শিশুর গলাকাটা মৃতদেহ উদ্ধার

ডিএনবি নিউজ ডেস্ক:

বরিশাল মহানগরীর রূপাতলীতে রেডিও স্টেশনের পেছনে পরিত্যক্ত টয়লেটের উপর থেকে শণিবার শিশুর গলাকাটা মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। হত্যাকান্ডের শিকার ওই শিশুটি রূপাতলী এলাকার সিরাজুল ইসলামের ছেলে ইয়াসিন (৯) বর

বরিশাল মহানগরীর রূপাতলীতে রেডিও স্টেশনের পেছনে পরিত্যক্ত টয়লেটের উপর থেকে শণিবার শিশুর গলাকাটা মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। হত্যাকান্ডের শিকার ওই শিশুটি রূপাতলী এলাকার সিরাজুল ইসলামের ছেলে ইয়াসিন (৯) বলে জানা গেছে।

কোতোয়ালী থানার ওসি (তদন্ত) লোকমান হোসেন সাংবাদিকদের বলেছেন, শনিবার সকাল নয়টায় খবর পেয়ে তারা ঘটনাস্থলে যেয়ে দেখতে পান রেডিও সেন্টারের পেছনে পরিত্যক্ত টয়লেটের উপর শিশুটির গলাকাটা মৃতদেহ পড়ে আছে। রাতের আঁধারে তাকে হত্যা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ময়না তদন্তের প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি।

নিহত শিশুটির পিতা সগির হোসেন ঢাকায় সিএনজি চালক ও সেখানে দ্বিতীয় স্ত্রীকে নিয়ে বসবাস করছেন। অবশ্য সগির হোসেনের প্রথম স্ত্রীর গর্ভজাত শিশুটি তার দাদি শিরীন বেগমের সাথে বরগুনা সদরের বদরখালি ইউনিয়নের ফুলঝুড়ি গ্রামে বসবাস করত।

এম আর




১৩১টি কলেজে একাদশ শ্রেণিতে কোন শিক্ষার্থীই ভর্তি হননি

ডিএনবি নিউজ ডেস্ক:

 

দেশের ১৩১টি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হননি কোনো শিক্ষার্থী। কলেজের মান নিয়ে প্রশ্ন,বলছে আন্তঃশিক্ষা বোর্ড।

দেশের ১৩১টি কলেজে একাদশ শ্রেণিতে কোনো শিক্ষার্থীই ভর্তি হননি। আরেকদিকে এসএসসি ও সমমানের ফলাফলে জিপিএ ফাইভ পেয়েও পছন্দের ভালো মানের কলেজে ভর্তির সুযোগ পাননি ১২ হাজার ১৬০ জন শিক্ষার্থী।

আন্তঃশিক্ষা বোর্ড বলছে, প্রথম দফায় না পারলে পরবর্তী দুই দফায় সুযোগ রয়েছে, এমনকি চতুর্থবার বিশেষ সুযোগের চিন্তাও করছে সরকার। আর ঐ ১৩১টি কলেজের মান নিয়ে প্রশ্ন নিয়ে থাকায় সেখানে কেউ ভর্তি হয়নি বলে মনে করে আন্তঃশিক্ষা বোর্ড।

সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য কলেজ রয়েছে ৪ হাজার ৭৬২টি, ভর্তিযোগ্য আসন রয়েছে ২৫ লাখ ৩০ হাজার ৩০৩টি। অথচ গেল ৮ই জানুয়ারি ভর্তি প্রক্রিয়া শুরুর পর প্রথম দফার ফলাফলে দেখা গেছে, একাদশ শ্রেণিতে শিক্ষার্থী পায়নি ১৩১টি কলেজ।

একাদশে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের সর্বনিম্ন ৫টি কলেজ ও সর্বোচ্চ ১০টি কলেজে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়েছে। স্বাভাবিকভাবেই তারা তুলনামূলক ভালো কলেজগুলোতে আবেদন করায় বেঁধেছে বিপত্তি।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপ কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ বলেন, প্রত্যেক বিষয়ে ৮০ এর উপরে নাম্বার পেলেও জিপিএ-৫ আবার ৯০ এর উপরে নাম্বার পেলেও জিপিএ-৫।

কেউ যদি নাম্বারটা দেখে বিবেচনা করতো যে সে কোন কলেজে ভর্তি হতে পারবে তাহলে আর কোন সমস্যা হতো না। ঢাকা বোর্দের চারটা কলেজে প্রায় চার হাজারের মত ভর্তি হয়ে গেছে, এরা আমাদের অ্যাপস এর মধ্যে আসে নাই। তাদের আসনগুলো আমাদের অ্যাপসে ফাঁকা দেখাচ্ছে। এরা জিপিএ-৫ পাওয়া,কিন্তু তারা কোন আবেদনই করে নাই।

ভর্তি প্রক্রিয়া শুরুর পর প্রথম দফার ফলাফলে আরও দেখা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন ১ লাখ ১৮ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ১২ হাজারের ওপর শিক্ষার্থীই জিপিএ ফাইভ পাওয়া।

এসএসসি ও সমমান পরীক্ষা ২০২১-এর ফলাফলে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। সেক্ষেত্রে মোট উত্তীর্ণ শিক্ষার্থীর চেয়ে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ৪ লাখ ৩৩ হাজার ৭৫৭টি আসন বেশি রয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপ কমিটির সভাপতি বলেন, অনেক প্রতিষ্ঠান আছে যেগুলো আসলে কোচিং সেন্টারের মত। এগুলো শিক্ষা প্রতিষ্ঠান না। এ কারণে শিক্ষার্থীদের সেসব কলেজ পছন্দ না। কেউ যদি আবেদনই না করে বা কলেজের নামই না দেয় সেখানে আমাদের কিছু করার নাই।

৭ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে অনলাইনে ভর্তির আবেদন করা যাবে, ফল প্রকাশ হবে ১০ ফেব্রুয়ারি। ১৩ই ফেব্রুয়ারি তৃতীয় দফায় আবেদন গ্রহণের পর ১৫ই ফেব্রুয়ারি ফল প্রকাশ হবে। ১৯ থেকে ২৪শে ফেব্রুয়ারি পর্যন্ত কলেজগুলোতে ভর্তি কার্যক্রম চলবে। দোসরা মার্চ থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।




নভেল করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে।

ডিএনবি নিউজ ডেস্কঃ

নভেল করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১১ হাজার ৫৯৬ জন। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৪৯৪ জনে। মোট শনাক্ত ১৮ লাখ ৩৫ হাজার ৭৭৬০ জন।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনাবিষয়ক নিয়মিত পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ে সুস্থ হয়েছে পাঁচ হাজার ৯৫৫ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৮১ হাজার ৯২ জন করোনা থেকে সুস্থ হলো। দৈনিক শনাক্তের হার ২৫ দশমিক ৮৬ শতাংশ। আজ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৮৬৮টি ল্যাবে ৪৪ হাজার ৮৪৩টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ৪৪ হাজার ৮৫৮টি। মৃতদের মধ্যে পুরুষ ২২ ও নারী ১১ জন। এদের মধ্যে শুন্য থেকে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে সাতজন।

একদিনে ঢাকা বিভাগে বেশি মৃত্যু হয়েছে। এ বিভাগে করোনায় মারা গেছে ১৮ জন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে দুইজন, রাজশাহীতে চারজন, খুলনা বিভাগে ছয়জন, সিলেট বিভাগে দুইজন ও রংপুর বিভাগে একজন। এদের মধ্যে ২৫ জন সরকারি হাসপাতালে ও সাতজন বেসরকারি হাসপাতালে এবং হাসপাতালে মৃত্যু অবস্থায় আসছে একজন।

উল্লেখ্য, দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।



‘দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনে ত্যাগ ও কুরবানীর নজির স্থাপন করতে হবে’

ডিএনবি নিউজ ডেস্ক:

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেছেন, দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনে ত্যাগ ও কুরবানীর দৃষ্টান্ত স্থাপন করতে হবে। দ্বীনের জন্য রাসূল সা.কে দীর্ঘদিন পর্যন্ত সিয়ারে আবু তালেবে অবরুদ্ধ হতে হয়েছে। সকল প্রলোভনকে উপেক্ষা করে দ্বীন প্রতিষ্ঠার মিশনকে এগিয়ে নিয়ে বিশ্বে তাক লাগিয়ে দিয়েছিলেন রাসূল সা.।

তিনি বলেন, ইসলামের এ পথ অত্যন্ত কঠিন ও কণ্টকার্কিণ্য। কাজেই ইসলামবিরোধী শক্তির মোকাবেলায় নিজেদেরকে যোগ্য, দক্ষ ও আদর্শবান হতে হবে।

আজ সকালে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী শ্রমিক আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের পরিচিতি সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এতে বিশেষ অতিথি ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান, সহকারি মহাসচিব মাওলানা ইমতিয়াজ আলম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি আলহাজ্ব আব্দুর রহমান, সেক্রেটারী জেনারেল হাফেজ ছিদ্দিকুর রহমান, সহকারি সাংগঠনিক সম্পাদক সৈয়দ ওমর ফারুক, নগর নেতা মাওলানা কামাল হোসাইন প্রমুখ।

সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি হাফেজ শাহাদাত হোসেন প্রধানিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা আনিসুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত পরিচিতি সভায় বক্তব্য রাখেন ডা. মজিবুর রহমান, মুফতী আরিফ বিল্লাহ, ওমর ফারুক যশোরী, মু. শামীম আহমদ প্রমুখ।

মুফতী সৈয়দ ফয়জুল করীম বলেন, করোনার অজুহাতে সভা সমাবেশ, ওয়াজ মাহফিল বন্ধ করে দিয়ে ইসলামের জাগরণ বন্ধ করতে চাইছে সরকার। শ্রমিক শ্রেণিকে অবহেলায় রেখে দেশের উন্নয়ন সম্ভব হবে না। এজন্য দ্রব্যমূল্যের উর্বধগতি রোধ করতে হবে। গ্যাসের দামবৃদ্ধির প্রস্তাব বাতিল করতে হবে। জনদুর্ভোগ লাঘবে সরকারকে কাজ করতে হবে।

এম আর




সাংবাদিক পীর হাবিবুর রহমান আর নেই

ডিএনবি নিউজ ডেস্ক:

বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান আর নেই।

শনিবার রাজধানীর ল্যাবএইড হাসপাতালে পৌনে ৩টার দিকে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজেউন।

এ সাংবাদিকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার ভাগিনা মাহবুবুর রহমান পীর ।

এর আগে শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্ট্রোক করেন পীর হাবিবুর রহমান। তাকে ল্যাবএইড হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়।

গত বছরের অক্টোবরে মুম্বাই জাসলুক হাসপাতালে বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের মাধ্যমে ক্যানসার মুক্ত হন পীর হাবিবুর রহমান।

দেশে ফিরে গত ২২ জানুয়ারি তিনি করোনায় আক্রান্ত হন। এরপর বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর পরামর্শে তিনি ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন।

করোনামুক্ত হলেও কিডনি জটিলতার কারণে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হন।

বরেণ্য সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমানের জন্ম ১৯৬৩ সালের ১২ নভেম্বর সুনামগঞ্জ শহরে।

এম আর




দুর্গাপুরে ইউড্রেন নির্মানের আগেই বিল উত্তোলন

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনাস্থ দুর্গাপুর ইউনিয়ন পরিষদের অর্থায়নে গ্রামীন অবকাঠামো উন্নয়নের অংশ হিসাবে ফারংপাড়া গ্রামের ইনসাফ মাদ্রাসার পাশের রাস্তায় একটি ইউড্রেন বা কালবার্ড নির্মান করে বিল উত্তোলনের কথা থাকলেও তা না করে অগ্রিম বিল উত্তোলন করার অভিযোগ উঠেছে ঐ ইউনিয়নের চেয়ারম্যান শাহিনুর আলম সাজু’র বিরদ্ধে।

প্রকল্প কমিটির সভাপতি ঐ ওয়ার্ডের প্রাক্তন মেম্বার আঃ বারেক বলেন এসকল প্রকল্পের কাজ চেয়ারম্যান সাহেব করে থাকেন বিলও উত্তোলন করেন তিনি,আমাদেরকে শুধু নামে মাত্র প্রকল্প কমিটির সভাপতি করা হয়।

অভিযোগের প্রেক্ষিতে ২ ফেব্রæয়ারী বুধবার সরেজমিনে গেলে প্রত্যক্ষ করা যায় যে, উক্ত চেয়ারম্যান সাহেবের নির্দেশে তরিগড়ি করে অত্যন্ত নি¤œমানের উপকরন দিয়ে নামকাওয়াস্তে একটি ইউড্রেন বা কালবার্ড নির্মান কাজ চলতে ছিলো। যা নকসা ও ইস্টিমিটি এর সাথে কোন মিল নাই।

সূত্রে জানাযায় ২০২১-২২ অর্থ বছরের দুর্গাপুর ইউনিয়ন পরিষদের অর্থায়নে গ্রামীন অবকাঠামো উন্নয়নের জন্য এই প্রকল্পে ১লক্ষ ৯০ হাজার টাকা বরাদ্ধ হয়, কিন্তু কাজ সম্পন্ন করার অনেক আগেই ঐ কাজের পুরো বিল উত্তোলন করে নেন ঐ চেয়ারম্যান।

প্রতিবেশিরা জানান, আমাগো মেম্বার কইছিল এইহানে একটা কালবার্ড অইবো,পরে হুনি ঐ কালবার্ডের টেহা চেয়ারম্যান সাব খাইয়া ফালাইছে। একটি মহল বলেন চেয়ারম্যান শাহিনুর আলম সাজু নির্বাচনে ফেল করায় বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্যই তরিগড়ি করে নামমাত্র কাজ সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছেন। এগুলি জনগনের টাকা এই টাকা ইউনিয়ন পরিষদের অনুকুলে ফেরত দেওয়ার জন্য প্রশাসনিক ব্যবস্থা নিতে আমরা জোর দাবী জানাই।

চেয়ারম্যান শাহিনুর আলম সাজু’র মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি সাংবাদিকের কল কেটে দেন।




মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন দিলো রিক্সাচালক তারা মিয়া

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার দুর্গাপুরে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ দিলো রিক্সাচালক তারা মিয়া।

শুক্রবার দুপুরে উপজেলার দুর্গাপুর ইউনিয়নের পশ্চিম চকলে্ংগুরা বায়তুল কোরআন ইসলামিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে এ শিক্ষা উপকরণ তুলে দেওয়া হয়। এছাড়াও একই এলাকার মসজিদে জুমা’র নামাযে আসা মুসুল্লিদের মাঝে মাস্ক বিতরণ করে রিক্সাচালক তারা মিয়া।

মাদ্রাসার শিক্ষক বলেন, তারা মিয়া দীর্ঘ দিন যাবত এই মাদ্রাসা শিক্ষার্থীদের খাতা কলম সহ শিক্ষা উপকরণ দিয়ে আসছে, আমরা তারা মিয়ার মঙ্গল কামনা করি।

রিক্সাচালক তারা মিয়া জানায়, আমি রিক্সাচালিয়ে যা রোজি করি তা থেকে অর্ধেক অংশ গরীর অসহায় শিক্ষার্থীদের জন্য রেখে দেই। আর তা থেকেই এসব দিয়ে থাকি,আমি সকলের কাছে দোয়া চাই।




ঝড়ে ১৮টি ট্রলারডুবি, ২ জেলে নিখোঁজ

আওয়ার ইসলাম ডেস্ক: বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ১৮টি ফিশিং ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় মো. শাহিনুর ও মো. মোতাচ্ছির নামে দুই জেলে নিখোঁজ রয়েছেন। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাত ১০টায় বঙ্গোপসাগরের দুবলার চর এলাকায় এ ঘটনা ঘটে।বন বিভাগের দুবলা ফরেস্ট স্টেশনের ওসি প্রহ্লাদ চন্দ্র রায় এবং দুবলা ফিশারম্যান গ্রুপের সভাপতি কামাল উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত নভেম্বরে দেশের বিভিন্ন জায়গা থেকে শুঁটকি প্রক্রিয়া করতে দুবলায় সামুদ্রিক মাছ ধরতে আসেন প্রায় ৩০ হাজার জেলে। এসব জেলেরা দুবলাসহ প্রায় আটটি চরে অস্থায়ী বসতি গড়ে তোলেন। সেখানে থেকেই তারা সাগরে মাছ ধরেন। শুক্রবারও মাছ ধরতে তারা সাগরে যান। কিন্তু হঠাৎ ঝড়ের কবলে পড়ে দুর্ঘটনার শিকার হয় ১৮টি ফিশিং ট্রলার। এ সময় দুবলায় আটটি এবং তার পার্শ্ববর্তী এলাকা আলোরকোল এলাকায় আরও ১০টি ফিশিং ট্রলার ডুবে যায়।

পরে অন্য ট্রলারের সাহায্যে ১৫৪ জেলে ফিরে আসতে পারলেও রামপালের দূর্গাপুর গ্রামের মো. ইদ্রিসের ছেলে মো. শাহিনুর ও ইসলামাবাদ গ্রামের মো. ছোট্টোর ছেলে মো. মোতাচ্ছির নিখোঁজ রয়েছেন বলে ফিশারম্যান গ্রুপের সভাপতি কামাল উদ্দিন আহমেদ জানান। জেলেদের উদ্ধারে দুবলার ১০০ ট্রলার এবং কোস্টগার্ডের দুটি জাহাজ অভিযানে নেমেছে বলেও জানান তিনি। এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দুবলার চরের প্রায় দুই কোটি টাকার শুঁটকি মাছ নষ্ট হয়েছে বলেও জানান দুবলা ফরেস্ট ক্যাম্পের ওসি প্রহ্লাদ চন্দ্র রায়।