কাশ্মীরে বন্দুকযুদ্ধে পাঁচজন নিহত

ডিএনবি নিউজ ডেস্ক:

 

ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামার নাইরা ও বাদগামে পৃথক দুটি বন্দুকযুদ্ধে জইশ-ই-মুহাম্মদ (জিইএম) ও লস্কর-এ-তৈয়বার (এলইটি) পাঁচজন নিহত হয়েছেন।

গতকাল শনিবার রাতে এই বন্দুকযুদ্ধ হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার নাইরা অঞ্চলে যে বন্দুকযুদ্ধ হয়েছে তাতে চারজন নিহত হয়েছেন আর মধ্য কাশ্মীরের বাদগাম জেলায় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছেন।

সেখানকার একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে গ্রেটার কাশ্মীরের খবরে বলা হয়েছে, নাইরাতে যে চারজন নিহত হয়েছেন তারা জইশ-ই-মুহাম্মদ সংশ্লিষ্ট।

যেখানে বন্দুকযুদ্ধ সেখান থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। আর বাদগামের চারার-ই-শরীফে নিহত ব্যক্তি লস্কর-এ-তৈয়বা সংশ্লিষ্ট।

কাশ্মীরের আইজিপি ঘটনার কথা উল্লেখ করে একটি টুইট করেছেন। এটিকে একটি বড় সাফল্য বলেও আখ্যায়িত করেছেন তিনি। জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পুলওয়ামায় নিহতদের মধ্যে শীর্ষ জেইএম কমান্ডার জাহিদ ওয়ানি রয়েছেন।

কাশ্মীর উপত্যকায় শুধুমাত্র জানুয়ারি মাসে নিরাপত্তাবাহিনীর সাথে ১১টি বন্দুকযুদ্ধ হয়েছে; যাতে ৮ বিদেশিসহ ২১ জন নিহত হয়েছেন।                                                                                                                                                                                                     ্এম আর




তালেবানের সাথে পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টার বৈঠক

ডিএনবি নিউজ ডেস্ক:

 

 আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবান কর্তৃপক্ষের সাথে আলোচনা বৈঠক করেছেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ। এ সময় মঈদ ইউসুফের সাখে একটি শক্তিশালী পাকিস্তানি দল ওই বৈঠকে উপস্থিত ছিল। শনিবার হওয়া ওই বৈঠকে দু’দেশের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করা হয়েছে।

এ সময় পাকিস্তানের জাতীয় নিরাপত্তা বিভাগের প্রতিনিধিদলের সদস্যরা আফগানিস্তানের দ্বিতীয় উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সাথে সাক্ষাৎ করেছেন।

তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের মুখপাত্র জানিয়েছেন, পাকিস্তানি প্রতিনিধিরা আফগান সরকারের অন্যান্য কর্মকর্তাদের সাথেও বৈঠক করবেন।

আফগান সরকারের সহকারী মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি বলেন, পাকিস্তানি প্রতিনিধিদের সাথে তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকার বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেছে। যেমন: রাজনীতি, বাণিজ্য, অর্থনীতি, ট্রানজিট ও বিভিন্ন ইসুতে দ্বিপাক্ষীয় সম্পর্ক উন্নয়নের জন্য আলোচনা হয়েছে।

আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত মনসুর আহমদ খান বলেন, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে।

পাকিস্তানি রাষ্ট্রদূত মনসুর আহমদ খান তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বলেন, আফগানিস্তানের দ্বিতীয় উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফিকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ বলেন যে দু’দেশের ভ্রাতৃত্বমূলক সম্পর্ককে আরো জোরদার করতে হবে। বাণিজ্য, ট্রানজিট ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে আফগানিস্তান-পাকিস্তান সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে আশা প্রাকাশ করা হয়েছে।

এ বিষয়ে তোলো নিউজ জানিয়েছে, সাম্প্রতিক সময়ে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে ডুরান্ড লাইন নিয়ে যে সঙ্কট চলছে তা নিয়েও আলোচনা হবে এ চলমান আলোচনা বৈঠকে।

এম আর




বিচারপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হন: রাষ্ট্রপতি

ডিএনবি নিউজ ডেস্ক:

 

কোনো বিচারপ্রার্থী যাতে হয়রানি বা ভোগান্তির শিকার না হয় তা নিশ্চিত করতে বিচারক, আইনজীবী ও এ পেশার সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রোববার (৩০ জানুয়ারি) বিকেলে কিশোরগঞ্জ জেলার নবনির্মিত ১২তলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন এবং জেলা আইনজীবী সমিতির ভবন নির্মাণ কাজের ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গভবন থেকে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘বিচারপ্রার্থী মানুষ আপনাদের কাছে আসে তাদের সমস্যার সমাধানে ও ন্যায়বিচার পেতে সহায়তার জন্য। তাই তারা যাতে কোনোভাবে কোনো ধরনের হয়রানি বা ভোগান্তির শিকার না হন সেদিকে খেয়াল রাখতে হবে।’

রাষ্ট্রপতির পক্ষে নবনির্মিত এ ভবনের উদ্বোধন করেন কিশোরগঞ্জ জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান। এ সময় কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভবন নির্মাণ কাজেরও শুভ সূচনা করা হয়।

রাষ্ট্রপ্রধান বলেন, ‘মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুত সময়ে রায় প্রদানের উপায় বের করতে হবে।’

তিনি বলেন, দেশে শুধু আইনের শাসন নয়, জনগণের প্রত্যাশা অনুযায়ী সুশাসন প্রতিষ্ঠা সবার লক্ষ্য হওয়া উচিত।

রাষ্ট্রপতি আবদুল হামিদ আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করে মহান মুক্তিযুদ্ধের সুফল বাংলার প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দেওয়ার আহ্বান জানান।

বিচারকাজে সুন্দর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার অবকাঠামোসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে উল্লেখ করে তিনি বলেন, এরই অংশ হিসেবে কিশোরগঞ্জে অত্যাধুনিক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ করা হয়েছে।

রাষ্ট্রপতি জানান, আইনের শাসন প্রতিষ্ঠায় বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক।

আবদুল হামিদ বলেন, ‘আইনের শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচার ব্যবস্থার বিকল্প নেই। বিচারকের সংখ্যা বৃদ্ধি, প্রশিক্ষণ ও এজলাস সংকট নিরসনের পাশাপাশি মামলা ব্যবস্থাপনার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে।’

এসময় রাষ্ট্রপতি বিচারকের সংখ্যা বৃদ্ধি, প্রশিক্ষণ, অবকাঠামোসহ বিচার বিভাগের উন্নয়নে সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন।

তিনি আরও বলেন, দরিদ্র-অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষদের সরকারিভাবে আইনি সহায়তা দেওয়ার লক্ষ্যে দেশের ৬৪টি জেলা সদরে এবং সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে গরীব ও অসহায় লোকজন আইনী সহায়তা পাচ্ছে।

রাষ্ট্রপতি আরও বলেন, তথ্য-প্রযুক্তি এখন দৈনন্দিন জীবনের অপরিহার্য অনুসঙ্গ। করোনা মহামারিকালে দেশের মানুষ যেন ন্যূনতম বিচারিক সেবা থেকে বঞ্চিত না হয়, সে লক্ষ্যে দেশের সকল আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে মামলার বিচার কার্যক্রম পরিচালনার জন্য ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ জারি করে সরকার যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।

এম আর




সেলফ আইসোলেশনে শিক্ষামন্ত্রী

ডিএনবি নিউজ ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সেলফ আইসোলেশনে আছেন । শিক্ষামন্ত্রীর স্বামী বিশিষ্ট আইনজীবী ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ড সদস্য ড. তৌফিক নেওয়াজ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় তিনি আইসোলেশনে গেছেন বলে জানা গেছে।

স্বামীর করোনা পজিটিভ ফল আসার পরই দীপু মনি আইসোলেশনে চলে যান বলে রোববার দুপুরে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের জানান, শিক্ষামন্ত্রীর স্বামীর (ড. তৌফিক নেওয়াজ) কোভিড উপসর্গ ছিল। টেস্ট করানোর পর শনিবার রাতে করোনা পজিটিভ আসে। তিনি এখন নার্সদের তত্ত্বাবধানে আছেন। স্বামীর করোনা শনাক্ত হওয়ার খবরে গতকাল (২৯ জানুয়ারি) রাত থেকে মন্ত্রী আইসোলেশনে আছেন।

এমএ খায়ের জানান, আগামীকাল সোমবার দুপুরে বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে শিক্ষামন্ত্রীর। এখন আইসোলেশনে থাকায় সশরীরে অংশ না নিয়ে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে যুক্ত হবেন তিনি।