‘করোনার কারণে আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চাই না’

ডিএনবি নিউজ ডেস্কঃ

করোনার কারণে আর যেন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে না হয় সেজন্য অভিভাবক-শিক্ষক-শিক্ষার্থীসহ সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) নতুন শিক্ষাক্রমের পাইলটিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এদিন নতুন কারিকুলামের আওতায় ষষ্ট শ্রেণির শিক্ষার্থীদের নতুন বইয়ে পাঠদানের পাইলটিং শুরু করা হয়।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটি) পাইলটিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘কঠোরভাবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে। করোনার কারণে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে আমরা চাই না।




পবিত্র রমজানে ৬ পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করবে টিসিবি

ডিএনবি নিউজ ডেস্কঃ

রমজান সামনে রেখে এবার টিসিবির মাধ্যমে ৬টি পণ্য তৃণমূল পর্যন্ত সাশ্রয়ী মূল্যে বিক্রির ব্যবস্থা করবে সরকার।

রোববার (২০ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, টিসিবির মাধ্যমে দেশের ১ কোটি মানুষের জন্য সাশ্রয়ী মূলে ৬টি খাদ্যসামগ্রী বিক্রির ব্যবস্থা করা হবে। পণ্যগুলো হলো পেঁয়াজ, তেল, ডাল, চিনি, খেজুর ও ছোলা।

তিনি আরও বলেন, তেলের দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্ট হলেও দাম না বাড়ালে ব্যবসায়ীরা আমদানি বন্ধ করে দিলে সংকট আরও বেশি হতো।এদিকে কৃষকদের স্বার্থেই পেঁয়াজের দাম বেশি বলে জানান তিনি।




বদলে গেল ফেসবুক ‘নিউজ ফিড’

ডিএনবি নিউজ ডেস্কঃ

বদলে গেল ফেসবুক ‘নিউজ ফিড’। এখন শুধু ‘ফিড’ নামে এই সেবা দেবে ফেসবুক।

ফেসবুক জানিয়েছে, ব্যবহারকারীরা আগের মতই ফিডে বৈচিত্রময় বিষয়বস্তু দেখবেন। শুধু নাম পরিবর্তন হচ্ছে।

এমন পরিবর্তন ফেসবুকে আগেও হয়েছে। একসময় এই ফিড টাইমলাইন হিসেবে পরিচিত ছিল।

মার্ক জুকারবার্গ বলছেন, ব্যবহারকারীরা তাদের ফিডে যে বৈচিত্রময় কনটেন্ট দেখেন তাকে আরও ভালভাবে প্রতিফলিত করতেই তারা এই পরিবর্তনের পথে হাটছেন।

তবে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো বলছে, ফেসবুক থেকে অনেক সময়ই ভুয়া খবর ছড়িয়ে পড়ার অভিযোগ উঠছে। তাই নিউজ ফিড নাম থেকে নিউজ সরিয়ে ফেলা হচ্ছে। এই নামকরণ করে ফেসবুক বোঝাতে চাইছে এটা কোনও মতেই খবরের ফিড নয়। জুকারবার্গ কখনই ফেসবুককে খবরের উৎস হিসেবে পরিচিত করতে চান না।




খুলনায় স্কুলছাত্রের মাথায় ইট দিয়ে আঘাত করে হত্যা

ডিএনবি নিউজ ডেস্কঃ

খুলনা মহানগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকার দ্বিতীয় ফেজের ১৪নং রোডে একটি মাঠে ১১ বছর বয়সী এক শিশুকে মাথা, গলাসহ শরীরের একাধিক স্থানে ইট দিয়ে আঘাত করে হত্যা করেছে দুর্বৃত্তরা। আজ রবিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে এ ঘটনাটি ঘটেছে বলে পুলিশের ধারণা।

নিহত শুভ হাওলাদার নগরীর আনিস বিশ্বাস আদর্শ স্কুলের ২য় শ্রেণীর ছাত্র।

স্থানীয় ও পুলিশের সূত্রে জানা গেছে, নগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকার ১৪ নম্বর রোডের একটি খোলা মাঠের কোনায় রক্তাক্ত অবস্থায় শিশুটির মরদেহ পড়ে থাকা অবস্থায় উদ্ধার করে পুলিশ। তার মাথা, গলা, হাতসহ একাধিক স্থানে ইটের আঘাতের চিহ্ন দেখা যায়। হত্যার সময় দুর্বৃত্তদের সাথে শিশুটির ধস্তাধস্তির আলামত পেয়েছে পুলিশ। সেখান থেকে রক্তমাখা একটি ইট উদ্ধার করা হয়। ঘটনাস্থলটি নির্জন হওয়ায় হত্যাকারীরা নির্বিঘ্নে শিশুকে হত্যা করে পালিয়ে যায় বলে পুলিশের ধারণা।

নিহতের বাবা ভাঙ্গারী বিক্রেতা ইব্রাহিম হাওলাদার জানান, শুভ তাদের একমাত্র সন্তান। সকালে ছেলেকে নাস্তা খাইয়ে ভ্যান নিয়ে তিনি বাইরে বের হন। মাও ঘরের বাইরে যায়। নিজ সন্তানের হত্যার খবরে বারবার মুচ্ছা যাচ্ছিলেন বাবা-মা। ১১ বছরের শিশুর এমন নৃশংস হত্যার ঘটনায় এলাকায় শোকাবহ অবস্থা বিরাজ করছে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ময়না তদন্তের জন্য লাশ খুমেক হাসপাতাল মর্গে প্রেরণ করেছে। তবে হত্যার কারণ সম্পর্কে এখনো নিশ্চিত করে কিছু বলতে পারছে না পুলিশ।

তবে অভিযান চলছে বলে জানিয়েছেন সোনাডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মমতাজুল হক।




২২ ফেব্রুয়ারির পর করোনা বিধিনিষেধ থাকছে না

ডিএনবি নিউজ ডেস্কঃ

করোনা ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে জারি করা বিধিনিষেধ আগামী ২২ ফেব্রুয়ারি থেকে থাকছে না।

আজ রোববার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন।

এছাড়া আগামী ২৬ ফেব্রুয়ারি সারাদেশে এক কোটি ডোজ টিকাদানের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।করোনা সংক্রমণের বিস্তার রোধে গত ১৩ জানুয়ারি সরকার ১১ দফা বিধিনিষেধ আরোপ করে। পরে ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ আরও পাঁচ দফা নির্দেশনা জারি করা হয়।




বকেয়া বেতন পরিশোধ না করায় নিউজরুমে সাংবাদিকের আত্মহত্যা

ডিএনবি নিউজ ডেস্কঃ

মাসের পর মাস বেতন না পেয়ে আত্মহত্যা করেছেন দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর অভিজ্ঞ এক সাংবাদিক।

বেতন বকেয়া থাকায় হতাশায় গত রবিবার (১৩ ফেব্রুয়ারি) অফিসের নিউজরুমেই আত্মহত্যা করেছেন তিনি। বুধবার (১৬ ফেব্রুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ মিডিয়া দ্য ইন্ডিপেন্ডেন্ট।

সংবাদে বলা হয়, বেতনের অভাবে আত্মহত্যা করা ওই ভারতীয় সাংবাদিকের নাম টি কুমার। ৫৬ বছর বয়সী এই গণমাধ্যম কর্মী ভারতীয় বার্তা সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ায় (ইউএনআই) ফটো জার্নালিস্ট হিসেবে কর্মরত ছিলেন। একই সঙ্গে তিনি ইউএনআইয়ের তামিলনাড়ু ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ঘটনার দিন সন্ধ্যায় অফিসের নিউজরুমে টি কুমার আত্মহত্যা করেন। এর পরদিন সোমবার অন্য সহকর্মীরা তার মরদেহটি উদ্ধার করেন।

এ দিকে টি কুমারের মৃত্যুতে ভারতের সাংবাদিকতা ও সার্বিক ব্যবস্থাপনা নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠেছে। একই সঙ্গে মাসের পর মাস বেতন ও বকেয়া অর্থ না পাওয়া এবং সাংবাদিকদের যে বৃহত্তর আর্থিক সীমাবদ্ধতার সম্মুখীন হতে হয়, বর্তমানে সেটি নিয়ে দেখা দিয়েছে চরম উদ্বেগ।

ভারতীয় বার্তা সংস্থা ইউএনআইয়ের কর্মীরা অভিযোগ করে বলেছেন, গত ৬০ মাস যাবৎ প্রতিষ্ঠান তাদেরকে কোনো ধরনের বেতন পরিশোধ করেনি। বিবৃতির মাধ্যমে বার্তা সংস্থাটির কর্মীরা জানিয়েছেন, নিয়মিত বেতন না পাওয়ার কারণে টি কুমার তীব্র আর্থিক সংকটের মধ্যে ছিলেন।

অবশ্য ইউএনআইয়ের এডিটর-ইন-চিফ অজয় কুমার কাউল বেতন না পেয়ে নিজ প্রতিষ্ঠানের এক সাংবাদিকের আত্মহত্যার ঘটনাকে ‘মর্মান্তিক’ বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে ‘পুলিশের এই ঘটনার সুষ্ঠু তদন্ত করা উচিৎ’ বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ মিডিয়া দ্য ইন্ডিপেন্ডেন্টকে তিনি বলেছেন, আমরা যতটা জেনেছি, আত্মহত্যার আগে টি কুমার কোনো সুইসাইড নোট রেখে যাননি। (কোনো সমস্যা থাকলে) আত্মহত্যার মতো সিদ্ধান্ত গ্রহণের আগে কারণ হিসেবে সেখানে তিনি আর্থিক চাপ বা বেতন বকেয়ার মতো কিছু উল্লেখ করে যেতেন।

তার দাবি, সাংবাদিকের আত্মহত্যার ঘটনার পেছনে কারণ হিসেবে বেতন বাকি থাকার কথা বেশ কয়েকটি মিডিয়াতে ছড়ানো হচ্ছ। কিছু মানুষ বিষয়টি নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছে। এটি কি আত্মহত্যা না-কি অন্য কিছু? আমরা চাই পুলিশ বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখুক।

অজয় কুমারের ভাষায়, অতি দুঃখজনক ঘটনাটি ঠিক কী কারণে ঘটল সেটির যথাযথ কারণ ও প্রেক্ষাপট আমরাও জানতে চাই।

টি কুমারের মৃত্যুর বিষয়টি গত সোমবার সকালে টুইটারে প্রথম প্রকাশ করেছিলেন সিনিয়র সাংবাদিক বিশ্ব বিশ্বনাথ। সেখানে তিনি লিখেছিলেন, ভারতের অন্যতম শীর্ষ ও অগ্রগামী বার্তা সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ায় একজন সাধারণ কর্মী হিসেবে খুব অল্প বয়সে যোগ দিয়েছিলেন টি কুমার। পরবর্তী সময়ে নিজের জ্ঞান ও কর্ম দক্ষতার কল্যাণে তিনি ইউএনআইয়ের তামিলনাড়ু ডিভিশনের ব্যুরো প্রধান হয়ে যান।

মূলত এরপরই বার্তা সংস্থাটির কর্মীদের বেতন না পাওয়ার প্রসঙ্গটি সামনে আনেন বিশ্বনাথ। তার দাবি, দুর্ভাগ্যজনকভাবে, ইউএনআই গত ৬০ মাস যাবৎ কর্মীদের বেতন দিচ্ছে না। ইউএনআইয়ের সকল কর্মীরা কিস্তির মাধ্যমে নিজেদের মাসিক বেতন পাচ্ছেন। যদিও সেই কিস্তিও নিয়মিত পরিশোধ করা হয় না।

তার অভিযোগ, কর্মীদের মানসিক চাপের মধ্যে ফেলছে ইউএনআই। বেতন না দেওয়া এবং মানসিক চাপের কারণে একজন চমৎকার সাংবাদিক ও খুবই ভালো একজন মানুষ আত্মহত্যা করলেন।

বিশ্ব বিশ্বনাথ বলেছেন, টি কুমার অন্য কোথাও না, চেন্নাইতে অবস্থিত ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার তামিলনাড়ু অফিসের সেন্ট্রাল হলে আত্মহত্যা করেছেন। তার পুরো জীবনটা যে ইউএনআই ধ্বংস করেছে এটি তিনি অনুভব করেছিলেন এবং এখানে আত্মহত্যা করা সেটিরই ইঙ্গিত।




বসত বাড়িতে অগ্নিকাণ্ডে মাদরাসা শিক্ষার্থী নিহত

ডিএনবি নিউজ ডেস্কঃ

গাজীপুরের টঙ্গীতে একটি বসত বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আব্দুর রহমান জাবেদ (৮) নামে এক মাদ্রাসাছাত্র অগ্নিদগ্ধ হয়ে মারা গেছে। ঘরে ঘুমিয়ে থাকা ওই শিক্ষার্থী খাটের তলায় ঢুকেও বাঁচতে পারল না।

শুক্রবার বিকালে পাগার ঝিনু মার্কেট এলাকায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

আব্দুর রহমান ময়মনসিংহ জেলার সদর থানার চক শ্যামরামপুর গ্রামের জয়নাল আবেদীনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে পাগার ঝিনু মার্কেট এলাকার প্রবাসী সাদেক আহমেদের টিনশেড বাড়ির একটি রুমে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। ঘরে ঘুমিয়ে ছিল আব্দুর রহমান। আগুনের আঁচ পেয়ে ঘুম থেকে জেগে আর্তচিৎকার করতে থাকে। একপর্যায়ে সে রুমে থাকা খাটের নিচে লুকিয়ে পড়ে।

খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৩০ মিনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও ওই রুমে থাকা স্থানীয় মাদ্রাসার শিশু শিক্ষার্থী আব্দুর রহমান আগুনে পুড়ে ঘটনাস্থলেই মারা যায়।

খবর পেয়ে টঙ্গী পূর্ব থানার এসআই ফরহাদ হোসাইন ওই শিশুর লাশ উদ্ধার করে থানায় নিয়ে যান।

টঙ্গী ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ কর্মকর্তা ইকবাল হাসান জানান, শুক্রবার বিকালে উল্লেখিত ওই বাড়িতে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যাই। দুইটি ইউনিট নিয়ে আধাঘণ্টা চেষ্টা করে আগুন নেভাতে সক্ষম হই। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আগুনে বসতবাড়ির ৪টি রুম পুড়ে যায় ও একজন শিশু নিহত হয়।

টঙ্গী পূর্ব থানার ওসি মো. জাবেদ মাসুদ বলেন, আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের লোকদের কাছে হস্তান্তর করা হয়েছে।




শেখ হাসিনা, শেখ রেহানার ফোন পেয়ে কাঁদলেন তামান্না

ডিএনবি নিউজ ডেস্কঃ

যশোরের ঝিকরগাছায় পা দিয়ে লিখে পরীক্ষায় টানা চতুর্থবার জিপিএ-৫ পাওয়া অদম্য তামান্না আক্তার নূরার সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। গত ২৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করাসহ দুটি স্বপ্নের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি লিখেছিলেন তামান্না। সেই চিঠির প্রেক্ষিতে গত সোমবার সন্ধ্যায় ও বিকেলে পৃথক দুটি হোয়াটসঅ্যাপ নম্বর থেকে কল দিয়ে তামান্নাকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। একই সঙ্গে তামান্নার স্বপ্নপূরণে সব সহযোগিতার আশ্বাস দেন।


বাঁকড়ার আলীপুরের রওশন আলী ও খাদিজা পারভীন শিল্পী দম্পতির তিন সন্তানের মধ্যে বড় তামান্না আক্তার নূরা। তামান্না যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ থেকে এবার বিজ্ঞান বিভাগে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন।

মঙ্গলবার সকাল ৮ টার দিকে তামান্না নূরার সাথে কথা হলে তিনি বলেন- গত সোমবার সন্ধ্যা ৬টা ৫৬ মিনিট। হঠাৎ হোয়াটসঅ্যাপে ফোন। ফোন রিসিভ করতেই তামান্নার ফোনের ওপাশ থেকে এক নারী বলে উঠলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছিলাম। আমি কি তামান্নার সঙ্গে কথা বলছি? ফোনের ওপাশের কণ্ঠস্বর শুনে তামান্নার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছিল। প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন দিচ্ছেন!

এ সময় তামান্নার মুখে আর কথা বলতে পারছিলেন না। আবেগের চাপ সামলাতে না পেরে কেঁদেই ফেললেন তামান্না। একপর্যায়ে কান্না থামাতে বললেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কান্না থামিয়ে প্রধানমন্ত্রীকে সালাম দেন তামান্না।

প্রধানমন্ত্রী তাঁর স্বপ্ন পূরণে পাশে থাকার আশ্বাস দেন। তামান্নাকে “বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে” একটা আবেদন করার পরামর্শ দেন। ওই ট্রাস্টের মাধ্যমে তাকে সব সহযোগিতা দেবেন বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তামান্নার সঙ্গে টানা চার মিনিটের কথোপোকথনে প্রধানমন্ত্রী তামান্নাকে সাহস হারাতে নিষেধ করেন। সাহস আর মনোবল থাকলে তামান্না অন্য উচ্চতায় পৌঁছাতে পারবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এর আগে বিকেল সাড়ে ৪ টার দিকে তামান্নার হোয়াটসঅ্যাপ নম্বরে ফোন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা। ফোন রিসিভ করতেই তামান্নার ফোনের ওপাশের নারী বলেন, আমি লন্ডন থেকে শেখ রেহানা বলছি। আমি কি তামান্না নূরার সঙ্গে কথা বলছি? তখন কান্না করতে থাকেন তামান্না। কান্না থামাতে বলে শেখ রেহানা বলেন, কেঁদো না। টানা ভালো রেজাল্ট করায় তোমাকে অভিনন্দন। তোমার সংগ্রামের কথা শুনেছি। তুমি খুব সাহসী। তুমি এগিয়ে যাও। আমরা দুই বোন বেঁচে থাকা পর্যন্ত তোমার সহযোগিতা করে যাব। যারা সাহস রেখে চলে তাঁরা কখনো হেরে যায় না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানার সঙ্গে ফোনে কথা বলতে পেরে দারুন খুশি তামান্না। তিনি বলেন, প্রথমে দুইজনের সঙ্গে কথা বলতেই ঘাবড়ে গিয়েছিলাম। মনে হচ্ছে আমার জীবনে সৃষ্টি হয়েছে ইতিহাস। সেই অনুভূতি তো আপনাদের বুঝাতে পারব না।

এ বিষয়ে তামান্না নূরার পিতা রওশন আলীর সাথে মঙ্গলবার সকালে সাথে কথা হলে তিনি বলেন, আমার মেয়ের লেখা চিঠির সাড়া দিয়ে, পরম করুণাময় আল্লাহর অসীম রহমতে তামান্নার সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানা কথা বলেছেন। আশা করি সবার দোয়ায় তামান্নার স্বপ্ন পূরণ হবে।




রায়পুরে অটোরিকশার ধাক্কায় বাইসাইকেল আরোহীর মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্কঃ

লক্ষ্মীপুরের রায়পুরে অটোরিকশার ধাক্কায় মো. শাকিল (২০) নামে এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ সময় গুরুতর আহত হয়েছেন পলাশ (১৮) নামে তার এক ভাতিজা।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার দিকে বাসাবাড়ি-হায়দরগঞ্জ সড়কের চরআবাবিল ইউনিয়নের উদমারা গ্রামের হোসেন মেম্বারের স্টেশান নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

শাকিল ওই ইউনিয়নের উদমারা গ্রামের দিনমজুর শফিক উদ্দিনের ছেলে।

তিনি রায়পুর শহরে ফার্নিচার দোকানের কর্মচারী।
ঘাতক অটোরিকশাচালক মো. হাসিব (৩০) একই এলাকার মোহন মিয়ার ছেলে।

ঘটনার পর থেকে তিনি পলাতক রয়েছেন।
প্রত্যক্ষদর্শী ও নিহতের মা সাবিহা বেগম জানান, প্রতিদিনের মত সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শাকিল ও তার ভাতিজা পলাশ রায়পুর শহরে ফার্নিচার দোকান থেকে কাজ শেষে বাড়ি ফিরছিলো।

পথে বাসাবাড়িবাজার ও হায়দরগঞ্জ সড়কের উদমারা গ্রামের হোসেন মেম্বার স্টেশন এলাকায় পৌঁছালে বেপরোয়া গতির একটি অটোরিকশা তাদের বাইসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে শাকিল ও পলাশ গুরুতর আহত হয়। শাকিলের মাথা ও কানে গুরুতর জখম হয়ে রক্তক্ষরণ শুরু হয়।
স্থানীয়রা তাদের উদ্ধার করে রায়পুর সরকারি হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক শাকিলকে মৃত ঘোষণা করেন। আহত পলাশকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রায়পুর থানার পরিদর্শক (তদন্ত) আবদুল আলী পাটোয়ারী বলেন, ঘটনাস্থলে হায়দরগঞ্জ ফাঁড়ির পুলিশ পাঠানো হয়েছে। চালক পালিয়ে যাওয়ায় আটক করা যায়নি। অটোরিকশা ও নিহতের বাইসাইকেল উদ্ধার করা হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে পাঠানো হয়েছে।




দুর্গাপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনার পূর্ব প্রস্তুতি সভা

ডিএনবি নিউজ ডেস্কঃ

মুজিববর্ষ উপলক্ষে নেত্রকোনার দুর্গাপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনার বিষয়ে পূর্ব প্রস্তুতি সভা এক সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসনের আয়োজনে ১৩ ফেব্রুয়ারী রোববার বিকালে উপজেলা পরিষদ সোমেশ্বরী হলরুমে সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,জনপ্রতিনিধি,বীর মুক্তিযোদ্ধা, পৌরসভা প্রতিনিধি,মিডিয়াকর্মী ও অন্যান্য গুরুত্বপূর্ন দপ্তরের ব্যক্তিবর্গ সমন্নয়ে এই সভা অনুষ্ঠিত হয়।
ডনর্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাজীব-উল আহসান’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার। সভায় আলোচনা হয় যে, এই উপজেলায় ১ম পর্যায়ে ৩৫টি,২য় পর্যায়ে ৪৫টি এবং তয় পর্যায়ে ২৫টিসহ মোট ১০৫টি ”ক” শ্রেনীর ভূমিহীন’কে পূণর্বাসিত করা হয়েছে। সভায় আরো আলোচনা ও সিদ্ধান্ত হয় যে, এই উপজেলায় আরো কোন ভূমিহীন বা গৃহহীন থাকলে জনপ্রতিনিধি ও মিডিয়া কর্মীগনের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মুজিববর্ষ উপলক্ষে কেউ ভ’মিহীন থাকবেনা এই বিষয়ের ওপর সভায় বক্তব্যদেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার,প্রেসক্লাব সভাপতি এস.এম রফিকুল ইসলাম রফিক, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার,ইউপি চেয়ারম্যানগনসহ সূধী সমাজের ব্যক্তিরা। এ কী দিনে পরবর্তীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও করোনা পরিস্থিতি নিয়ে বর্তমান এবং পরবতী করনীয় বিষয়েও বিষদ আলো করা হয়।