কারাবরণ আবেদন নিয়ে থানায় হাজির সাংবাদিকরা

ডিএনবি নিউজ ডেস্ক:

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা হয়রানিমূলক মামলা ও তাকে নিপীড়নের প্রতিবাদে বিভিন্ন সংবাদমাধ্যমের অনুসন্ধানী সাংবাদিকরা স্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে শাহবাগ থানায় অবস্থান নেন। মঙ্গলবার (১৮ মে) বিকেলে শাহাবাগ থানায় তারা অবস্থান নেন। অবস্থানরত সাংবাদিকরা বলেন, রোজিনা ইসলামের বিরুদ্ধে যে ধরনের অভিযোগ আনা হয়েছে সেই একই অভিযোগ যে কোনো অনুসন্ধানী সাংবাদিকের বিরুদ্ধে আনা যায়। সে কারণে রোজিনা ইসলামকে কথিত যে দোষে দোষী বলে অভিযুক্ত করা হচ্ছে।এমন অসংখ্য অভিযোগ থানায় উপস্থিত সাংবাদিকদের বিরুদ্ধেও আনা যায়। কারণ অনুসন্ধানী সাংবাদিকরা জনস্বার্থে এমন গোপন নথির মাধ্যমে দুর্নীতি উন্মোচন করে থাকেন। তাই তারা স্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় হাজির হয়েছেন। কারাবরণের আবেদন নিয়ে হাজির হওয়া সাংবাদিকরা হলেন, বদরুদ্দোজা বাবু, মিলটন আনোয়ার, মহিম মিজান, পারভেজ রেজা, মুনজুরুল করিম, আব্দুল্লাহ তুহিন, খান মুহাম্মদ রুমেল, অপূর্ব আলাউদ্দীন, আবদুল্লাহ আল ইমরান, নয়ন আদিত্য, মুক্তাদির রশীদ রোমিও, এস এম নূরুজ্জামান, শাহনাজ শারমিন, কাওসার সোহেলী।




সাংবাদিক হেনস্থা ও গ্রেফতার দুঃশাসনের চূড়ান্ত রূপ: ইসলামী আন্দোলন

ডিএনবি নিউজ ডেস্ক:

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা, গ্রেফতার ও জেলে প্রেরণ সরকারের দূর্নীতি ও দুঃশাসনের চূড়ান্ত রূপ বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলনের বাংলাদেশ, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মাদ ইমতিয়াজ আলম ও সেক্রেটারী মাওলানা আব্দুল আউয়াল। আজ (১৮মে) মঙ্গলবার  এক যুক্ত বিবৃতিতে উপরোক্ত এসব বলেন নেতৃদ্বয়।

নেতৃদ্বয় আরো বলেন, একটি স্বাধীনদেশে একজন সিনিয়র গণমাধ্যম কর্মীকে পাঁচ-ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্থা ও সুস্পষ্ট কোনো অভিযোগ ছাড়াই গ্রেফতার করে কারাগারে প্রেরণের মাধ্যমে সরকার দেশ ও গণমাধ্যমের স্বাধীনতাকে ক্ষুণ্য করেছে। নিজেদের ক্ষমতাকে ধরে রাখতে নতুন নতুন আইনের মাধ্যমে মানুষের মৌলিক অধিকার ও বাকস্বাধীনতার অধিকার হরণ করেছে। যা কোন সভ্য দেশের কালচার হতে পারে না। বিবৃতিতে তারা আরো বলেন, সরকারের প্রতিটি সেক্টরে দূর্নীতি চূড়ান্ত রূপলাভ করেছে। স্বাস্থ্য, শিক্ষাখাতসহ সকল উন্নয়নমূলক কাজে দূর্নীতি চরম আকার ধারণ করেছে।যা দেশের অগ্রগতির জন্য অন্তরায়।

নগর সভাপতি বলেন, সাংবাদিকগণ দেশের আয়না, ইসলামী আন্দোলন বাংলাদেশ গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে। আমরা সাংবাদিক মহলের উপর এই ঘৃণ্য আচরণের তীব্র নিন্দা জানাই। সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবী করছি। আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বর্জন করে গণমাধ্যমকর্মীরা যে সাহসিকতার পরিচয় দিয়েছে এজন্য তিনি সাংবাদিকদের ধন্যবাদ জানান। এভাবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও জনগণের অধিকার রক্ষায় সাংবাদিকদের সাহসী ভূমিকা পালন করতে হবে। নেতৃবৃন্দ বলেন, সরকারকেই নিশ্চিত করতে হবে সকল সাংবাদিকদের স্বাধীনতা, নিরাপত্তা। সেই সাথে সাংবাদিক রোজিনা ইসলামসহ গণমাধ্যম কর্মীদের নামে দায়েরকৃত হয়রানি মূলক মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান।




নেত্রকোনায় বজ্রপাতে ৭ জনের মৃত্যু

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার কেন্দুয়া, খালিয়াজুরী ও মদন উপজেলায় বজ্রপাতে সাতজন নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুর পৌনে ৩টার দিকে পৃথক তিন উপজেলায় এ ঘটনায় আরও ৯ জন আহত হয়েছেন।

নিহতরা হলেন- কেন্দুয়া উপজেলার পাইকুড়া ইউনিয়নের বৈরাটী গ্রামের মো. বায়েজিদ মিয়া (৪২) ও কান্দিউড়া ইউনিয়নের কু-লী গ্রামের মো. ফজলুর রহমান (৫৫), খালিয়াজুরী উপজেলার মেন্দিপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের খেলু ফকিরের ছেলে কৃষক অছেক মিয়া (৩২), একই গ্রামের আমির সরকারের ছেলে কৃষক বিপুল মিয়া (২৮), বাতুয়াইল গ্রামের মঞ্জুরুল হকের ছেলে মনির (২৮ ), মদন উপজেলার পশ্চিম ফতেপুর গ্রামের মৃত আবদুল কাদেরের ছেলে হাফেজ মো. শরীফ ( ১৮) ও একই গ্রামের মৃত আবদুল মন্নাফের ছেলে মাওলানা আতাবুর রহমান (১৯)। নিহত ও আহত সবাই মাঠে কৃষিকাজ করছিলেন বলে জানা গেছে। নেত্রকোনা পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সি গণমাধ্যমকে বজ্রপাতে সাত জন নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।




কানাডার কাছে ২০ লাখ ডোজ টিকা চেয়েছে বাংলাদেশ

ডিএনবি নিউজ ডেস্ক:

ঢাকাস্থ কানাডার হাইকমিশনার বেনাওয়ে প্রিফন্টেইন কাছে ২০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার (১৮ মে) পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ঢাকাস্থ কানাডার হাইকমিশনার সাক্ষাৎ করতে গেলে মন্ত্রী এ আহ্বান জানান।

ড. মোমেন জানান, বাংলাদেশ ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ সংগ্রহের চুক্তি করে এটি সংগ্রহের ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নিয়েছিল। এখন কোভিড-১৯ নিয়ে ভারতে এক কঠিন পরিস্থিতিতে রয়েছে তার জন্য সেখান থেকে মাত্র ১০.২ মিলিয়ন ডোজ টিকা পাওয়া গেছে। ভারতে চলমান কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে এখন টিকা পাওয়ার সম্ভাবনা কম। তিনি বাংলাদেশে দ্বিতীয় ডোজ চালু রাখার জন্য অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের জরুরি প্রয়োজনের উল্লেখ করে বলেন, বর্তমানে এটি বাংলাদেশের পক্ষে একটি উচ্চ অগ্রাধিকার। পররাষ্ট্রমন্ত্রী এ ইস্যুতে কানাডার সংশ্লিষ্ট মন্ত্রী অনিতা আনন্দের সাম্প্রতিক বক্তব্যের কথা উল্লেখ করে বলেন, কানাডিয়ান সরকার উন্নয়নশীল দেশগুলোতে অ্যাস্ট্রাজেনেকার বাড়তি ভ্যাকসিন বিতরণ করতে পারে বলে অনিতা জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী কানাডার হাইকমিশনারকে এ ইস্যুতে তার সরকারের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানান, যাতে বাংলাদেশ কমপক্ষে ২০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা জরুরি ভিত্তিতে কানাডা থেকে আনতে পারে।

তিনি আরও প্রস্তাব দেন কানাডা বাংলাদেশে জোর করে পাঠানো বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আলাদাভাবে টিকা দেওয়ার ক্ষেত্রে সহায়তা করতে পারে। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, চীন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ থেকে টিকা সংগ্রহের জন্য সরকারের প্রচেষ্টা করছে। কানাডিয়ান হাইকমিশনার আশ্বাস দেন, তিনি অবিলম্বে ২০ লাখ ডোজ টিকা সরবরাহের জন্য বাংলাদেশের অনুরোধ সম্পর্কে কানাডিয়ান সরকারের সঙ্গে যোগাযোগ করবেন। এ বিষয়ে অটোয়ায় বাংলাদেশ হাইকমিশন কানাডার সরকারের সঙ্গেও যোগাযোগ করছে।




দুর্গাপুরে যুবকের মরদেহ উদ্ধার

ডিএনবি নিউজ ডেস্ক:

নেত্রকোনার দুর্গাপুরে মাসুম (২০) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে উপজেলার কাকৈরগড়া ইউনিয়নের রামবাড়ী গ্রামের ডানেউড়া চিতলী বিল থেকে ওই যুবকের মরদেহ উদ্ধার করা হয়। নিহত মাসুৃম উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের চিতলী চরপাড়া গ্রামের ময়জুদ্দিনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, চিতলী চরপাড়া গ্রামের কাশেমের বাড়িতে কৃষিকাজ করতো মাসুম মিয়া। প্রতিদিন কাজ শেষে সন্ধ্যায় বাড়ি চলে যেতো সে। মঙ্গলবার সকালে স্থানীয়রা চিতলি বিলে মাছ ধরতে গেলে পানিতে এই যুবকের মৃতদেহ ভাসতে দেখে । পরে তারা পুলিশকে খবর দেই। পুলিশ এসে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। দুর্গাপুর থানার তদন্ত ওসি মীর মাহাবুবুর রহমান বলেন, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নেত্রকোনা মর্গে পাঠানো হয়েছে ।