মেখল মাদরাসার পরিচালক আল্লামা নোমান ফয়জী আর নেই

হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টা ও চট্টগ্রামের জামিয়া হামিউচ্ছুন্নাহ মেখল মাদরাসার পরিচালক আল্লামা নোমান ফয়জী আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ সোমবার (২২ মার্চ) সন্ধ্যা ৭ টা ৩৫ মিনিটে রাজধানীর উত্তরা বাংলাদেশ মেডিকেল হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বিষয়টি আল্লামা নোমান ফয়জীর ছেলে মাওলানা জাকারিয়া ফয়জী নিশ্চিত করেছেন।

তিনি জানান, গতকাল রোববার (২১ মার্চ) রাতে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো তাকে। হাই ডায়াবেটিস ও পেশাবের রাস্তায় ইনফেকশন দেখা দিয়েছিলো তার। উত্তরার বাংলাদেশ মেডিকেল হাসপাতালের ডা. হায়দার আলীর পরামর্শে চিকিৎধীন ছিলেন তিনি। এরপর আজ ইন্তেকাল করলেন হেফাজতে ইসলাম বাংলাদেশের এ উপদেষ্টা আল্লামা নোমান ফয়জী।

এদিকে দেশবাসীর কাছে আল্লামা নোমান ফয়জীর ছেলে মাওলানা জাকারিয়া ফয়জী বাবার মাগফেরাত কামনা করে দোয়া চেয়েছেন।




দুর্গাপুরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ইউএনও’র উদ্যেগ

নেত্রকোনা জেলার দুর্গাপুরে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে নব উদ্যেগ হাতে নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান। রোববার মুজিব জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ১০দিন ব্যাপি অনুষ্ঠানে এ ঘোষনা দেন।

শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে উপজেলা প্রশাসনের আয়োজনে ‘চেতনায় বঙ্গবন্ধু ও ৭১’ এই প্রতিপাদ্যে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ ১০দিন ব্যপি প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নানা বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এতে সকল বিভাগের বিজয়ী প্রতিযোগিদের মাঝে দেশের সেরা লেখকের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ বিষয়ে বই উপহার দেয়ার উদ্দ্যেগ গ্রহন করেন ইউএনও রাজীব। এতে করে বাংলাদেশ কীভাবে স্বাধীন হলো, শেখ মুজিবুর রহমান থেকে বঙ্গবন্ধু হয়ে ওঠা, বঙ্গবন্ধু কে হত্যা, গণ-অভ্যুত্থান থেকে শুরু করে সব বিষয় গুলো নতুন প্রজন্মের ছেলেমেয়েদের জানাতে এ উদ্দ্যেগ গ্রহন করেছেন।

এ প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে স্ক্রেষ্ট, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই দেয়া হবে। উপজেলা শিল্পকলা একাডেমি করোনা পরবর্তি সময়ে এ কুইজ প্রতিযোগিতা আয়োজনের উদ্দ্যেগ গ্রহন করবে। ইউএনও রাজীব-উল-আহসান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানাতেই এ উদ্যোগ গ্রহন করেছি। শুধু তাই নয়, করোনা পরবর্তি শিক্ষাপ্রতিষ্ঠান খুললে, প্রায় প্রতিটি স্কুলে মাল্টিমিডিয়ার মাধ্যমে এ বিষয়ে চলচিত্র প্রদর্শন করা হবে। আমি চাই, নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে এগিয়ে আসুক।




দুই দিনের সফরে ঢাকা এসেছেন নেপালের প্রেসিডেন্ট

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে যোগ দিতে দু’দিনের সফরে ঢাকা এসেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী।

আজ সোমবার সকাল ১০টার দিকে নেপাল এয়ারের একটি ফ্লাইটে তিনি ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছান।

এ সময় রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে অভ্যর্থনা জানান। পরে নেপালের প্রেসিডেন্টকে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।
নেপালের কোনো প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর। সফরে বিদ্যা দেবী ভাণ্ডারীর সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন।

সফরসূচী অনুযায়ী বিকেলে প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপরে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগদান করবেন। ওই অনুষ্ঠানে বাংলাদেশ ও নেপালের শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক পর্বেরও আয়োজন করা হয়েছে।

সন্ধ্যায় নেপালের প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পারস্পরিক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। উভয় রাষ্ট্রনেতার উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

এবার ট্রানজিট ও প্রটোকল চুক্তিতে ‘অপারেশনাল লাইজেশন অব রহনপুর-সিঙ্ঘাবাদ রেলওয়ে ট্রানজিট’ চুক্তির বিষয়টি নতুন করে সংযোজন করা হতে পারে। এতে করে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর-ভারতের মালদহের সিঙ্ঘাবাদ সীমান্ত দিয়ে পণ্যবাহী ট্রেন নেপালের বিরাটনগর পর্যন্ত যাবে। করিডোর হিসেবে  ভারতের ভূখণ্ড ব্যবহার করবে নেপাল।

বর্তমানে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিপক্ষীয় ট্রানজিট ও প্রটোকল চুক্তি রয়েছে। এই চুক্তির আওতায় নেপালকে ৬টি পোর্ট অব কল দেয়া হয়। এগুলো হলো চট্টগ্রাম বন্দর, মোংলা বন্দর, বেনাপোল, বাংলাবান্ধা, বিরল ও চিলাহাটি। এসব পোর্ট অব কলে নেপালের যানবাহন পণ্য পরিবহন করতে পারে। কিন্তু বর্তমানে বাংলাবান্ধা ছাড়া আর কোনো বন্দর দিয়ে নেপালে নিয়মিত পণ্য আসা-যাওয়া করে না।

আজ রাতেই রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ নেপালের প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধিদলের সম্মানে একটি নৈশভোজের আয়োজন করছেন।

আগামীকাল (২৩ মার্চ) নেপালের প্রেসিডেন্ট বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। দুপুরের পর ঢাকায় নেপাল দূতাবাসের এক অনুষ্ঠানে যোগ দেবেন। বিকেল সাড়ে ৩টায় তার ঢাকা ছাড়ার কথা রয়েছে




দুর্গাপুরে অনলাইন নিউজ পোর্টাল ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর উদ্বোধন

ডেস্ক রিপোর্ট ● নেত্রকোণা জেলার দুর্গাপুর উপজেলা থেকে প্রকাশিত বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের অঙ্গিকার নিয়ে যাত্রা করা অনলাইন নিউজ পোর্টাল dnbnews24.com (ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম) আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে ২২ মার্চ সোমবার দুর্গাপুর প্রেসক্লাব সভাকক্ষে। নিউজ পোর্টালের শুভ উদ্বোধন করেন প্রেসক্লাব সভাপতি এস.এম রফিকুল ইসলাম রফিক। সুসঙ্গ বার্তা সম্পাদক মোঃ জামাল তালুকদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন  সাবেক সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, সহ সভাপতি তোবারক হোসেন খোকন, সিনিয়র সাংবাদিক মোঃ মোহন মিয়া,  ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক এইচ এম সাইদুল ইসলাম, ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর নির্বাহী সম্পাদক মাওঃ আলী উছমান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক ওয়ালি হাসান কলি, নিতাই চন্দ্র সরকার, রাজেশ গৌর, ডাঃ কামরুল ইসলাম, দেলোয়ার হোসেন, কবি লোকান্ত শাওন, কবি সাজ্জাদ খান, মাসুম ও রফিক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক এইচ এম সাইদুল ইসলাম বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ মুহুর্তেই পাঠকদের কাছে পৌছে দিতে আপ্রাণ চেষ্টা করবে ডিএনবি নিউজ টোয়েন্টিফোর ডটকম পরিবার। সাথে সাথে সমাজের অন্যায়-দুর্নীতি, অবিচার, সমস্যা-সম্ভাবনা, শিক্ষা, উন্নয়ন ও সফলতার চিত্রও তুলে ধরা হবে পাঠকদের জন্য। তিনি সকলের অকুন্ঠ সমর্থন ও দোয়া কামনা করেন। পরিশেষে দেশ-জাতির কল্যাণে দোয়া পরিচালনা করেন মাওঃ আলী উছমান।