দুর্গাপুরে বীর মুক্তিযোদ্ধার মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুর পৌরশহরের দক্ষিন ভবানীপুর এলাকার বীরমুক্তিযোদ্ধা মোঃ সায়েদুর রহমান আকঞ্জি (দুদু মিয়া) (৮০) রোববার দুপুরে উনার নিজ বাড়ীতে বার্ধক্য জনিত কারনে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ……….. রাজিউন) মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ মেয়ে ও ২ ছেলে সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

রোববার বিকেলে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বিরিশিরি ঈদগাহ মাঠে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান, বাদ আছর নামাজে যানাজা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, পৌর মেয়র মো. আলা উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান, কেন্দ্রীয় আওয়ামীলীগ‘র কার্যনিবাহী সদস্য রেমন্ড আরেং, উপজেলা আওয়ামীলীগ‘র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সাবেক ডেপুটি কমান্ডার মো. সোহরাব তালুকদার, ওসি শাহনুর এ আলম গভীর শোক প্রকাশ করেছেন।

 




দুর্গাপুর ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার ২নং দুর্গাপুর ইউনিয়ন পরিষদের ২০২১-২০২২ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। রোববার বিকেলে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ বাজেট ঘোষনা করা হয়।

বেসরকারী উন্নয়ন সংস্থা সোসাল এসোসিয়েশন ফর রুরাল এডভান্সমেন্ট (সারা) এর সহযোগিতায়, ইউপি সচিব মো. মাজহারুল ইসলাম এর সঞ্চালনায়, ২০২১-২০২২ অর্থবছরে ১,২৭,২৮,৪৫২ টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করেণ ইউপি চেয়ারম্যান মোঃ শাহিনুর আলম (সাজু)।

এ সময় অন্যদের মধ্যে উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ নাছির উদ্দিন, সংস্থার প্রোগ্রাম কো-অর্ডিনেটর অরন্য চিরান, সংস্থার এরিয়া ম্যানেজার মোঃ মজিবুর রহমান সহ ইউনিয়ন পরিষদের সন্মানিত সদস্য-সদস্যা ও সংস্থার গ্রাম উন্নয়ন দলের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।




দুর্গাপুরে বিশ্ব বাবা দিবস পালিত

 

ডিএনবি নিউজ ডেস্কঃ

নেত্রকানার দুর্গাপুরে সাহিত্য সংঘঠন ‘‘পথ পাঠাগার’’ এর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়েছে বিশ্ব বাবা দিবস। রোববার নানা আয়োজনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে পথ পাঠাগার এর মিলনায়তনে সংগঠনের সভাপতি কবি ও সাংবাদিক নাজমুল হুদা সারোয়ার এর সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মাসুদ রানা এর সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনা করেন, কবি সকাল রায়, কবি শাওন হাসান, মানবতার ফেরিওয়ালা সাদা মনের মানুষ রিকসা চালক তারা মিয়া, সাংবাদিক পলাশ সাহা, মাহাবুব আলম প্রমূখ।

বক্তারা বলেন সকল ধর্মেই পিতা মাতার সেবার কথা বলা হয়েছে, তাঁদের মনে কষ্ট দিলে আল্লাহর আরশ কেঁপে উঠে। সে আলোকে বর্তমান প্রেক্ষাপটে সকলকে বাবা-মায়ের সেবা ও নৈতিক শিক্ষা গ্রহনের আহাবান জানান।




সিলেটে স্ত্রী ও দুই সন্তান হত্যা: গৃহকর্তা রিমান্ডে

রোববার সিলেটের জ্যেষ্ঠ বিচারিক হাকিম অঞ্জন কান্তি দাস এই আদেশ দেন।

হিফজুর রহমান নামের এই ব্যক্তিকে শনিবার সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। এর আগে দুপুরে তাকে আদালতে হাজির করে সাত দিনের হেফাজতের (রিমান্ড) আবেদন করা হয় বলে গোয়াইনঘাট থানার ওসি আব্দুল আহাদ জানিয়েছেন। গত বুধবার (১৬ জুন) সকালে গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর ইউনিয়নের বিন্নাকান্দি দক্ষিণপাড়াগ্রামের হিফজুর রহমানের ঘর থেকে তার স্ত্রী আলিমা বেগম, ১০ বছর বয়সী ছেলে মিজান আহমদ ও তিন বছরের মেয়ে তানিশা আক্তারের গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ।




দুর্গাপুরে প্রধানমন্ত্রীর উপহার পেলেন ৪৫টি গৃহহীন ও ভুমিহীন পরিবার

 

ডিএনবি নিউজ ডেস্ক:

মুজিববর্ষ উপলক্ষে “আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার” এই প্রতিপাদ্যে নেত্রকোণার দুর্গাপুরে দ্বিতীয় পর্যায়ে জমি ও গৃহ পেলেন ৪৫ টি পরিবার। সারাদেশের ন্যায় দুর্গাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে রেববার উপজেলা পরিষদ মিলনায়তনে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের (২য় পর্যায়) উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার।

অন্যদের মধ্যে পৌর মেয়র মো. আলা উদ্দিন আলাল, সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহমুদা শারমিন নেলী, সহকারি কমিশনার (ভুমি) রুয়েল সাংমা, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার মো. সোহরাব হোসেন তালুকদার, প্রেসক্লাব সভাপতি এস এম রফিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য মো. শফিকুল ইসলাম, জনপ্রতিনিধি সহ উপজেলায় কর্মরত কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

 




করোনা আতঙ্কে দিন কাটছে দুর্গাপুর উপজেলাবাসীদের

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী ২টি ইউনিয়ন সহ দুর্গাপুর পৌর শহরে বসবাসকারীদের করোনা আতঙ্ক বিরাজ করছে। প্রায় প্রতিটি ঘরে ঘরে জ্বর ও সর্দি-কাশি দেখা দিয়েছে। রোগীরা উপজেলা সরকারি হাসপাতাল সহ বিভিন্ন ক্লিনিক গুলোতে চিকিৎসার জন্য ভিড় করছেন। রোববার বিভিন্ন এলাকা ঘুরে এমনটাই দেখা গেছে।

এ নিয়ে সরেজমিনে ঘুরে জানা গেছে, দুর্গাপুর উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে কুল্লাগড়া ও দুর্গাপুর সদর ইউনিয়ন সীমান্তবর্তী হওয়ায় ওই এলাকার সাধারণ আদিবাসী সম্প্রদায়ের লোকজন পাহাড়ে লাকড়ি সংগ্রহ এবং নানা ভাবে শ্রমের কাজ করতে যায়। দেশের বর্তমান করোনা প্রেক্ষাপট এবং সীমান্তের ওপারে ভারতে মেঘালয় রাজ্যে ব্যাপক করোনা আক্রান্তের রোগি থাকায় আতংকে রয়েছে এলাকাবাসী। মৃত্যুর ঝুকি নিয়েই গোপালপুর, ভবানীপুর, দাহাপাড়া, তিনআলী, লক্ষিপুর গ্রামের আদিবাসীরা কাজ করার জন্য বেরোতে হয় প্রতিনিয়ত।

সীমান্তবর্তী ভবানীপুর বিজিবি ক্যাম্প ইনচার্জ আবু আলম বলেন, সীমান্তে অবৈধ চলাচলের বিষয়ে আমরা শুরু থেকেই কঠোর অবস্থানে রয়েছি। বর্তমান করোনা প্রেক্ষাপটে সরকারি সিদ্ধান্ত মোতাবেক সীমান্ত এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পর্যটকগণ বা কোন প্রকার চোরা-কারবারি আমাদের চোখ ফাকি দিয়ে আসা-যাওয়ার কোন সুযোগ নাই।

দুর্গাপুর উপজেলা হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. তানজিরুল ইসলাম বলেন, দৈনিক শতাধিক মানুষ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে আসছেন জ্বর, সর্দি-কাশি ও গলাব্যথা নিয়ে। আমাদের মেডিকেল অফিসারগণ ২৪ ঘণ্টা জরুরি সেবা চালু রেখেছেন। আগতদের প্রয়োজনীয় চিকিৎসাপত্র দিয়ে নিজ নিজ বাড়িতেই স্বাস্থ্যবিধি মেনে অবস্থান করতে পরামর্শ দেওয়া হচ্ছে। আমাদের এলাকায় নতুন করে প্রায় প্রতিদিনই করোনা পজেটিভ দেখা দেয়ায় আতঙ্কে রয়েছে একাবাসী। ইতোমধ্যে আমাদের দুজন স্টাফ সেবা দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন। তবুও সরকারি নির্দেশনা মেনে যথাসাধ্য সেবা দিয়ে যাচ্ছি।

এনিয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, অত্র উপজেলায় নতুন করে করোনা প্রকোপ দেখা দেয়ায় আজ থেকে সচেতনতামুলক মাইকিং ও মাক্স বিতরণ অব্যাহত রয়েছে। ইতোমধ্যে শহরের সকল দোকানপাট সন্ধ্যা ৭ঘটিকা পর্যন্ত এবং সীমান্তবতী সকল দোকান ও চলাচল সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ চলাচলের নির্দেশ দেয়া হয়েছে।




৩৩৩ নম্বরে কল পেয়ে খাদ্য পৌছে দিলেন ইউএনও

ডিএনবি নিউজ ডেস্ক:

জাতীয় জরুরি সেবা ‘৩৩৩’ এ কল করে খাদ্যসহায়তা পেলেন নেত্রকোনার দুর্গাপুর উপজেলার ৫০টি পরিবার। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান উপজেলার বিভিন্ন এলাকার সাধারণ মানুষদের মানবিক সহায়তা হিসেবে তাদের হাতে এ খাদ্য সামগ্রী পৌছে দেন।

ইউএনও জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী করোনার প্রভাবে কর্মহীন মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দেয়ার নির্দেশ বাস্তবায়ন করা হচ্ছে। জেলা প্রশাসনের অনলাইনে আরো আবেদন জমা পড়েছে। সেগুলো যাচাই-বাচাই করে প্রকৃত কর্মহীনদের ঘরে ঘরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হবে। আমাদের ’৩৩৩’ হটলাইনে যারা ফোন করেছিলেন তাদের তথ্য যাচাই-বাচাই করে ইতোমধ্যে ২শত পরিবারের ঘরে ঘরে খাবার পৌছে দেয়া হয়েছে। ‘‘মানুষ মানুষে জন্য-জীবন জীবনের জন্য’’ এর চেয়ে বড় আর কিছুই নেই। আজ আরো ৫০টি অসহায় পরিবাবের হাতে খাবার দিতে পেরে আমরা গর্ববোধ করছি।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন মো. সাইফুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজার প্রমুখ। খাদ্যসামগ্রী পেয়ে সাধারণ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।




আফগানিস্তানে করোনায় আক্রান্ত হয়ে মার্কিন দূতাবাসকর্মীর মৃত্যু

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুলে নিযুক্ত মার্কিন দূতাবাসের এক কর্মকতা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। দূতাবাসের পক্ষ থেকে এখনো মৃত সেই কর্মকর্তার ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস সংবাদের সত্যতা স্বীকার করে বলেন, কাবুলে নিযুক্ত মার্কিন দূতাবাসের কর্মীরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরই মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে একজন কর্মকর্তা মারাও গেছেন।

তিনি বলেন, দূতাবাসের কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিতে সবধরণের ব্যবস্থাগ্রহণ করছে মার্কিন কর্তৃপক্ষ। আফগান্তিানে ভ্যাক্সিন ঘাটতির কারণে এরই মধ্যে কাবুলে ভ্যাক্সিন পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে।

এক প্রশ্নের জবাবে মুখপাত্র নেড প্রাইস বলেন, টেস্টের পর দূতাবাসের বেশ কয়েকজন কর্মকর্তার  করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। এরপর ১১৪ জনকে কোয়ারেইন্টেনে রাখা হয়েছে। ডাক্তারি পরামর্শে বাকিদের অন্য জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। আপতত কাবুলে কূটনৈতিক কার্যক্রম স্থগিত করেছে মার্কিন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, আফগানিস্তানে করোনার ভাইরাসে আক্রান্তের সংখ্যা গত কয়েক সপ্তাহের দ্রুত গতিতে বেড়েছে, এতে দেশটির স্বাস্থ্য খাতের ওপর চাপ পড়ছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত আফগানিস্তানে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৯৯  হাজার মানুষ, মারা গেছেন ৩৯০০ জন।




করোনা ইস্যুতে দুর্গাপুর সীমান্তে প্রশাসনের কঠোর নজরদারী
ডিএনবি নিউজ ডেস্ক:

করোনার সংক্রমণ রোধে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্ত এলাকায় কঠোর নজরদারি শুরু করেছে উপজেলা প্রশাসন। অবৈধ অনুপ্রবেশ ও চোরা-কারবারিদের আনাগোনা বন্ধে এ নজরদারী শুরু হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বর্তমান করোনা প্রেক্ষাপটে দুর্গাপুর উপজেলার বিভিন্ন সীমান্ত এলাকার বৃদ্ধি পেয়েছে করোনা সংক্রমন। এরই প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান এর নেতৃত্বে, অফিসার ইনচার্জ (ওসি) শাহনুর এ আলম, সীমান্তে বিজিবি ও পুলিশ প্রশাসন সহ নিয়মিত টহল বাড়ানো হয়েছে। এর মধ্যে বিজয়পুর, ভবানীপুর, নলুয়াপাড়া, বারমারী ও ভরতপুর সীমান্তবর্তী ৫টি ক্যাম্পের বিজিবি ক্যাম্পের ইনচার্জ সহ সকল বিজিবি সদস্যরা নিজ নিজ এলাকায় টহল দিচ্ছেন। এ নিয়ে এলাকার সাধারণ মানুষ করোনা নিয়ে আতঙ্কিত থাকলেও সাধুবাদ জানিয়েছেন উপজেলা প্রশাসনকে।

এ নিয়ে ইউএনও রাজীব-উল-আহসান  বলেন, বর্তমান করোনা প্রেক্ষাপটে দুর্গাপুর উপজেলাকে করোনা সংক্রমনের হাত থেকে নিরাপদ রাখতেই আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। ইতোমধ্যে উপজেলা প্রশাসন থেকে করোনা সচেতনতা বৃদ্ধির লক্ষে মাক্স বিতরণ সহ মাইকিং করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজন ছাড়া ঘর থেকে বাহির না হওয়ার জন্য সকলকে অনুরোধ জানান তিনি।