমেদ, সাবেক উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নাজমুল শাহাদাৎ বাবুল, প্রেসক্লাব সাধারন সম্পাদক জামাল তালুকদার, সাংবাদিক ধনেশ পত্রনবীশ, পৌর কাউন্সিলর নুরুল আকরাম খান, মো. আল আমিন, এস এম কামরুল হাসান জনি সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পৌর মেয়র মোঃ আলা উদ্দিন বলেন, আমার নির্বাচনী প্রতিশ্রæতি মোতাবেক দুর্গাপুরকে একটি মডেল পৌরসভা হিসেবে গড়ে তুলতে যা যা করা দরকার পর্যায়ক্রমে আমি সেগুলো করে যাচ্ছি। ইতোমধ্যে পৌরসভার বিভিন্ন অবকাঠামো উন্নয়ন, রাস্তাঘাট, ড্রেন, কালভার্ট সংস্কার ও নির্মাণ, পৌর শহরের জলাবদ্ধতা নিরসনে আরসিসি ড্রেনের কাজ চলমান রয়েছে। এ সকল উন্নয়নের সুফল যাতে প্রতিটি পৌর নাগরিক পায় আমি সেই চেষ্টা করে যাচ্ছি। এ সকল কাজ বাস্তবায়নে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।




ইউক্রেনে হামলার শিকার ২৮ নাবিক ঢাকায় পৌঁছেছেন

ডিএনবি নিউজ ডেস্কঃ

ইউক্রেনের অলভিয়া বন্দরে রকেট হামলার শিকার ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক রোমানিয়া থেকে দেশে পৌঁছেছেন।

বাংলাদেশি নাবিকদের বহনকারী টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইটটি বুধবার বেলা সোয়া ১২টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। তাদের মেডিক্যাল চেকআপ শেষে ইমিগ্রেশনে নেয়া হয়।

এছাড়া রকেট হামলায় নিহত ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনের একটি বাংকারের ফ্রিজারে সংরক্ষণ করে রাখা হয়েছে। পরবর্তীতে সুবিধাজনক সময়ে তার মরদেহ দেশে ফেরত আনা হবে।

এর আগে, মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে ২টার দিকে রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে তারা দেশের উদ্দেশে রওনা করেন। তাদের ফ্লাইটটি ইস্তাম্বুল-দুবাই হয়ে আজ ঢাকায় পৌঁছায়। গতকাল রাতে এ তথ্য নিশ্চিত করেন রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত দাউদ আলী।

গেল ২২শে ফেব্রুয়ারি ‘বাংলার সমৃদ্ধি’ পণ্যবাহী জাহাজটি ইউক্রেনে পৌঁছালে যুদ্ধে আটকা পড়ে। পণ্য নেয়ার পরিকল্পনা বাতিল করে চ্যানেল ক্লিয়ার হওয়ার অপেক্ষায় ছিল জাহাজটি।

এর মধ্যেই ২রা মার্চ জাহাজটি রকেট হামলার শিকার হয়। এতে নিহত হন হাদিসুর রহমান। এরপর রাশিয়ার সহযোগিতায় ইউক্রেনের বন্দরে আটকে থাকা বাকি ২৮ নাবিককে ইউক্রেন থেকে সড়কপথে মলদোভা হয়ে তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্টে সরিয়ে নেয়া হয়। পরে রোমানিয়ার বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় তাদের সেখানে একটি হোটেলে রাখা হয়।




রমজানে সেহরি ও ইফতারের সময়সূচি জানাল ইসলামিক ফাউন্ডেশন

ডিএনবি নিউজ ডেস্কঃ

চলতি বছরের রমজান মাসে সেহরি ও ইফতারের সময়সূচী প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। রমজান মাস শুরুর তারিখ ৩ এপ্রিল ধরে এ সময়সূচি প্রকাশ করা হয়।

ফাউন্ডেশনের ওয়েবসাইটে www.islamicfoundation.gov.bd হিজরি ১৪৪৩ সালের রমজানের মাসের সেহরির শেষ সময়, ফজরের সময় ও ইফতারের সময়সূচী দেওয়া আছে।

ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইটের সময়সূচি অনুযায়ী, ৩ এপ্রিল প্রথম রোজায় ঢাকায় সেহরির শেষ সময় ভোর ৪টা ২৭ মিনিট ও ইফতারির সময় সন্ধ্যা ৬টা ১৯ মিনিট।

আর ২ মে ৩০ রোজায় সেহরির শেষ সময় ভোর ৩টা ৫৮ মিনিট ও ইফতারির সময় সন্ধ্যা ৬টা ৩১ মিনিট।

তবে রমজান মাসের শুরু চাঁদ দেখার ওপর নির্ভরশীল বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।




রাশিয়ার তেল-গ্যাসের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ডিএনবি নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রে রাশিয়ার তেল, গ্যাস ও কয়লা আমদানির ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, এই পদক্ষেপের মানে হলো ‘পুতিনের নেতৃত্বকে আমেরিকার জনগণ আরও একটি বড় ধাক্কা দেবে। আমরা পুতিনের যুদ্ধের ভর্তুকির অংশ হবো না। আজ মঙ্গলবার নিষেধাজ্ঞার এই ঘোষণা দেন তিনি। খবর বিবিসি অনলাইনের।

এদিকে রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীলতা কমাতে ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) একটি রূপরেখার পরিকল্পনা করেছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে চলতি বছরেই রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই তৃতীয়াংশ কমাবে। আর ২০৩০ সালের আগে আমাদানি বন্ধ করবে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইইউ জানায়, চলতি বছর রাশিয়ান গ্যাস আমদানি দুই তৃতীয়াংশে নামিয়ে আনবে। আর ২০৩০ সালের আগে তেল এবং গ্যাস আমদানির সামগ্রিক চাহিদা শেষ করবে।

ইইউ আরও জানায়, রাশিয়ার বাইরে অন্য সরবরাহকারীদের থেকে পাইপ লাইনে এবং উচ্চতর এলএনজি গ্যাস আমদানি করে গ্যাস সরবরাহে বৈচিত্র্য এনে রাশিয়ান গ্যাসের ওপর নির্ভরশীলতা কমানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

ইইউ তার চাহিদার প্রায় ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাসের জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। আর প্রতিবছর ইইউর আমদানি করা তেলের ২৭ শতাংশই আসে রাশিয়া থেকে।

উল্লেখ্য, মঙ্গলবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ১৩ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।