দুর্গাপুরের হাট বাজারে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি বাড়ছে সংক্রমণের ঝুঁকি

ডিএনবি নিউজ ডেস্ক:

স্বাস্থ্যবিধি না মানায় করোনার সংক্রমণে ঝুঁকিও বাড়ছে। বিশেষ করে নেত্রকোনা জেলার সীমান্তবর্তী উপজেলার দুর্গাপুর পৌরশহর ও আশপাশ এলাকার কাঁচাবাজারগুলোতে এখনও গাদাগাদি করে বেচা-কেনা করতে দেখা গেছে। পরিস্থিতি এমন যে, সেখানে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। আবার স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও তেমন একটা ব্যবহার করতে দেখা যায়নি বাজারগুলোতে।

এ নিয়ে রোবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করতে মাঠে উপজেলা প্রশাসন কাজ করলেও সাধারণ ক্রেতারা তা আমলে নিচ্ছেনা। এতে প্রশাসনের নজরদারি আরো বাড়াতে হবে বলে মনে করছেন সুধীমহল। সংক্রমণের লাগাম টেনে ধরা না হলে এলাকায় করোনা আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে মনে করছেন এলাকাবাসী। দুর্গাপুর মাছ বাজার, কাঁচাবাজার, বৌ বাজার, উৎরাইল বাজার ও শিবগঞ্জ বাজার ঘুরে দেখা যায়, সবজি, মাছ, মুদি, ফল বিক্রেতাসহ অধিকাংশ দোকানদারই মাস্ক ছাড়া পণ্য বিক্রি করছেন। একইসঙ্গে মাস্ক ছাড়াই কেনাকাটা করছেন ক্রেতারা। মানছেন না নিরাপদ বা শারীরিক দূরত্ব। অনেকের মাস্ক থাকলেও ব্যবহারে উদাসীন। ক্রেতাদের কারো কারো মুখে মাস্ক থাকলেও বিক্রেতাদের বেশির ভাগের মুখে মাস্ক নেই। অনেকে আবার মুখে মাস্ক পরলেও সেটি আবার কারো কারো ঝুলছে থুঁতনিতে। এছাড়া বাজারে ছোট ছোট চায়ের দোকানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। শারীরিক দূরত্ব বজায় না রেখেই এসব চলতে দেখা গেছে। তবে অপচনশীল দ্রব্য যেমন, চাল, ডাল, তেলের বাজারে তেমন ভিড় লক্ষ্য করা যায়নি।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, বর্তমান করোনা প্রেক্ষাপটে উপজেলা প্রশাসন থেকে প্রায় প্রতিদিনই মাইকিং, মাক্স বিতরণ এমনকি ভা¤্র্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়া উপজেলা বর্ডার এলাকা গুলোতে তবে প্রশাসনিক নজরদারী আরো বাড়ানো হয়েছে। সার্বিক অবস্থা বিবেচনা করে নজরদারী আরো বাড়ানো হবে।




দুর্গাপুরে প্রবেশ গেট নির্মান কাজের উদ্বোধন

ডিএনবি নিউজ ডেস্ক:

ইতিহাস ঐতিহ্যের দিক থেকে নেত্রকোনা জেলার দুর্গাপুর একটি পুরাতন উপজেলা হিসেবে বেশ খ্যাতি রয়েছে। এসকল খ্যাতি ধরে রাখার জন্য এ উপজেলার বিভিন্ন ঐতিহ্য সমন্বয়ে একটি প্রবেশ গেট নির্মান কাজের উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকেলে উপজেলার প্রবেশদ্বার ঝাঞ্জাইল এলাকায় এ গেট নির্মান করা হয়।

এ উপলক্ষে পবিত্র ধমগ্রন্থপাঠ ও মোনাজাত শেষে গেট নির্মান কাজের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুর ফেরদৌস আরা ঝুমা তালুকদার। এ সময় অন্যদের মধ্যে উপজেলা প্রকৌশলী মো. আমিনুল ইসলাম মৃধা, উপজেলা আওয়ালীগ‘র নেতা মো. মফিজ উদ্দিন তালুকদার, ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মো. শহীদুল ইসলাম, যুবলীগ নেতা মো. তজিব উদ্দিন তালুকদার সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন।
উল্লেখ্য: গেটের মুল স্ট্রাকচার ডিজাইন করেছেন বুয়েট (ঢাকা) এর চীপ ইঞ্জিনিয়ার মীর এনায়েত হোসেন এবং মুল নকশা শিল্পী হিসেবে আছেন অত্র এলাকার সন্তান ভাস্কর মাহমুদুল হাসান সোহাগ।




দুর্গাপুরে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে মো. মাহাবুব (৩৫) নামে এক নির্মান শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে পৌর শহরের বাগিচাপাড়া এলাকায় এ মৃত্যুর ঘটনা ঘটে।

নিহত মাহাবুবের সহযোগী আহত নির্মাণ শ্রমিক হানিফ জানান, ওই এলাকার সাইদুল ইসলামের বাড়িতে দোতলার নির্মাণ কাজ চলার সময় নীচ থেকে অন্যান্য শ্রমিকেরা ছাদ বাইন্ডিংয়ের জন্য রশিতে বেধে লোহার রড উপরে তোলার সময় বাড়ীর দোতালার সামনে থাকা বিদ্যুৎ এর খুটির তারে রড লেগে বিদ্যুৎএর সর্ট খেয়ে দুজনেই ছাদের উপড়ে পড়ে যাই। পরবর্তিতে নীচ থেকে অন্যান্য শ্রমিকেরা আমাদের হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মাহাবুবকে মৃত ঘোষনা করেন। নিহত মাহাবুব মোহনগঞ্জ উপজেলার আব্দুল লতিফের ছেলে। সে দীর্ঘদিন যাবত দুর্গাপুর উপজেলার সদর ইউনিয়নে আগাড় গ্রামে স্ত্রী সন্তান নিয়ে শ্বশুর বাড়ি থেকে রাজমিস্ত্রির কাজ করতেন।

এ নিয়ে দুর্গাপুর থানার ওসি শাহনুর এ আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মৃত্যের বাবার বাড়ী মোহনগঞ্জ থেকে পরিবারের লোকজন এলে তাদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।#

 




ইরানের ৩৬টি ওয়েবসাইট বন্ধ করে দিলো যুক্তরাষ্ট্র

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ইরান সংশ্লিষ্ট ৩৬টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। গতকাল মঙ্গলবার দেশটির বিচার বিভাগের পক্ষ থেকে বলা হয়, যেসব ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে, তার অধিকাংশই ভুয়া তথ্য ছড়ানোর কার্যক্রম বা সহিংস সংস্থার সঙ্গে যুক্ত ছিল। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে ওয়েবসাইটগুলো অফলাইনে নেওয়া হয়েছে। তবে ওয়েবসাইটগুলো বন্ধ করে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেগুলো নতুন ডোমেইন ঠিকানায় আবার অনলাইনে ফিরে এসেছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) ব্যবহৃত ৩৩টি ওয়েবসাইট ও কাতাইব হিজবুল্লাহ (কেএইচ) ব্যবহৃত তিনটি ওয়েবসাইট মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করায় আদালতের আদেশ অনুসারে বন্ধ করে দেওয়া হয়েছে। কেএইচ হচ্ছে ইরানপন্থী ইরাকের মিলিশিয়া গ্রুপ, যাদের যুক্তরাষ্ট্র বিদেশি সন্ত্রাসী সংগঠনের তালিকায় রেখেছে। যেসব সাইট বন্ধ করে দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে প্রেস টিভি। এটি ইরান সরকারের প্রধান ইংরেজি ভাষার স্যাটেলাইট টিভি চ্যানেল। এ ছাড়াও আল আলম নামে আরবি ভাষার একটি টিভি চ্যানেলও বন্ধ করে দেওয়া হয়েছে। এ দুটি চ্যানেল ইরানের আল আলম ডট আইআর ও প্রেসটিভি ডট আইআর ব্যবহার করে অনলাইনে ফিরে এসেছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, আইআরটিভিইউর যে ৩৩টি ডোমেইন বন্ধ করে দেওয়া হয়েছে, সেগুলোর মালিকানায় ছিল যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান। ইআরটিভিইউ যুক্তরাষ্ট্রের ট্রেজারিস অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোলের কাছ থেকে কোনো লাইসেন্স নেয়নি। কেএইচও আলাদা করে লাইসেন্স নেয়নি।

গতকাল ইরানসংশ্লিষ্ট ওয়েবসাইটগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র এগুলো বন্ধ করেছে এমন নোটিশ দেখায়। ইরানের সংবাদ সংস্থাগুলো বলছে, যুক্তরাষ্ট্র কয়েকটি ইরানি সম্প্রচারমাধ্যমের ওয়েবসাইট বন্ধ করেছে। এসব সাইট ইরানি হুতি বিদ্রোহীদের সঙ্গে সংশ্লিষ্ট ছিল।
ইরানের প্রেসিডেন্ট হিসেবে কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসির বিজয়ের পরপরই সেখানকার ওয়েবসাইটগুলো বন্ধের ঘটনা ঘটেছে। গত অক্টোবর মাসে মার্কিন কৌঁসুলিরা বলেছিলেন, তাঁরা ইরানের ওয়েব ডোমেইনের একটি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছেন। ওই ডোমেইনগুলো থেকে ইরানের রেভল্যুশনারি গার্ড করপোরেশনের (আইআরজিসি) পক্ষে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল। ওই সময় মোট ৯২টি ডোমেইন বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

এদিকে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের সমালোচনা করে ইরানের সংবাদ সংস্থা ওয়াইজেসি বলেছে, যুক্তরাষ্ট্র যে বাকস্বাধীনতার আহ্বান জানায়, তা পুরোপুরি মিথ্যা।




দুর্গাপুরে নানা আয়োজনে আ’লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকোণার দুর্গাপুরে উপজেলা আ‘লীগ ও তাঁর অঙ্গসংগঠনের উদ্যোগে নানা আয়োজনে বাংলাদেশ আ‘লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। বুধবার সকালে আওয়ামীলীগ অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, কেক কাটা, আলোচনাসভা সহ দেশ ও জাতীর কল্যানে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

উপজেলা আ‘লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ এর সভাপতিত্বে সাধারন সম্পাদক মো. সাজ্জাদুর রহমান সাজ্জাদের সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা আ‘লীগের সহ:সভাপতি মো. এমদাদুল হক খান, মো. উসমান গনি তালুকদার, শ. ম জয়নাল আবেদীন, পৌর মেয়র মো. আলা উদ্দিন, উপজেলা আ‘লীগের কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ হক, উপজেলা আ‘লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক বিভাস সরকার, উপজেলা যুবলীগ সভাপতি আব্দুল হান্নান সহ স্থানীয় আওয়ামী লীগ ও অন্যান্য অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশের মানুষের ভাগ্যের পরিবর্তনে সব আন্দোলন সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা ও আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিচ্ছেন। বিশ্বের দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন বাংলাদেশকে। আজকে বাংলাদেশ দুনিয়ায় উন্নয়নের বিস্ময়কর রোল মডেল। দেশের উন্নয়ন মুলক কাজে সকলকে এগিয়ে আসার আহবান জানান।




দুর্গাপুরে দৈনিক ভোরের কাগজ প্রতিনিধির পিতার মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

দুর্গাপুর পৌরসভার বাগিচাপাড়া এলাকার বাসিন্দা, শশ্মানকালী মন্দির এর সভাপতি, দৈনিক ভোরের কাগজ পত্রিকার প্রতিনিধি সাংবাদিক নিতাই চন্দ্র সরকার‘র পিতা রাখাল চন্দ্র সরকার (৮৫) হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মৃত্যু বরণ করেছেন (দিব্যন্ লোকন্ স-গচ্ছতু)। মঙ্গলবার বিকেলে নিজ বাসভবনে এ মৃত্যু ঘটে।

মৃত্যুকালে তিনি এক ছেলে, নাতি নাতনি সহ বহু গুনগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান, দুর্গাপুর প্রেসক্লাব, উপজেলা শিল্পকলা একাডেমি, উপজেলা পুজা উদযাপন পরিষদ, শোকাহত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। মঙ্গলবার রাতে স্থানীয় পৌরশশ্মানঘাটে শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করা হয়।




দুর্গাপুরে লকডাউন অমান্যকারীদের ভ্রাম্যমান আদালতের জরিমানা

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুরে সরকারী নিষেধ অমান্য করে দোকান খোলা রাখার অপরাধে পৌর শহরের ৭টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৪,৫০০/- টাকা করে জরিমানা করা হয়েছে। মঙ্গলবার রাতে ভ্রাম্যমান আদালত এর মাধ্যমে এ জরিমানার টাকা আদায় করা হয়।

দুর্গাপুরে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় গত ২০শে জুন উপজেলা প্রশাসন থেকে গনবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে ঔষধের দোকান ব্যতিত ভারতীয় সীমান্তবর্তী এলাকাসমূহে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সন্ধ্যা ৬টা ও অন্যান্য এলাকায় ৭টার মধ্যে সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ নির্দেশ দেয়া হয়। এ বিধি-নিষেধ বাস্তবায়নে একাধিক ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে বলে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুয়েল সাংমা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ওসি (তদন্ত) মীর মাহাবুবুর রহমান, পৌর প্রকৌশলী মো. নওশাদ আলম, প্যানেল মেয়র মশিউজ্জামান বাদল, ওয়ার্ড কাউন্সিলর মো. আল আমিন ও স্থানীয় সাংবাদিকবৃন্দ। #

 




দুর্গাপুরে বীর মুক্তিযোদ্ধার মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুর পৌরশহরের দক্ষিন ভবানীপুর এলাকার বীরমুক্তিযোদ্ধা মোঃ সায়েদুর রহমান আকঞ্জি (দুদু মিয়া) (৮০) রোববার দুপুরে উনার নিজ বাড়ীতে বার্ধক্য জনিত কারনে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ……….. রাজিউন) মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ মেয়ে ও ২ ছেলে সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

রোববার বিকেলে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বিরিশিরি ঈদগাহ মাঠে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান, বাদ আছর নামাজে যানাজা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, পৌর মেয়র মো. আলা উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান, কেন্দ্রীয় আওয়ামীলীগ‘র কার্যনিবাহী সদস্য রেমন্ড আরেং, উপজেলা আওয়ামীলীগ‘র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সাবেক ডেপুটি কমান্ডার মো. সোহরাব তালুকদার, ওসি শাহনুর এ আলম গভীর শোক প্রকাশ করেছেন।

 




দুর্গাপুর ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার ২নং দুর্গাপুর ইউনিয়ন পরিষদের ২০২১-২০২২ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। রোববার বিকেলে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ বাজেট ঘোষনা করা হয়।

বেসরকারী উন্নয়ন সংস্থা সোসাল এসোসিয়েশন ফর রুরাল এডভান্সমেন্ট (সারা) এর সহযোগিতায়, ইউপি সচিব মো. মাজহারুল ইসলাম এর সঞ্চালনায়, ২০২১-২০২২ অর্থবছরে ১,২৭,২৮,৪৫২ টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করেণ ইউপি চেয়ারম্যান মোঃ শাহিনুর আলম (সাজু)।

এ সময় অন্যদের মধ্যে উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ নাছির উদ্দিন, সংস্থার প্রোগ্রাম কো-অর্ডিনেটর অরন্য চিরান, সংস্থার এরিয়া ম্যানেজার মোঃ মজিবুর রহমান সহ ইউনিয়ন পরিষদের সন্মানিত সদস্য-সদস্যা ও সংস্থার গ্রাম উন্নয়ন দলের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।




দুর্গাপুরে বিশ্ব বাবা দিবস পালিত

 

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকানার দুর্গাপুরে সাহিত্য সংঘঠন ‘‘পথ পাঠাগার’’ এর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়েছে বিশ্ব বাবা দিবস। রোববার নানা আয়োজনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে পথ পাঠাগার এর মিলনায়তনে সংগঠনের সভাপতি কবি ও সাংবাদিক নাজমুল হুদা সারোয়ার এর সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মাসুদ রানা এর সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনা করেন, কবি সকাল রায়, কবি শাওন হাসান, মানবতার ফেরিওয়ালা সাদা মনের মানুষ রিকসা চালক তারা মিয়া, সাংবাদিক পলাশ সাহা, মাহাবুব আলম প্রমূখ।

বক্তারা বলেন সকল ধর্মেই পিতা মাতার সেবার কথা বলা হয়েছে, তাঁদের মনে কষ্ট দিলে আল্লাহর আরশ কেঁপে উঠে। সে আলোকে বর্তমান প্রেক্ষাপটে সকলকে বাবা-মায়ের সেবা ও নৈতিক শিক্ষা গ্রহনের আহাবান জানান।