দুর্গাপরের গাছে গাছে আল্লাহ নাম

দুর্গাপরের গাছে গাছে আল্লাহ নাম
নেত্রকোণার দুর্গাপুরের গাঁওকান্দিয়া ইউনিয়নের জাগিরপাড়া-সংকরপুর আঞ্চলিক সড়কটি সব সময়ই মানুষ চলাচলে ব্যস্ত থাকে। রাস্তার দুই পাশে রয়েছে বিভিন্ন প্রজাতির ছোট-বড় অসংথ্য গাছ। সেইসব গাছে শোভা পাচ্ছে আল্লাহর জিকির সম্বলিতফ্যাস্টুন। মহান আল্লাহর গুণবাচক নাম সম্বলিত ফ্যাস্টুন পেরেক দিয়ে সাঁটানো হয়েছে এসব গাছে। এমন নজরকাড়া দৃশ্য যে কারো দৃষ্টি আকর্ষণ করবে অনায়াসে। ঝড়, বৃষ্টি থেকে ফ্যাস্টুন গুলোকে বাঁচাতে লেমিনেটিং করে সাঁটানো হয়েছে গাছে। এসব ফ্যাস্টুন গুলোতে লিখা রয়েছে আলহামদু লিল্লাহ, সুবহানাল্লাহ, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহ, বিসমিল্লাহ সহ আল্লাহ তায়ালার গুণবাচক নাম।এই ব্যতিক্রমী উদ্যোগ নেন দুর্গাপুরের জাগিরপাড়া গ্রামের ডাঃ ইদ্রিস আলী সরকারের ছেলে মোঃ খাইরুল ইসলাম। তিনি নিজ খরচে সড়কের পাশে মহান আল্লাহ তায়ালার নামগুলো কম্পিউটারের মাধ্যমে কাগজে লিখে লেমিনেটিং করে গাছে গাছে সাঁটিয়েছেন।জাগিরপাড়া বাজার জামে মসজিদের ইমাম ও খতিব মাওঃ আ্জজিুল হক বলেন, গাছে বা দেয়ালে অনেক ফ্যাস্টুন দেখেছি এমন ব্যতিক্রমী উদ্যোগ এই প্রথম দেখলাম। আল্লাহর নাম সম্বলিত ফ্যাস্টুন গাছে সাঁটানো সত্যিই প্রশংসনীয়।
মোঃ খাইরুল ইসলাম ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একজন মুসলমান হিসেবে সবসময় আল্লাহর নাম স্মরণ রাখা দরকার। চলার পথে মানুষ যেন আল্লাহর নাম স্মরণ রাখে । ফ্যাস্টুন নজরে পড়লেই যেন মানুষ আল্লাহর জিকির করে অভ্যাসে পরিণত করে তাই এ ব্যবস্থা করা হয়েছে।




কাবা শরীফের ইমামের ওপর হামলা চেষ্টা

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

মসজিদুল হারামে জুমার নামাজের খুতবা দেয়ার সময় খতিবের ওপর হামলা চেষ্টা করেন এক ব্যক্তি। তবে নিরাপত্তারক্ষীদের তৎপরতায় তাকে আটক করা হয়। সামাজিক মাধ্যমে প্রকাশ করা এক ভিডিওতে দেখা গেছে, শুক্রবার মসজিদুল হারামে জুমার নামাজের খুতবা দিচ্ছেন ইমাম। এসময় সামনে থেকে এক ব্যক্তি লাঠি নিয়ে ইমামের মেহরাবের দিকে তেড়ে যান। সঙ্গে সঙ্গে নিরাপত্তারক্ষীরা তাকে শক্তহাতে প্রতিহত করেন। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ব্যক্তিকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে ওই হামলাকারীর পরিচয় প্রকাশ করা হয়নি। কী কারণে এবং কী উদ্দেশ্যে হামলার চেষ্টা চালানো হয়, সে বিষয়েও কোনো তথ্য দেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই ঘটনার পর মক্কা পুলিশ টুইটবার্তায় জানিয়েছে, ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে এবং তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে।




দুর্গাপুরে বিভিন্ন হাট বাজার নিষিদ্ধ পলিথিনে সয়লাব

ডিএনবি নিউজ ডেস্ক।

দুর্গাপুর উপজেলার প্রতিটি হাট-বাজারে সরকার ঘোষিত নিষিদ্ধ পলিথিন ব্যাগ প্রকাশ্যে বিক্রি ও ব্যবহার ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত। এতে করে একদিকে যেমন পাটের তৈরি ব্যাগের ব্যবহার উঠে গেছে, তেমনি পলিথিনের অবাধ ব্যবহারে পরিবেশ ও স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হচ্ছে। সরকারিভাবে পলিথিন নিষিদ্ধের আইন থাকলেও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এর কার্যকরী কোন পদক্ষেপ গ্রহন না করায় ক্রমেই বেড়ে চলেছে এর ব্যবহার।

এ নিয়ে শনিবার শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মিয়ানমার থেকে চোরাই পথে বাংলাদেশে আসা পলিথিন গুলো সহজে ব্যবহার যোগ্য হওয়ায় দুর্গাপুর বাজারের এক শ্রেনীর অসৎ পাইকারী পলিথিন ব্যবসায়ী রাতের আঁধারে উপজেলার বিভিন্ন ইউনিয়ন সহ পৌরশহরের বিভিন্ন দোকান গুলোতে সরবরাহ করছে। বিগত সময়ে উপজেলার বিভিন্ন এলাকায় পলিথিন নিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হলেও বতর্মানে স্থানীয় প্রশাসনের নীরব ভূমিকার কারণে আবারও সক্রিয় হয়ে উঠেছে ওইসব অসাধু ব্যবসায়িরা। পৌরশহর ও আশপাশের হাটবাজারগুলোতে প্রকাশ্যে নিষিদ্ধ স্বচ্ছ ও পাতলা পলিথিন ব্যাগ বাজারজাতকরণ সহ ব্যবহার বেড়ে গেছে আশঙ্কাজনকভাবে।




বাবুনগরীর সহকারী ফারুকী গ্রেপ্তার

ইন‘আমুল হাসান ফারুকী হাটহাজারী উপজেলা হেফাজতে ইসলামের প্রচার সম্পাদক। বাবুনগরীর পক্ষে গণমাধ্যমে বিবৃতি পাঠাতেন তিনি। গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ রক্ষাও ছিল তার দায়িত্ব। শুক্রবার রাতে হাটহাজারীর ফতেয়াবাদ বড় দিঘীর পাড় এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মশিউর রহমান জুয়েল জানিয়েছেন।

তিনি বলেন, “ফারুকী শাহ আহমদ শফী হত্যা মামলার আসামি। পাশাপাশি হাটহাজারীর নাশকতার ঘটনার মামলারও আসামি। অন্য কিছু বিষয়ও আছে।” গ্রেপ্তার ফারুকীকে ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে’ হাটহাজারী থানায় হস্তান্তর করা হবে বলে জানান লেফটেন্যান্ট কর্নেল মশিউর।

গত বছরের ১৮ সেপ্টেম্বর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান হেফাজতের আমির আহমদ শফী। তিনি হাটহাজারী বড় মাদ্রাসার মহাপরিচালক ছিলেন। হেফাজতে নেতৃত্বের বিরোধের জেরে মৃত্যুর আগের দিন মাদ্রাসায় তুমুল হট্টগোলের মধ্যে শফী মহাপরিচালকের পদ ছাড়তে বাধ্য হন।

শফীকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল দাবি করে গত বছরের ১৭ ডিসেম্বর তার শ্যালক মো. মইন উদ্দিন চট্টগ্রামের আদালতে মামলা করেন। ওই মামলায় বাবুনগরীসহ ৪৩ জনকে আসামি করে সম্প্রতি আদালতে অভিযোগপত্র দেয় পিবিআই। এদিকে শফীর মৃত্যুর পর হেফাজতের আমিরের পদে আসেন বাবুনগরী।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করে গত ২৬ মার্চ থেকে ২৮ মার্চ হেফাজতের বিক্ষোভ-হরতাল থেকে চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ঢাকাসহ বিভিন্ন স্থানে সহিংসতা ছড়ায়। হাটহাজারীতে থানা আক্রমণ, ভূমি অফিসে ভাংচুর, ডাক বাংলোতে হামলাসহ বিভিন্ন সহিংস ঘটনায় পুলিশ একাধিক নাশকতার মামলা করেছে।




সাংবাদিকদের সাথে নেত্রকোণা জেলা পুলিশ সুপারের শুভেচ্ছা বিনিময়

ডিএনবি নিউজ ডেস্ক:

সাংবাদিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন নেত্রকোণা জেলা পুলিশ সুপার আকবর আলী মুন্সি। শনিবার (২২ মে) বেলা ১১টায় জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরীর সভাপতিত্বে ও সম্পাদক এম. মুখলেছুর রহমান খান এর সঞ্চালনায় জেলা প্রেসক্লাবের সভাকক্ষে প্রেসক্লাবে কর্মরত সকল সাংবাদিকদের সাথে পরিচয় পর্ব শেষে প্রত্যেকের মতামত ও অভিযোগ শোনেন পুলিশের এই কর্মকর্তা। এ সময় বক্তব্য রাখেন নেত্রকোণা সদর থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম, সাবেক সহ-সভাপতি এডভোকেট আবদুল হান্নান রঞ্জন, যুগ্ম সম্পাদক এ.কে.এম আব্দুল্লাহ, কোষাধ্যক্ষ আলতাবুর রহমান কাসেম, ম কিবরিয়া চৌধুরী হেলিম, দপ্তর ও লাইব্রেরি সম্পাদক জ্যেষ্ঠ সাংবাদিক দিলওয়ার খান, মাই টিভির আনিসুর রহমান, যমুনা টেলিভিশনের কামাল হোসাইন, জনকণ্ঠের সঞ্জয় সরকার, গোলাম কিবরিয়া সোহেল, পাপ্পু মজুমদার প্রমুখ।

সাংবাদিকরা এসময় পুলিশ সুপারকে জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতির ও ট্রাফিক সমস্যা নিয়ে বিভিন্ন বিষয় তুলে ধরেন। পরে সকল সাংবাদিক দের প্রশ্নের উত্তরে আইনশৃংখলার পরিস্থিতি নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টার কথা জানান।




বাড়ি ফিরছে ফিলিস্তিনিরা, ঢুকছে ত্রাণের চালান

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরের কয়েক ঘণ্টা পর ফিলিস্তিনে পৌঁছছে প্রথম ত্রাণের চালান। ইসরায়েলি বাহিনী সীমান্ত খুলে দেওয়ার পর জাতিসংঘসহ বিভিন্ন সাহায্য সংস্থার ত্রাণের ট্রাক ঢুকছে গাজায়। এসব ট্রাকে খাবার, জ্বালানি ও ওষুধ রয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, যুদ্ধবিরতি কার্যকরের পর হাজারো ফিলিস্তিনি আশ্রয়শিবির থেকে বাড়ি ফিরছে।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ বলেছে, এই এলাকার এক লাখের বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছিল। সেখানকার আট লাখ মানুষ খাবার, পানি ও জ্বালানির সংকটে রয়েছে।

চলতি মাসে শেখ জারাহ দখল নিয়ে সংঘর্ষে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শুরু হয়। তারপর শুরু হয় ইসরায়েলের ওপর দমন-পীড়ন। অনেকে এলাকা ছাড়েন। অনেকের নামেই মামলা হয়, যা আন্তর্জাতিক মহলের দৃষ্টি কাড়ে।




মাহমুদ আব্বাসকে সৌদি বাদশাহর ফোন, জানালেন ইসরায়েলি আগ্রাসনের নিন্দা

ডিএনবি নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের গাজায় টানা ১১ দিন বিমান হামলার পর অবশেষে যুদ্ধবিরতিতে সম্মত হলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। শুক্রবার রাত ২টায় ইসরাইল ও হামাস দুই পক্ষই যুদ্ধবিরতিতে যায়।

একইদিন (শুক্রবার) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তিনি।

এছাড়া ইসরায়েলি হামলায় নিহত নিরস্ত্র ফিলিস্তিনিদের জন্য দোয়া এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন সৌদি বাদশাহ।

মাহমুদ আব্বাসকে সালমান বিন আব্দুল আজিজ আশ্বস্ত করেন, সৌদি আরব দখলদার ইসরায়েলি সরকারের ওপর চাপ বাড়ানোর জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান অব্যাহত রাখবে। আমরা জেরুসালেমে মুসলিমদের ওপর হামলা ও উচ্ছেদ বন্ধে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সৌদি আরব সব সময় ফিলিস্তিনের জনগণের সুরক্ষা ও শান্তি কামনা করে।

জবাবে সৌদি বাদশাহকে ধন্যবাদ জানান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।  বলেন, ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন বন্ধে সৌদি আরব বিশ্ব সম্প্রদায়, মুসলিম বিশ্ব ও আরব সংগঠনগুলোকে একত্রিত করতে কাজ করেছে। এজন্য ফিলিস্তিনের জনগণের পক্ষ থেকে আমি সৌদি আরবের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।