ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশ-বিজিবির সঙ্গে মুসল্লিদের সংঘর্ষে নিহত ৫ আহত অর্ধশতাধিক

ডেস্ক রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ায় মুসল্লিদের সঙ্গে পুলিশ-বিজিবি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষে ৫ জন নিহত হয়েছেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শর্টগানের গুলি ছোড়ে পুলিশ। এতে অন্তত অর্ধশতাধিক আহত হয়েছেন বলে জানা যায়।

আজ শনিবার (২৭ মার্চ) রাত ৮টার দিকে সদর উপজেলার নন্দনপুরে এ ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যার হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক আব্দুল্লাহ আল মামুন সংঘর্ষে পাঁচজন নিহত হওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। নিহতরা হলেন- নন্দনপুরের হারিয়া গ্রামের আবদুল লতিফ মিয়ার ছেলে জুরু আলম (৩৫), সুনামগঞ্জের দিরাই উপজেলার দাবিড় মিয়ার ছেলে বাদল মিয়া (২৪) ও ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মৈন্দ গ্রামের সুজন মিয়া (২২), বুধল গ্রামের আওয়াল মিয়ার ছেলে কাউসার মিয়া (২৫) ও জুবায়ের (১৪)। জুবায়েরের ঠিকানা জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, আওয়ামী লীগ পুলিশ-বিজিবির হামলায় বিক্ষোভকারীদের ৫ জন নিহত হন। এতে আরও অর্ধশতাধিক মুসল্লি আহত হয়েছেন। আহতদের মধ্যে অনেকেই গুলিবিদ্ধ হয়েছেন বলেও জানিয়েছেন তারা।

এর আগে শুক্রবার (২৬ মার্চ) বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদ ও চট্টগ্রামে মাদ্রাসাছাত্রদের ওপর হামলার খবরে বিক্ষোভ করে মাদ্রাসার ছাত্ররা। এরপর থেকে ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

আট ঘণ্টা বন্ধ থাকার পর রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী আন্তনগর মহানগর গোধূলি আখাউড়া থেকে ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেটের রেল যোগাযোগ শুরু হয়।

ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার (এসপি) মো. আনিসুর রহমান গণমাধ্যমকে বলেন, মাদ্রাসাছাত্ররা মিছিল করে বিভিন্নস্থানে বিক্ষোভ করেছে। এটিকে প্রতিরোধ করার জন্য আমরা কার্যক্রম চালিয়েছি। শহরের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।




দুর্গাপুরে দুইদিন ব্যাপী উন্নয়ন মেলা শুরু

ডেস্করিপোর্ট:

‘‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’’ এ প্রতিপাদ্যে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে নেত্রকোণার দুর্গাপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার নানা আয়োজনে উপজেলা প্রশাসনের উদ্দ্যেগে এ মেলা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে শনিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে দুইদিন ব্যাপী উন্নয়ন মেলা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সর্বস্তরের অংশগ্রহনে বর্নাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে বাংলাদেশের এক অনন্য অর্জন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ বিষয়ে আলোচনা করেন, ডাঃ তানজিরুল ইসলাম, সাবেক ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. গোলাম মোস্তফা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন, ওসি শাহনুর এ আলম, প্রমূখ। দুইদিন ব্যাপী মেলায় বিভিন্ন দপ্তরের ২৯টি স্টল স্থান পেয়েছে।

 




দুর্গাপুরে হেফাজতে ইসলামের বিশাল বিক্ষোভ মিছিল

 

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামের হাটহাজারীতে মোদীবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে চারজন এবং ব্রাহ্মণবাড়িয়ায় একজন নিহতের ঘটনায় নেত্রকোনার দুর্গাপুরে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে হেফাজতে ইসলাম দুর্গাপুর উপজেলা শাখার আয়োজনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

স্থানীয় মারকাজ মসজিদ থেকে বিশাল বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে মোদীবিরোধী বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, হেফাজত ইসলাম দুর্গাপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মুফতি মামুনূর রশীদ, সাংগঠনিক সম্পাদক হাফেজ রুহুল আমীন সিরাজী, হাফেজ মাওঃ অলিউল্লাহ, ডা. তোফাজ্জল হোসেন, মুফতি আব্দুল্লাহ, মুফতি আঃ কাদির, মুফতি আশরাফ কাশেমী, মাওঃ মুজিবুর রহমান, মাাওঃ সিরাজুল হক, মাওঃ নূরউদ্দীন, মাওঃ হাবিবুর রহমান, মুফতি হাবিবুর রহমান, মাওঃ আঃ জলিল প্রমুখ। এতে এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ মুসুল্লি ও মাদ্রাসার ছাত্র-শিক্ষক অংশগ্রহণ করেন।




দুর্গাপুরে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

ডেস্ক রিপোর্ট : নেত্রকোনার দুর্গাপুরে উপজেলা প্রশাসন আয়োজিত সংক্ষিপ্ত আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও সুবর্ণ জয়ন্তী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।
সুর্য্যদয়ের সাথে সাথে সর্বস্তরের অংশগ্রহনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ চত্তরে জাতীয় সঙ্গীত পরিবেশন, পুলিশ বাহিনীর কুচকাওয়াজ সহ সকল মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয়া হয়। এ সময় সংক্ষিপ্ত আলোচনা করেণ সিনিয়র এএসপি (দুর্গাপুর সার্কেল) মাহমুদা শারমীন নেলী, অফিসার ইন-চার্জ (ওসি)শাহ নুর-এ আলম, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সাবেক মোঃ সোহরাব হোসেন তালুকদার, উপস্থিত পৌর মেয়র আলা উদ্দীন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আলা উদ্দীন আল আজাদ, সাধারণ সম্পাদক মোঃ সাজ্জাদুর রহমান সাজ্জাদ, ভাইসচেয়ারম্যান নাজমুল আকঞ্জি নীরা, পারভীন আক্তার প্রমুখ।

এছাড়া ওই দিন দুপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আয়োজনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, সিপিবি‘র আয়োজনে আলোচনা সভা এবং স্থানীয় উপাসনালয় গুলোতে দেশ ও জাতীর কল্যানে বিশেষ প্রার্থনা ও বিকেলে প্রতিযোগিতামুলক খেলাধুলা শেষে সন্ধায় উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভা, আলোকসজ্জা প্রদর্শন, পুরস্কার বিতরণসহ উপজেলা শিল্পকলা একাডেমমি‘র পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে দিবসের সমাপ্তি ঘটে।

আলোচনায় বক্তারা, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সাংস্কৃতিক বিপ্লবের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের এগিয়ে আসার আহবান জানান।




হাটহাজারী হামলার প্রতিবাদে ইসলামী আন্দোলনের বিক্ষোভ বিকালে

ডেস্ক রিপোর্টঃ ৫০তম স্বাধীনতা দিবসে পুলিশ গুলি করে হাটহাজারী মাদরাসার ৪জন ছাত্র নিহতের প্রতিবাদে আজ ২৭ মার্চ শনিবার বিকাল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে।

আজ সকাল ৯টায় পুরানা পল্টনস্থ ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় কার্যালয়ে দেশের উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা শেষে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। দলের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরী সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য খন্দকার গোলাম মাওলা, অধ্যাপক আশরাফ আলী আকন, অধ্যাপক মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, কেএম আতিকুর রহমান, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা খলিলুর রহমান, জিএম রুহুল আমীন, মাওলানা শেখ ফজলুল করীম মারূফ, মাওলানা লোকমান হোসাইন জাফরী, মুক্তিযোদ্ধা আবুল কাশেম, এডভোকেট লুৎফুর রহমান শেখ, এডভোকেট শওকত আলী হাওলাদার, মাওলানা নেছার উদ্দিন, মুফতী কেফায়েতুল্লাহ কাশফী প্রমূখ।

মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেন, স্বাধীনতা দিবসে হাটহাজারী মাদরাসার ৪জন ছাত্রসহ ৬জনকে শহীদ করে সরকার একটি কলঙ্কজনক অধ্যায় সৃষ্টি করেছে। স্বাধীন সার্বভৌম দেশে যে কোন বিষয়ে যে কোন মানুষ প্রতিবাদ করতে পারা নাগরিক অধিকার। বর্তমান সরকার জনগণের এ মৌলিক অধিকার কেড়ে নিয়েছে।