হাসপাতাল ছেড়ে কাজে ফিরলেন ওবায়দুল কাদের

ডিএনবি নিউজ ডেস্ক:

চিকিৎসা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ছেড়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

দৈনন্দিন কাজে যোগ দিতে হাসপাতাল থেকে ওবায়দুল কাদের সরাসরি গেছেন সচিবালয়ে তার নিজ দপ্তরে। সেখান থেকে ভার্চুয়ালি যোগ দেন ‘ঢাকা নগর পরিবহন’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে।

এর আগে আজ রোববার সকাল ১০টায় ওবায়দুল কাদেরকে ছাড়পত্র দেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ।

চিকিৎসকরা বলেন, ‘আমরা আজ মেডিকেল বৈঠক করি। বৈঠকে তার স্বাস্থ্যের যত রিপোর্ট ছিল, সেগুলো দেখে সবকিছু ভালো হওয়ায় তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। সকাল ১০টায় তিনি হাসপাতাল ছাড়েন।’ উল্লেখ্য, ঠান্ডাজনিত সমস্যা দেখা দিলে গত ১৪ ডিসেম্বর সকালে বিএসএমএমইউতে ভর্তি করানো হয় ওবায়দুল কাদেরকে। হাসপাতালের ৩১২ নম্বর ভিআইপি ক্যাবিনে চিকিৎসাধীন ছিলেন তিনি।




আসক ফাউন্ডেশন দুর্গাপুর-কলমাকান্দা শাখার সভাপতি-রফিক, সম্পাদক-রতন

ডিএনবি নিউজ ডেস্কঃ

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (আসক) দুর্গাপুর-কলমাকান্দা উপজেলা শাখা অনুমোদন দিয়েছেন কেন্দ্রিয় অফিস।

গত ২০ ডিসেম্বর আসক নির্বাহী পরিচালক নাজমুন নাহার স্বাক্ষরিত এক পত্রে ৪জন উপদেষ্টাসহ এস.এম রফিকুল ইসলাম রফিক (সাংবাদিক) কে সভাপতি, আব্দুল ওয়াদুদ রতন’কে সাধারণ সম্পাদক করে ৩৪ সদস্য বিশিস্ট কমিটি অনুমোদন দেওয়া হয়।

এই কমিটি এলাকার মানবাদিকার বঞ্চিত মানুষের পাশে থেকে কাজ করবেন এবং তাদেরকে আইনি সহায়তা দিবেন।




দুর্গাপুরে জলসিঁড়ি সম্মাননা পেলেন চার গুণীজন

ডিএনবি নিউজডেস্কঃ

প্রিয় নয়, সত্য যেন হই..এ প্রতিপাদ্যে দুর্গাপুরে সংস্কৃতির ধারক জলসিঁড়ি প্রাঙ্গণ ও ‘জলসিঁড়ি সম্মাননা’২০২১ উপলক্ষে সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পেলেন চার গুণীজন।

উপজেলার বিরিশিরি ইউনিয়নের গাভীনা গ্রামে শুক্রবার বিকেলে জলসিঁড়ি মিলনায়তনে প্রতিষ্ঠানের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট মানেশ সাহার সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন নেত্রকোনা জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়। উদ্বোধন পরবর্তি চার গুণীজন, লেখক ও অনুবাদক ফারুক মঈনউদ্দীন, লেখক ও সংবাদব্রতী কাজী আলিম উজ-জামান, কবিতাব্রতী
কুশল ভৌমিক কে সাহিত্যের বিভিন্ন ধারায় অবদান এবং সমাজ সেবায় মো. রফিকুল ইসলাম রুহু নব-নির্বাচিত চেয়ারম্যান বিরিশিরি ইউনিয়ন কে সম্মাননা প্রদান করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে, লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক মতীন্দ্র সরকার, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজং, অফিসার ইনচার্জ শাহ নুর এ আলম, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, কবি মনোয়ার সুলতান, কবি রইস মনোরম, কবি তানভির জাহান চৌধুরী, কবি লোকান্ত শাওন, ‘জলসিঁড়ি পাঠকেন্দ্র’র প্রতিষ্ঠাতা দীপক সরকার সহ জেলা ও উপজেলার কবিতা প্রেমী গুণীজন উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, সমাজ থেকে সকল অবক্ষয় রোধ করতে সাহিত্য চর্চার কোন বিকল্প নাই। একজন সাহিত্য প্রেমী কখনো রক্ত ঝড়াতে পারে না, একজন সাহিত্য প্রেমী কখনো বেদনা দায়ক হতে পারে না। সাহিত্য প্রেমীদের লেখনী সকল ধুম্রজাল দুমরে-মুচরে এক মঞ্চে দাঁড় করিয়ে দিতে পারে। দেশ এগিয়ে যাচ্ছে, এখন সময় এসেছে ঘুরে দাঁড়ানোর। প্রতিটি বাড়ীতে শিশুদের হাতে অন্যান্য উপহার কিনে দেয়ার পাশাপশি একটি কবিতার বই তুলে দেয়ার আহবান জানানো হয়। আলোচনা শেষে আমন্ত্রীত কবিগন তাদের স্ব-রচিত কবিতা পাঠ সহ  ‘জলসিঁড়ি পাঠকেন্দ্র’র শিল্পীবৃন্দ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

 




একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রিয়াজউদ্দিন আর নেই

ডিএনবি নিউজ ডেস্কঃ

একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক, দ্য ফিনান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ আর নেই।

শনিবার দুপুর দেড়টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান এ তথ্য নিশ্চিত করেছেন।

রিয়াজউদ্দিন আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করে তিনি বলেন, আগামীকাল রোববার বেলা সাড়ে ১১ টায় তার লাশ জাতীয় প্রেসক্লাবে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রিয়াজউদ্দিন আহমেদ ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন।

দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস এবং দি নিউজ টুডে পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন রিয়াজউদ্দিন আহমেদ। এছাড়া তিনি জাতীয় প্রেসক্লাবের সভাপতি, অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন।

সাংবাদিকতায় অবদানের জন্য ১৯৯৩ সালে রিয়াজউদ্দিন আহমেদ একুশে পদক লাভ করেন।




টঙ্গীতে আগুনে পুড়ল অর্ধশতাধিক ঘর

ডিএনবি নিউজ ডেস্ক:

গাজীপুরের টঙ্গীর মিলগেট চুড়ি ফ্যাক্টরি এলাকায় ভয়াবহ আগুনে অর্ধশতাধিক ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দেড় ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়েছে।

শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জানা যায়, গভীর রাতে হঠাৎ একটি বাড়ি থেকে আগুন লাগে। মুহূর্তের মধ্যেই আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। স্থানীয় লোকজন আগুন নেভাতে আপ্রাণ চেষ্টা করে। পাশাপাশি খবর দেওয়া হয় দমকল বাহিনীকে।

টঙ্গী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা ইকবাল হাসান জানান, আগুন লাগার খবর পাওয়া মাত্রই ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নেভায়। আগুনে ৫২টি ঘর পুড়ে গেছে। কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা জানা যায়নি। এছাড়া আগুনে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাও জানা যায়নি।




দুর্গাপুরে পুন: নির্বাচনের গণবিজ্ঞপ্তি বাতিলের দাবীতে মানববন্ধন

ডিএনবি নিউজ ডেস্ক :

নেত্রকোণার দুর্গাপুরে পুন: নির্বাচনের গণবিজ্ঞপ্তি বাতিল চেয়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ২নং দুর্গাপুর ইউনিয়ন পরিষদের সর্বস্তরের জনগনের অংশগ্রহনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে এক বিক্ষোভ মিছিল ইউনিয়নের বিভিন্ন এলাকা ও পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রতিবাদ জানান সাধারণ গ্রামবাসীরা।

পৌর শহরের প্রেসক্লাব মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইউনিয়ন ছাত্রলীগ আহবায়ক মাহাবুব আলম, যুবলীগ আহাবায়ক আজদাত হোসেন, যুগ্ম আহবায়ক রফিকুল ইসলাম, ইউনিয়ন ছাত্রলীগ‘র যুগ্ন আহবায়ক পলাশ রাংসা, রাকিব হোসেন, উপজেলা আওয়ামীলীগ সদস্য জাকির হোসেন প্রমুখ। তারা বলেন, গত ২৮ নভেম্বর তৃতীয় ধাপে অনুষ্ঠিত হওয়া ইউপি নির্বাচনের ১৬ দিন পর ওই ইউনিয়নের মেনকীফান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ফলাফল বাতিল ঘোষনা করে মঙ্গলবার একটি গণবিজ্ঞপ্তি জারি করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। এতে ভোট বাতিলের তেমন কোনো কারণ উল্লেখ না থাকলেও উপজেলা নির্বাচন অফিস সূত্রে বলছে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় বাতিল করা হয়েছে ওই ফলাফল। একটি কেন্দ্রে পুনঃনির্বাচনের বিষয়টি সামনে আসার পর থেকেই প্রার্থীদের পাশাপাশি মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ভোটারদের মাঝেও। এ নিয়ে হাট-বাজার পাড়া-মহল্লা এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও আলোচনা-সমালোচনার ঝড় বইছে। উপজেলা নির্বাচন অফিসার শত শত মানুষের উপস্থিতিতে আগেই ফলাফল ঘোষনা করেছেন, এখন কেন এ ধরনের গণবিজ্ঞপ্তি জারী করা হয় ? আমরা এ ধরনের প্রহশনের সিদ্ধান্ত মানি না। নির্বাচনে হেরে গিয়ে দুর্গাপুর ইউনিয়নবাসীর সাথে এমন নয়-ছয় খেলা বাতিল করতে হবে। এ সিদ্ধান্ত বাতিল না করা হলে প্রয়োজনে কঠোর কর্মসূচী দেয়া হবে।

গত ২৮শে নভেম্বর সন্ধ্যায় সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ড মেনকীফান্দা কেন্দ্রে ভোটগ্রহণ শেষে ফেরার পথে ছিনতাই করা হয় ব্যালট পেপার সহ বিভিন্ন নির্বাচনী জিনিসপত্র। তাৎক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী তিন রাউন্ড ফাঁকা গুলি ছোড়েও ছিনতাই ঠেকাতে পারেননি। তবে ছিনতাইয়ের ঘটনায় ঐদিন রাতেই দুর্গাপুর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। পরদিন ২৯ নভেম্বর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহিনুর আলম সাজু (নৌকা), তার জামাতা রাজন, পিয়াস মিয়া সহ ২০ জনের নাম উল্লেখ করে ব্যালট পেপার ও নির্বাচনী মালামাল ছিনতাই, আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধে দ্রুত বিচার আইন সংশোধনী ২০১৯ এর ৪/৫ নং ধারায় একটি মামলা দায়ের করেন ওই কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার মোঃ আসাদুজ্জামান। এ মামলায় পুলিশ তিনজনকে গ্রেফতার করলেও বাকি সবাই জামিনে মুক্তি পেয়েছেন।




স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৬৬ টাকা

ডিএনবি নিউজ ডেস্ক:

স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বুধবার (১৫ ডিসেম্বর) থেকে নতুন দাম কার্যকর হবে।

মঙ্গলবার রাতে বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তাতে বলা হয়, করোনার নতুন ভ্যারিয়েন্টের প্রার্দুভাব ও বিশ্ব অর্থনৈতির নানা জটিল সমীকরণের মধ্যে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা নিম্নমুখী। দেশীয় বুলিয়ন মার্কেটেও পাকা স্বর্ণের দাম নিম্নমুখী। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সিদ্ধান্ত মোতাবেক ১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম ভরিপ্রতি ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হয়েছে ৭৩ হাজার ১৩ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৬৯ হাজার ৯৮৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৬১ হাজার ২৩৬ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম কমে হয়েছে ৫০ হাজার ৯১৪ টাকা।

স্বর্ণের দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।




আজ শহিদ বুদ্ধিজীবী দিবস

ডিএনবি নিউজ ডেস্ক:

আসছে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস।আর মাত্র মাত্র দুই দিন বাকি। এরপরই জাতির সামনে এক গৌরবোজ্জ্বল দিন। ১৬ ডিসেম্বর আমাদের মহান বিজয়ের ৫০ বছর পূর্তি দিবস। বিজয়ের সেই মাহেন্দ্রক্ষণের আগে জাতি স্মরণ করবে সূর্যসন্তানদের। আজ বাংলাদেশের মানুষের বেদনাবিধুর দিন।

১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানি বাহিনী ও তার দোসর রাজাকার মিলিতভাবে পরিকল্পনা করে বাংলার শ্রেষ্ঠসন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।

আজকের দিনে এদেশের জনসাধারণের আরেকবার উপলব্ধি-‘দাম দিয়ে কিনেছি বাংলা/কারোর দানে পাওয়া নয়।/দাম দিছি প্রাণ লক্ষ কোটি/জানা আছে জগৎময়।’ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দেশের মানুষ আজ শ্রেষ্ঠসন্তানদের স্মরণ করবে। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

পাকিস্তানি বাহিনী ১৯৭১ সালে নির্বিচারে বাঙালি হত্যা, মাইলের পর মাইল ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া, ভৌত অবকাঠামো ধ্বংস করা, নারীদের সম্ভ্রমহানি-সবকিছুই করেছে তারা। কিন্তু বাঙালির রণকৌশলের কাছে তারা টিকতে পারছিল না। তাই বাঙালির চূড়ান্ত বিজয়ের মাত্র দুদিন আগে ১৪ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী ও তাদের এদেশীয় দোসররা বাংলার শ্রেষ্ঠসন্তানদের নিধনে মাঠে নামে। রাতের অন্ধকারে বাসা অথবা কর্মস্থল থেকে শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের চোখ বেঁধে ধরে নিয়ে তারা হত্যা করে। এ হত্যাকাণ্ডের উদ্দেশ্য ছিল বাঙালি জাতিকে মেধাশূন্য করা।

দেশের নানা জায়গায় হত্যাযজ্ঞ চললেও মূল হত্যাযজ্ঞ চলে রাজধানীর রায়েরবাজার বধ্যভূমিতে। ঢাকার মিরপুর, রায়েরবাজারসহ বিভিন্ন স্থানে বুদ্ধিজীবীদের লাশ ফেলে রাখা হয়। ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের পরপরই বুদ্ধিজীবীদের নিকটাত্মীয়রা বধ্যভূমিতে অনেকের লাশ খুঁজে পান। তাদের নিথর দেহজুড়েই ছিল আঘাতের চিহ্ন, চোখ, হাত-পা বাঁধা। কারও কারও শরীরে একাধিক গুলিও ছিল। ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে অনেককে হত্যা করা হয়েছিল। ক্ষতচিহ্নের কারণে অনেকের লাশ আবার তাদের প্রিয়জনরা শনাক্তও করতে পারেননি।

শহিদ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন-অধ্যাপক মুনীর চৌধুরী, অধ্যাপক গোবিন্দ চন্দ্র দেব, অধ্যাপক জ্যোতির্ময় গুহঠাকুরতা, অধ্যাপক মোফাজ্জল হায়দার চৌধুরী, অধ্যাপক আনোয়ার পাশা, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদ, ডা. ফজলে রাব্বী, ডা. মোহাম্মদ মুর্তজা, অধ্যাপক রাশিদুল হাসান, ড. সন্তোষ ভট্টাচার্য, ডা. মোহাম্মদ শফি, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লা কায়সার, নিজামুদ্দীন আহমদ, খোন্দকার আবু তালেব, আ ন ম গোলাম মোস্তফা, শহীদ সাবের, সৈয়দ নাজমুল হক, জহির রায়হান, আলতাফ মাহমুদ, ড. আবদুল খায়ের, ড. সিরাজুল হক খান, ড. ফয়জল মহী, ডা. আবদুল আলীম চৌধুরী, সেলিনা পারভিন, কবি মেহেরুন্নেসা, গিয়াস উদ্দীন আহমদ প্রমুখ।