দুর্গাপুরে ড্রেজার শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার

নিউজ ডেস্ক :
জেলার দুর্গাপুর উপজেলায় নিজ বসত ঘর থেকে পারভেজ খান (২২) নামে ড্রেজার শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার সকালে উপজেলার বিরিশিরি ইউনিয়নে তেলুঞ্জিয়া গ্রামে এ ঘটনা ঘটে। পারভেজ খান একই গ্রামের আব্দুল আজিজ খানের  ছেলে এবং তিনি ড্রেজার দিয়ে বালু উত্তোলনের শ্রমিক। তার দুই স্ত্রী ও এক সন্তান রয়েছে। ঘটনার আগে থেকে তার বড় স্ত্রী মাহমুদা খাতুন ১৫-২০ দিন বয়সি ছেলে সন্তানসহ এবং প্রায় তিন মাস আগে বিয়ে করা ছোট স্ত্রী নাজনিন তারা সকলে নিজেদের বাবার বাড়িতে ছিলেন জানা গেছে।

স্থানীয় চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রুহ মৃতের মা-বাবার সাথে কথা বলে জানতে পারেন, গত মঙ্গলবার ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে রাত ১০টায় দিকে বাড়িতে ফিরেন পারভেজ। রাতের খাবার খেয়ে নিজের ঘরে ঘুমাতে যান। সকালে পারভেজের মা মনোয়ারার বেগম (৪৮) ঘরের দরজা খুলে দেখতে পান গলায় ওড়না প্যাঁচানো ঘরের আড়ার (ধর্না) সাথে ঝুলে আছে ছেলে। প্রতিবেশিরা খবর দিলে ঘটনাস্থলে যাই এবং পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করে নিয়ে যায়।

দুর্গাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আ. করিম বলেন, পারভেজের বড় স্ত্রী উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের জাঙ্গালিয়াপাড়ার মাহমুদা খাতুন। এই ঘরে ১৫-২০ দিন বয়সি ছেলে সন্তান রয়েছে মৃতের। প্রায় তিন মাস আগে বিয়ে করা উপজেলার কুল্লাগড়া এলাকায় নাজনিন নামে আরেক স্ত্রী রয়েছে। তিনি দুই বিয়েই করেছেন নিজের ইচ্ছেনুযায়ী। ঘটনার সময় তারা কেউ বাড়িতে ছিলেন না। মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে জানান তিনি।




দুর্গাপুরে ইউনিয়ন পরিষদের নতুন ভবন উদ্বোধন করলেন এমপি মানু মজুমদার

নিউজ ডেস্কঃ

জেলার দুর্গাপুর উপজেলার ৩নং চন্ডিগর ইউনিয়ন পরিষদের নব-নির্মিত ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য মানু মজুমদার ওই ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ইউনিয়ন পরিষদ চত্বরে ভবনের উদ্বোধন শেষে চন্ডিগর ইউপি চেয়ারম্যান আলতাবুর রহমান কাজলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ মানু মজুমদার। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন দুগার্পুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলাল উদ্দিন আল-আজাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ,সহ-সভাপতি শ্রী স্বপন সান্যাল,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাজমুল হাসান সাদ্দাম আকঞ্জি,মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল্লাহ হক, উপজেলা যুবলীগ সভাপতি আব্দুল হান্নান।

এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, কলমাকান্দা জেলা পরিষদ সদস্য সম্রাট, দুগার্পুর থানার ওসি শাহনুর এ আলম ,বাকলজোড়া ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, দুগার্পুর সদর ইউপি চেয়ারম্যান শাহীনুর আলম সাজু, উপজেলা যুবলীগের সহ-সভাপতি সুমন চৌধুরী পাভেল, সাংগঠনিক সম্পাদক মাসুদ সরকার প্রমূখ। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ১ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৪৮ টাকা ব্যয়ে ভবনটি নির্মাণ করেছে বলে সংশ্লিস্ট সূত্রে জানা গেছে।




দেশে বজ্রপাতে সাড়ে ৯ মাসে মৃত্যু ৩২৯

নিউজ ডেস্ক:

দেশে চলতি বছরের সাড়ে ৯ মাসেই বজ্রপাতে ৩২৯ জনের মৃত্যু হয়েছে। সব মৃত্যুই হয়েছে খোলা স্থানে। এজন্য সরকার বজ্রপাত আশ্রয়কেন্দ্র করার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন দুর্যোগ ববস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০১১ সাল থেকে গত ১১ বছরে বজ্রপাতে ২ হাজার ৮০০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২০২০ সালে মৃত্যু হয়েছে ২৫৫ জনের, ২০১৯ সালে ১৯৮ জন, ২০১৮ সালে ৩৫৯ জন, ২০১৭ সালে ৩০৭ জন, ২০১৬ সালে ৩৯১ জন, ২০১৫ সালে ২২৬ জন, ২০১৪ সালে ১৭০ জন, ২০১৩ সালে ১৮৫ জন, ২০১২ সালে ২০১ জন এবং ২০১১ সালে ১৭৯ জনের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মঙ্গলবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বছরের কার্যক্রম তুলে ধরা হয়। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান মূল বক্তব্য তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বলেন, বজ্রপাত আশ্রয়কেন্দ্র হিসেবে ১ শতাংশ জায়গায় একটি করে পাকা ঘর নির্মাণ করা হবে। প্রতিটি ঘরে একটি করে বজ্রপাত প্রতিরোধী দণ্ড থাকবে। সতর্কবার্তা শোনার পর মানুষ সেই আশ্রয়কেন্দ্রে যাবে। বজ্রপাত না হওয়া পর্যন্ত তারা অপেক্ষা করবে।

আজ বুধবার আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের জাতীয়ভাবে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’।

মুজিব বর্ষ সামনে রেখে দুর্যোগ মোকাবিলায় পূর্বপ্রস্তুতিকে জোরদার করার প্রতিশ্রুতি নিয়ে এবার দিবসটি পালিত হচ্ছে।