১৯ আগস্ট থেকে পুরোদমে চলবে গণপরিবহন

ডিএনবি নিউজ ডেস্ক:

আগামী ১৯ আগস্ট থেকে পুরোদমে চলবে বাস, ট্রেন ও লঞ্চ। অর্ধেক আসনে খোলা যাবে পর্যটন, বিনোদন কেন্দ্র ও কমিউনিটি সেন্টারগুলো।

আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৯ আগস্ট থেকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সড়ক, রেল ও নৌপথে সকল প্রকার গণপরিবহন চলাচল করতে পারবে। পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে।

‘সকল ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষের চলাচল নিয়ন্ত্রণে বাংলাদেশে সর্বশেষ যে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল সেটা শিথিল করে গত ৮ আগস্ট প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সে অনুযায়ী ১১ আগস্ট থেকে কিছু শর্ত মেনে গণপরিবহন চলাচল শুরু হয়েছে। খুলেছে শপিংমল সহ অন্যান্য দোকানপাটও।

তবে শিক্ষা প্রতিষ্ঠান, পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার বা বিনোদনকেন্দ্রগুলো খোলার বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়েছিল না। আজকের প্রজ্ঞাপনে এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।




আফগানিস্তানে আরও নতুন নতুন শহর দখল তালেবানের, সেনাপ্রধান পরিবর্তন

এখন দেশটির ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে অন্তত নয়টি তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে বলে বিবিসি জানিয়েছে।

বুধবার কান্দাহার ও গজনি শহরে তীব্র লড়াই চলার খবর পাওয়া গিয়েছিল। এদিন প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারপন্থি বাহিনীগুলোকে উজ্জীবিত করতে উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফে গিয়েছিলেন। এই শহরটির তালেবান বিরোধিতার ঐতিহ্য আছে।

দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমদজাইকে অপরসারণ করা হয়েছে বলে বুধবার বিবিসিকে নিশ্চিত করা হয়েছে। জুন থেকে তিনি এই পদে ছিলেন।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, গত মাসে আফগানিস্তানে হাজারেরও বেশি বেসামরিক নিহত হয়েছেন।

আশরাফ গনি বুধবার মাজার-ই-শরিফে শহরটির রক্ষার বিষয়ে স্থানীয় উজবেক জনগোষ্ঠীর যুদ্ধবাজ নেতা আব্দুল রশিদ দোস্তাম ও বিশিষ্ট তাজিক নেতা আত্তা মোহাম্মদ নুরের সঙ্গে আলোচনা করেছেন।

“তালেবান বেশ কয়েকবার উত্তরদিকে এসেছিল কিন্তু প্রতিবারই তারা ফাঁদে পড়েছে,” অভিজ্ঞ সেনাপতি দোস্তামকে উদ্ধৃত করে তিনি এমনটি বলেছেন বলে জানানো হয়েছে।

আফগানিস্তানের জাতীয় সেনাবাহিনীকে সমর্থন দেওয়ার উদ্যোগ নিয়ে গনি বছরের পর বছর ধরে দোস্তামকে একপাশে ঠেলে দেওয়ার চেষ্টা করে এসেছেন, কিন্তু এখন প্রয়োজন পড়ায় তিনি তাদের কাছে ফিরেছেন বলে বিবিসির প্রতিনিধি জানিয়েছেন। চলতি সপ্তাহের প্রথমদিকে গনি সরকারপন্থি মিলিশিয়াদেরও অস্ত্র দিতে রাজি হন।

মাজার-ই-শরিফের অবস্থান উজবেকিস্তান ও তাজিকিস্তানের সীমান্তের কাছে। তালেবানের হাতে এই শহরটির পতন হলে পুরো উত্তর আফগানিস্তান বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলে যাবে।

উত্তরাঞ্চলের আরেকটি প্রদেশের রাজধানী কুন্দুজে কয়েকশ সরকারি সৈন্য তালেবানের কাছে আত্মসমর্পণ করেছে। তালেবান শহরটির দখল নেওয়ার পর তারা পিছু হটে শহরটির বিমানবন্দরে অবস্থান নিয়েছিল।

বুধবার আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর গজনির কেন্দ্রস্থলে তালেবান বিদ্রোহীরা ঢুকে পড়ার পর সরকারি বাহিনীগুলোর সঙ্গে তাদের তীব্র লড়াই চলছে বলে স্থানীয় সূত্রগুলো বিবিসিকে জানিয়েছে।

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের রাস্তায় রাস্তায় দুই পক্ষের মধ্যে লড়াই চলছে বলে রেডক্রস জানিয়েছে। তালেবান শহরটির কারাগার দখলের দাবি করেছে, তবে তা নিশ্চিত হয়নি।

রেডক্রসের মহাপরিচালক রবার্ট মারদিনি জানিয়েছেন, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গায়ের হাসপাতালগুলো ‘মৃতদেহ সামলাতে হিমশিম খাচ্ছে’।

বিভিন্ন অঞ্চলে দুই পক্ষের এসব লড়াইয়ের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও আফগান বিমান বাহিনী দেশটির বিভিন্ন স্থানে তালেবান অবস্থানে বিমান হামলা চালাচ্ছে।




আশুলিয়ায় নবদম্পতির ঝুলন্ত লাশ উদ্ধার

ডিএনবি নিউজ ডেস্ক:

সাভারের আশুলিয়া থেকে নবদম্পতির ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। সম্প্রতি তারা ভাড়া বাসায় উঠেছিল।

বুধবার রাত ৭টার দিকে আশুলিয়ার পল্লীবিদুৎ ডেন্ডাবর এলাকার ফজর আলী বয়াতির ভাড়া বাড়ির একটি কক্ষের দরজা ভেঙে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলেন- কুষ্টিয়া জেলার কুমারখালী থানার মনোহরপুর গ্রামের হাতেম আলীর ছেলে টুটুল (৩০) ও তার সদ্য বিবাহিত স্ত্রী একই জেলার ইসলামি ইউনিভার্সিটি এলাকার বড় রাধানগড় গ্রামের বাদল আলীর মেয়ে মারিয়া খাতুন (১৮)।

আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) শফিউল্লাহ বলেন, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে বুধবার সন্ধ্যায় ডেন্ডাবর এলাকার ফজর আলীর ভাড়া বাড়ির একটি কক্ষের দরজা ভেঙে নিহত স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, তারা সদ্য বিবাহিত এবং গ্রাম থেকে পালিয়ে এ মাসেই ঢাকা এসেছে। এখানে তারা নতুন বিয়ে করে সংসার শুরু করেছিল। তবে নিহত টুটুলের আগের একটি স্ত্রী ও দুটি সন্তান রয়েছে।

এ ঘটনায় তাদের তাদের মরদেহ উদ্ধার করে ঢাকার সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রাথমিকভাবে ঘটনাটি এখন পর্যন্ত আত্মহত্যা মনে হচ্ছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।




নেত্রকোনায় ৪০ দিন ‘তাকবীর উলা’র সঙ্গে নামাজ পড়ে সাইকেল পেল ২১ শিশু-কিশোর

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোনার আটপাড়া উপজেলায় টানা ৪০ দিনব্যাপী মসজিদে ‘তাকবীর উলা’র সঙ্গে জামায়াতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়কারী ২১ জন শিশু-কিশোরকে পুরস্কার হিসেবে একটি করে বাইসাইকেল দেওয়া হয়েছে।

বুধবার (১১ আগস্ট) বিকেলে উপজেলার গ্রিদান টেংগা জামে মসজিদ প্রাঙ্গণে বিজয়ী শিশুদের প্রত্যেককে একটি করে বাইসাইকেল তুলে দেন মসজিদ কমিটির সদস্যরা।

গ্রামের শিশুরা যাতে মসজিদে যেতে অভ্যস্ত হয়, নামাজের গুরুত্ব সম্পর্কে জানতে পারে এবং একত্ববাদ ও সমাজে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠা করতে পারে-এসব লক্ষ্যকে সামনে রেখে গ্রিদান টেংগা গ্রামের মাওলানা আব্দুল লতিফ (রহ.)-এর কাতার প্রবাসী সন্তান মাওলানা মাহমুদুল হাসানের উদ্যোগে ‘মাওলানা আব্দুল লতিফ (রহ.) ফাউন্ডেশন’ এই ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতার আয়োজন করে। সহযোগী উদ্যোক্তা হিসেবে ছিলেন মাওলানা মাহমুদুল হাসানের আরো দুই ভাই কাতার প্রবাসী মাওলানা এনামুল হাসান আরিফ এবং আরেক ভাই মাওলানা নাজমুল হাসান তারিফ।

প্রতিযোগিতায় শর্ত ছিল ১২ থেকে ২৫ বছর বয়সী শিশু-কিশোরদের স্থানীয় গ্রিদান টেংগা জামে মসজিদে গিয়ে জামায়াতের সঙ্গে টানা ৪০ দিন ধারাবাহিকভাবে নামাজ আদায় করা এবং নামাজে অধিক প্রয়োজনীয় ১০ টি সুরা সহীহ-শুদ্ধ ভাবে মুখস্থ করা। পুরস্কার হিসেবে তাদের প্রত্যেককে একটি করে বাইসাইকেল প্রদান করা হবে।

প্রতিযোগিতায় সাড়া দিয়ে প্রথম দিকে অন্তত ৪৫ জন শিশু-কিশোর নামাজ আদায় শুরু করলেও চূড়ান্ত পর্যায় পর্যন্ত ২১ জন শিশু-কিশোর টিকে থেকে বিজয়ী হয়েছে। স্থানীয় ও ঢাকা থেকে আগত গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বুধবার সকালে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

ব্যতিক্রমধর্মী এই আয়োজনের প্রধান উদ্যোক্তা কাতার প্রবাসী মাওলানা মাহমুদুল হাসান জানান, বর্তমান আধুনিক যুগে অধিকাংশ শিশুরাই মোবাইল, টিভি এবং ল্যাপটপের স্ক্রীনে নিজেকে সীমাবদ্ধ করে ফেলছে। শিশুদের মোবাইল আসক্তি ভয়াবহ আকার ধারণ করায় বর্তমানে বেশিরভাগ শিশুদের মধ্যেই ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনে অনীহা সৃষ্টি হয়েছে।

শিশুরা যাতে নিয়মিত মসজিদে যেতে অভ্যস্ত হয়, নামাজের ফজিলত সম্পর্কে জানতে পারে এবং শিশুদের মধ্যে যাতে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনে আগ্রহ সৃষ্টি হয়-এমন উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের এমন কর্মসূচি হাতে নেওয়া। এতে প্রায় অর্ধ শতাধিক শিশু অংশগ্রহণ করলেও তাদের থেকে ২১ জন বিজয়ী হয়েছে।

সহযোগী উদ্যোক্তা নাজমুল হাসান তারিফ অনুভূতি জানিয়ে বলেন, পুরস্কার হিসেবে পাওয়া সাইকেল চালিয়ে শিশুদের শারীরিক ব্যায়ামের কাজ সম্পন্ন হবে এবং শিশুরা সুন্দর সময় কাটাতে পারবে-এতে তাদের মাঝে মোবাইল, অনলাইন গেম, টিভি আসক্তি কিছুটা হলেও কমবে এবং শিশুরা শারীরিক ও মানসিক ক্ষতির হাত থেকে রক্ষা পাবে ইনশাআল্লাহ!

সর্বোপরি নৈতিকতায় আমরা আমাদের গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসেবে প্রতিষ্ঠার স্বপ্ন দেখি-সেই থেকেই এই আয়োজন। সবার সহযোগিতা পেলে ভবিষ্যতে আমরা আরো সামাজিক কল্যাণমূলক কাজ করবো-এজন্য সবার নিকট দোয়া কামনা করি।