ফিলিস্তিনকে ৪০ লাখ টাকার ওষুধ ও ৫০ হাজার ডলার দিল বাংলাদেশ

ডিএনবি নিউজ ডেস্ক:

বাংলাদেশ ফিলিস্তিনের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, ১৯৭২ সাল থেকেই আমরা ফিলিস্তিনের পাশে থেকেছি।  আমরা ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকার করি না।  যতদিন আমরা ইসরায়েলকে স্বীকৃতি না দিচ্ছি, ততদিন কোনো বাংলাদেশি সেখানে যেতে পারবেন না।

বুধবার সকালে ফিলিস্তিনের জনগণের জন্য মেডিকেল ত্রাণসামগ্রী প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।  এ সময় বিকন ফার্মাসিউটিক্যালস থেকে দেওয়া ত্রাণসামগ্রী ফিলিস্তিনের রাষ্ট্রদূতের হাতে তুলে দেন তিনি। অনুষ্ঠানে ফিলিস্তিনকে ৪০ লাখ টাকা মূল্যের ওষুধসামগ্রী ও ৫০ হাজার মার্কিন ডলার উপহার দেওয়া হয়।  ইসরাইলের সাম্প্রতিক হামলায় ফিলিস্তিনে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য এসব সামগ্রী সরবরাহ করা হলো।

বাংলাদেশের মধ্যপ্রাচ্য নীতি পরিবর্তন হয়নি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি আবার বলতে চাই— আমাদের ফিলিস্তিন ও ইসরায়েল নীতির কোনো পরিবর্তন হয়নি।  আমরা চাই না, এ বিষয় নিয়ে কেউ আবার ঝামেলা তৈরি করুক।’ অনুষ্ঠানে ফিলিস্তিনের রাষ্ট্রদূত বাংলাদেশের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের জনগণ সবসময় আমাদের সঙ্গে ছিল এবং আছে।  সম্প্রতি এই সংকটময় মুহূর্তে বাংলাদেশিরা আমাদের জন্য অনেক সহায়তা দিয়েছে।’ ফিলিস্তিনিদের সহায়তার জন্য সংগ্রহ করা অর্থ কীভাবে সেখানে পাঠানো হবে, জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, ‘ওই অর্থ দিয়ে মেডিকেলসামগ্রী কিনে পাঠানো হবে।’




সোমেশ্বরী নদীতে শ্রমিক নিখোঁজ, উদ্ধারে ডুবুরি দল

ডিএনবি নিউজ ডেস্কঃ
নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় সোমেশ্বরী নদীতে হাকিম (২২) নামে এক বালু শ্রমিক নিখোঁজ হয়েছে। বুধবার সকাল ৮টায় তিন নং বালু মহালের ধানশিরা এলাকার কচুয়াডহর গ্রামে এই ঘটনা ঘটে। নিখোঁজ শ্রমিক উপজেলার চন্ডিগড় ইউনিয়নের ধানশিরা গ্রামের মৃত জালাল উদ্দিনের পুত্র।
স্থানীয় সূত্রে জানা যায়, ড্রেজারের পাইপের কাজের তিনি নদীতে ডুব দেয়। এরপর অনেকক্ষণ হয়ে যাওয়ার পরও  পানির নিচ থেকে  ফিরে না আসায় স্থানীয়রা খোঁজাখুঁজি শুরু করে ।  স্থানীয়রা ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা সেখানে যায়। বর্তমানে ময়মনসিংহ থেকে ডুবুরি দল এসে উদ্ধার কাজ চালাচ্ছে।
দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহনুর-এ আলম নিখোঁজের সত্যতা নিশ্চিত করে জানান, নদীতে শ্রমিক নিখোঁজের খবর পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। নিখোঁজের লাশ উদ্ধারের পর স্বজনদের অভিযোগের প্রেক্ষিতে পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে।



দুর্গাপুরে জোরপূর্বক জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

ডিএনবি নিউজ ডেস্কঃ

জেলার দুর্গাপুর উপজেলার দুর্গাপুর পৌরশহরের চকলেঙ্গুরা এলাকার মো. আলমগীর মীরধা, পিতাঃ মৃত ওয়াহেদ আলী মীরধা পৈত্রিক ৪.৭৩ শতক জমি এলাকার প্রভাবশালী কতিপয় লোকজন দখল করে নেয়ার অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন। বুধবার দুপুরে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ নিয়ে মৃত ওয়াহেদ আলী মীরধার সাত সন্তানদের পক্ষে লিখিত বক্তব্যে আলমগীর বলেন, ওই এলাকার বিভিন্ন খতিয়ানে মোট ৪ একর ৭৩ শতাংশ ভুমি সংশ্লিষ্ট দপ্তর থেকে বন্দোবস্ত নিয়ে জঙজ এবং ইজঝ এর মালিক হন ওয়াহেদ আলী মীরধা। এ অবস্থায় ওই এলাকার প্রভাবশালী পাপ্পু মিয়া, শিপ্লু মিয়া উভয় পিতা মৃত রুহুল আমীন চুন্নু, আহাম্মদ আলী, বাদ মিয়া, রকিবুল হাসান, বাবুল মিয়া, আব্দুল আজিজ, ইউন্নস আলী, নুর-ইসলাম, আব্বাস আলী, উজ্জল মিয়া, মজনু মিয়া সহ আমার পিতার জীবদ্দশাতেই সম্পুর্ন অন্যায় ভাবে ওই প্রভাবশালী মহলটি তফসিলে বর্নিত ভুমি জোরপুর্বক বেদখল করে নেয়। এই অবস্থায় আমাদের পিতা-মাতার মৃত্যুর পর স্থানীয় ভাবে এলাকার গন্যমান্যদের নিয়ে বহু দেন-দরবার করেও প্রভাবশালী মহলের কাছ থেকে জমি উদ্ধার করতে পারি নাই। বর্তমানে আমরা আমাদের পরিবার পরিজন নিয়ে নানা কষ্টে দিনাতিপাত করছি। ভুমি দস্যুরা ভুমি উদ্ধারে আমাদের তৎপরতা দেখে নানাভাবে হুমকি ধমকি প্রদর্শন করছে । আমরা এই সংবাদ সম্মেলনের মাধ্যমে আমার পিতার নামীয় ভুমি উদ্ধারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।

এ সময় অন্যদের মধ্যে মোঃ রফিকুল ইসলাম, এম এ মান্নান তোতা ও হেলেনা আক্তার সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।