আসক ফাউন্ডেশন দুর্গাপুর-কলমাকান্দা শাখার সভাপতি-রফিক, সম্পাদক-রতন

ডিএনবি নিউজ ডেস্কঃ

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (আসক) দুর্গাপুর-কলমাকান্দা উপজেলা শাখা অনুমোদন দিয়েছেন কেন্দ্রিয় অফিস।

গত ২০ ডিসেম্বর আসক নির্বাহী পরিচালক নাজমুন নাহার স্বাক্ষরিত এক পত্রে ৪জন উপদেষ্টাসহ এস.এম রফিকুল ইসলাম রফিক (সাংবাদিক) কে সভাপতি, আব্দুল ওয়াদুদ রতন’কে সাধারণ সম্পাদক করে ৩৪ সদস্য বিশিস্ট কমিটি অনুমোদন দেওয়া হয়।

এই কমিটি এলাকার মানবাদিকার বঞ্চিত মানুষের পাশে থেকে কাজ করবেন এবং তাদেরকে আইনি সহায়তা দিবেন।




দুর্গাপুরে জলসিঁড়ি সম্মাননা পেলেন চার গুণীজন

ডিএনবি নিউজডেস্কঃ

প্রিয় নয়, সত্য যেন হই..এ প্রতিপাদ্যে দুর্গাপুরে সংস্কৃতির ধারক জলসিঁড়ি প্রাঙ্গণ ও ‘জলসিঁড়ি সম্মাননা’২০২১ উপলক্ষে সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পেলেন চার গুণীজন।

উপজেলার বিরিশিরি ইউনিয়নের গাভীনা গ্রামে শুক্রবার বিকেলে জলসিঁড়ি মিলনায়তনে প্রতিষ্ঠানের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট মানেশ সাহার সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন নেত্রকোনা জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়। উদ্বোধন পরবর্তি চার গুণীজন, লেখক ও অনুবাদক ফারুক মঈনউদ্দীন, লেখক ও সংবাদব্রতী কাজী আলিম উজ-জামান, কবিতাব্রতী
কুশল ভৌমিক কে সাহিত্যের বিভিন্ন ধারায় অবদান এবং সমাজ সেবায় মো. রফিকুল ইসলাম রুহু নব-নির্বাচিত চেয়ারম্যান বিরিশিরি ইউনিয়ন কে সম্মাননা প্রদান করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে, লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক মতীন্দ্র সরকার, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজং, অফিসার ইনচার্জ শাহ নুর এ আলম, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, কবি মনোয়ার সুলতান, কবি রইস মনোরম, কবি তানভির জাহান চৌধুরী, কবি লোকান্ত শাওন, ‘জলসিঁড়ি পাঠকেন্দ্র’র প্রতিষ্ঠাতা দীপক সরকার সহ জেলা ও উপজেলার কবিতা প্রেমী গুণীজন উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, সমাজ থেকে সকল অবক্ষয় রোধ করতে সাহিত্য চর্চার কোন বিকল্প নাই। একজন সাহিত্য প্রেমী কখনো রক্ত ঝড়াতে পারে না, একজন সাহিত্য প্রেমী কখনো বেদনা দায়ক হতে পারে না। সাহিত্য প্রেমীদের লেখনী সকল ধুম্রজাল দুমরে-মুচরে এক মঞ্চে দাঁড় করিয়ে দিতে পারে। দেশ এগিয়ে যাচ্ছে, এখন সময় এসেছে ঘুরে দাঁড়ানোর। প্রতিটি বাড়ীতে শিশুদের হাতে অন্যান্য উপহার কিনে দেয়ার পাশাপশি একটি কবিতার বই তুলে দেয়ার আহবান জানানো হয়। আলোচনা শেষে আমন্ত্রীত কবিগন তাদের স্ব-রচিত কবিতা পাঠ সহ  ‘জলসিঁড়ি পাঠকেন্দ্র’র শিল্পীবৃন্দ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

 




একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রিয়াজউদ্দিন আর নেই

ডিএনবি নিউজ ডেস্কঃ

একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক, দ্য ফিনান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ আর নেই।

শনিবার দুপুর দেড়টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান এ তথ্য নিশ্চিত করেছেন।

রিয়াজউদ্দিন আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করে তিনি বলেন, আগামীকাল রোববার বেলা সাড়ে ১১ টায় তার লাশ জাতীয় প্রেসক্লাবে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রিয়াজউদ্দিন আহমেদ ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন।

দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস এবং দি নিউজ টুডে পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন রিয়াজউদ্দিন আহমেদ। এছাড়া তিনি জাতীয় প্রেসক্লাবের সভাপতি, অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন।

সাংবাদিকতায় অবদানের জন্য ১৯৯৩ সালে রিয়াজউদ্দিন আহমেদ একুশে পদক লাভ করেন।




টঙ্গীতে আগুনে পুড়ল অর্ধশতাধিক ঘর

ডিএনবি নিউজ ডেস্ক:

গাজীপুরের টঙ্গীর মিলগেট চুড়ি ফ্যাক্টরি এলাকায় ভয়াবহ আগুনে অর্ধশতাধিক ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দেড় ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়েছে।

শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জানা যায়, গভীর রাতে হঠাৎ একটি বাড়ি থেকে আগুন লাগে। মুহূর্তের মধ্যেই আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। স্থানীয় লোকজন আগুন নেভাতে আপ্রাণ চেষ্টা করে। পাশাপাশি খবর দেওয়া হয় দমকল বাহিনীকে।

টঙ্গী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা ইকবাল হাসান জানান, আগুন লাগার খবর পাওয়া মাত্রই ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নেভায়। আগুনে ৫২টি ঘর পুড়ে গেছে। কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা জানা যায়নি। এছাড়া আগুনে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাও জানা যায়নি।