ধোবাউড়ার মনসা পাড়া মিশনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ময়মনসিংহ এর আয়োজনে ধোবাউড়ার মনসা পাড়া এ্যাডভেন্টিস্ট সেমিনারী এ- স্কুল, দুর্গাপুরের ডন বস্কো স্কুল ও- কলেজ, রাণীখং উচ্চবিদ্যালয় এর সহযোগিতায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং শিক্ষকবৃন্দের সাথে “মানসম্মত শিক্ষা অর্জন” শীর্ষক সেমিনার ২৩ মার্চ দুপুরে নানা আয়োজনে মনসা পাড়া এ্যাডভেন্টিস্ট সেমিনারী এ- স্কুল সেমিনার কক্ষে উদযাপিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ময়মনসিংহ এর চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল। আলোচনা পর্বে বক্তব্য দেন প্রফেসর ফিরীট কুমার দত্ত-সচিব, ময়মনসিংহ শিক্ষা বোর্ড, মোহাম্মদ আবদুল হক-ক্রীড়া কর্মকর্তা ময়মনসিংহ শিক্ষা বোর্ড। ওই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক শেখ মোঃ হাবিবুর রহমান-কলেজ পরিদর্শক, ড. মোঃ দিদারুল ইসলাম- বিদ্যালয় পরিদর্শক, প্রফেসর সারোয়ার জাহান সিদ্দিকী– উপ-পরিচালক, প্রফেসর মিজানুর রহমান-সুসং সরকারী ডিগ্রী কলেজ, দুর্গাপুর, পাঃ দিলীপ হাগিদক প্রেসিডেন্ট নর্থ বাংলাদেশ, ফাঃ পাওয়েল, ডনবস্কো, বিরিশিরি, অধ্যক্ষ ফাঃ জর্জ কমল রোজারিও-নটরডেম কলেজ, অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার- দুর্গাপুর মহিলা ডিগ্রী কলেজ, অধ্যক্ষ রুম্মন রাফায়েল রাংসা-সেন্ট জেভিয়ার্স বিদ্যালয় ও ডন বস্কো কলেজ, সিস্টার লিওবা- প্রধান শিক্ষক রাণীখং উচ্চ বিদ্যালয়, অধ্যক্ষ সুজন সাংমা, মনসাপাড়া এ্যাডভেন্টিস্ট সেমিনার এ- স্কুল, মনসাপাড়া এ্যাডভেন্টিস্ট সেমিনার এ- স্কুল ও সেন্ট জেভিয়ার্স বিদ্যালয় ও ডন বস্কো কলেজের শিক্ষকমন্ডলী, এস.এম রফিকুল ইসলাম রফিক সভাপতি দুর্গাপুর প্রেসক্লাব, মোঃ জামাল তালুকদার সাধারণ সম্পাদক দুর্গাপুর প্রেসক্লাব এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে নারী শিক্ষার্থীদের মাঝে প্রীতি ফুটবল ম্যাচ ও সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়।




নেত্রকোনায় অস্ত্র মামলার রায়ে দুইজনের ১০ বছরের কারাদন্ডাদেশ

নেত্রকোনায় অস্ত্র মামলার রায়ে দুইজনকে ১০ বছরের কারাদন্ডাদেশ দিয়েছে আদালত। বুধবার (২৪ মার্চে) বিকাল ৫টার দিকে এই রায় ঘোষনা করেন নেত্রকোনা যুগ্ম দায়রা জজ ২য় আদালতের বিজ্ঞ বিচারক মোহাম্মদ শহিদুল ইসলাম। এসময় একজনকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে।

আসামীরা হচ্ছে, জেলার দুর্গাপুর উপজেলা বাগিচাপাড়া গ্রামের মৃত আজিজুল ইসলামের ছেলে মো: তাজুল ইসলাম তাজু এবং একই উপজেলার বায়রাউড়া গ্রামের মৃত রাজ মাহমুদের ছেলে মো: মজিম। এর মধ্যে আসামী মো: তাজুল ইসলাম তাজু পলাতক রয়েছে। অপর আসামী মো: আনোয়ার হোসেন আনুকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ১৯ ডিসেম্বর দুর্গাপুর উপজেলা সদরের সুসং বাজারে কতিপয় অস্ত্রধারী সন্ত্রাসীদল অস্ত্র বিক্রয় করার সংবাদ পায় র‍্যাব। খবর পেয়ে ওইদিন সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাবের সদস্যরা ক্রেতা সেজে অস্ত্র কিনতে যায়। পরে ঘটনার সত্যতা পেয়ে র‍্যাবের টিম অভিযান পরিচালনা করে দুইজনকে আটক করে। এসময় মো: আনোয়ার হোসেন আনু পালিয়ে যায়। এসময় তাদের নিকট থেকে ২টি বিদেশী রিভলবার ও ৪ রাউন্ড গুলি উদ্ধার করে র‍্যাব। পরে তাদের পুলিশে সোপর্দ করে।

পরে ২০১৩ সালের ৩০ অক্টোবর তাদের বিরুদ্ধে ১৯৭৮ সনের অস্ত্র আইন (সংশোধনী ২০০২) এর 19(f) read with 19A ধারায় অভিযোগ গঠন করা হয়। পরে ১০ জন সাক্ষীর সাক্ষ্য প্রমাণ শেষে পুলিশ চার্জশীট প্রদান করলে বিজ্ঞ আদালত বুধবার এই রায় প্রদান করেন।রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন এডভোকেট মো: রফিকুল ইসলাম এপিপি এবং আসামী পক্ষের আইনজীবী ছিলেন, এডভোকেট মাজহারুল ইসলাম খান।




বিশাল মালবাহী জাহাজ আটকে বন্ধ হয়ে গেছে সুয়েজ খাল

বিবিসি জানিয়েছে, ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ ২০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি উত্তরদিকে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে সংকীর্ণ খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। এতে ওই এলাকায় মালবাহী জাহাজগুলোর জট তৈরি হয়।

‘এমভি এভার গিভেন’ নামের এই জাহাজটিকে সরিয়ে নিতে সহায়তা করার জন্য অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু এটিকে সরাতে কয়েকদিন লেগে যেতে পারে এমন আশঙ্কাও কাজ করছে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটের দিকে সুয়েজ বন্দরের একটু উত্তরে ঘটনাটি ঘটে।

পানামায় রেজিস্ট্রিকৃত এভার গিভেন চীন থেকে মালবাহী কন্টেইনার নিয়ে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল। প্রযুক্তিগত ব্যর্থতার কারণে জাহাজটি আটকা পড়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

২০১৮ সালে নির্মিত এই জাহাজটি তাইওয়ানের পরিবহন কোম্পানি এভারগ্রিন মেরিন পরিচালনা করে। এটি আড়াআড়িভাবে অগভীর জলে আটকা পড়ায় অন্যান্য জাহাজের পথও বন্ধ হয়ে গেছে। এতে উভয়মুখি বেশ কয়েকটি কন্টেইনারবাহী জাহাজও আটকা পড়ে আছে।

মঙ্গলবার ইনস্টাগ্রামে আটকা পড়া জাহাজ এভার গিভেনের একটি ছবি পোস্ট করা হয়েছে। এর সরাসরি পেছনে থাকা জাহাজ মের্স্ক ডেনভারের ওপর থেকে কেউ একজন ছবিটি তুলেছে। এই ছবিতে আটকে পড়া জাহাজটি পুরোপুরি দৃশ্যমান হয়েছে আর এর সামনের দিকের তীরে একটি ছোট খননকারী যন্ত্র বালু পরিষ্কার করছে বলে মনে হয়েছে।

পূর্ণ জোয়ারের সময় জাহাজটিকে আড়াআড়ি অবস্থান থেকে সোজা করা না গেলে মাল নামিয়ে তা করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এতে কয়েকদিন লেগে যেতে পারে।

সুয়েজ খাল লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করেছে। এই খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে। এটি এশিয়া ও আফ্রিকাকে যুক্তকারী সরু ভূখণ্ড সুয়েজের ভেতর দিয়ে গিয়েছে। ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।




ইরানে ২৪ ঘণ্টায় মৃত ৭৪, মোট মৃত ৬১ হাজার ৯৫১

ইসলামি প্রজাতন্ত্র ইরানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৭৪ জন মারা গেছেন। এ নিয়ে করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৬১ হাজার ৯৫১ জনে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি আজ (মঙ্গলবার) এ তথ্য জানিয়েছেন। তিনি আরও বলেছেন, গত ২৪ ঘণ্টায় ইরানে আরও ৭ হাজার ২৯০ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৪৯ জন। সৌভাগ্যক্রমে এ পর্যন্ত ১৫ লাখ ৫৫ হাজার ৭৬৬ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

২০১৯ সালের ডিসেম্বর মাসের শেষ দিকে চীনের উহান প্রদেশ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ে এবং সারা বিশ্ব এ ভাইরাসের  প্রাদুর্ভাবে বিপর্যস্ত।




মাদরাসায় ২৫ ও ২৬ মার্চ পালনের নির্দেশনা

দেশের কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ মার্চ গণহত্যা এবং ২৬ মার্চ স্বাধীনতা দিবস পালন করতে নির্দেশনা দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) মাদরাসা বোর্ডের রেজিস্ট্রার মুহা. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ হতে নির্দেশনা মোতাবেক আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালন করতে হবে। এ দুই বিশেষ দিন পালনে কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এসব কর্মসূচি বাস্তবায়নে সকল মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেয়া হয়েছে।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে-

স্কুল/কলেজ/মাদরাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি/বীর মুক্তিযোদ্ধাদের কণ্ঠে ২৫ মার্চ গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভা করতে হবে। সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে।

দেশের সকল বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে সকালে কুচকাওয়াজ, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশন এবং ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করা হবে। জাতীয় পর্যায়ে রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজনসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে বলা হয়েছে।

এদিকে চলতি সপ্তাহে দেশের সকল স্কুল-কলেজে গুরুত্বপূর্ণ এই দিবস দুটি পালনের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।