শেখ হাসিনা, শেখ রেহানার ফোন পেয়ে কাঁদলেন তামান্না

ডিএনবি নিউজ ডেস্কঃ

যশোরের ঝিকরগাছায় পা দিয়ে লিখে পরীক্ষায় টানা চতুর্থবার জিপিএ-৫ পাওয়া অদম্য তামান্না আক্তার নূরার সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। গত ২৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করাসহ দুটি স্বপ্নের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি লিখেছিলেন তামান্না। সেই চিঠির প্রেক্ষিতে গত সোমবার সন্ধ্যায় ও বিকেলে পৃথক দুটি হোয়াটসঅ্যাপ নম্বর থেকে কল দিয়ে তামান্নাকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। একই সঙ্গে তামান্নার স্বপ্নপূরণে সব সহযোগিতার আশ্বাস দেন।


বাঁকড়ার আলীপুরের রওশন আলী ও খাদিজা পারভীন শিল্পী দম্পতির তিন সন্তানের মধ্যে বড় তামান্না আক্তার নূরা। তামান্না যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ থেকে এবার বিজ্ঞান বিভাগে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন।

মঙ্গলবার সকাল ৮ টার দিকে তামান্না নূরার সাথে কথা হলে তিনি বলেন- গত সোমবার সন্ধ্যা ৬টা ৫৬ মিনিট। হঠাৎ হোয়াটসঅ্যাপে ফোন। ফোন রিসিভ করতেই তামান্নার ফোনের ওপাশ থেকে এক নারী বলে উঠলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছিলাম। আমি কি তামান্নার সঙ্গে কথা বলছি? ফোনের ওপাশের কণ্ঠস্বর শুনে তামান্নার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছিল। প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন দিচ্ছেন!

এ সময় তামান্নার মুখে আর কথা বলতে পারছিলেন না। আবেগের চাপ সামলাতে না পেরে কেঁদেই ফেললেন তামান্না। একপর্যায়ে কান্না থামাতে বললেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কান্না থামিয়ে প্রধানমন্ত্রীকে সালাম দেন তামান্না।

প্রধানমন্ত্রী তাঁর স্বপ্ন পূরণে পাশে থাকার আশ্বাস দেন। তামান্নাকে “বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে” একটা আবেদন করার পরামর্শ দেন। ওই ট্রাস্টের মাধ্যমে তাকে সব সহযোগিতা দেবেন বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তামান্নার সঙ্গে টানা চার মিনিটের কথোপোকথনে প্রধানমন্ত্রী তামান্নাকে সাহস হারাতে নিষেধ করেন। সাহস আর মনোবল থাকলে তামান্না অন্য উচ্চতায় পৌঁছাতে পারবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এর আগে বিকেল সাড়ে ৪ টার দিকে তামান্নার হোয়াটসঅ্যাপ নম্বরে ফোন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা। ফোন রিসিভ করতেই তামান্নার ফোনের ওপাশের নারী বলেন, আমি লন্ডন থেকে শেখ রেহানা বলছি। আমি কি তামান্না নূরার সঙ্গে কথা বলছি? তখন কান্না করতে থাকেন তামান্না। কান্না থামাতে বলে শেখ রেহানা বলেন, কেঁদো না। টানা ভালো রেজাল্ট করায় তোমাকে অভিনন্দন। তোমার সংগ্রামের কথা শুনেছি। তুমি খুব সাহসী। তুমি এগিয়ে যাও। আমরা দুই বোন বেঁচে থাকা পর্যন্ত তোমার সহযোগিতা করে যাব। যারা সাহস রেখে চলে তাঁরা কখনো হেরে যায় না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানার সঙ্গে ফোনে কথা বলতে পেরে দারুন খুশি তামান্না। তিনি বলেন, প্রথমে দুইজনের সঙ্গে কথা বলতেই ঘাবড়ে গিয়েছিলাম। মনে হচ্ছে আমার জীবনে সৃষ্টি হয়েছে ইতিহাস। সেই অনুভূতি তো আপনাদের বুঝাতে পারব না।

এ বিষয়ে তামান্না নূরার পিতা রওশন আলীর সাথে মঙ্গলবার সকালে সাথে কথা হলে তিনি বলেন, আমার মেয়ের লেখা চিঠির সাড়া দিয়ে, পরম করুণাময় আল্লাহর অসীম রহমতে তামান্নার সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানা কথা বলেছেন। আশা করি সবার দোয়ায় তামান্নার স্বপ্ন পূরণ হবে।




রায়পুরে অটোরিকশার ধাক্কায় বাইসাইকেল আরোহীর মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্কঃ

লক্ষ্মীপুরের রায়পুরে অটোরিকশার ধাক্কায় মো. শাকিল (২০) নামে এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ সময় গুরুতর আহত হয়েছেন পলাশ (১৮) নামে তার এক ভাতিজা।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার দিকে বাসাবাড়ি-হায়দরগঞ্জ সড়কের চরআবাবিল ইউনিয়নের উদমারা গ্রামের হোসেন মেম্বারের স্টেশান নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

শাকিল ওই ইউনিয়নের উদমারা গ্রামের দিনমজুর শফিক উদ্দিনের ছেলে।

তিনি রায়পুর শহরে ফার্নিচার দোকানের কর্মচারী।
ঘাতক অটোরিকশাচালক মো. হাসিব (৩০) একই এলাকার মোহন মিয়ার ছেলে।

ঘটনার পর থেকে তিনি পলাতক রয়েছেন।
প্রত্যক্ষদর্শী ও নিহতের মা সাবিহা বেগম জানান, প্রতিদিনের মত সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শাকিল ও তার ভাতিজা পলাশ রায়পুর শহরে ফার্নিচার দোকান থেকে কাজ শেষে বাড়ি ফিরছিলো।

পথে বাসাবাড়িবাজার ও হায়দরগঞ্জ সড়কের উদমারা গ্রামের হোসেন মেম্বার স্টেশন এলাকায় পৌঁছালে বেপরোয়া গতির একটি অটোরিকশা তাদের বাইসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে শাকিল ও পলাশ গুরুতর আহত হয়। শাকিলের মাথা ও কানে গুরুতর জখম হয়ে রক্তক্ষরণ শুরু হয়।
স্থানীয়রা তাদের উদ্ধার করে রায়পুর সরকারি হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক শাকিলকে মৃত ঘোষণা করেন। আহত পলাশকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রায়পুর থানার পরিদর্শক (তদন্ত) আবদুল আলী পাটোয়ারী বলেন, ঘটনাস্থলে হায়দরগঞ্জ ফাঁড়ির পুলিশ পাঠানো হয়েছে। চালক পালিয়ে যাওয়ায় আটক করা যায়নি। অটোরিকশা ও নিহতের বাইসাইকেল উদ্ধার করা হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে পাঠানো হয়েছে।




দুর্গাপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনার পূর্ব প্রস্তুতি সভা

ডিএনবি নিউজ ডেস্কঃ

মুজিববর্ষ উপলক্ষে নেত্রকোনার দুর্গাপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনার বিষয়ে পূর্ব প্রস্তুতি সভা এক সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসনের আয়োজনে ১৩ ফেব্রুয়ারী রোববার বিকালে উপজেলা পরিষদ সোমেশ্বরী হলরুমে সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,জনপ্রতিনিধি,বীর মুক্তিযোদ্ধা, পৌরসভা প্রতিনিধি,মিডিয়াকর্মী ও অন্যান্য গুরুত্বপূর্ন দপ্তরের ব্যক্তিবর্গ সমন্নয়ে এই সভা অনুষ্ঠিত হয়।
ডনর্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাজীব-উল আহসান’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার। সভায় আলোচনা হয় যে, এই উপজেলায় ১ম পর্যায়ে ৩৫টি,২য় পর্যায়ে ৪৫টি এবং তয় পর্যায়ে ২৫টিসহ মোট ১০৫টি ”ক” শ্রেনীর ভূমিহীন’কে পূণর্বাসিত করা হয়েছে। সভায় আরো আলোচনা ও সিদ্ধান্ত হয় যে, এই উপজেলায় আরো কোন ভূমিহীন বা গৃহহীন থাকলে জনপ্রতিনিধি ও মিডিয়া কর্মীগনের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মুজিববর্ষ উপলক্ষে কেউ ভ’মিহীন থাকবেনা এই বিষয়ের ওপর সভায় বক্তব্যদেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার,প্রেসক্লাব সভাপতি এস.এম রফিকুল ইসলাম রফিক, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার,ইউপি চেয়ারম্যানগনসহ সূধী সমাজের ব্যক্তিরা। এ কী দিনে পরবর্তীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও করোনা পরিস্থিতি নিয়ে বর্তমান এবং পরবতী করনীয় বিষয়েও বিষদ আলো করা হয়।




দুর্গাপুরে মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের মানববন্ধন

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের আয়োজনে ৮দফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপজেলা শাখার সহসভাপতি মাওলানা মো. নূরুদ্দিনের সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক শিক্ষক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান খান, অর্থ ও পরিকল্পনা সম্পাদক মো. এমদাদুল হক, শিক্ষক মো. নিজাম উদ্দিন, মাওলানা আলাউদ্দিন, শিক্ষিকা স্বর্না আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৭৮ সাল থেকে আজও পর্যন্ত সারাদেশে ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকগণ বিনা বেতনে প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে। এখনও মাদ্রাসাগুলোকে কোন প্রকার সুযোগ সুবিধার আওতায় আনা হয়নি। প্রধানমন্ত্রীর কাছে দাবি শিগগিরই আমাদের প্রতিষ্ঠানগুলোকে যেনো জাতীয়করন করে।

মানববন্ধন শেষে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসানের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন শিক্ষকরা।




আজ থেকে শুরু হচ্ছে একুশে বইমেলা

ডিএনবি নিউজ ডেস্কঃ

আজ ১৫ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বাংলা একাডেমি আয়োজিত ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২২’। এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’।

বিকেল ৩টায় গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে মেলার ভার্চুয়াল উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বাংলা একাডেমি প্রাঙ্গণের মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

শুভেচ্ছা বক্তব্য দেবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রদান করা হবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১।

এবার বইমেলা হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায়। একাডেমি প্রাঙ্গণে ১০২ প্রতিষ্ঠানকে ১৪২ এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২ প্রতিষ্ঠানকে ৬৩৪ ইউনিট- মোট ৫৩৪ প্রতিষ্ঠানকে ৭৭৬ ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় থাকছে ৩৫টি প্যাভিলিয়ন। এর মধ্যে বাংলা একাডেমির প্যাভিলিয়ন থাকছে তিনটি।

গতকাল বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় বইমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

সংবাদ সম্মেলনে জানানো হয়- বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে চারটি প্রবেশ ও তিনটি বাইর পথ থাকবে। বিশেষ দিনগুলোয় লেখক, সাংবাদিক, প্রকাশক, বাংলা একাডেমির ফেলো ও রাষ্ট্রীয় সম্মাননাপ্রাপ্ত নাগরিকদের জন্য প্রবেশের বিশেষ ব্যবস্থা করা হবে। এবার লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানের এম্ফি থিয়েটারের পুব দিকে মেলার মূল প্রাঙ্গণে। সেখানে ১২৭টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। বইমেলায় বাংলা একাডেমি ও মেলায় অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠান ২৫% কমিশনে বই বিক্রি করবে।

অমর একুশে বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের ২০২২ সালে প্রকাশিত গ্রন্থের মধ্য থেকে গুণগত মান বিচারে সেরা বইয়ের জন্য প্রকাশককে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ ও ২০২২ সালের বইমেলায় প্রকাশিত বইয়ের মধ্য থেকে শৈল্পিক বিচারে সেরা বই প্রকাশের জন্য তিনটি প্রতিষ্ঠানকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ দেওয়া হবে। এ ছাড়া ২০২২ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণগত মান বিচারে সর্বাধিক গ্রন্থের জন্য একটি প্রতিষ্ঠানকে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ এবং এ বছরের মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্য থেকে স্টলের নান্দনিক সাজসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত প্রতিষ্ঠানকে ‘কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ প্রদান করা হবে।




দুর্গাপুরে সড়ক দুর্ঘটনায় কওমি মাদ্রাসা শিক্ষার্থী নিহত; আহত দুই

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় ইয়াসিন আহমেদ (১৪) নামের এক মাদ্রাসা শিক্ষার্থী নিহত হয়েছে। সোমবার রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

স্থানীয় ও পুলিশ সূত্র জানায়, পাহাড়ে ঘুরতে যাওয়ার জন্য সোমবার স্থানীয় এক ব্যক্তির কাছ থেকে মোটরসাইকেল ভাড়া নেয় ইয়াসিনসহ আরো দুজন। তারা জামিয়া হুসাইনিয়া ফয়জুল উলুম মাদ্রাসায় মিজান জামাতের ছাত্র। জানিরগাঁও মোড়ে মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি কাঁঠাল গাছের সাথে ধাক্কা খায়। এই সময় ইয়াসিন ও জুবায়ের ছিটকে পড়ে গুরুতর আহত হন।

এরপর স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ইয়াসিনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে সে মৃত্যুবরণ করে। অন্য দুইজন প্রাথমিক চিকিৎসা শেষে বাড়ি ফিরে যায়।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত ওসি মীর মাহবুবুর রহমান এ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে লাশ ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা হয়েছে।